How দিয়ে শুরু হয় এমন ২০টি বাক্য শিখে নিন

October 16, 2021 ...

আজকে আমরা শিখবো কীভাবে ১টা শব্দ দিয়ে ২০টা বাক্য তৈরি করা possible. আমরা ইতিমধ্যে শিখেছি কীভাবে what দিয়ে অসংখ্য বাক্য তৈরি করতে পারি। আজকে আমরা শিখবো কীভাবে how দিয়ে অসংখ্য বাক্য তৈরি করতে পারি এবং দৈনন্দিন জীবনে ব্যবহারও করতে পারি। 

একদম প্রথম বাক্য খুবই easy এবং আপনারা ঘনঘন এটা ব্যবহার করেন। বাক্যটা কী? 

How are you? 

মানে, আপনি কেমন আছেন? 

কারো সাথে দেখা হলে আমরা এই প্রশ্নটা অনেক commonly জিজ্ঞাসা করে থাকি। তারা কেমন আছে জানতে আমরা জিজ্ঞাসা করি ‘How are you?’ 

এরপর আমরা যদি জিজ্ঞাসা করতে চাই তোমার কী অবস্থা বা আপনার কী অবস্থা? আমরা তখনো how দিয়ে একটা বাক্য use করতে পারি। বাক্যটা কী? 

How about you? 

I like bananas. How about you? 

মানে, আমার পছন্দ। তোমার কি পছন্দ? 

এরকম বাক্যগুলোতে আপনি easily, ‘how about you?’ বাক্যটা use করতে পারেন৷ 

এরপর মনে করেন আপনারা কিছু একটা নিয়ে planning করছেন, হয়তোবা planning এর টাইম সেট হলো কালকে। হয়তোবা ১১টার সময় দেখা করতে চান৷ তো আপনি যদি জিজ্ঞাসা করতে চান, ‘১১টা কেমন হয়?’ তখন কী বলতে পারেন? 

How about 11am?

মানে, ১১টার টাইমটা কেমন? তোমার জন্য কাজ করছে? 

আপনি হয়তোবা ১১টার সময় দেখা করতে চান, সেই টাইমটা তাদের জন্য বা যার সাথে প্ল্যান করছেন তাদের জন্য এটা suitable নাকি সেটা জানার জন্য এই বাক্যটা use করতে পারেন৷ খেয়াল করে দেখবেন, এখানে আপনি যেকোনো টাইম বসাতে পারবেন। 

‘How about 12am?’ 

‘How about 2pm?’ 

‘How about 4pm?’ 

যেকোনো টাইম এখানে বসানো possible. Just 11am এর জায়গায় টাইমগুলো বসায়ে দিলেই হচ্ছে৷ 

How দিয়ে শুরু হয় এমন ২০টি বাক্য শিখে নিন
(Source: My Online Language)

এরপর আপনি conversation টা আরো আগাতে চান। আপনি হয়তোবা জিজ্ঞাসা করতে চান তাদের দিন কেমন ছিল? সারাদিন অফিস করে হয়তো কেউ বাসায় এসেছে, আপনি জিজ্ঞাসা করতে চান তাদের দিন কেমন ছিল। কীভাবে জিজ্ঞাসা করতে পারেন? 

How was your day?

মানে, আপনার দিন কেমন ছিল? 

আস্তে আস্তে আমরা conversation টা বা কথাবার্তাটা আগাচ্ছি। আপনার কারো সাথে কথা হলো, সে হয়তোবা অন্য কোনো দেশ থেকে বাংলাদেশে এসেছে। আপনি হয়তোবা তাদের জিজ্ঞাসা করতে চান তারা কয়দিন বাংলাদেশে থাকবে। কীভাবে জিজ্ঞাসা করতে পারেন? কী প্রশ্ন use করতে পারেন? 

How long are you staying? 

মানে, আপনি বা তুমি কয়দিন থাকছো বা কয়দিন থাকছেন? 

এরকম situation এ আপনি easily এই sentence টা use করতে পারেন৷ 

মনে করেন একদম different একটা situation. আপনারা অনেকজন friend মিলে একটা পাহাড় climb করতে গেলেন বা mountain climbing করতে গেলেন। হয়তোবা mountain টার নিচে দাড়িয়ে আপনি কাউকে জিজ্ঞাসা করতে চাচ্ছেন- এই পাহাড়টা কত উঁচু? তখন আপনি চাইলে এটাও ইংলিশে how দিয়ে একটা প্রশ্ন করে জিজ্ঞাস করতে পারেন। কী জিজ্ঞাসা করতে পারেন? আপনি হয়তো চাইছেন আরোও বেশি ভোকাবুলারি ব্যাবহার করতে

How high is the mountain? 

মানে, এই পাহাড়টা কত উঁচু বা কত লম্বা? 

মনে করেন আপনার friend খুব ইম্পর্ট্যান্ট একটা এক্সাম দিয়ে আসলো, খুব বড় একটা পরীক্ষা দিয়ে আসলো। এবং আপনি আপনার friend কে জিজ্ঞাসা করতে চান তাদের পরীক্ষা কেমন ছিল? এটা খুবই common situation. আপনি কীভাবে জিজ্ঞাসা করতে পারেন? আপনি জিজ্ঞাসা করতে পারেন- 

How was your exam? 

যে তোমার পরীক্ষাটা কেমন গেলো? 

আরেকটা different situation. মনে করেন, একটা দোকান থেকে আপনার কিছু কেনা লাগবে কিন্তু আপনি sure না যে দোকানটা কটা পর্যন্ত খোলা থাকবে। আপনি কীভাবে এটা confirm করতে পারেন বা কাউকে জিজ্ঞাসা করতে পারেন? এটাও খুব easily how দিয়ে একটা প্রশ্ন করে আপনি বের করতে পারবেন। 

How late is the shop open? 

মানে, এই দোকানটা কতক্ষণ পর্যন্ত খোলা থাকবে? 

এখন মনে করেন, আপনি airport এ গেলেন। Airport এ গিয়ে আপনি একটা নির্দিষ্ট gate খুঁজছেন।  কীভাবে এই প্রশ্নটা করতে পারেন? 

How do I get to gate 5?

যে, ৫ নং গেইটে আমি কীভাবে যেতে পারি? 

খেয়াল করে দেখবেন যেকোনো নাম্বার কিন্তু এখানে বসানো possible. সবসময় আপনাকে যে ৫ নং গেইট খুজতে হবে, তা কিন্তু না। আপনি যদি গেইট 6 খুঁজে থাকেন তাহলে আপনি বলতে পারেন- 

How do I get to gate 6?    

7 হলে, 

How do I get to gate 7?    

এভাবে আপনি চাইলে change করে নিতে পারবেন। বাক্যের সকল structure কিন্তু same থেকে যাচ্ছে। আপনি যখনি এরকম কোনো gate খুঁজছেন, তখন এই বাক্যগুলো use করতে পারেন। 

এরপর মনে করেন আপনার বাসায় একজন guest আসলো, আপনি তাদের চা অফার করতে চাচ্ছেন। কীভাবে জিজ্ঞাসা করতে পারেন? 

How দিয়ে শুরু হয় এমন ২০টি বাক্য শিখে নিন
Source-English Spraking Course

How about tea? 

আপনি coffee অফার করলে How about coffee? এটাও বলতে পারেন। How about some food? যে, কিছু খাবেন আপনি? 

এরপর মনে করেন যে কোনো কারণে আপনার একজন বন্ধু একটা speech দিয়েছে, অথবা একটা presentation দিয়েছে, আপনি তাদের জিজ্ঞাসা করতে চান যে তাদের speech টা কেমন গেলো? তখনো আপনি how দিয়ে একটা প্রশ্ন করে তাদেরকে এই প্রশ্নটা করতে পারেন? কীভাবে? 

How did your speech go?   

এর মানে হলো তোমার speech টা কেমন ছিলো?

যদি সে একটা presentation দিয়ে থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন- 

How did your presentation go? 

যদি সে একটা interview দিয়ে থাকে, 

How did your interview go? 

খেয়াল করে দেখবেন, তোমার speech কেমন গেলো? তোমার presentation কেমন গেলো? তোমার interview কেমন গেলো? এই ধরনের situation এ আপনি easily এই প্রশ্নগুলো করতে পারবেন। 

এরপর মনে করেন আপনি একটা দোকানে গেলেন, আপনি একটা camera কিনতে চাচ্ছেন যে camera’ র দামটা কতো? এটাও আপনি How দিয়ে একটা প্রশ্ন করে জিজ্ঞাস করতে পারবেন। 

How much is this camera? 

খেয়াল করে দেখবেন যে এখানেও কিন্তু আপনি camera-র বদলে যেকোনো word বসিয়ে দিতে পারবেন। আপনি যদি ফোনের দাম জানতে চান আপনি জিজ্ঞাসা করতে পারেন- 

How much is this phone? 

হয়তোবা আপনি একটা ল্যাপটপের দাম জানতে চান আপনি জিজ্ঞাসা করতে পারেন, 

How much is this laptop? 

আরেকটু ভিন্ন একটু situation এ যাওয়া যাক। মনে করেন আপনি কোনো একটা জায়গায় গেলেন বা নতুন কোনো দেশে গেলেন, আপনি জানতে চাচ্ছেন একটা জায়গা আপনার বর্তমান জায়গা থেকে কতোটা দূরে তখনো আপনি easily একটা প্রশ্ন করে জানতে পারবেন। কীভাবে? 

How far is it from here? 

যে, আপনি একটা জায়গায় যেতে চাচ্ছেন, সেই জায়গাটা এই জায়গাটা থেকে কতদূরে? 

মনে করেন, আপনার friend একজন ব্যক্তিকে নিয়ে কথা বলছে। আপনি হয়তোবা আপনার friend কে জিজ্ঞাসা করতে চান সে এই ব্যক্তিকে কত ভালোভাবে চিনে বা কত কাছে থেকে চিনে। আপনি তাকে এই প্রশ্নটাও খুব easily করতে পারেন এবং how দিয়ে করতে পারেন। কীভাবে? 

How well do you know him? 

মানে, তুমি তাকে কতোটা কাছে থেকে চিনো? 

আরেকটা ভিন্ন situation. 

মনে করেন, আপনার কারো সাথে দেখা হলো এবং আপনি তাকে জিজ্ঞাসা করতে চান যে তার কয়জন ছেলেমেয়ে বা সন্তান আছে৷ কীভাবে জিজ্ঞাসা করতে পারেন? 

How many kids do you have? 

এর মানে হলো আপনার কয়জন সন্তান আছে। এই situation এ আপনি চাইলে how দিয়ে প্রশ্নটি করতে পারবেন। 

এরপর মনে করেন, আপনার কারো সাথে অনেকদিন পর দেখা হলো। আপনি তাদেরকেও কিন্তু greet করতে পারবেন how দিয়ে একটা sentence ইউজ করে। 

How nice to see you. 

যে আপনাকে দেখে আমার অনেক ভালো লাগছে। 

এরপর মনে করেন আপনাদের বাড়িতে guest বা মেহমান আসলো, এবং আপনি তাদেরকে আরেকটা cake এর piece অফার করতে চাচ্ছেন। কীভাবে বলতে পারবেন? 

How about another piece of cake? 

যে আরেকটা cake এর piece দিলে কেমন হয়? 

এরপর মনে করেন, আপনি ডাক্তারের কাছে গেলেন। এবং ডাক্তার আপনাকে পরামর্শ দিলো আপনাকে exercise করতে হবে। আপনি যদি তাকে জিজ্ঞাসা করতে চান যে আপনার কত ঘনঘন বা কত বেশি বেশি ব্যায়াম করা উচিত সেটাও how দিয়ে একটা প্রশ্ন করে জিজ্ঞাসা করতে পারেন। 

How often should I exercise? 

আমার কত ঘনঘন/ বেশিবেশি এক্সারসাইজ করা উচিত? 

এরপর মনে করেন আপনার কারো সাথে দেখা হলো এবং আপনি জানতে চাচ্ছেন তাকে কীভাবে কন্টাক্ট করা যায় বা কীভাবে যোগাযোগ করা যায়। কীভাবে করতে পারেন? 

How can I contact you? 

এর মানে হলো, আমি কীভাবে আপনার সাথে যোগাযোগ করতে পারি? 

Last বাক্যটা আরেকটু ভিন্ন। মনে করেন, আপনি একটা second hand বই কিনতে চাচ্ছেন। বা কোথাও অনেক পুরনো একটা বই দেখলেন। এই বইটা কতো পুরনো সেটা জিজ্ঞাসা করতে চাচ্ছেন। কীভাবে জিজ্ঞাসা করতে পারেন। 

How old is this book? 

খেয়াল করে দেখবেন এখানে আপনি book এর বদলে আপনি যেকোনো কিছু বসাতে পারেন৷ আপনি হয়তোবা একটা laptop কত পুরনো সেটা জিজ্ঞাসা করতে চাচ্ছেন। How old is this laptop? 

আপনি হয়তোবা জিজ্ঞাসা করতে চাচ্ছেন একটা ক্যামেরা কতো পুরনো। এটাও এখানে book replace করে দিলেই হচ্ছে যে How old is this camera? খেয়াল করে দেখবেন এখানে প্রশ্নের বাকি সব কিছু same থাকছে। শুধুমাত্র last এ যে শব্দটা আছে সেটা পাল্টিয়ে আপনি how দিয়ে যে বাক্যটা আছে সেটা দিয়ে অনেক situation এ use করতে পারবেন। 

এই কিন্তু হয়ে গেলো ২০টা এমন বাক্য যেগুলো সব how দিয়ে শুরু হয়। আপনারা আমাকে কমেন্ট সেকশনে জানান যে how দিয়ে আর কী কী ধরনের বাক্য বা আর কী কী ধরনের প্রশ্ন করা যেতে পারে। 


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন