ইংরেজি শেখা সহজ করবে যে ১০টি মুভি!

March 13, 2018 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও

মুভি দেখতে কার না ভালো লাগে? প্রতিদিনের পড়াশোনা আর ব্যস্ততার অবসরে ছুটির দিনগুলোতে যদি মুভি দেখতে দেখতে ইংরেজি শেখা হয়ে যায় তাহলে কেমন হয়? বেশ ভালো, তাই না?

পৃথিবীর বিভিন্ন দেশে ভাষা শেখার অন্যতম একটি মাধ্যম হিসেবে ক্লাসরুমে ফিল্ম বা মুভি দেখানোর প্রচলন রয়েছে। এতে সব বন্ধুরা একসাথে মিলে যেমন জ্ঞান অর্জন করা যায় তেমনি নতুন একটি ভাষায় দক্ষতা অর্জন করাও সম্ভব। সহজ, সাবলীল ইংরেজি এবং একই সাথে বিনোদনমূলক কিছু মুভির লিস্ট নিয়ে আজকের এই লেখাটি। 

ইংরেজি শেখার জন্য ১০টি মুভি:

Jurassic Park (1993)

সেন্ট্রাল আমেরিকার Isla Nublar আইল্যান্ডের ডায়নোসরের গল্প মনে আছে? ”Jurassic Park” নামক উপন্যাসের অবলম্বনে ১৯৯৩ সালে আমেরিকান এই সায়েন্স ফিকশন এডভেঞ্চার ফিল্মটি তৈরি করা হয়েছিল যা তিনটি একাডেমি এ্যাওয়ার্ডসহ বিশটিরও অধিক পুরস্কার জিতেছে! সায়েন্টিফিক কিছু ইংরেজি শব্দ শিখে নিতে পারবে এই মুভিটি দেখতে দেখতেই। আর ইংরেজি শেখা তো হবেই! 

ঘুরে আসুন: ভোকাবুলারি জয়ের পাঁচটি কৌশল

Notting Hill (1999)

ব্রিটিশ ইংলিশ শিখবে নাকি আমেরিকান? এ নিয়ে দ্বিধান্বিত হয়ে থাকলে দেখে ফেলতে পারো এই মুভিটি। ইংল্যান্ডের লন্ডন থেকে আমেরিকা, পুরো মুভির কাহিনী এবং চরিত্রগুলো এমনভাবে সাজানো হয়েছে যে তুমি খুব সহজেই দু’ধরনের ইংলিশ শেখার সুযোগ পাবে। 

english

Clueless (1995) 

বিখ্যাত ব্রিটিশ ঔপন্যাসিক Jane Austen রচিত ”Emma” উপন্যাস অবলম্বনে তৈরি করা এই কমেডি মুভিটিতে ৯০ দশকের তরুণ সমাজের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। আমেরিকান ইংলিশ শেখার জন্য দারুণ সহায়ক হবে ”Clueless” মুভিটি।

The Hunger Games (2012)

তুমি যদি সায়েন্স ফিকশন এডভেঞ্চার মুভির ভক্ত হয়ে থাকো তাহলে এই মুভিটি তোমার ভালো লাগবে নিঃসন্দেহে। মুভিটি দেখতে দেখতেই তুমি ফিগারেটিভ ল্যাংগুয়েজ সম্পর্কে ধারণা পেতে পারো।

ঘরে বসে Spoken English

কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  •  

    The King’s Speech (2010)

    বিশ্ববিদ্যালয় জীবনে বা কর্মক্ষেত্রে সবচেয়ে বড় ভীতির নাম প্রেজেন্টেশন। প্রেজেন্টেশনের জন্য আমরা অনেকেই স্ক্রিপ্ট লিখে ফেলি, তারপর বার বার সেটি পড়ে সব শব্দের উচ্চারণ ঠিক আছে কিনা তা দেখি। ”The King’s Speech” মুভির গল্পটাও ঠিক একই রকম।

    ইংল্যান্ডের সম্রাট জর্জ কীভাবে তাঁর স্পিচ ডিসঅর্ডার কাটিয়ে উঠেছিল সেই গল্প জানতে জানতে বেশ কিছু ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ জেনে নিতে পারবে ঐতিহাসিক এই ড্রামা ফিল্মটি দেখার মাধ্যমে।


    আপনার পছন্দের মুভি নিয়ে ইংরেজিতে কথা বলুন Talk about favorite movie in Englishআরো পড়ুন: পছন্দের মুভি নিয়ে ইংরেজিতে কথা বলুন


    The Queen (2006)

    ব্রিটিশ অ্যাকসেন্ট শেখার ক্ষেত্রে এই মুভিটি তোমার সহায়ক হতে পারে। প্রিন্সেস ডায়নার মৃত্যু ইংল্যান্ডের রাজ পরিবারে যে প্রভাব ফেলেছিল তা জানতে হলে মুভিটি দেখে ফেলো আজই।

    The Wizard of Oz (1939) 

    পৃথিবীর বিখ্যাত সব মুভির তালিকায় এই মুভিটির স্থান অনেক উপরে। আমেরিকান এই ফ্যান্টাসি ফিল্ম দেখার মধ্য দিয়ে তুমি খুব সহজ এবং সাবলীল কিন্তু গুরুত্বপূর্ণ কিছু ইংরেজি শব্দের সন্ধান পাবে।  

    how to learn english

    Men in Black (1997)

    জনপ্রিয় আমেরিকান অভিনেতা উইল স্মিথ অভিনীত এই মুভিটির স্ক্রিপ্ট খুব সাবলীল এবং স্পষ্ট কিছু ইংরেজি  শব্দ ব্যবহার করে তৈরি করা হয়েছে যা খুব সহজেই বোধগম্য। 

    Spoken English for Kids

    কোর্সটি করে যা শিখবেন

  • ইংরেজিতে কথোপকথনের স্কিল আয়ত্ত ও বৃদ্ধি করার পদ্ধতি
  • দৈনন্দিন জীবনে শিক্ষক, বন্ধু, এবং পরিবারের সদস্যদের সাথে ইংরেজিতে কথা বলা
  • বিভিন্ন চেনা-অচেনা ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ
  •  

    The Babadook (2014)

    হরর মুভি ফ্যানদের কাছে খুব জনপ্রিয় এই মুভিটি। এই মুভিটিতে কথোপকথনে অস্ট্রেলিয়ান অ্যাকসেন্ট ব্যবহার করেছে। তাই অস্ট্রেলিয়ান অ্যাকসেন্ট শিখতে ”The Babadook” মুভিটি দেখে ফেলতে পারো। 

    Black Sheep (2006)

    জোনাথন কিং পরিচালিত এই হরর ফিল্মটি দেখার মাধ্যমে তুমি নিউজিল্যান্ডের ফার্ম কালচার সম্পর্কে জানতে পারবে। শুধু তাই নয়, নিউজিল্যান্ড অ্যাকসেন্ট শিখতেও এই মুভিটি বেশ সহায়ক। 


    আমাদের ইংরেজি শেখার কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারেন এই লিঙ্কে: www.10minuteschool.com

    ১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন