পছন্দের মুভি নিয়ে ইংরেজিতে কথা বলুন

January 24, 2022 ...

আজকে আমরা শিখবো কীভাবে খুবই সহজে আমাদের Favourite Movie অথবা প্রিয় মুভি নিয়েও ইংরেজিতে কথা বলতে পারি।

অনেকসময় কিন্তু IELTS speaking এ এই question টা করে থাকে যে আমাদের Favourite movie কী বা ঐ মুভি সম্পর্কে কিছু বলা। অথবা কারো সম্পর্কে যখন প্রথম দেখা হয় তখনও কিন্তু আমরা আমাদের favourite movie সম্পর্কে Discuss করতেই পারি।

আজকে আমরা ৭ টা খুবই ইজি বাক্যের মাধ্যমে শিখবো যে কীভাবে আমরা খুবই easily চাইলে যেকোনো সময় আমাদের favourite movie নিয়ে অনেকক্ষণ কথা বলতে পারবো।

আপনার পছন্দের মুভি নিয়ে ইংরেজিতে কথা বলুন

পছন্দের মুভি নিয়ে কথোপকথন শুরু করবেন যেভাবে

একদম first এ আমাদের কী বলা লাগে? First এ কিন্তু খুবই obvious আমাদের favourite movie’র নামটা কি সেটা বলতে হবে। সেটা আমরা কীভাবে english এ বলতে পারি?

My favourite movie of all time is ________.

খুবই easy, তাই না? এখানে যে ড্যাশটা আছে ঐ ড্যাশটাতে আপনি আপনার favourite movie’র নামটা বসিয়ে দিলেই হবে। আপনার favourite movie যদি 3 Idiots হয় তাহলে আপনি এখানে 3 idiots বসিয়ে দিবেন।

My favourite movie of all time is 3 Idiots.

অথবা আপনার Favourite Movie অন্যকিছুও হতে পারে। Necessary না যে এখানে 3 Idiots বসবে। এখানে কিন্তু আপনি আপনার favourite movie টা বসিয়ে দিবেন। তাইলেই কিন্তু কাজটা শেষ হয়ে যাচ্ছে। পুরো বাক্যটা কিন্তু as always একদমই সেম থাকছে . Just ড্যাশে আপনি আপনার favourite movie’র নামটা বসিয়ে দিচ্ছেন। এরপরে আমাদের কী বলা লাগতে পারে? এরপরে আমাদেরকে নিশ্চয়ই যার সঙ্গে আমরা কথা বলছি তাকে বলতে হবে সে যদি ঐ মুভিটা দেখে না থাকে তাহলে তাকে আমাদের বলতে হবে যে মুভিটা কী টাইপের মুভি বা কী ধরনের মুভি। অনেক টাইপের মুভি কিন্তু হয়। Action movie হয় যেখানে অনেক মারপিট হয় অথবা কমেডি হয় যেখানে অনেক হাসাহাসি হয়। হয়তোবা এটা একটা থ্রিলার মুভি যেখানে অনেক সাসপেন্স আছে অনেক থ্রিল আছে। এরকম খেয়াল করলে দেখবেন অনেক টাইপের কিন্তু মুভি হয়ে থাকে। কিন্তু এটাও কিন্তু আপনি খুবই সহজে একটা বাক্যের মাধ্যমে বলতে পারবেন। কীভাবে?

It’s a _____ movie অথবা

It’s an _____ movie.

It’s an action movie.

অথবা

It’s a thriller movie. অথবা 

It’s a comedy movie.

পছন্দের মুভি তারকাদের নিয়ে কথা বলবেন যেভাবে

তো খেয়াল করলে দেখবেন আপনি জাস্ট আপনার ফিল্মটা বা আপনার favourite movie টা যে টাইপের বা যে ধরনের সেটা এই ড্যাশটাতে বসিয়ে দিলেই হচ্ছে। পুরো বাক্যের structure কিন্তু Same থাকছে। এরপরে আপনি কী নিয়ে কথা বলবেন? এরপরে হয়তোবা বলা লাগতে পারে যে আপনার কিছু favourite actor/actress সেই মুভিটাতে আছে। অনেকসময় কিন্তু আমাদের Favourite actor/actress রা যেই মুভি করে সেই মুভিটা কিন্তু আমাদের ফেভারিট নাও হতে পারে , হতেও পারে। যদি এরকম হয়ে থাকে যে আপনার favourite actor/actress ঐ মুভিটাতে আছে আপনি কিন্তু এটাও ইংরেজিতে বলতে পারবেন। কীভাবে?

Some of my favourite actors _______ and _______ are there.

এখানে যে ড্যাশ দুটো আছে এই দুটো ড্যাশএ আপনি বসাবেন যে, আপনি আপনার যে favourite actor গুলোর কথা বললেন তাদের নাম। হয়তোবা এটা বলতে পারেন যে,

Some of my favourite actors Tom Hanks and Matt Damon are there.

খেয়াল করলে দেখবেন যে, আপনার favourite actor তার নামটাই। ধরে নেই favourite ‘ দুটো’  actor, যেহেতু আমাদের দুটো blank আছে। আমরা এখানে ধরে নিলাম যে প্রথম blank এ আমরা Tom hanks এর কথা বলবো। এরপরে আমরা Matt Damon এর কথা বলবো। আমাদের কিন্তু রেডি হয়ে গেলো sentence টা। মুভিতে আপনার যে favourite  actor গুলো আছে তাদের নাম এইখানে বসিয়ে দিলেই হবে। আমাদের বাক্যের structure কিন্তু একদমই সেম থাকছে।

আমাদের বাক্যের Structure টা কী?

Some of my favourite actors ____ and _____ are there

So ড্যাশে আপনি জাস্ট আপনার favourite actors দের নাম বসিয়ে দিবেন। 

এরপরে আপনার কী বলা লাগতে পারে? এরপরে হয়তোবা আপনার আরেকটু information দেওয়া লাগবে যে আপনি যেই মুভির কথা বলছেন, আপনার favourite মুভির কথা যে বলছেন, সেই মুভিটা কোন যুগের উপর ভিত্তি করে বানানো? হয়তোবা সেটা একটু futuristic মানে ভবিষ্যতের কোনো একটা সময়ের উপর বেসড করে বানানো। হয়তোবা সেটা এখনকার সময়ের উপরেই বেসড করে বানান। So এটা আপনি কীভাবে বলতে পারেন?

It’s set in ______.

It’s set in the future. 

মানে এই মুভিটা ভবিষ্যতের কোনো একটা সময়ের উপর বেস করে বানানো। অথবা It’s set in modern-day America. যে এখনকার আমেরিকা যেরকম সে সময়ের উপর বেস করে বানানো। আপনি কিন্তু আপনার মুভি সম্পর্কে এরকম details add করবেন যে এটা কোন যুগের উপর এটা কী এখনকার সময়ের উপর বেস করে বানানো নাকি ভবিষ্যতের কোনো একটা সময়ের উপর বেস করে বানানো বা কোনো একটা definate শতকের উপর বেস করে বানানো? হয়তোবা 1920’s এর উপর বেস করে বানানো হয়তোবা present day এর উপর  বেস করে বানানো মানে বর্তমান কালের উপর বেস করে বানানো । আপনি জাস্ট ড্যাশে এগুলো বসিয়ে দিবেন। যদি present day হয় তাইলে বাক্যটা হবে

It’s set in the present day.

যদি 1920’s হয়ে থাকে তাহলে কিন্তু বাক্যটা হয়ে যায়-

It’s set in the 1920’s.

যদি modern day america হয়ে থাকে যে বর্তমান কালের আমেরিকা যেরকম সেটার উপর ভিত্তি করে বানানো তাহলে বাক্যটা হবে-

It’s set in the modern-day America.

আপনি জাস্ট যে যুগের উপর ভিত্তি করে মুভিটা বানানো হয়েছে সেটা blank এ বসিয়ে দিলেই কিন্তু হচ্ছে। আর কোনোকিছু নিয়ে আপনার একদমই টেনশন করা লাগছে না।

এরপরে আপনি কী বলবেন? এরপরে আপনি হয়তোবা বলবেন, একটু information add করবেন, যে কেন আপনার এই মুভিটা এত ভালো লাগে?

I like the film because it is _____.

I like the film because it is original. 

মানে আমার এই মুভিটা অনেক ভালো লাগে, কারন এই মুভিটা খুবই অরিজিনাল মানে যে স্টোরিটা আছে সেটা কোনোকিছু থেকে নকল করে বানানো না। একদম অথেন্টিক, একদম রিয়েল একটা স্টোরির উপর বেস করে বানানো। অথবা আপনি এটাও বলতে পারেন-

পছন্দের মুভি নিয়ে বিস্তারিত বলবেন যেভাবে

আপনার পছন্দের মুভি নিয়ে ইংরেজিতে কথা বলুন

I like the film because it is exciting. 

অনেক উত্তেজনাপূর্ণ।

আমার এই কারণে মুভিটা অনেক ভালো লাগে।  আপনি যে এই ড্যাশটা আছে ঐ ড্যাশটাতে জাস্ট যেই কারণ বা যে কোনো একটা ফিচার ঐ মুভিটার আছে যেটার জন্য আপনার মুভিটা অনেক ভালোলাগে সেটার কথা আপনার ড্যাশে বসিয়ে দিলেই হবে। তারপর বাক্যটা কিন্তু as always একদমই সেম থাকছে।

একদম লাস্টের দিকে আপনি কী বলতে পারেন? হয়তোবা আপনি এখন একটু বলার চেষ্টা করবেন যে আপনার যেই মুভিটার কথা আপনি এখন বলছেন সেটার কাহিনীটা কেমন?

The story was ____.

The story was interesting.

The story was original.

খেয়াল করে দেখবেন যে, আপনার স্টোরির কাহিনীটা কেমন ছিলো? Interesting ছিলো, নাকি original ছিলো, নাকি scary ছিলো। এগুলো আপনি জাস্ট ড্যাশে বসিয়ে দিলেই হবে। এমন একটা শব্দ বসাবেন যে শব্দটা আপনার মুভিটাকে খুব ভালোকরে বর্ণনা করে। যদি ভয়ের মুভি হয়ে থাকে scary বসাবেন। যদি অনেক উত্তেজনাপূর্ণ হয়ে থাকে exciting বসাবেন, interesting বসাবেন। যেটা আপনার মুভিটাকে describe করে সে word টা বসাই দিলেই হবে। বাকি সবকিছু কিন্তু সেম থাকছে।

একদম লাস্টে গিয়ে এই মুভিটাকে নিয়ে কী বলতে পারেন? হয়তোবা এটাও add করতে পারেন যে মুভিটিতে যারা acting করেছে তাদের acting quality কেমন ছিলো?

The acting was ______.

The acting was superb.

মানে , acting অনেক ভালো ছিলো।

The acting was excellent. 

মানে হলো যে, acting অনেক ভালো ছিলো।

So আপনার acting টা মুভির ঐ actors দের যে acting টা আছে সেটার কোন এসপেক্টটা আপনার অনেক ভালো লেগেছে বা মুভির acting টা actually কেমন ছিলো সেটা যদি আপনি describe করতে চান তাইলে আপনি easily এই সেন্টেন্সটা ইউজ করতে পারবেন। কী sentence টা? 

The acting was ______.

এখানে ড্যাশে আপনি যে শব্দটা acting কে ভালো describe করে সে শব্দটা বসিয়ে দিলেই হবে। বাক্যের আর কোনোকিছু কিন্তু change হচ্ছেনা।

আজকে কিন্তু আমরা খুব মজার একটা যে ক্লাসের মাধ্যমে আমরা শিখতে পারলাম কীভাবে আমরা আমাদের favourite মুভির সম্পর্কেও খুব সহজে ইংরেজিতে কথা বলতে পারি। আপনারা আমাকে কমেন্ট সেকশনে এই বাক্যগুলো ইউজ করে জানান যে আপনার favourite মুভি কোনটা এবং favourite মুভি এটা কেন! অনেকগুলা বর্ণনা এড করবেন, অনেকগুলো desctiption এড করবেন। কিন্তু যে বাক্যগুলো শিখিয়েছি সে বাক্যগুলোর মাধ্যমেই। আমি কিন্তু আপনাদের আন্সারের অপেক্ষায় থাকবো। 


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন