ইংরেজিতে চিন্তা করতে শিখুন

November 20, 2021 ...

আজকে আমরা শিখব কীভাবে আমরা ইংরেজিতে চিন্তা করতে পারি বা How to Think in English in Four steps, মাত্র চারটি স্টেপ সম্পর্কে অবগত থাকলে আপনি আপনার মাথায় ইংরেজিতে চিন্তা করতে পারবেন। অনেক সময় এমন হয় না? যে আপনি হয়তো একা বসে আছেন আর আপনার মাথায় মধ্যে একটা আওয়াজ নিজের মত কথা বলেই যাচ্ছে, বলেই যাচ্ছে বা ভেবেই যাচ্ছে। আর মাঝে মধ্যে এই আওয়াজ শুনতে গিয়েও আপনারা distracted হয়ে যান। What if আমি আজকে বলি যে আপনি আপনার মাথায় থাকা সেই আওয়াজের সাহায্য নিয়ে বা help নিয়ে আপনারা ইংরেজি শিখতে পারবেন? আসলেই কিন্তু তা সম্ভব। 

৪টি step এ ইংরেজিতে চিন্তা করতে শিখুন

Step 1: Start by thinking of some easy words  

যে স্টেপটা দিয়ে শুরু করলে আপনি আস্তে আস্তে অল্প অল্প করে ইংরেজিতে চিন্তা করতে পারবেন। 

এই first step-টা কী? 

  • একদম Simple vocabulary দিয়ে শুরু করুন বা একদম সহজ সহজ শব্দ দিয়ে শুরু করুন।

মনে করুন আপনি বসে আছেন, আর আপনার সামনে একটা চেয়ার। 

  • That’s a chair. 

এই simple বাক্যটা আপনার মাথায় রাখুন। এই simple বাক্যটা চিন্তা করুন।   

অথবা আপনার সামনে একটা টেবিল আছে। তখন আপনি চিন্তা করবেন, That’s a table.  আবার হয়তো, আপনার সামনে একজন মানুষ আছেন। তখন আপনি চিন্তা করবেন, That’s a person. 

এরকম simple কিছু জিনিস যেগুলো আপনার সামনে প্রতিদিনই থাকে; সেটা হতে পারে একটা চেয়ার, একটা Wall, একজন মানুষ বা person হতে পারে, pen হতে পারে কিংবা হতে পারে একটা pencil। এই ধরনের simple জিনিসগুলো যখন প্রতিদিনই আপনার সামনে থাকে। তখন আপনি এই জিনিসগুলোর ইংরেজি শব্দটা মাথায় চিন্তা করুন। এই easy and simple step-টা দিয়ে আপনি আপনার Thinking in English process-টাকে শুরু করতে পারবেন।

Think in English
Source: YouTube

Step 2: Make some sentences 

এই যে আমরা আগের স্টেপে নানান জিনিস নিয়ে চিন্তা করা শিখলাম (যেমন: Pen, Pencil, Person, Comb ইত্যাদি), এখন আপনি আস্তে আস্তে এগুলো নিয়ে আপনার মাথায় কিছু বাক্য তৈরী করা শুরু করুন। কিছু কিছু হয়তো কিছু simple বাক্য হবে, কিছু কিছু আবার একটু লম্বা বাক্য হবে – কিন্তু এইযে এতক্ষণ আপনি নানান জিনিস নিয়ে চিন্তা করলেন, এখন এগুলো নিয়ে আপনি বাক্য তৈরী করা শুরু করুন। 

মনে করুন, আপনার সামনে একটি চিরুনি আছে। তখন আপনি চিরু্নি এর ইংরেজি প্রতিশব্দ দিয়ে একটি বাক্য চিন্তা করতে পারেন। যেমন: This is my comb. যার অর্থ হল, এটা আমার চিরুনি। 

অথবা, আপনার সামনে রিমোট থাকলে ভাবতে পারেন, This is my remote। যার অর্থ হলো, এটা আমার রিমোট। আপনার সামনে Flask থাকলে আপনি বলতে পারেন, This is my flask।

খেয়াল করলে দেখবেন, যে আপনি আপনার প্রথম স্টেপে একটা শব্দ বা ছোট ছোট একটা বা দুটো শব্দ নিয়ে ভাবছেন। আর এখন আপনি তা নিয়ে ছোট বড় বাক্য তৈরি করা শুরু করবেন। যত গুলো জিনিস প্রত্যেকদিন আপনার আশেপাশে থাকে, অর্থাৎ এই everyday objects নিয়ে আপনি বাক্য তৈরি করা শুরু করুন। কিছু কিছু হয়তো একটু Simple বাক্য হবে, যেমন: This is my flask.. 

কিছু কিছু হয়তো এটার থেকে একটু কমপ্লেক্স হবে, যেমন: This is my flask and I love it. So, এইভাবে আস্তে আস্তে আপনি আপনার বাক্যের length-টা বাড়ান, একটু একটু complex বাক্য চিন্তা করুন। অর্থাৎ, Step 2 তে আপনার objective হবে আপনার চিন্তা করা শব্দগুলো দিয়ে বাক্য তৈরি করা। 

Step 3: Plan your day in English

আপনার পুরো দিনটা ইংরেজিতে plan করুন। 

কীভাবে? মনে করুন, আপনি হয়তো খুব সকাল সকাল উঠেন। আপনি এরপর নাস্তা করেন, তারপর আপনি বাস স্টপে এ যান। তারপর হয়তো বাসস্টপে যে বাসটা আছে আপনি সেই বাসটায় উঠে পড়েন। এরপর বাসে বসে আপনি হয়তোবা একটা বই পড়েন অথবা একটা Audio book শোনেন, এরপরে আপনি অফিসে পৌছান। এভাবে করে কিন্তু আমরা প্রত্যেকদিন মোটামুটি একটা standard routine follow করি। অর্থাৎ, এই রুটিনটা আমাদের Daily routine, এই কাজগুলো আমরা প্রতিনিয়ত করি। এই যে আপনার daily routine আছে, বা যেই কাজগুলো আপনি প্রতিনিয়ত করেন – সেই প্ল্যানগুলো আপনি ইংরেজিতে করা শুরু করুন। 

আমি এখন একদম easy একটা exapmle দিই-

After I eat breakfast, I will walk to the bus stop and catch the bus to work. 

মানে, আমি সকালের নাস্তা করার পরে বাস স্টপ পর্যন্ত হেঁটে হেঁটে যাব। বাসস্টপ পর্যন্ত গিয়ে আমি বাসে উঠে পড়ব। 

এরপর, On the bus, I’m going to listen to an audiobook. 

অর্থাৎ, বাসে উঠার পর আমি একটা অডিওবুক শুনব।

After I reach the office, I’ll get to work.

মানে, আমি অফিসে পৌঁছাবার পর কাজ শুরু করে দিব। 

তাই খেয়াল করে দেখবেন যে, এভাবে আপনার পুরো দিনটা প্ল্যান করা সম্ভব। আপনি সারাদিন কখন কোথায় কী করবেন, এসব ব্যাপার কিন্তু খুবই সহজে ইংরেজিতে প্ল্যান করে রাখা সম্ভব। 

তাহলে আমরা এই Step 3-তে কী করেছি? – আমরা আমাদের পুরো দিনের রুটিন ইংরেজিতে তৈরি করেছি এবং তা চিন্তা করেছি।

Step 4: Practise English with the voice in your head

একটু আগে আমরা Step 1 – এ পড়লাম যে, আমাদের মাথায় ভেতরে যে আওয়াজটা আছে সেই আওয়াজ সাহায্য নিয়ে আমরা ইংরেজিতে কথা বলা বা Spoken English শিখব। তো এই Step 4-এ আমরা আমাদের মাথার ভেতরে থাকা এই আওয়াজের সাথে ইংরেজিতে কথা বলা practise করব। 

কীভাবে?

আপনি যখন কোনো কিছু চিন্তা করেন, তখন আপনার মনের ভেতর থেকে একটা আওয়াজ আপনাকে অনেক কিছু বলে বা একটা আওয়াজ প্রতিনিয়ত কথা বলতে থাকে। So, আপনি ওই আওয়াজটাকে কাজে লাগিয়ে কিছু প্রশ্ন তৈরি করুন। আর এই প্রশ্ন গুলো তৈরী করে আপনি তা নিয়ে মনে মনে ভাববেন। 

হয়ত আপনি চিন্তা করতে পারেন, It’s such a hot day, isn’t it? 

আপনি এটা চিন্তা করবেন যে- আচ্ছা, আজকে অনেক গরম, তাই না?   

এটা আপনি চিন্তা করার পরে মনে মনে আপনি নিজে নিজেই এটার জবাব দিবেন। কীভাবে জবাব দিতে পারেন? 

-Yeah, it is. I should have brought my hat. 

খেয়াল করে দেখবেন যে আপনি এটা কিন্তু মনে মনে চিন্তা করছেন। আপনি কিন্তু এটা বলছেন না। আপনি ভাববেন, আপনি খুব গরম একটা দিনে বের হয়েছেন। আর আপনি মনে মনে চিন্তা করছেন যে, আজকে হয়তোবা অনেক গরম। আর আপনি এটাও মনে করছেন যে, আমার মনে হয় একটা নিয়ে আসা উচিত ছিল। অর্থাৎ, আপনিই কিন্তু প্রশ্নটা চিন্তা করছেন। আবার আপনিই কিন্তু প্রশ্নটার জবাবটাও মাথার ভেতরে চিন্তা করছেন বা মনে মনে চিন্তা করছেন। 

So, আজকে খুব Easy চারটা স্টেপে আমরা শিখলাম যে কীভাবে আমরা চাইলেই কিন্তু ইংরেজিতে চিন্তা করতে পারি বা how to think in English.


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন