স্পোকেন ইংলিশে আমাদের করা ১০টি কমন ভুল

October 24, 2021 ...

আজকে আমরা আমাদের স্পোকেন ইংলিশে করা কিছু কমন ভুল নিয়ে আলোচনা করবো৷ 

স্পোকেন ইংলিশে ভুল ১: Fewer Vs Less 

একটা কমন ভুল আমি সবাইকে করতে দেখি যে কখন Fewer ইউজ করবেন এবং কখন Less ইউজ করবেন এটা নিয়ে সবার মধ্যে অনেক কনফিউশন কাজ করে। 

আমরা Fewer তখন ইউজ করি যখন আমরা Countable Noun নিয়ে কথা বলছি, এমন জিনিস নিয়ে কথা বলছি যেগুলো গণনা করা যায় বা count করা যায়। 

There were fewer people. 

মানুষকে count করা যায়। এজন্য আমরা ‘There were fewer people’ বলি। ‘There were less people’ কিন্তু বলি না! Less আমরা তখন ইউজ করি যখন আমরা uncountable noun এর কথা বলছি। মনে করেন আপনার হাতে চিনি আছে। আপনি চিনি একটা একটা দানা কিন্তু গুনতে পারবেন না। সেগুলো non countable noun হয়ে যায়৷ সেক্ষেত্রে আপনি কী বলতে পারেন? 

There was less sugar. 

স্পোকেন ইংলিশে আমাদের করা ১০টি কমন ভুল
Common mistakes in English grammar (Source: Study Windows)

স্পোকেন ইংলিশে ভুল ২: Parallelism Error 

দ্বিতীয় যে ভুল আমরা স্পোকেন ইংলিশে করে থাকি সেটা হচ্ছে ‘Parallelism error.’ Parallelism error শুনতে অনেক কঠিন মনে হচ্ছে। কিন্তু আমি যদি একটা এক্সাম্পল দিয়ে বা একটা বাক্য দিয়ে আপনাদের শিখাই তাহলে দেখবেন এটা ধরা খুবই সহজ বা বুঝে উঠা যে আপনি Parallelism error কখন করছেন তা সহজ। 

He learned to play tennis, swim, and sail. 

He learned to play tennis, swim, and sail. 

খেয়াল করে দেখবেন, প্রথম বাক্যটা ভুল। এখানে parallelism error হয়েছে। কেন? কারণ এখানে যে প্রত্যেকটা verb, ‘play’, ‘swim’, ‘sail’ এর আগে ‘To’ থাকা লাগবে। নাহলে স্ট্রাকচারটা parallel হচ্ছে না। দ্বিতীয় বাক্যটা এক্ষেত্রে সঠিক। কারণ তিনটা শব্দের আগেই ‘To’ রয়েছে। এখানে parallelism এর ভুল হয়নি। parallelism এর ভুলগুলো ধরা অনেক সহজ। আপনি জাস্ট দেখবেন কোনো কিছু মিসিং আছে নাকি যেটা সবগুলো verb এর আগে থাকা উচিত। 

স্পোকেন ইংলিশে ভুল ৩: Redundancy error 

স্পোকেন ইংলিশে আমাদের করা ১০টি কমন ভুল
Source: English Grammar

আরেকটা কমন ভুল আমরা ইংরেজিতে করি সেটা হচ্ছে Redundancy error. Redundancy শব্দটার মানে কী জানেন? মানে কোনো একটা জিনিস unnecessarily repeat করা। মনে করেন, আপনি যদি বলেন ‘Advanced Planning’ এটা কিন্তু Redundant. কেন? কারণ, আপনি যখন কোনো কিছু plan করছেন তখন কিন্তু আপনি অলরেডি advance করছেন। যে একটা জিনিস করার আগে আপনি প্ল্যান করছেন, এটা অলরেডি advance. 

আরেকটা খুব কমন Redundancy error হচ্ছে ‘close proximity’. Close মানে, কাছাকাছি। Proximity মানেও কাছাকাছি। আপনার কী দুটো একসাথে বলার দরকার আছে? দরকার নেই! যেকোনো একটা বললেই আপনার meaning টা convey হয়ে যাচ্ছে বা অর্থটা বোঝা যাচ্ছে যে কারণে এটা ‘Close proximity’ এভাবে ডাবল বলা Redundancy error.

আরেকটা কমন Redundancy error হচ্ছে ‘End result’. End result কেন redundant আমাকে বলেন তো? কারণ, একটা জিনিসের রেজাল্ট বা ফলাফল কিন্তু end এ আসে বা শেষেই আসে। সে কারণে আপনি শুধু result বলবেন। End Result না। 

আরেকটা কমন redundacy error হলো ‘Past histoty.’ ‘History’ এমন একটা জিনিস যেটা past এ বা অতীতে হয়ে গিয়েছে। তাহলে আপনার কী history -র আগে past বলার দরকার আছে? দরকার নেই। 

স্পোকেন ইংলিশে ভুল ৪: Good Vs Well 

আরেকটা কমন ভুল আমরা স্পোকেন ইংলিশে করে থাকি সেটা হলো কিছু একটার quality বোঝানোর জন্য আমরা ‘Good’ ইউজ করবো নাকি ‘Well’ ইউজ করবো। এটা নিয়ে আমরা অনেক কনফিউজড থাকি৷ মনে করেন, কেউ একজন ভালো গান গায়, আপনি তাহলে কী বলবেন? She sings good? নাকি আপনি বলবেন ‘She sings well’. আপনি আসলে বলবেন- ‘She sings well’. কারণ যখন কোনো কিছুর কোয়ালিটি নিয়ে আপনি কথা বলতে চান, তখন আপনি ‘Good’ বলবেন না, ‘Well’ বলতে হবে। 

স্পোকেন ইংলিশে ভুল ৫: Repeating subject 

আরেকটা কমন ইংলিশ mistake হলো Repeating Subject. আমি যদি একটা এক্সাম্পল দেই তাহলে আপনারা বুঝতে পারবেন যে এই ভুলটা কত কমন একটা ভুল। 

My English is improving. My friend, Mary, she is helping me.

এ বাক্যটাতে একটা জিনিস দুবার এসেছে সেই জিনিসটা কী? সেই জিনিসটা হচ্ছে আপনার বাক্যে Subject. ‘Mary’ আপনার subject. ‘She’ আবারো Subject. আপনার একটা sentence এ দুটা subject এর দরকার নেই এভাবে। কারণ অলরেডি Mary থাকলে আপনি বুঝতে পারছেন আপনার sentence এর sunject কে! 

এক্ষেত্রে আপনি যদি subject repeat না করতে চান তাহলে correct বাক্যটা কী হবে? 

My English is improving. My friend Mary is helping me.

এই বাক্যটাতে একটাই subject ‘Mary’

স্পোকেন ইংলিশে ভুল ৬: Wrong pronouns 

আরেকটা কমন ভুল আমরা ইংলিশে করি যে pronoun নিয়ে confusion. বা ভুল pronoun  use করা।  

My mother will be coming to America. He is excited. 

এখানে ‘My mother’ বলেছেন আপনি প্রথম বাক্যে এবং দ্বিতীয় বাক্যে বলেছেন ‘He is excited’ He কিন্তু Mother এর জন্য সঠিক pronoun না। He pronoun আমরা পুরুষদের ক্ষেত্রে ব্যবহার করি এবং She pronoun আমরা মহিলাদের নিয়ে কথা বললে ব্যবহার করি। 

My mother will be coming to America. She is excited. – এটা সঠিক pronoun. 

যদি আপনি বলতেন- My father will be coming to America. He is excited. – Father এর জন্য সঠিক pronoun হচ্ছে He. Mather এর জন্য সঠিক pronoun হচ্ছে She.

স্পোকেন ইংলিশে ভুল ৭: Comparatives and Superlatives 

লাস্ট সে কমন ভুল নিয়ে আলোচনা করবো সেটা হচ্ছে ‘Comparatives’ এবং ‘Superlatives’ এর ভুল ব্যবহার। মনে করেন, আপনি হয়তো বলতে চাচ্ছেন যে এখন বেশি গরম পরছে৷ আপনি যদি বলেন-  ‘It is more hot now’ অথবা ‘It is most hot now.‘ তাহলে ভুল হবে৷ কারণ ‘Hot’ এই শব্দের Comparative form হলো ‘Hotter’

‘It is hotter now. 

এটার superlative form হচ্ছে ‘Hottest’. যে 

‘It is hottest now’. 

আজকে আমরা কমন কিছু ইংরেজি ভুল নিয়ে আলোচনা করলাম যেগুলো আমরা regularly আমাদের life এ করে থাকি।


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন