জেনে নিন ইংরেজি রিডিং পড়ার নিয়ম ও English Reading Skill বৃদ্ধি করার উপায়

February 5, 2023 ...

ইংরেজি আমাদের অনেকের কাছেই আতঙ্কের নাম। Grammar তো তাও কোনোমতে কলেজের গন্ডি পার হলে অত প্যারা দিতে পারে না, কিন্তু English reading skill বা reading comprehension তো কলেজের গন্ডি পর্যন্তই সীমাবদ্ধ নয়। বিশ্ববিদ্যালয়ের সব বইই যে ইংরেজিতে! সেটা তো পিছু ছাড়ছেই না, তাহলে উপায় কী? ইংরেজি রিডিং পড়ার নিয়ম তো জানি না!

উপায় একটাই আর তা হলো, English reading skill বা reading comprehension এ নিজেকে দক্ষ করে তোলা। Reading comprehension বা English reading skill মানে শুধু লেখক তার লেখায় কী বলছে সেটা বুঝতে পারাই নয়, যদি সেটির কোনো লুকোনো অর্থ থাকে সেটিও বুঝতে পারা।

কোন কিছুই হুট করে হয়ে যায় না। তেমনি reading comprehension বা English reading skill বাড়ানো এক দিনের কাজ নয়। এই কাজে আমাদের সাহায্য করে ষষ্ঠ শ্রেণি থেকে শুরু করে কলেজ পর্যন্ত পড়ানো ইংরেজি প্রথম পত্র বই।

এই বইগুলোতে খুব সহজ ভাষায় কিছু paragraph বা passage থাকে। এই paragraph-গুলো একটু প্যারা দিলেও এগুলো হতে পারে আমাদের reading comprehension বা English reading skill বাড়ানোর অন্যতম হাতিয়ার।

English Grammar Crash Course

কোর্সটি করে যা শিখবেন:

  • নিয়ম মুখস্থ না করে প্র্যাকটিকাল উদাহরণের মাধ্যমে ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়।
  • আত্মবিশ্বাসের সাথে Fluently ইংরেজিতে কথা বলা এবং কোনো গ্রামাটিক্যাল ভুল ছাড়াই ইংরেজি লেখা।
  •  

    এগুলোর সহজ ভাষা যেমন আমাদের সহজেই বোধগম্য হয় তেমনি এগুলো আমাদের ধারাবাহিকতা ধরে রাখতেও সহায়তা করে। ফলে ষষ্ঠ শ্রেণি থেকেই আমরা reading comprehension বা English reading skill বাড়ানোর অনুশীলন শুরু করতে পারি।

    এর পাশাপাশি কিছু নিয়ম মেনে অনুশীলন করলে আমাদের reading comprehension বা English reading skill বাড়ানোর চেষ্টাটি দ্রুত আর সহজ হয়ে যায়।

    কেন প্রয়োজন English Reading Skill?

    “A reader lives a thousand lives before he dies

    The man who never reads lives only one.”

    -George R.R. Martin (American novelist)

    মানুষের সৃজনশীলতা, মনন, মনুষ্যত্ব ইত্যাদি বিকাশে বই পড়ার বিকল্প নেই। আর বই পড়ার মাধ্যমে যদি জ্ঞান বৃদ্ধির সাথে সাথে ইংরেজি ভাষাতেও দক্ষ হওয়া যায় তাহলে তো সোনায় সোহাগা। ইংরেজিতে কোনো কিছু পড়ার মাধ্যমে ইংরেজি ভাষার অন্যান্য দিক যেমন গ্রামার, ভোকাবুলারি কিংবা রাইটিং অংশেও ভালো করা যায়। ইংরেজি পড়ার মাধ্যমেই আপনি বাক্যের গঠন, শব্দচয়ন ইত্যাদি সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন এবং যখন ইংরেজিতে কথা বলতে যাবেন কিংবা ইংরেজিতে কোনো কিছু লিখতে যাবেন তখন সুন্দরভাবে বাক্যগঠন করতে পারবেন।

    ইংরেজি রিডিং পড়ার সহজ উপায় : কীভাবে বাড়াবেন ইংরেজি রিডিং স্কিল?

    ইংরেজি রিডিং পড়ার নিয়ম
    Source: freepik.com

    ইংরেজি রিডিং শেখার উপায় #১: জোরে জোরে পড়ো

    ছোটবেলায় যখন paragraph, essay বা application মুখস্ত করতে যেতাম, ইংরেজি রিডিং পড়ার সহজ উপায় হিসেবে আম্মু বলতেন জোরে জোরে পড়তে। কারণ জোরে জোরে পড়লে নাকি নিজের পড়াটা কানে ঢুকে আর তাই বেশি মনে থাকে। জানিনা কথাটা কতটুকু সত্য, তবে জোরে জোরে পড়ার সুফল আসলেই পেয়েছি।

    কোন কিছু পড়ার চেয়ে দেখলে তা বেশি মনে থাকে তা আমরা সবাই জানি

    পড়ার সময় জোরে জোরে পড়লে পড়াটা বেশিক্ষণ মস্তিষ্কে গেঁথে থাকে। আর সেজন্য লম্বা সময় ধরে পড়ার ক্ষেত্রে জোরে জোরে পড়াটা আগের তথ্যগুলো মনে রাখতে সহায়তা করে।

    ইংরেজি রিডিং শেখার উপায় #২: নিজের জীবনের কোন ঘটনার সাথে সম্পর্ক তৈরি করো

    কোন কিছু পড়ার সময় পড়ার পাশাপাশি নিজের জীবনের কোন ঘটনার সাথে সেটিকে মেলানোর চেষ্টা কর। তাহলে দেখবে ওই পড়ায় একঘেয়েমি থাকবে না। যেমন- স্কুলের বা কলেজের প্রথম দিন সম্পর্কে পড়তে গেলে নিজের স্কুলের বা কলেজের প্রথম দিন নিয়ে ভাবো। তাহলেই দেখবে আর পড়তে একঘেয়েমি লাগছে না বরং বেশ মজাই পাচ্ছ।

    1 3

    তবে খেয়াল রেখ যেন মেলাতে গিয়ে বেশি নস্টালজিক হয়ে যেন না পড়। কারণ পুরোটা পড়তে এখনো বাকি!

    ইংরেজি রিডিং শেখার উপায় #৩: কল্পনাশক্তি বাড়াও

    কোন কিছু পড়ার চেয়ে দেখলে তা বেশি মনে থাকে তা আমরা সবাই জানি। কিন্তু reading comprehension-এ তো পড়তেই দেবে, দেখার কোন উপায় নেই, তাহলে কী করবে?

    এজন্যই কল্পনাশক্তি বাড়ানোর কথা বলা হয়েছে। ইংরেজি রিডিং পড়ার নিয়ম – এর মধ্যে অন্যতম হলো এই কল্পনাশক্তি বাড়ানো। পড়তে পড়তে তার সাথে ওই ঘটনাটির একটি ছবি মনে মনে কল্পনা করে নাও। এটি দেখে দেখে মনে রাখার মতই কাজে দেবে। আর সেই সাথে পড়াটা আরো আনন্দদায়ক হয়ে যাবে।

    সবার জন্য Vocabulary

    ইংরেজি ভাষায় নিজের ভোকাবুলারি সমৃদ্ধ করুন সহজ কিছু টেকনিক ব্যবহার করে। মুনজেরিন শহীদের সাথে ভোকাবুলারি শিখে বিভিন্ন ইংরেজি টেস্টে ভালো স্কোর অর্জন করুন।

     

    ইংরেজি রিডিং শেখার উপায় #৪: গুরুত্বপূর্ণ জিনিসগুলো চিহ্ন দিয়ে রাখো

    পড়তে পড়তে যে জিনিসগুলো গুরুত্বপূর্ণ মনে হবে তা কোন চিহ্ন দিয়ে রাখলে পড়ার শেষে সেগুলোর উপরে সহজেই চোখ বুলিয়ে নেয়া যায়। এতে করে গুরুত্বপূর্ণ অংশগুলো বেশি মনে থাকে।

    চিহ্ন না দিয়ে রাখলে পরে আবার ওই গুরুত্বপূর্ণ অংশগুলো খুঁজতে খুঁজতেই বিরক্ত হয়ে যাবে। ফলে পড়ার যেই সুফলটা পাবার কথা ছিল তা আর পাবে না।

    ইংরেজি রিডিং শেখার উপায় #৫: বার বার পড়ো:

    আমরা অনেকেই একবার পড়ে ভাবি যে পড়া হয়ে গেছে। কিন্তু বেশিরভাগ সময় দেখা যায় যে প্রথমবারের পড়ায় কিছু গুরুত্বপূর্ণ তথ্য কোন কারণে বাদ পড়ে যায় বা খেয়াল করা হয় না যা দ্বিতীয়বারের পড়ায় ধরা পড়ে। তাই তুমি যদি মনে কর যে একবার পড়েই হয়ে যাবে, তাহলে ভুল ভাবছ।

    প্রথমবারের পড়ায় কিছু গুরুত্বপূর্ণ তথ্য ফসকে যায় কারণ প্রথমবারে পুরোটাই আমাদের অপরিচিত থাকে। তাই মস্তিষ্ক ব্যস্ত থাকে সব তথ্য সংগ্রহ করতে। এই কারণে কিছু কিছু তথ্য ফসকে যায়।

    দ্বিতীয়বার পড়ায় অপরিচিত তথ্য অনেক কম থাকে, তাই মস্তিষ্কের পক্ষে সহজ হয় সেই ফসকে যাওয়া তথ্যগুলো খুঁজে পেতে এবং সেগুলো সংরক্ষণ করে রাখতে।

    এছাড়াও একাধিকবার পড়লে পড়ায় দ্রুততা আসে।

    2 1

    ইংরেজি রিডিং শেখার উপায় #৬: সঠিক বই বাছাই করো

    ইংরেজি রিডিং শেখার উপায় হচ্ছে পড়ার দ্রুততা এবং দক্ষতা বৃদ্ধি করার জন্য যদি তুমি পাঠ্যবইয়ের paragraph-গুলোর পাশাপাশি অন্য কোন বই পড়তে চাও তাহলে প্রথমেই তোমাকে সঠিক বই বাছাই করতে হবে। সঠিক বই বাছাই করতে হলে দুটি জিনিসের প্রতি খেয়াল রাখতে হবে।

    ক) তোমার আগ্রহ কিসে:

    এটি মাথায় রাখতে হবে যে তোমার আগ্রহ কোন বিষয় পড়ায়। যেটি তোমার আগ্রহের বিষয় সেটি পড়তে তুমি বেশি মজা পাবে। এর ফলে তোমার আকর্ষণটা থাকবে পড়ায়। আর তা না হলে দেখা যাবে যে পড়তে ভালো লাগছে না। ফলে পড়ার মূল উদ্দেশ্যটাই ব্যাহত হবে।

    খ) কত কঠিন ইংরেজি তুমি পড়তে পার:

    বই বাছাই করার সময় আর যেই জিনিসটি খেয়াল রাখা উচিত তা হল ইংরেজিতে তোমার দক্ষতা কতটুকু। যদি তুমি বেশি কঠিন ইংরেজি পড়তে না পার কিন্তু reading comprehension-এ দক্ষতা বাড়ানোর জন্য এমন বই পড় যেটি খুব কঠিন ইংরেজিতে লেখা তাহলে বেশিক্ষণ পড়া চালিয়ে যেতে পারবে না।

    যদি পড়তেও পারো অনেকক্ষণ তবু দেখবে মনোযোগ থাকবে না। ফলে reading comprehension-এ দক্ষতা বাড়ানোর ইচ্ছাটি ইচ্ছাই থেকে যাবে।

    ইংরেজি রিডিং শেখার উপায় #৭: হাল ছেড়ো না

    আগেই বলেছি যে কোন কিছুই হুট করে হয় না। তেমনি একদিনে তুমি ইংরেজি পড়ায় অনেক দক্ষ হয়ে যেতে পারবে না। এটি একটি সময়সাপেক্ষ এবং কষ্ট সাপেক্ষ ব্যাপার। আর তাই বার বার হাল ছেড়ে দিতে ইচ্ছে হবে। কিন্তু যদি তুমি মনের কাছে হেরে হাল ছেড়ে দাও তাহলে reading comprehension-এ দক্ষতা বাড়ানোর স্বপ্ন স্বপ্নই থেকে যাবে।

    তাই হাল না ছেড়ে ধীরে ধীরে চেষ্টা করে যাও। দেখবে তোমার reading এর দক্ষতা বৃদ্ধি পাচ্ছে।

    ইংরেজি রিডিং শেখার উপায় : স্পোকেন ইংলিশ

    ইংরেজিতে অনর্গল কথা বলার দক্ষতা অর্জন করার পথে সবচেয়ে বড় বাঁধা আমাদের জড়তা। আমরা হয়তো কোনো একটা বাক্য সুন্দরভাবে সাজিয়ে লিখে ফেলতে পারি কিন্তু যখনই সেই বাক্যটা বলতে যাই তখনই আমতা আমতা করি। এই ভয়ে অনেকে ইংরেজি বলতেই চায় না।

    ঘরে বসে Spoken English

    কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  •  

    এসব দ্বিধা-সংকোচ-জড়তা কাটিয়ে ইংরেজিতে অনর্গল কথা বলতে চাইলে অনুশীলনের বিকল্প নেই। ইংরেজি রিডিং পড়ার নিয়ম শিখে তা প্রয়োগ করতে হবে স্পোকেন ইংলিশে, তাহলেই কেবল ইংরেজিতে দক্ষতা বাড়ানো সম্ভব।

    সহজে ইংরেজি রিডিং পড়ার নিয়ম শেখার টিপস

    • ইংরেজিতে কোনো কিছু পড়ার ক্ষেত্রে শুধুমাত্র আক্ষরিক জ্ঞান না নিয়ে, মর্মার্থ বোঝার চেষ্টা করতে হবে।
    • কোনো শব্দের অর্থ বুঝতে না পারলে ডিকশনারি দেখে নিতে হবে, কোনো অবস্থাতেই আন্দাজ করে কোনো শব্দের অর্থ ঠিক করা উচিত নয়।
    • আগ্রহ নিয়ে পড়তে হবে এবং ঘটনাপ্রবাহের দিকে খেয়াল রাখতে হবে।
    • যেসব বিষয়ে আপনি জানতে ইচ্ছুক সেসব বিষয়ের বই পড়লে দীর্ঘক্ষণ মনোযোগ ধরে রাখতে পারবেন।
    • শুরুতে বিগিনার লেভেলের কিছু বই দিয়ে পড়ার অভ্যাস শুরু করে বড় বড় ইংরেজি উপন্যাস পড়া শুরু করা উচিত।
    • যত বেশি পড়বেন, English reading skill তত উন্নত হবে।

    শেষকথা

    Reading skill খুবই গুরুত্বপূর্ণ একটি দক্ষতা যেহেতু ইংরেজি এখন সর্বত্র সমাদৃত। যেখানেই যাও না কেন, ইংরেজি থেকে মুক্তি পাওয়ার কোনই উপায় নেই। আর তাই ইংরেজির সাথে নিজেকে মানিয়ে নেয়াই উচিত। তাই না? 10 Minute School আপনাদের জন্য এরকমই একটি কোর্স নিয়ে এসেছে যেই কোর্সটি আপনার ইংরেজি রিডিং স্কিল ডেভেলপ করার পাশাপাশি ইংরেজি ভাষাতে আপনার দক্ষতা বাড়াতে দারুণভাবে সাহায্য করবে। কোর্সটিতে ভর্তি হতে, এখানে ক্লিক করুন।

    আপনার কমেন্ট লিখুন