ইংরেজি শেখার সহজ উপায়: কীভাবে পারদর্শী হবেন ইংরেজিতে?

January 6, 2023 ...

আমাদের অনেকের কাছে ইংরেজি বিষয়টা বেশ ভয়ের। সবারই একটা চিন্তা, কিভাবে ইংরেজি শিখবো? কৌশল জানা থাকলে ইংরেজির অনেক কঠিন বিষয়বস্তুকে খুব সহজভাবে মাথায় ঢুকিয়ে নেয়া যায়। পড়তেও খুব আনন্দ লাগে। আর পড়ালেখায় এরকম আনন্দ পাওয়া মানেই ভয়কে জয় করা। আজ আমি তেমন কিছু ইংরেজি শেখার সহজ উপায় আপনাদের কাছে পৌঁছে দেব গল্পে গল্পে!

ইংরেজি শেখার সহজ উপায়: মৌখিক ইংরেজি (Spoken English)

  • অনুসরণ নয়, ‘অনুকরণ’ (সর্বোচ্চ Effective):

ইংরেজি শেখার সহজ উপায় -এর মধ্যে শুরুতেই থাকবে এই বিষয়টি। আরও স্পষ্ট করে বললে বলতে হবে- নকল করা। শুনতে খারাপ লাগছে নিশ্চয়ই? কিন্তু এটাই সত্য যে, ইংরেজিতে ভালো দক্ষতা অর্জনের সূচনাই হয় কাউকে অনুকরণের চেষ্টা থেকে!

পরিচিত যেই মানুষটির ইংরেজিতে কথা বলা আপনার সবচেয়ে পছন্দ হয়, আপনি তাকেই নিয়মিত অনুসরণ করুন এবং পরবর্তীতে বাসায় বসে একা একা তাকে অনুকরণ করে বলার চেষ্টা করুন।

একটু থামুন। হতাশ হবেন না। আপনি প্রথমেই কিন্তু পেরে যাবেন না! বারে বারে তোতলানো, শব্দ ভুলে যাওয়া ইত্যাদি আরও অনেক সমস্যা হতেই থাকবে। কিন্তু ধীরে ধীরে আপনি নিশ্চিত আয়ত্ত করতে পারবেন এবং তখন আপনিই বুঝতে পারবেন যে, কোন স্টাইলে কথা বলতে ‘আপনি’ সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

পুনরায় বলছি, এটিই সবচেয়ে Effective পদ্ধতি।

ইংরেজি বিষয়ক উক্তি
ইংরেজি বিষয়ক উক্তি
Source: quozio.com
  • নিজের সাথে কথা বলুন:

সত্যিই, এর চেয়ে ভালো অনুশীলন আর হতেই পারে না! বলা যায়, এটি অন্যতম ইংরেজি শেখার সহজ পদ্ধতি। আয়নার সামনে দাঁড়িয়ে নিজের সাথে কথা বলুন ‘যে কোন বিষয়’ নিয়ে। উদাহরণ: ধরে নিলাম আপনি গানপ্রেমিক। তাহলে আপনার কথোপকথন হতে পারে এরকম:

– তুই মমতাজ এর নতুন গান টা শুনেছিস? (Did you just hear the new song by Mamtaj?)

– না তো! কোনটা? (Umm… No! Which one?)

– আরে ‘লোকাল বাস’! (Local Bus!)

– মানে? গানের নামই কি এইটা? (What? I mean, is that the name of the song?)

– আরে হ্যাঁ! আমি দেখে হাসতে হাসতে শেষ! লিরিক্সগুলো আরও মজার! (Yeah! I laughed really hard seeing this! The lyrics are even funnier!)

– হাহাহা! তাই নাকি? তাহলে তো দেখতেই হবে! (Hahaha! Really? Need to watch it then!)

বিশ্বাস করুন, এরূপ ছোট ছোট ও মজার কথোপকথনই আপনার জড়তা কাটাতে এবং নতুন নতুন শব্দ শিখতে দারুণভাবে সহায়তা করবে!

  • বন্ধুরাই হোক আপনার গাইড:

ইংরেজি শেখা সহজ করতে দিনের বেশির ভাগ সময়, কিংবা সবচেয়ে উপভোগ্য সময়টুকু আপনি বন্ধুদের সাথেই কাটিয়ে থাকেন। তাই তাদের সাথেই নিয়মিত ইংরেজিতে কথা বলার অভ্যাস গড়ে তুলুন। এভাবে পরিচিত মুখগুলোর মাঝে নিয়মিত বলার চেষ্টা করলে আপনার ইংলিশ-ফোবিয়া একান্তই কমে যাবে

ইংরেজি শেখা শুরু করতে শুধু খেয়াল রাখবেন দুটো বিষয়:

  1.  লজ্জা পাবেন না। এটি একটি অনুরোধ। কেননা দিন শেষে আপনিই কিন্তু সুদে-আসলে লাভবান হবেন!
  2. নির্ভয়ে ভুল করবেন। হোক সেটা উচ্চারণ কিংবা ব্যাকরণ, ভুল না করলে বন্ধুরা হাসবে না, ফলে আপনি জানবেনও না যে আপনি ভুল করছেন এবং তা আপনাকে শুধরাতে হবে। বন্ধুরাই হতে পারে আপনার এই অনুশীলনের সর্বোচ্চ সহায়ক।
বন্ধুদের সাথে ইংরেজি শেখা
বন্ধুদের সাথে ইংরেজি শেখা
Source: pixabay.com

বি.দ্র: সবচেয়ে বেশি বলতে চেষ্টা করবেন ভালো ইংরেজি জানা বন্ধুটির সামনে। এর বিনিময়ে আপনিও তার কাছ থেকে শিখবেন, সেই সাথে আপনার ভুলগুলো তার নজরে পড়লে সঙ্গে সঙ্গে শুধরেও নিতে পারবেন।

  • স্পষ্ট উচ্চারণের চেষ্টা:

সবসময় মনে রাখবেন, ‘দ্রুত ইংরেজি বলতে পারা’ কখনই আপনাকে ভালো বক্তা হওয়ার পরিচয় দেয় না যদি আপনার ‘উচ্চারণ’ স্পষ্ট না হয়। ইংরেজি শেখা শুরু করলে প্রাথমিক অবস্থায় Fluency’র প্রতি বেশি খেয়াল রাখার প্রয়াস আপনাকে শুধু হতাশই করে যাবে যা আপনার শেখার উৎসাহকে বিঘ্নিত করবে। তাই, স্পষ্ট উচ্চারণের প্রতি জোর দিন, Fluency’র প্রতি নয়।

স্পষ্ট উচ্চারণের জন্য যা করতে পারেন: যেকোনো শব্দকে Syllable-এ ভেঙ্গে নিয়ে বলার চেষ্টা করবেন। যেমন: Responsibilities শব্দটিকে ভাঙ্গুন। তাহলে হবে Res-pon-si-bi-li-ties। এবারে একটি একটি করে সিলেবল উচ্চারণ করুন। এতে আপনার উচ্চারণ করাও যেমন সহজ হবে, বানান ভুল করার সম্ভাবনাও তেমন কমে আসবে এবং সুন্দরভাবেই হবে ইংরেজি শেখা।

  • TEDx Talk:

TEDx Talk এর কথা না বললেই নয়। ইংরেজি শেখা শুরু যারা করেছে TEDx Talk দেখে অনুপ্রাণিত হয়নি এমন একটিও মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। TEDx Talk দেখে আপনি যেভাবে লাভবান হবেন:

  • TEDx Talk এর বেশির ভাগ বক্তা খুব ভালো পাবলিক স্পিকার হয়ে থাকেন। ফলে তাদের উচ্চারণ, বাচন ভঙ্গি ইত্যাদি দেখে আপনি শিখতে পারবেন অনেক কিছু!
  • TEDx Talk দেখে আপনার ইংরেজি শব্দভাণ্ডার (vocabulary) অনেকটাই সমৃদ্ধ হবে বলে কথা দিচ্ছি। বক্তব্যের মাঝে কোন শব্দ বুঝতে না পারলে সাথে সাথে অভিধানটি খুঁজে তা জেনে নিন।
  • TEDx Talk বিশ্বের বিভন্ন দেশে অনুষ্ঠিত হয় বিধায় আপনি এখানে বিভিন্ন accent এর ইংরেজি শোনার সুযোগ পাবেন। ভিডিওগুলো দেখে আপনিই বেছে নিতে পারবেন কোনটি আপনি অনুসরণ করতে চান। আমাদের দেশের জন্য সবচেয়ে বেশি রিলেটেবল accent এর একটি ভিডিও’র লিঙ্ক এখানে শেয়ার করছি: 7 Ways to Make a Conversation With Anyone | Malavika Varadan | TEDxBITSPilaniDubai
  • আইডিয়া! TEDx Talk দেখে দেখে আপনি পেয়ে যাবেন অসাধারণ সব আইডিয়া যেগুলো পরবর্তীতে নিজের বক্তব্যে আপনি উদাহরণ হিসেবে ব্যবহার করতে পারবেন। এভাবেই হবে ইংরেজি শেখা।

অতএব, TEDx Talk শুধু আপনার ইংরেজি শেখার সঙ্গীই নয়, হতে পারে আপনার জন্য একটি বিশাল জ্ঞানের ভাণ্ডার!

  • নিজের কথা রেকর্ড করুন স্মার্টফোনে!

ইংরেজি শিক্ষা হয়ে যাক স্মার্টফোনেই! আপনার মস্তিষ্ক ঠিকই জানে কোন পরিস্থিতি এবং ভাব (Mood) অনুযায়ী কথার টোন ও উচ্চারণ কেমন হওয়া চাই। তবে বাস্তবে বলার সময় আসলেই তা হচ্ছে কি না, তা পরখ করতেই আপনার স্মার্টফোনই হতে পারে আপনার সহায়।

ইংরেজি একটি বই/পত্রিকা নিন, সেটি পড়ুন, রেকর্ড করুন এবং নিজেই যাচাই করুন আপনার উচ্চারণ এবং টোন। প্রয়োজনে রেকর্ডিংটি একজন বন্ধুকে শুনিয়ে নিন এবং জেনে নিন আপনার ভুলগুলো।

  • জোরে জোরে পড়ে শোনান নিজেকে:

ইংরেজি শিক্ষা শুরু করতে ইংরেজি যেকোনো লেখা জোরে জোরে পড়ুন যেন আপনি নিজে তা শুনতে পান। স্পষ্ট ও জড়তা মুক্ত উচ্চারণ করতে এই পদ্ধতির জুড়ি নেই!

যা লেখার আছে ইংরেজিতেই লিখুন। শেয়ার করুন আপনার টাইমলাইনে এবং নিজেই দেখুন নিজের উন্নতির ধারা!

ইংরেজি শেখার সহজ উপায়: লিখিত ইংরেজি (Written English)

রিটেন ইংলিশে দক্ষতা বাড়াতে ৩টা জিনিস প্রয়োজন। যথা:

  • সমৃদ্ধ ভোকাবুলারি
  • সঠিক বানান ও উচ্চারণ
  • সঠিক ব্যাকরণ

কিভাবে এই ৩টি বিষয় আপনি আয়ত্ত করবেন, সেই উপায়গুলোই উল্লেখ করছি।

  • পড়তে হবে প্রচুর!

বলা হয়, ‘We learn to write best by reading’। শব্দসমূহের উপযুক্ত ক্ষেত্রে ব্যবহার (using the right word in the right place, in a right sense) এবং বাক্য লেখার নানান স্টাইল বুঝতে ও শিখতে নিয়মিত পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। সবচেয়ে বড় কথা, অনেক লেখা পড়তে পড়তে এক পর্যায়ে গিয়ে একটি ভালো ও খারাপ লেখার মাঝে পার্থক্যটি বোঝার জন্য আপনার চোখ তৈরি হয়ে যাবে।

Books
বই পড়ে ইংরেজি শেখা
Source: pixabay.com
  • ছোটদের গল্পের বই:

প্রাথমিক অবস্থায় ছোটদের গল্পের বইগুলো পড়তে পারলে বেশ উপকার হবে। জনপ্রিয় কিছু সিরিজ আছে। যেমন: The Adventures of Tom Sawyer, Harry Potter, Goosebumps, Diary of a Wimpy Kid, Matilda ইত্যাদি আরও অনেক। এগুলো প্রথমে পড়তে পারলে ভোকাবুলারি মোটামুটি ভালোই সমৃদ্ধ হওয়ার সুযোগ আছে। পরবর্তীতে পছন্দ অনুযায়ী অন্যান্য লেখকের বই পড়া শুরু করতে পারেন। আমরা অনেকেই ইংরেজি গ্রামার কিভাবে শিখব এই চিন্তায় বিভোর। এসব বই পড়লে ইংলিশ গ্রামার নিয়ে একটা ধারণা চলে আসবে।

  • ইংরেজি পত্রিকা:

সহজে ইংরেজি শেখার উপায় -এর মধ্যে ইংরেজি পত্রিকা অন্যতম। আপনি ইংরেজি শিক্ষা নিতে এসেছেন। তাই সব পৃষ্ঠা পড়ার বৃথা চেষ্টা করবেন না। আপনার পছন্দের পাতাটি থেকে রোজ অন্তত একটি করে আর্টিকেল পরুন। এতে করে আপনার ইংরেজি শেখা বোরিং হবে না নিশ্চিত! আর, এটি হলো ইংরেজি শেখার সহজ উপায় -এর মধ্যে অন্যতম।

  • ফ্ল্যাশকার্ড পদ্ধতিতে শিখুন:

Hair অর্থ চুল

Hare অর্থ খরগোশ

উদাহরণটি দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন যে একটি ভুল উচ্চারণ ও ভুল বানান শব্দের অর্থই পরিবর্তন করে দেয়। তাই বানান, উচ্চারণ ও অর্থ মনে রাখতে আপনি তৈরি করে নিন ফ্ল্যাশকার্ড

ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়
ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়

যেভাবে তৈরি করতে হয়: চারকোণা আকৃতির কাগজের ছোট ছোট টুকরা করুন। টুকরোগুলোর এক পাশে শব্দটি উচ্চারণ ও অর্থসহ লিখে রাখুন। এবারে সবগুলো একসাথে করে পিন লাগিয়ে রেখে দিন। ব্যাস! সময় পেলেই তা অনুশীলন করুন।

  • মুখস্থকে ‘না’ বলুন:

ধরে নিলাম আপনি ৯ম শ্রেণির একজন ছাত্র। এবারের পরিক্ষায় কম্পজিশনে আপনার বহু আকাংক্ষিত A journey by Boat এর স্থলে World Peace নিয়ে লিখতে বলা হল। আমি নিশ্চিত আপনি আঁতকে উঠবেন এবং আটকিয়েও যাবেন। কেন বলুন তো? কারণ আপনি প্যারাগ্রাফ, লেটার থেকে শুরু করে যাবতীয় সবকিছু ‘চৌধুরী অ্যান্ড হুসেইন’ (বাংলা মিডিয়ামে ইংরেজির জন্য যেই বইটি অনুসরণ করা হয়) এর বই থেকে মুখস্ত করে গিয়েছেন। মুখস্ত করার দরুন সামান্য বানিয়ে লেখার জো আপনার ঐ মুহূর্তে থাকবে না। এজন্যেই সৃজনশীল ও ফ্রি হ্যান্ড লেখার ক্ষেত্রে মুখস্ত করা মানেই এক প্রকার আত্মহনন।

ইংরেজি শিক্ষা অর্জনে বিভিন্ন লেখকের বই পড়ুন; তবে তা শুধু ‘ধারণা’ নেবার জন্যে, মুখস্থ করার জন্যে নয়!

নিজে থেকে একটি ৫ শব্দের বাক্য লিখতে গেলেই হয়ত দেখবেন ৩য় শব্দটি আপনি পারছেন না। এবারে সেই ১টি শব্দ খুঁজতেই আপনি অভিধান ঘাঁটতে গিয়ে ১টির জায়গায় আরও ৩টি শব্দ শিখে ফেলবেন। এখন তবে নিজেই বিবেচনা করুন- কোনটিতে আপনি বেশি লাভবান হচ্ছেন? মুখস্থ বা আত্মহনন করে নাকি নিজে থেকে লেখার অভ্যাস গড়ে তুলে?

বি.দ্র. ভালো ভালো বই অবশ্যই সংগ্রহে রাখা জরুরি। লেখা সম্বন্ধে ধারণা পেতে এগুলো দারুন কাজে আসবে। তবে হুবহু মুখস্থ করা থেকে বিরত থাকুন।

  • Idioms & Phrases এর ব্যবহার:

খেয়াল করুন:

সে একদম শেষ মুহূর্তে এসে পৌঁছালো। অনুবাদ:

  • He reached at the last moment (সাধারণ)
  • He reached at the eleventh hour (অসাধারণ!)

অনেকগুলো অপরিচিত মানুষের মাঝে তিনি অস্বস্তি বোধ করছিলেন। অনুবাদ:

  • He was feeling very uneasy among so many unknown faces. (সাধারণ)
  • He felt like a fish out of water among so many unknown faces. (অসাধারণ!)

এভাবেই লেখা ও কথার মান বৃদ্ধি করতে Idioms & Phrases আপনাকে অসম্ভব সহায়তা করবে। ইন্টারনেট ঘেঁটে, কিংবা কোন গ্রামার বই থেকে খুঁজে বের করুন কিছু Idioms & Phrases এবং আপনার প্রতিদিনের কথায় তা ব্যবহারের চেষ্টা করুন।

  • নিয়মিত লেখার অভ্যাস গড়ে তুলুন:

আমরা অনেকেই শুধু ভাবি, কিভাবে ইংরেজি শিখবো? অনেক উপায়ই কিন্তু আছে। এ জন্য যা করতে পারেন:

পছন্দের বিষয়ের সবকিছু করুন ইংরেজিতে:

ইংরেজি শেখার সহজ উপায় তখনই হবে যখন ইংরেজি শিক্ষা হবে বুঝে বুঝে। তাই ইংলিশ শেখার বিষয়টি আনন্দময় হওয়া উচিত এবং তা আনন্দময় তখনই হবে যখন আপনার পছন্দের কোন বিষয় নিয়ে তা আপনি করবেন।

ধরে নিচ্ছি, আপনি মুভি দেখতে খুব ভালবাসেন। এবার তবে আপনার খুব পছন্দের একটি মুভি নিয়ে লিখে ফেলুন একটি ইংলিশ রিভিউ। এভাবে প্রতিবার একটি মুভি দেখুন এবং তা নিয়ে একটি রিভিউ লিখে ফেলুন ইংরেজিতে। অথবা, আপনি হয়ত প্রযুক্তি খুব ভালবাসেন। বেশ! প্রযুক্তি নিয়ে আপনার যা কিছু বলার আছে তা আপনি ইংরেজিতে বলুন, যা লেখার আছে ইংরেজিতেই লিখুন। শেয়ার করুন আপনার টাইমলাইনে এবং নিজেই দেখুন নিজের উন্নতির ধারা!

ফেসবুক হোক অনুশীলনের ক্ষেত্র:

অনেকে অবাক হতে পারেন, ফেসবুকে কিভাবে ইংরেজি শিখবো! আসলে এটাও সম্ভব। আজকে থেকেই শুরু করতে পারেন এই চর্চাটি! আপনার ফেসবুক স্ট্যাটাস ও ছবির ক্যাপশনগুলো ইংরেজিতে লেখার প্রয়াস আপনাকে বিভিন্ন উপায়ে বাক্য গঠন করতে শিখাবে। ধরুন, কিছু কারণে আপনি আজ অনেক আনন্দিত।

  • সাধারণ উপায়ে আপনি স্ট্যাটাসে লিখবেন: I am very happy today.
  • Happy শব্দটির কয়েকটি Synonym বের করে ফেলুন গুগল থেকে। এবার দেখুন একই বাক্যটি আরও কতভাবে আপনি লিখতে পারছেন:
  • I am elated today!
  • I feel ecstatic today!

দারুন না? কিভাবে ফেইসবুকে একটি সুন্দর ইংরেজি স্ট্যাটাস/ছবির ক্যাপশন দেওয়ার প্রয়াস থেকে সুন্দর কিছু শব্দ শিখে ফেলছেন? এছাড়াও, লিখে ফেলতে পারেন একটি ছোট গল্প/ফিকশন/আপনার কোন বিষয় নিয়ে মতামত কিংবা যে কোন কিছু এবং তা ফেসবুক নোট হিসাবে পাবলিশ করতে পারেন।

  • বিশ্ববিদ্যালয়ের Assignment:

Assignment গুলো বন্ধু কিংবা গুগল থেকে Copy-Paste না করে নিজেই লেখার চেষ্টা করুন। নিজে নিজে নিয়মিত লিখলে ভয় তো দূর হবেই, সেই সাথে দিনে দিনে লেখার মানও বৃদ্ধি পাবে।

  • প্রাতিষ্ঠানিক কোর্স:

এরপরেও যদি আপনার মনে হয় যে একটি প্রাতিষ্ঠানিক কোর্স করে আপনি উপকৃত হবেন, তবে চলে আসতে পারেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটে। এখানে মোট ১২০ ঘণ্টার ক্লাস করে ইংরেজির উপর একটি নন-ডিগ্রি কোর্স করে নিতে পারেন। এভাবেই শুরু হতে পারে আপনার ইংরেজি শিক্ষা।

ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়: ৭টি ধাপ

ইংরেজি গ্রামার কিভাবে শিখব এই প্রশ্নটা যদি মাথায় ঘুরতে থাকে, তবে নিচের ধাপগুলো আপনারই জন্য।

  1. যত ইচ্ছে শব্দ শিখুন
  2. সবার সাথে ইংরেজিতে কথা বলুন
  3. দেখে দেখে ইংরেজি শিখুন
  4. সংশোধনের জন্য জিজ্ঞাসা করুন
  5. পার্টস অব স্পিচ আত্মস্থ করুন
  6. প্যাটার্ন দেখুন
  7. একটি অ্যাপ ব্যবহার করুন

যত ইচ্ছে শব্দ শিখুন

সহজে ব্যাকরণ শেখার জন্য যেকোনো ভাষার মূল উপাদান শব্দ। একটি অভিধান নিন (অথবা ডাউনলোড করুন) এবং যতটা সম্ভব শিখুন। প্রতিটি নতুন শব্দ যতবার সম্ভব ব্যবহার করুন যাতে আপনি এটি মনে রাখতে পারেন। কেননা শুধু অর্থ শিখে শব্দ মনে রাখা খুবই কঠিন। শুরুতে ব্যাকরণ নিয়ে চিন্তা করবেন না, যতক্ষণ না আপনি আপনার শেখা শব্দগুলি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং আপনি যা শুনেছেন তার অন্তত অর্ধেক বুঝতে পারেন।

সবার সাথে ইংরেজিতে কথা বলুন

ভাষা আপনাকে সমাজের অংশ করে তোলে। কেননা ভাষার কারণেই আপনি সকলের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেন। ফলে, কারো সাথে কথা না বলে এটি শেখার চেষ্টা করা কঠিন। সকলের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন। এটা হতে পারে সামনাসামনি, চ্যাটিংয়ে কিংবা ফোন কলের মাধ্যমে। সবসময় আপনি নিয়ম না জানলেও কথা বলার চেষ্টা করবেন। ইংরেজি গ্রামার শিক্ষা নিয়ে তো এখানে আলোচনা আছেই। সেটি অনুসরণ করে আগাতে পারেন। পাশাপাশি, অন্যান্য লোকেরা কিভাবে শব্দ ব্যবহার করে তা শুনে আপনি ধীরে ধীরে ভাষাটি শিখবেন। আপনি যত বেশি সঠিকভাবে ব্যবহৃত শব্দগুলি শুনবেন, তত বেশি শিখবেন।

দেখে দেখে ইংরেজি শিখুন

ভাষা শেখার সর্বোত্তম উপায় হল আপনার আগ্রহের ভাষায় সিনেমা এবং টেলিভিশন শো দেখা। উদাহরণস্বরূপ, আপনি যদি ইংরেজিতে আগ্রহী হন, তাহলে ইংরেজি মুভি ও টিভি সিরিজ দেখতে পারেন।

আমরা বলে থাকি- ‘আমার ফোনের চার্জ শেষ হয়ে গেছে’। কথাটি ইংরেজিতে বলতে হলে আমরা হয়ত বলব: My phone’s charge is finished। এবারে এই বাক্যটি দেখুন: My phone’s battery is dead। তুলনা করে দেখুন তো কোনটি বেশি ভালো শুনাচ্ছে?

সাধারণ কথাগুলোকে ঠিক এভাবেই অসাধারনভাবে বলতে চাইলে ইংরেজি মুভি দেখার বিকল্প নেই! প্রথম অবস্থায় সাবটাইটেল সহ দেখলেও, পরবর্তীতে সাব টাইটেল ছাড়া দেখার চেষ্টা করাই কাম্য। এতে করে আপনার listening skill-ও বৃদ্ধি পাবে। মুভির বেশির ভাগ সংলাপ ‘দৈনন্দিন জীবন সংক্রান্ত’ হওয়ায় ইংরেজি শেখার ক্ষেত্রে এগুলো আপনার জন্য দারুণ সহায় হতে পারে। এ ছাড়াও ইংরেজি খবরের চ্যানেল ও কিছু সিরিয়ালও নিয়মিত দেখতে পারলে উপকার হবে।

যাইহোক, এই সিনেমা এবং টেলিভিশন অনুষ্ঠানগুলিকে দেখার সময় খেয়াল রাখবেন যে, এগুলোতে ব্যকরণ (ইংলিশ গ্রামার) ভালোভাবে ব্যবহৃত হয় না। কারণ কথিত ভাষা ব্যাকরণগতভাবে খুব বিশুদ্ধ হওয়া জরুরি নয়। তাই এসব দেখার সময় এটা মাথায় রেখে দেখবেন।

চলচ্চিত্র বা টেলিভিশন শোগুলির জন্য কিছু পরামর্শ রয়েছে যা আপনাকে সাহায্য করতে পারে। আপনি যা পছন্দ করেন তা সিলেক্ট করুন এবং মনোযোগ সহকারে শুনুন। কিছু না বুঝলে আগের জায়গায় ফিরে যান। এভাবে রিপিট করুন। জটিল উচ্চারণসহ লোকেরা কী বলছে তা বুঝতে ইংরেজি সাবটাইটেলসহ মুভি ও টেলিভিশন শো দেখুন।

সংশোধনের জন্য জিজ্ঞাসা করুন

আপনি যদি ভুলভাবে একটি শব্দ ব্যবহার করেন তবে বেশিরভাগ লোক আপনাকে আপনার ভুল ধরিয়ে দিতে পছন্দ করে না। কারণ তারা মনে করে আপনি বিরক্ত হতে পারেন। তাই এরকম ক্ষেত্রে প্রয়োজনে আপনি নিজে থেকেই আপনার পরিচিত লোকজনকে আপনার গ্রামাটিক্যাল এরর বা ব্যকরণগত ভুল সংশোধন করিয়ে দিতে বলুন, যাতে আপনি আপনার ভুল থেকে শিক্ষা নিতে পারেন। এভাবে কয়েকজনের সাহায্য নিলে আপনি খুব সহজেই অনেক কিছু শিখতে পারবেন।

পার্টস অব স্পিচ আত্মস্থ করুন

ধরে নিচ্ছি, এখন আপনি অনেক শব্দ জানেন। কিন্তু সেগুলিকে বাক্যে কিভাবে ব্যবহার করবেন তা এখন আপনার জানা উচিত। গ্রামার শেখার সময় আপনাকে এটি জানতে হবে কারণ স্পিচের অংশগুলি আপনাকে একটি বাক্যে শব্দটি কিভাবে ব্যবহার করতে হয় তা বলবে।

প্যাটার্ন দেখুন

শুধু গ্রামার নিয়ম মুখস্ত করতে থাকলে কখনও ইংরেজি শিখতে পারবেন না। ইংলিশ গ্রামার থেকে প্যাটার্ন খুঁজে বের করুন। গ্রামার রুল একসময় ভুলে যাবেন ঠিক, কিন্তু প্যাটার্ন মাথায় থেকে যাবে। এভাবেই মূলত আমরা একটা ল্যাঙ্গুয়েজ শিখি। আমরা জন্মের পর বাংলা ভাষাটাও এভাবেই প্যাটার্ন থেকে শিখেছি।

একটি অ্যাপ ব্যবহার করুন

ইংরেজি শেখার জন্য একটি ভালো উপায় হচ্ছে বিভিন্ন অ্যাপ ব্যবহার করা। ইংলিশ লার্নিং অ্যাপগুলো একদম জিরো থেকে শুরু করার জন্য খুব ভালোভাবে তৈরি হয়ে থাকে। ফলে এসব অ্যাপ আপনাকে অনেক সাহায্য করবে ইংরেজিতে কথা বলতে, পড়তে, লিখতে ও শুনে বুঝতে।

এটির আরও একটি ভালো দিক হলো, কিছু অ্যাপ আপনাকে কমিউনিটি তৈরি করতে দিবে। এসব অ্যাপের মাধ্যমে আপনি বিশ্বের বিভিন্ন দেশের আপনার মত শিক্ষার্থীর সাথে কথা বলার সুযোগ পাবেন। আর, কথা বলার নিয়মিত চর্চা ছাড়া ভালো করা কিন্তু সম্ভব নয়। তাই এগুলো বেশ উপকারী হবে, বলাই বাহুল্য।

ইংরেজি শেখার সহজ উপায়: গল্পে গল্পে ইংরেজি

অনেকের মাথায়ই একটি প্রশ্ন, ইংরেজি গ্রামার কিভাবে শিখব? আজ দেখাবো গল্পে গল্পে কিভাবে শেখা যায়। অনেকে ভাবতে পারেন, গল্পে গল্পে কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় কিন্তু কম নয়। এরমধ্যে গল্পের মাধ্যমে ইংরেজি শেখার সহজ উপায়গুলো বেশ চমৎকার। এখানে গল্পে গল্পে ইংরেজি শিক্ষা লাভের কয়েকটি পদ্ধতি আলোচনা করা হলো।

আমাদের অনেকের কাছে ইংরেজি বিষয়টা বেশ ভয়ের। কৌশল জানা থাকলে ইংরেজির অনেক কঠিন বিষয়বস্তুকে খুব সহজভাবে মাথায় ঢুকিয়ে নেয়া যায়। পড়তেও খুব আনন্দ লাগে। আর পড়ালেখায় এরকম আনন্দ পাওয়া মানেই ভয়কে জয় করা। আজ আমি তেমন কিছু বিষয় তোমাদের কাছে পৌঁছে দেব গল্পে গল্পে!

Noun

আমরা জানি Noun এর সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্ট হল ‘Count and Non-count Noun’। Count Noun গণনা করা যায় আর Non-Count Noun গণনা করা যায় না, আসলে এভাবে বোঝা বেশ মুশকিল। এভাবে পড়তে গেলে সব গুলিয়ে যায় এবং ভুল হয় অনেক বেশি। মূলত যে Noun গুলোর কোন Plural Form নেই সেগুলোই হলো Non-count Noun। এগুলো মনে রাখতে পারলে Count Noun নিয়ে আর চিন্তা নেই। অার মনে রাখার জন্য তেমন কোন সাধারণ নিয়ম নেই। Count Noun অসংখ্য, কিন্তু Non-Count Noun খুব কম। তাহলে এগুলো মনে রাখায় উপায় কী? উপায় খুব সহজ, মুখস্থ করা। মুখস্থ করা বলতে Uncountable Noun গুলোকে ভালভাবে চিনে রাখলেই হয়।

আজ আমি Non-Count Noun নিয়ে একটা গল্প বলব। বিশ্বাস করো, গল্পটি কয়েকবার পড়লেই সবচেয়ে ব্যবহৃত ‘Non-Count Noun’ গুলো অামাদের সবসময়, সারাজীবন মনে থাকবে।

ইংলিশ শেখার সহজ উপায়: গল্প-১

”তামজিদ Corn Soup, Toast, Beef, Butter, Bread এসব Food খেতে অনেক পছন্দ করে। কিন্তু এগুলোর জন্য অনেক Money দরকার। তার বন্ধু তাকে Advice করল Politics করে Poverty দূূর করে Progress করতে। ব্যাপারটি Research করে সে News টা বউ কে জানিয়ে Permission নিতে গেলে তার বউ Anger করে বাড়ির Equipment, Furniture, Machinery সব Damage করে ফেলল। পরদিন তার বউ তাকে Baggage, Luggage দিয়ে বাসা থেকে বের করে দিল। তার Chaos করার Courage নেই, Patience নিয়ে বাসা থেকে বের হয়ে গেল।

তারপর সে Publicity এবং Advertising করে Information টি সবাইকে জানাতে গেল। কিন্তু তার Luck -ই খারাপ, সবাই Fun মনে করল।

দুঃখটা কাটানোর জন্য সে কক্সবাজারের Scenery দেখতে গেল। Sand এর উপর বসে বিরহের Music শুনতে লাগল। হঠাৎ Sunshine (Sunlight) বন্ধ হয়ে Thunder এবং Lightning শুরু হল। ভেজা Weather এ বাইরে থাকতে থাকতে তার Mumps, Measles হয়ে গেল। তার এখন একটা Accommodation দরকার। একদিন একজন Poetry লেখক তামজিদকে বাসায় নিয়ে যায় তার বাচ্চা পড়ানোর জন্য। শর্ত দিল তাকে Vocabulary পড়াতে হবে, Homework করাতে হবে। পাশাপাশি Physics, Mathematics আর Economics পড়াতে হবে। Leisure এ সে Travel করে। তবু তার একাকী জীবনে সে তার বউকে খুব মিস করে! (৪৯ টা)

মনে রেখ,

  1. তরল জাতীয় সব Non Count noun. যেমন: water, oil, wine, beer etc.
  2. ছোট দানাদার জাতীয় খাবার Non Count Noun হয়। যেমন: sugar, rice, wheat, salt etc.
  3. সমজাতীয় অর্থে কিছু Count Noun আবার কিছু Non-Count হয়। যেমন:
    Count Noun vs Non-count Noun
    Words Count Non-count
    Climate Weather
    Laugh Laughter
    Machine Machinery
    Traffic Jam Traffic
    Advertisement Advertising
    Journey Travel

এতক্ষণ আমরা Count এবং Non-Count গুলোর সাথে পরিচিত হলাম। এখন প্রশ্ন হতে পারে Count Noun এবং Non-Count Noun গুলোকে আলাদাভাবে চেনার প্রয়োজন কী? দেখে নেই কারণগুলো-

1. Count Noun Singular এবং Plural উভয়ই হতে পারে। কিন্তু Non-Count Noun সবসময় Singular হয়।

2. Count Noun এর সাথে a, an, the ব্যবহার করা যায়। Non-Count Noun এর সাথে a, an, the ব্যবহার করা যায় না। তবে Non-Count Noun এর ঠিক পরপর একটি Preposition থাকলে The ব্যবহার করা যায়। যেমন:

I need a pen.

I need advice (incorrect: an advice)

I love the music of Tahsan. (Music Non Count Noun, এর ঠিক পরপর preposition ‘of’ আছে তাই Music এর আগে The বসেছে)

3. Count Noun এর পূর্বে সরাসরি সংখ্যাবাচক শব্দ ব্যবহার করা যায়। কিন্তু Non Count Noun এর সাথে সংখ্যাবাচক শব্দ ব্যবহার করতে হলে একটা নিয়ম অনুসরণ করতে হয়। সেটা হলো- সংখ্যাবাচক শব্দ + Piece(s) + of + Non-Count Noun। যেমন-

I have five books. (Book: Count)

I have 5 pieces of furniture. (Furniture: Non-Count)

Piece এর Alternative হিসেবে সঠিক অর্থ প্রদানের জন্য নিচের measure word গুলো ব্যবহার করা যায়। যেমন,

Loaf/Slice of bread, ear of corn, a bar of soap, a bolt of lightning, a clap of thunder, a gust of wind.

উদাহরণ: My father bought a bar of soap.

4. Count Noun এর সাথে Many এবং Non-Count Noun এর সাথে Much ব্যবহার করা হয়।

I saw many people in the field.

I need a lot of money for admission. (Money Non-Count, Food এর জন্য Money দরকার। মনে আছে নিশ্চয়ই?)

5. Count Noun এর সাথে Few, a few, fewer, only a few ব্যবহার করা হয়। Non-Count Noun এর সাথে Little, a little, less, Only a little ব্যবহার করা হয়।

যেমন: I have bought a few notebooks.

I have to do a little homework.

6. Count Noun এর সাথে ‘Number of’ এবং Non-Count এর সাথে ‘Amount of’ ব্যবহার করা হয়। যেমন:

I need a small amount of money.

A large number of Students were present there.

Some, More, Most, Majority of, Plenty of, A lot of, All, Enough ইত্যাদি Determiner Count এবং Non-Count উভয়ের পূর্বে ব্যবহৃত হয়।

যেমন:

  • All information is Correct.
  • All students were present there.

Money, Time, Weight, Length, Distance শব্দগুলো Non-Count কিন্তু এদের এককগুলো Count Noun।

যেমন:

  • Time doesn’t Come Back.
  • 5 days have been passed. (5 days হল সময়ের একটা একক)

Verbal

এবার গল্প করা যাক Verbal নিয়ে। ইংরেজির সবচেয়ে জটিল বিষয়গুলোর মধ্যে একটা। সহজে ইংরেজি শেখার উপায় বলতে গেলে এটা না বললে চলে না। অনেকগুলো Verb আছে যাদের পরে Gerund হয়, আবার অনেক Verb অাছে যদের পরে Infinitive(To infinitive) হয়। এগুলো মুখস্থ করলেও আমাদের সঠিকভাবে মনে থাকে না। দুইটাকে একই সাথে গুলিয়ে ফেলি। আজ আমি দুটো গল্পের মাধ্যমে Verb গুলোকে এমন সহজভাবে মাথায় ঢুকিয়ে দেব যাতে আর কখনো বের না হয়।

ইংলিশ শেখার সহজ উপায়: গল্প-২

(Verbs that are always followed by gerund)

গল্পটি Chittagong University নিয়ে। নামটা দেয়ার কারণ হল Chittagong শব্দটা অনেকটাই Gerund এর মত। তাই Chittagong University নিয়ে লেখা গল্পের কোন শব্দের কথা মনে পড়লেই বুঝে নিবে সেটা Gerund follow করবে।

তার আগে Gerund কী সেটা একটু ক্লিয়ার করি। Gerund একটি Non-finite Verb যেটা কোন Verb এর সাথে -ing যুক্ত হয়ে Noun এর কাজ করে। যেমন- Never stop learning (এখানে learning হল gerund যেটা Verb এর Object হিসেবে Noun এর কাজ করছে।)

[Chittagong University তে Admit হলাম। খাবার টেবিলে Discuss করে আব্বু-আম্মু আমাকে Appreciate (প্রশংসা করা) করলেন। তারা আমাকে Suggest করলেন ক্লাস Complete করে টাইম Waste/Spend না করে বাসায় চলে অাসতে। যেকোনো ধরণের খারাপ কাজ Practice না করে Avoid করতে। তারা আরও বলল রাজনীতিতে Involve না হতে।কিন্তু নিজেকে Keep/Resist/Prevent (বিরত রাখা) করতে পারলাম না। বাবা-মা’র কথা Deny(অগ্রাহ্য) করে লেখাপড়া Put-off/Quit করে রাজনীতিতে জড়িয়ে পড়লাম। ভাল কাজ Give up করে পড়ালেখা Finish করলাম। সেদিন শাটল ট্রেনে একটা গান Enjoy করছিলাম। হঠাৎ পাশে একটা সুন্দরী Miss কে দেখে Mind খেয়ে গেলাম। গানটি Postpone (স্থগিত করা) করে Delay না করে তার কাছে Stand হয়ে Mention করলাম ‘আই লাভ ইউ’। সে আমাকে Detest/Dislike করে আমার উপর Resent(রাগ) করে একটা থাপ্পড় মারল। আবার গানটা Resume (পুনরায় আরম্ভ করা ) করি, ঐ দিনের কথা Recall করলে Tolerate করতে পারি না। মা-বাবার কথা Imagine করলে খুব খারাপ লাগে। তাদের Help করতে পারলাম না।] মোট ৩৩ টা।

কয়েকটা উদাহরণ দিয়ে দেখে নিই এগুলোর ব্যবহার:

  1. John admitted stealing the Jewels.
  2. We enjoyed seeing them again after so many years.

ইংলিশ শেখার সহজ উপায়: গল্প-

সহজে ইংরেজি শেখার উপায় শেখায় এবার আসি Infinitive এর গল্পে। Infinitive অনেক প্রকারের হয়। আমরা সাধরণত infinitive বলতে যা বুঝি সেটা হল ‘To Infinitive’ বা To+Verb এর base form। এটি একটি Non-Finite verb।

গল্পটি ‘Toma’ কে নিয়ে। Toma নামটা বেছে নেয়ার কারণ হল Toma নামটা দেখতে কিছুটা Infinitive এর মত। Toma গল্পের কোন শব্দ মনে পড়লেই বুঝে নিও সেটা To+verb বা Infinitive follow করবে।

[Toma কে Offer করার Plan করলাম। সবকিছু Arrange করে নিজেকে Prepared করার Attempt /Strive (চেষ্টা) করলাম। একদিন কোন Hesitation (দ্বিধা) না করে তার সামনে গিয়ে তমাকে Ask করলাম, “তোমাকে আমার প্রয়োজন (Need), আমি তোমাকে ভীষণভাবে Expect/Hope/Desire (চাওয়া) করি।” উত্তরে তমা বলল, “তুমি কোন সাহসে আমাকে Demand/Claim (চাওয়া) করছ? তোমার কি মনে হয় (Seem) তুমি আমাকে Deserve করো?” এভাবে আমাকে বিভিন্ন Cause দেখিয়ে Threat দিয়ে Refuse/Neglect (প্রত্যাখ্যান করা) করে চলে গেল। আমি তাকে Force করলাম না। ভালবাসায় Fail মারলেও তাকে Forget করতে পারলাম না। Intend (ইচ্ছা করা) করলাম যেভাবেই হোক তার Consent (সম্মতি) আমার দিকে ফিরিয়ে আনবো। তার বাবার সাথে দেখা করলাম আর উনাকে Promise করলাম যেভাবেই হোক আমি তাকে সুখে রাখব। উনি Agree হয়ে বললেন, ‘’Wait করো বাবা, দেখি তমাকে Manage করতে পারি কি না।‘’

পরদিন আংকেল তোমাকে বুঝালেন- ‘’তোকে যে ছেলেটা Beg/Want করে তার Tend (উদ্দেশ্য) কোন ছলনা নয়।‘’ অবশেষে উনি তমাকে Convince/Persuade (মানানো) করালেন। একদিন খবর পেলাম তমা আমাকে Choose/Decide করেছে আমাকে ছাড়া তার অন্য কেন Mean(উপায়) নেই। অবশেষে তাকে বিয়ে করতে Afford(সমর্থ হওয়া) করলাম। বন্ধুদের Invite করলাম। আঙ্কেলের Endeavor এ সবকিছু হলো। তিনি Tell/Order/Instruct করলেন, অতীতকে Remind না করে, নতুন কিছু করার Determination নিয়ে চলতে। তার কাছ থেকে জীবনে অনেক কিছু Learn করলাম।]

উদাহরণ:

  1. Mary learned to swim when she was very young.
  2. John expects to begin studying law next semester.
ইংলিশ গ্রামার মিম
ইংলিশ গ্রামার মিম

ইংরেজি ভাষার অতি পরিচিত ভুলগুলো

ইংরেজি হলো একটি বিদেশি ভাষা। সহজে ইংরেজি শেখার উপায় খুঁজতে গেলে আপাতত ভুলগুলো জানতে হবে। এই ভাষাটি শেখার পথে তাই নানান ধরণের ভুল করাটাই স্বাভাবিক। সবচেয়ে বেশি যেই ভুলগুলো করি আমরা, ভর্তি পরীক্ষার খাতাতেও যেই ভুলের ছাপ রেখে আসি আমরা, তেমনই সব ভুল নিয়ে লিখবো আজ।

ইংরেজি ভাষার পরিচিত ভুল ১

I need to go there anyways। বাক্যটিকে Anyways শব্দটি ভুল। কি ভুল সেটি? এখানে ভুলটি হলো, Anyways শব্দটিই ভুল। এখানে যেই শব্দটা হবে সেটি হলো Anyway।
’I need to go there anyway’ – এই sentence টি হলো গ্রামাটিক্যালি কারেক্ট!

ইংরেজি ভাষার পরিচিত ভুল

আমরা প্রায়ই একটা Sentence লিখতে ভুল করি। I love you a lot এর জায়গায় ভুল করে a lot লিখে ফেলি। A lot বলে কোন শব্দ ইহজনমে আবিষ্কার হয়নি, হবার সম্ভাবনাও নেই। তাই A lot নয়, a lot হচ্ছে সঠিক গ্রামার।

ইংরেজি ভাষার পরিচিত ভুল

আরেকটা Sentence এর কথা বলতেই হয়। ফেসবুক স্ট্যাটাসে হোক, পরীক্ষার খাতায় হোক, সব জায়গায় এই ভুলটি খুবই কমন। This is one of the best MOVIE that I’ve ever seen, এখানে কখনোই singular হবে না, এখানে one of the থাকার কারণে সবসময় plural হবে! বাক্যটি হবে ‘This is one of the best MOVIES that I’ve ever seen’।

ইংরেজি ভাষার পরিচিত ভুল ৪

অত্যন্ত কমন আরেকটি ভুল হলো, He is taller than me। আমরা ঘাটে মাঠে কাজে সবসময় এই কথাটি বলে থাকি। এটি যে ভুল, সেটিই আমরা জানি না! এখানে কখনোই ‘me’ হবে না, হবে ‘I’। কারণটা হচ্ছে, এখানে He হলো subjective pronoun, আর বাক্যের শুরু এই pronoun দিয়ে হয়েছে, তাই শেষটাও এমনই একটি subjective pronoun তথা I দিয়ে শেষ হবে।

এমনই আরো কয়েকটি কমন ভুল বলা যেতে পারে:

  1. I hate her Dressing Sense – এখানে Dressing Sense কথাটি ভুল, Dress Sense হবে।
  2. You need to reply back soon বাক্যে reply আর back একসাথে বসবে না। শুধু reply হবে।
  3. The number of students in classes are high এখানে কিন্তু সাবজেক্ট The number of students, আর এজন্যেই are না হয়ে is হবে!
  4. Affect’ আর ‘Effect’ দুইটা আলাদা শব্দ। একটার মানে হচ্ছে আক্রান্ত করা, আরেকটা হলো প্রতিক্রিয়া। ‘Affect’ হলো verb, ‘Effect’ হচ্ছে noun। দুটোর মধ্যে বিন্দুমাত্র মিল নেই!
  5. ‘Fewer’ আর ‘Less’ দু’টোর মানেই কম। কিন্তু ‘Fewer’ ব্যবহার করা হয় count noun হিসেবে আর ‘Less’ ব্যবহৃত হয় non-count noun হিসেবে।
  6. একইভাবে ‘Number of’ আর ‘Amount of’ এর মধ্যে পার্থক্য হলো যে, ‘Number of’ হচ্ছে count noun আর ‘Amount of’ হচ্ছে non-count noun।
  7. ‘Compliment’ আর ‘Complement’ বানানের দিক থেকে একদম কাছাকাছি হলেও, দুটোর মধ্যে রয়েছে পার্থক্য! Compliment এর অর্থ হচ্ছে প্রশংসা। আর Complement মানে হচ্ছে পূর্ণতা। পুরো অর্থই পাল্টে যায় না?

শেষ কথা

এই তো গেল ইংরেজি নিয়ে বিস্তারিত আলোচনা। এই আলোচনা থেকে আশা করি অনেকটাই ধারণা হয়েছে যে ইংরেজি শেখা কিভাবে শুরু করা উচিত হবে। পুরো আর্টিকলটি যদি মনোযোগ দিয়ে পড়ে থাকেন, তবে এখনই শুরু করে দিন ইংরেজি শেখা। এছাড়াও ইংরেজি শেখার জন্য ইন্টারনেট প্রচুর রিসোর্স তো আছেই। পাশাপাশি, একদম শুরু থেকে ইংরেজি শেখা শুরু করতে টেন মিনিট স্কুলের ইংরেজি কোর্সে এনরোল করতে পারেন।এই তো গেল ইংরেজি নিয়ে বিস্তারিত আলোচনা। এই আলোচনা থেকে আশা করি অনেকটাই ধারণা হয়েছে যে ইংরেজি শেখা কিভাবে শুরু করা উচিত হবে। পুরো আর্টিকলটি যদি মনোযোগ দিয়ে পড়ে থাকেন, তবে এখনই শুরু করে দিন ইংরেজি শেখা। এছাড়াও ইংরেজি শেখার জন্য ইন্টারনেট প্রচুর রিসোর্স তো আছেই। পাশাপাশি, একদম শুরু থেকে ইংরেজি শেখা শুরু করতে টেন মিনিট স্কুলের ঘরে বসে Spoken English‘ কোর্সে এনরোল করে নিন।

আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

  1. ঘরে বসে Spoken English Course (by Munzereen Shahid)
  2. Microsoft Word Course (by Sadman Sadik)
  3. Microsoft Excel Premium Course (by Abtahi Iptesam)
  4. Microsoft PowerPoint Course (by Sadman Sadik)
  5. Microsoft Office 3 in 1 Bundle

  1. Web Design Course (by Fahim Murshed)
  2. Communication Masterclass Course (by Tahsan Khan)
  3. Facebook Marketing Course (by Ayman Sadiq and Sadman Sadik)
  4. Data Entry দিয়ে Freelancing Course (by Joyeta Banerjee)
  5. SEO Course for Beginners (by Md Faruk Khan)

১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com


আপনার কমেন্ট লিখুন