সহজে ইংরেজি শেখার কয়েকটি সেরা অ্যাপ

December 25, 2022 ...

চলতে ফিরতে, উঠতে বসতে সবসময় আমাদের মুঠোকে কব্জা করে রাখে মুঠোফোন অর্থাৎ স্মার্টফোন। ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়াতে অযথা সময় নষ্ট না করে ব্যবহার করতে পারো এমন দারুণ কিছু অ্যাপ, যা তোমার প্রতিদিনের কাজগুলোকে সহজ করে তুলবে।  অবশ্যই মুঠোফোন বিনোদনের উৎস হিসেবে কাজ করছে আমাদের জীবনে। তবে ভেবে দেখেছো কি? শুধু বিনোদনের উৎস হিসেবে নয় বরং সৃষ্টিশীল কাজে কিংবা দক্ষতা অর্জনে স্মার্টফোনের কোনো জুড়ি নেই! শেখার উপকরণগুলোকে হাতের মুঠোয় নিয়ে আসতে পারো সঠিক অ্যাপ ইন্সটলের মাধ্যমে।

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলতে সবারই ইংরেজি শেখার কোনো বিকল্প নেই। স্কুল-কলেজের শিক্ষার্থী কিংবা চাকরিজীবী যেই হোক না কেনো, কীভাবে সহজে ইংরেজি শেখা যায় এটি নিয়ে সবারই দুশ্চিন্তা থাকে। পরীক্ষায় ভালো নাম্বার পেতে শিক্ষার্থীদের যেমন ইংরেজি শেখা প্রয়োজন, অন্যদিকে চাকরিজীবীদের জন্যেও কর্মক্ষেত্রে প্রমোশনের জন্য ইংরেজিতে দক্ষতা থাকা দরকার। এছাড়াও উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার ক্ষেত্রে ইংরেজি শেখার গুরুত্ব সবারই জানা আছে।

কিন্তু এই ইংরেজি ভাষা শেখা নিয়ে আমাদের অনেকেরই একটি অজানা ভয় কাজ করে। আসলেই কি ইংরেজি শেখা এতো কঠিন? একদমই না! বাংলার মতো ইংরেজিও খুব সহজ একটি ভাষা। কিছু সেরা কিছু English Learning App ব্যবহার করে আপনিও সহজেই ইংরেজি শিখতে পারবেন।

English Learning Apps কেন প্রয়োজন?

English Learning App ব্যবহার করে যেকোনো জায়গা থেকে ইংরেজি শেখা যায়

ইন্টারনেটের কল্যাণে পৃথিবী এখন হাতের মুঠোয়। ভালো ইন্টারনেট সংযোগ, স্মার্টফোন আর সেই Best Learning English Apps থাকলে, আপনি আপনার অফিস, বারান্দা, বসার ঘর কিংবা গাড়িতে বসেই ইংরেজি শিখতে পারবেন।

English Learning App ব্যবহার সময় বাঁচায়

English Apps ব্যবহার করে ইংরেজি শিখতে, দীর্ঘ সময় ব্যয় করে প্রতিদিন ক্লাসে যেতে হবে না। বাসায় কিংবা অফিসের অবসর সময়ে Best Learning English Apps দিয়েই আপনি ইংরেজি শিখতে পারবেন। এছাড়াও বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App কিংবা ইংরেজি থেকে বাংলা অনুবাদ App দিয়ে মুহূর্তেই যেকোনো অজানা শব্দের অর্থ জানতে পারবেন।

English Learning App দিয়ে নিজের প্রয়োজন অনুসারে শেখা যায়

আমাদের মধ্যে অনেকেই ইংরেজি লিখতে পারলেও, ইংরেজিতে কথা বলতে গেলে তাদের জড়তা কাজ করে। এই জড়তা দূর করার জন্য রয়েছে  Best Learning English Apps। ইংরেজিতে কথা বলার জড়তাকে দূর করতে, যে কোনো Spoken English App ব্যবহার করে, আপনিও ঘরে বসেই Spoken English শিখতে পারবেন।

ঘরে বসে Spoken English

কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  • আনন্দের সাথে ইংরেজি শেখা

    আর্কষণীয় সব English Apps দিয়ে আপনি আনন্দ নিয়ে ইংরেজি শিখতে পারবেন। কারণ Best Learning English Apps -এর প্রধান বৈশিষ্ট্য হলো ইংরেজি শেখাকে আনন্দময় ও আর্কষনীয় করে তোলা।

    বিনামূল্যে ইংরেজি শেখা

    Spoken English App বা English Apps দিয়ে ইংরেজি শিখতে টাকা-পয়সা খরচের প্রয়োজন হয় না। English Learning App দিয়ে বিনামূল্যে ইংরেজি শেখা যায় এবং অনুশীলনের মাধ্যমে দক্ষতা অর্জন করা যায়।

    ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়াতে অযথা সময় নষ্ট না করে, নিজের অবসর সময়কে কাজে লাগাতে পারেন এই English Learning App-গুলো ইন্সটলের মাধ্যমে। তাই আজকের আয়োজন এমন কিছু Best Learning English App নিয়েই,যা আপনার ইংরেজি ভাষা শেখার দুর্বলতাকে কাটিয়ে উঠতে সাহায্য করবে।  

    English Learning App 1
    English Learning App 1: Knudge.me

    English Learning App 1: Knudge.me  

    যেকোনো বয়সের মানুষের ব্যবহারের জন্য তৈরি করা Knudge.me নামের এই অ্যাপটিতে রয়েছে ২০০-এর বেশি শব্দ, ২৫০-এর বেশি বাগধারা ও ১০টি গেইম নিয়ে সাজানো। এতে আরো রয়েছে বিভিন্ন কুইজ ও গেইম ট্রেইনিং এর মাধ্যমে ইংরেজি শেখার দারুণ সুযোগ। তাছাড়াও বিভিন্ন রিভিশন টেস্টের মাধ্যমে একাধিকবার নিজের দক্ষতা ঝালাই করে নেওয়ার সুবিধাও আছে। শুধু তাই না ইংরেজি ব্যাকরণ, শব্দচয়ন, এমনকি কথা বলার ক্ষেত্রেও সাহায্য করবে এই English Learning App। অ্যাপটির সবচেয়ে ভালো দিকটি হলো, এটি প্রতিদিনের অগ্রগতিকে টুকে রাখবে এবং মনে করিয়ে দেবে।

    English Learning App 2: Babbel

    English Learning App 2
    English Learning App 2: Babbel

    Babbel অ্যাপটি মূলত একটি Spoken English App, এটি ইংরেজি ভাষায় কথোপকথনের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। আমরা অনেকেই ইংরেজিতে প্রেজেন্টেশন দিতে কিংবা ইংরেজিতে কথা বলতে কুণ্ঠিত বোধ করি। এক্ষেত্রে এই অ্যাপটি আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে। এই অ্যাপের অনুশীলনীগুলো এমনভাবে সাজানো যাতে একজন ব্যবহারকারী নিজের পরিচয় দেয়া থেকে শুরু করে রেস্টুরেন্টে খাবার অর্ডার করা, ভ্রমণের ব্যবস্থা করা ইত্যাদি দৈনন্দিন কাজে সাবলীলভাবে ইংরেজি ভাষা ব্যবহার করতে পারবেন। এছাড়া ইংরেজি ব্যাকরণে পারদর্শী হতে ও শব্দভাণ্ডার বৃদ্ধি করতে এই অ্যাপের জুড়ি নেই! এটি ২০১৫ সালে “গুগল প্লে”-এর সেরা অ্যাপগুলোর মধ্যে অন্যতম হিসেবে নির্বাচিত হয়।

    English Learning App 3: Quizlet

    English Learning App 3
    English Learning App 3: Quizlet

    স্মৃতিশক্তিকে প্রখর করার জন্য অসাধারণ একটি অ্যাপ Quizlet, বিশ্বের প্রায় ৩০ মিলিয়ন শিক্ষার্থী এই অ্যাপটি ব্যবহার করে পড়াশোনার কাজে। এর মূল কাজটি ডিজিটাল ফ্ল্যাশকার্ডকে ঘিরে, এই অ্যাপে ডিজিটাল ফ্ল্যাশকার্ডের মাধ্যমে নতুন শব্দ মনে রাখার ব্যবস্থা রয়েছে। তবে এর বিশেষত্ব হলো, এখানে আপনি নিজের পছন্দ মতো ফ্ল্যাশকার্ড বানিয়ে নিতে পারবেন! ছবি দেখে দেখে ফ্ল্যাশকার্ড তৈরি করার মধ্য দিয়ে যেকোনো শব্দ মনে রাখা হয়ে উঠবে আরো সহজতর। এই মজার কাজটি চলতে ফিরতে করা যায়, যা আপনার অবসর সময়গুলোকে আরো প্রোডাক্টিভ করে তুলবে। এছাড়াও প্রতিদিন পরীক্ষা দেয়ার মাধ্যমে নিজের অগ্রগতি যাচাই করে নেয়ার সুযোগ রয়েছে এই অ্যাপে।

    English Learning App 4: LearnEnglish Grammar

    English Learning App 4
    Image source: British Gouncil Learn English Grammar App

    ব্রিটিশ কাউন্সিল কতৃক প্রস্তুতকৃত এই ফ্রি অ্যাপটি বিশেষভাবে ইংরেজি ব্যাকরণ যথাযথভাবে শিখার জন্য তৈরি হয়েছে। প্রায় ২৫ ধরনের ব্যাকরণ মিলে তৈরি করা হয়েছে এই অসাধারণ অ্যাপটিতে রয়েছে ১০০০-এর বেশি প্রশ্ন, যেগুলো নিয়মিত অনুশীলন করে আপনি নিজের ইংরেজি দক্ষতাকে ঝালাই করে নিতে পারবেন। এই অ্যাপে ইংরেজি শেখাকে মোট চারটি লেভেলে ভাগ করা হয়েছে, Beginner, Elementary, Intermediate ও Advanced অর্থাৎ যে কেউ তার ইংরেজি দক্ষতা বৃদ্ধি করতে পারবেন নিজ নিজ যোগ্যতা অনুযায়ী।  

    English Learning App 5: English with Lingualeo

    English Learning App 5
    English Learning App 5: English with Lingualeo

    English with Lingualeo নামের এই অ্যাপটি এন্ড্রয়েড ও আইওএস উভয় ব্যবহারকারীদের জন্য রয়েছে। প্রতিদিন নতুন নতুন শব্দ শেখার জন্য এই অ্যাপটি দারুণ। শব্দ শেখার পাশাপাশি বিভিন্ন গ্রামার এক্সারসাইজ রয়েছে যা নিয়মিত চর্চার মাধ্যমে শব্দভান্ডার বৃদ্ধি করা সম্ভব। তবে এই অ্যাপটির সবচেয়ে সেরা দিক হলো এতে ইংরেজি আর্টিকেল পড়ার এবং “টেড টক” এর ভিডিও ইংরেজি সাবটাইটেলসহ দেখার সুযোগ রয়েছে। গেইম ট্রেনিং-এর পাশাপাশি ইংরেজি পড়া, লেখা ও শোনার দক্ষতা অর্জনে সাহায্য করবে এমনভাবেই সাজানো হয়েছে এই অ্যাপটি।

    English Learning App 6: Busuu

    Busuu অ্যাপটির বিশেষ বৈশিষ্ট্য হলো এখানে স্থানীয় ইংরেজি ভাষাভাষীদের সাথে কথা বলার সুযোগ রয়েছে। শুধু ইংরেজিই না, যে কোনো ভাষা শেখার সবচেয়ে ভালো পদ্ধতি এটি। বর্তমানে প্রায় ৮০ মিলিয়ন মানুষ এই অ্যাপটি ব্যবহার করে বিভিন্ন ভাষা শিখছেন, যার মধ্যে ইংরেজি অন্যতম। এতে শোনা, বলা ও শেখার কাজটি একই সাথে সম্পন্ন করা যায়। অন্যান্য অ্যাপের মত এটিও অসংখ্য অনুশীলনী দ্বারা সাজানো হয়েছে। এটি মূলত ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে শেখার জন্য প্রকৃষ্ট একটি মাধ্যম। 

    English Learning App 6: Busuu
    English Learning App 6: Busuu

    English Learning App 7: Memrise

    Memrise অ্যাপটির অফলাইন ভার্সন ইন্টারনেট কানেকশন ছাড়াই ব্যবহারের সুযোগ রয়েছে। ইংরেজির কঠিন শব্দগুলোকে খুব অভিনব ও ভিন্ন উপায়ে মনে রাখতে আপনাকে সাহায্য করবে এই অ্যাপটি। তাছাড়া শব্দগুলোকে সহজ করে তুলে ধরবে যাতে স্মৃতি থেকে হারিয়ে না যায়। তাছাড়া বিভিন্ন গেইমের মাধ্যমে ইংরেজি পড়া ও শোনার কাজটি খেলাচ্ছলে করা যায় এই অ্যাপে।

    English Learning App 7
    English Learning App 7: Memrise

    English Learning App 8: English Grammar Practice

    প্রায় ১০০০-এর বেশি প্রশ্ন, ৭৫০-এর বেশি ফ্ল্যাশকার্ড এবং ১০০-এর বেশি গেইম দিয়ে সাজানো হয়েছে English Grammar Practice অ্যাপটি। বিভিন্ন মিডিয়া কন্টেন্টের মাধ্যমে প্রশ্ন উপস্থাপন করা হয় তাই আনন্দের সাথে ইংরেজি শেখা যায় এই অ্যাপে। এছাড়াও বহু-নির্বাচনী প্রশ্নের পাশাপাশি শূন্যস্থান পূরণ, শব্দ মেলানো ইত্যাদি পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

    English Learning App 9: Magoosh Vocabulary Builder

    English Learning App 9
    English Learning App 9: Magoosh Vocabulary Builder

    Magoosh Vocabulary Builder অ্যাপটি কয়েকটি ভাগে বিভক্ত, যেমন: সাধারণ, GRE, SAT, TOEFL ইত্যাদি ভিন্ন ভিন্ন লিস্ট থেকে নিজের সুবিধামত ব্যবহার করা যায়। মোট ১২০০ শব্দ দিয়ে সাজানো হয়েছে এই অ্যাপটিতে রয়েছে শব্দ মেলানোর পাশাপাশি শব্দের সংজ্ঞা মেলানোর মতো চ্যালেঞ্জ। প্রত্যেক লেভেল পার হওয়ার পর লেভেল কঠিন থেকে কঠিনতর হতে থাকে। কোনো শব্দ যদি অজানা হয়ে থাকে তবে ঐ শব্দ পুরোপুরি মুখস্থ না হওয়া পর্যন্ত তা দেখানো হয়। এই পুনরাবৃত্তির ফলে যেকোনো কঠিন শব্দও মাথায় গেঁথে যায়।   

    English Learning App 10: PowerVocab

    English Learning App 10
    English Learning App 10: PowerVocab

    প্রতিনিয়ত চ্যালেঞ্জের মাধ্যমে নতুন শব্দ চেনার আরেকটি অ্যাপ এটি। প্রত্যেক চ্যালেঞ্জে ভুলগুলো তুলে ধরা এবং পুনরায় প্রদর্শন করার মাধ্যমে সহজে শিখে নিতে পারো নতুন নতুন ইংরেজি শব্দ। তাছাড়া নতুন কোনো শব্দের সংজ্ঞা, উচ্চারণ, ব্যবহার ইত্যাদিও দেখে নেয়া যাবে। ৯০ সেকেন্ডের কিছু গেইমও আছে অ্যাপে, যা দিয়ে আপনি ইন্টারনেটের মাধ্যমে নিজের বন্ধুদের সাথেও খেলতে পারবেন। প্রত্যেক সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট যোগ হবে এবং ভুল উত্তরের জন্য ১০ পয়েন্ট কাটা যাবে, এভাবেই এগিয়ে যায় গেইমটি। এভাবে এই অ্যাপের মাধ্যমে খেলাচ্ছলে ইংরেজিতে দক্ষতা বাড়ানো সম্ভব।

    ইংরেজি ভাষার শব্দ ভান্ডারের অগণিত শব্দ সবসময় মাথায় রাখা কিছুটা কঠিন। প্রাথমিক পর্যায়ে নতুন নতুন ইংরেজি শব্দ শেখার সবচেয়ে দ্রুততম উপায় হচ্ছে সে ইংরেজি শব্দগুলোকে নিজের মাতৃভাষা বাংলায় অনুবাদ করে নেওয়া। তাই জরুরি মুহূর্তে সবচেয়ে দ্রুততম উপায়ে যেকোনো অজানা শব্দের অনুবাদ জানতে পারবেন বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন app কিংবা ইংরেজি থেকে বাংলা অনুবাদ অ্যাপ দিয়ে।

    বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App 1: Bengali-English Translator

    Screenshot 20230104 161733 Google Play Store
    বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App 1: Bengali-English Translator

    বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলায় অনুবাদক এই অ্যাপটিতে বিনামূল্যে দ্রুত বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলা শব্দের পাশাপাশি তাৎক্ষণিক সম্পূর্ণ বাক্য অনুবাদও করা যায়।

    অ্যাপটির সুবিধা:
    • বিনামূল্যে শব্দ ও বাক্যাংশের অনুবাদ করা যায়।
    • অ্যাপটি বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থী ও ভ্রমণকারীদের জন্য খুবই উপযোগী।
    • এর ইন্টারফেস খুবই সহজ, তাই ব্যবহার করাও সহজ।
    • পছন্দের তালিকা এবং ব্যবহারের ইতিহাসের কারণে আপনি অনূদিত তথ্য অফলাইনে দেখতে পারবেন।
    • ভয়েস ইনপুট দিয়ে যেকোনো শব্দ কিংবা বাক্য অনুবাদ করতে পারবেন।

    বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App 2: Bengali To English Translator

    Screenshot 20230104 161759 Google Play Store
    বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App 2: Bengali To English Translator

    বাংলা ভাষা থেকে ইংরেজি ভাষায় শব্দ, বাক্য এবং যে কোনো লিখা অনুবাদ করার জন্য একটি সহজ অ্যাপ Bengali To English Translator, এই একই অ্যাপটি ব্যবহার আপনি ইংরেজি থেকে বাংলা অনুবাদের কাজও করতে পারবেন।

    Screenshot 20230104 161824 Google Play Store
    বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App 3: Bengali English Translator

    Bengali English Translator অ্যাপটি দিয়ে বাংলা থেকে ইংরেজিতে অথবা ইংরেজি থেকে বাংলায় যেকোনো শব্দ ও লিখা অনুবাদ করা যায়।

    অ্যাপটির সুবিধা:
    • অ্যাপটি দিয়ে সহজ ও দ্রুত অনুবাদের কাজ করা যায়,
    • এটি অভিধানের মতো ব্যবহার করা যেতে পারে।
    • আপনি যদি একজন ছাত্র, পর্যটক বা ভ্রমণকারী হন তবে এটি আপনাকে ভাষা শিখতে সাহায্য করবে।

    ইংরেজি থেকে বাংলা অনুবাদ অ্যাপ ১: English to Bengali Translator

    অন্যান্য অ্যাপগুলির মতো এই অ্যাপটিও বৈশিষ্ট্য হলো, এটি দিয়ে ইংরেজি থেকে বাংলা যেমন করা যায়, তেমনি বাংলা থেকে ইংরেজি অনুবাদও করা যায়। এই অ্যাাপটি ব্যবহার করে, আপনি অনুবাদ করা শব্দ বা বাক্যগুলোর উচ্চারণও শুনতে পারবেন।

    ইংরেজি থেকে বাংলা অনুবাদ অ্যাপ ২: English To Bangla Translator

    ইংরেজি থেকে বাংলা অনুবাদক এই অ্যাপ দিয়ে যেকোনো লিখা, সেই সাথে কণ্ঠে কথা বলেও বাংলায় অনুবাদ করতে পারবেন। খুব সহজেই একটি বাক্য অথবা শব্দ বাংলায় অনুবাদ করতে পারে এই অ্যাপটি। ইংরেজি থেকে বাংলা অনুবাদ অ্যাপের কাজ ছাড়াও ডিকশনারির কাজও করবে এই অ্যাপটি। 
    ইংরেজি থেকে বাংলা অনুবাদ App কিংবা বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App হিসেবে গুগল ট্রান্সলেট সবচেয়ে জনপ্রিয় English Apps -গুলোর একটি। গুগল ট্রান্সলেট হচ্ছে গুগলের একটা অনলাইন সার্ভিস, যা দিয়ে আপনি শুধু বাংলা ও ইংরেজি না, ১০০ টিরও বেশি ভাষায় অনুবাদ করতে পারবেন। গুগল ট্রান্সলেট অ্যাপ খুব সহজেই ডাউনলোড করার পর, আপনি আপনার পছন্দমতো ভাষা নির্বাচন করে যেকোনো শব্দ কিংবা বাক্য অনুবাদ করতে পারবেন।
    গুগল ট্রান্সলেট  ব্যবহারের সুবিধা:
    • গুগল ট্রান্সলেট সবাই বিনামূল্যে ব্যবহার করতে পারেন।
    • গুগল ট্রান্সলেট এতোটাই দ্রুত কাজ করে যে, আপনি টাইপ করার সাথে সাথে এটি অনুবাদ করে।
    • এতে রয়েছে অফলাইন ট্রানসলেশনের সুবিধা, যেখানে ইন্টারনেট কানেকশনের প্রয়োজন নেই।
    • এর ইনস্ট্যান্ট ক্যামেরা ট্রানসলেশনস সুবিধা দিয়ে, মোবাইলে ছবি তুলেও যেকোনো লিখা অনুবাদ করতে পারবেন।

    একদম শূন্য থেকে শুরু করে ইংরেজি শেখার জন্য English App বা Spoken English App -এর গুরুত্ব লিখে শেষ করা যাবে না। তাই নিজেকে ইংরেজিতে দক্ষ করতে আজই ইনস্টল করুন এই English Learning App -গুলো অথবা এনরোল করুন 10 Minute School ইংরেজি শেখার কোর্সগুলো।

    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

    1. ঘরে বসে Spoken English Course by Munzereen Shahid
    2. সবার জন্য Vocabulary by Munzereen Shahid
    3. IELTS Course by Munzereen Shahid
    4. Spoken English for Kids by Munzereen Shahid

    1. English Grammar Crash Course by Sakib Bin Rashid
    2. English Writing for Students by Sakib Bin Rashid and Shahnawaz Hossain Jay
    3. চাকরিজীবীদের জন্য English by Munzereen Shahid

    1. Communication Masterclass Course by Tahsan Khan
    2. Facebook Marketing Course (by Ayman Sadiq and Sadman Sadik)
    3. Microsoft Word Course by Sadman Sadik
    4. Microsoft Excel Premium Course
    5. Microsoft PowerPoint Course by Sadman Sadik
    6. Microsoft Office 3 in 1 Bundle 

    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারেন এই লিঙ্কে: www.10minuteschool.com

     

     

     

     

     

    আপনার কমেন্ট লিখুন