শিশুর স্পোকেন ইংলিশ দক্ষতা বাড়াবেন যেভাবে

April 28, 2022 ...

অনেক অভিভাবক তাদের সন্তানদের বাড়িতে ইংরেজি শেখাতে চান, কিন্তু কীভাবে শুরু করবেন তা জানেন না। আপনার নিজের স্পোকেন ইংলিশ দক্ষতা নিখুঁত না হলেও শেখানো কোনো ব্যাপার না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনাকে নিজে উৎসাহী হতে হবে এবং আপনার সন্তানদের প্রচুর উৎসাহ দিতে হবে। আপনার শিশু হয়তো শুরুতেই গড়গড় করে ইংরেজিতে কথা বলতে পারবে না, কেননা একটা ভাষা শিখতে নির্দিষ্ট পরিমাণ সময় প্রয়োজন। ধৈর্য্য ধরুন, তারা তাদের নিজের মতো ইংরেজি বলতে শুরু করবে।

ফ্যামিলি রুটিন তৈরি করুন:

শুধু শিশু একা কেন, পরিবারের সবাই মিলেই দিনের একটা সময় একসাথে বসে ইংরেজি চর্চা করুন। এমন একটা সময় বেছে নিন যখন শিশুদের সাথে কথা বলা বা কাজ করা সহজ হয়। রাতের সময়টা এড়িয়ে যাওয়াই শ্রেয়। কারণ বেশি রাত হয়ে গেলে তার মধ্যে ঘুম ঘুম ভাব চলে আসতে পারে। যেই সময়টায় ইংরেজি শেখাবেন তার একটা নাম দিতে পারেন। শিশুর মধ্যে আগ্রহ জন্মালে সে নিজে থেকেই ওই সময়ের জন্য অপেক্ষা করতে থাকবে। 

একটা জিনিস খেয়াল রাখবেন, ছোট বাচ্চারা একটানা কোনো কিছুতে মনোযোগ ধরে রাখতে পারে না। খুব ছোট বাচ্চাদের জন্য ১৫ মিনিটই যথেষ্ট। আপনার সন্তানের বয়স বাড়ার সাথে সাথে আপনি ধীরে ধীরে সেশনগুলো দীর্ঘ করতে পারেন। আপনার সন্তানের মনোযোগ ধরে রাখার জন্য সেশনগুলো সংক্ষিপ্ত ও বৈচিত্র্যময় রাখুন।

Spoken English for Kids | শিশুর স্পোকেন ইংলিশ
Image Source: Queensmead Primary Academy

আপনি প্রতিদিন স্কুলের পরে একটি ইংরেজি খেলা খেলতে পারেন বা শোবার আগে আপনার বাচ্চাদের সাথে একটি ইংরেজি গল্প পড়তে পারেন। আপনার বাড়িতে জায়গা থাকলে একটি ইংরেজি কর্নার তৈরি করতে পারেন যেখানে আপনি ইংরেজির বই ও গেম রাখবেন।

শিশুরা যখন মজা করে খেলে তখন স্বাভাবিকভাবেই দ্রুত শেখে। ফ্ল্যাশকার্ড ভোকাবুলারি শেখানোর এবং সংশোধন করার একটি দুর্দান্ত উপায়। ইংরেজিতে দক্ষতা বৃদ্ধির অন্যতম একটি উপায় হচ্ছে বাচ্চাদের জন্য সহজ বাক্য ব্যবহার করা। 

যতটা সম্ভব প্রতিদিনই রুটিনমাফিক ইংরেজি শিক্ষাটা চালু রাখুন। মাঝে মাঝে ছাড় দিন, তবে সেটা যেন একটা অভ্যাসে পরিণত না হয়। সন্তানের মন খারাপ থাকলে, বাসায় অতিথি আসলে, বাইরে বেড়াতে গেলে বা অসুস্থ থাকলে ছুটি তো দেওয়াই যায়!

বিষয় নির্বাচন:

একজন শিশুকে ইংরেজিতে কথা বলার বিষয়ে উৎসাহিত করতে, তারা ইতিমধ্যেই আগ্রহী এমন বিষয়গুলো নির্বাচন করুন৷ আপনার সন্তানের আগ্রহগুলো লক্ষ্য করা শুরু করুন যাতে আপনি জানতে পারেন কোন গেম, গান বা কার্যকলাপগুলো তাকে স্পোকেন ইংলিশ শিখতে অনুপ্রাণিত করবে৷

ধরা যাক সে আজকে “কারস” সিনেমাটা দেখেছে৷ তার সাথে ইংরেজিতে সেই সিনেমাটি নিয়ে কথোপকথন চালিয়ে যান। ইংরেজিতেই তাকে বিভিন্ন গাড়ির সম্পর্কে জানান। সে যদি কুকুর পছন্দ করে, তাহলে আপনি তাকে  “দ্যা হান্ড্রেড অ্যান্ড ওয়ান ডালমেশিয়ান” বইটি পড়ে শোনাতে পারেন বা একসাথে এটার অ্যানিমেটেড সংস্করণ দেখতে পারেন।

এরপর সেই সম্পর্কিত শব্দগুলোর সাথে সন্তানকে পরিচিত করাতে পারেন। যেহেতু আপনি এমন একটি বিষয়ের উপর ফোকাস করছেন যা আপনার সন্তানের প্রিয়, তাই তাদের বিরক্ত হওয়া অনেক কঠিন হবে!

প্রপস, অঙ্গভঙ্গি এবং মুখের অভিব্যক্তি ব্যবহার করুন:

আপনার সন্তানের মনোযোগ আকর্ষণ করার জন্য প্রপস, অঙ্গভঙ্গি এবং মুখের অভিব্যক্তি ব্যবহার করুন এবং আপনি যে শব্দগুলো শেখাচ্ছেন তাতে তাদের আগ্রহী করে তুলুন।

প্রপস হলো এমন বস্তু যা একজন শিশু দেখতে ও স্পর্শ করতে পারে। আপনি যদি আপনার রান্নাঘর থেকে আপনার বাচ্চাকে একটা চামচ দেওয়ার সময় ‘চামচ’ শব্দটি উচ্চারণ করেন, তাহলে তারা শব্দ ও বস্তুর মধ্যে একটি সংযোগ তৈরি করবে। ছোট বাচ্চারা কোনো জিনিস ধরে রাখা, স্পর্শ করা এবং আপনার নড়াচড়ার অনুকরণ উপভোগ করে।

অঙ্গভঙ্গি ও মুখের অভিব্যক্তি বাচ্চাদের শেখায় একটা মজার উপাদান যোগ করে। আপনি যদি ইংরেজিতে “বিদায়” বলার সময় আপনার হাত নাড়ান, তাহলে আপনার শিশুর মাথায় সেই ভঙ্গি ও শব্দটা গেঁথে থাকবে। 

Spoken English for Kids | শিশুর স্পোকেন ইংলিশ
Image Source: Education Times

গ্রামারের প্রতি কম জোর দিন:

অনুর্ধ্ব ১০ বছরের শিশুদের স্পোকেন ইংলিশ শেখানোর সময় গ্রামারের প্রতি কম জোর দিলেও চলবে৷ 

যদি আপনি শুনতে পান যে আপনার ছোট বাচ্চা ভুল গ্রামারে ইংরেজি বলছে, তাহলে আপনার কী করা উচিত? আপনি প্রতিবার তাদের সংশোধন করে দিবেন?

আসলে এসব ছোট ছোট ভুলগুলো ছেড়ে দিয়ে তাদের কথা বলার সুযোগ দেওয়া উচিত। এর মানে এই নয় যে আপনি তাদের সংশোধন করবেন না। তবে তাদের ভুলগুলো ধরিয়ে দেয়ার উপর খুব বেশি ফোকাস করবেন না। তাদের প্রায়শই সংশোধন করার ফলে তারা শেখার আগ্রহ হারিয়ে ফেলতে পারে এবং ইংরেজি বলায় নিরুৎসাহিত হতে পারে।

এর পরিবর্তে তাদের সাথে ধৈর্য্য ধরে কথা চালিয়ে যান, এমনকি যদি তারা ভুলে যায় যে আপনি তাদের যা শিখিয়েছেন বা একই ভুল বারবার করে চলছে। শিশুরা প্রায়শই পুনরাবৃত্তির মাধ্যমে শেখে। আপনি যদি একটি শব্দ বা ব্যাকরণের কাঠামো প্রায়শই পুনরাবৃত্তি করেন, সম্ভাবনা থাকে যে তারা স্বাভাবিকভাবেই এটি সঠিকভাবে শিখবে।

শিশুর স্পোকেন ইংলিশ দক্ষতা বাড়াবেন যেভাবে
Image Source: Pexels

নিত্য প্রয়োজনীয় ইংরেজি শব্দ ব্যবহার করুন:

মনে করুন আপনি আপনার সন্তানকে নিয়ে স্কুলে যাচ্ছেন৷ তখন আপনি পথের ধারে যে পাখি, পোকামাকড়, প্রাণী এবং গাছ দেখতে পান সেগুলো ইংরেজিতে আপনার শিশুকে পরিচিত করে তুলতে পারেন। এতে তার ভোকাবুলারি ভাণ্ডার বাড়বে। আবার নতুন জিনিস দেখার পর সে তা সম্পর্কে আরো জানতে চাইবে৷ সেগুলোও সহজ করে তাকে ব্যাখ্যা করুন। 

বাড়িতে ইংরেজি শেখানোর সুবিধা হলো যে আপনি দৈনন্দিন পরিস্থিতিও বাড়ির চারপাশের বাস্তব বস্তুগুলো ভাষা অনুশীলনে ব্যবহার করতে পারবেন। উদাহরণস্বরূপ:

আপনার সন্তান যখন জামা পরছে বা যখন আপনি কাপড় ধুচ্ছেন তখন জামাকাপড় সম্পর্কে কথা বলুন।

আপনি যখন রান্না করছেন বা কেনাকাটা করছেন তখন খাবার সম্পর্কিত শব্দ শেখান।

আপনি যখন বাজারে যান তখন যা যা লাগবে তার তালিকাটা ইংরেজিতে লিখে সেটা আপনার সন্তানকে খুঁজে বের করতে বলুন। 

গল্পের বই পড়ে শোনান:

ছোট বাচ্চারা উজ্জ্বল রঙ এবং আকর্ষণীয় চিত্রসহ বই পছন্দ করে। বইগুলো একসাথে পড়ুন এবং আপনি ছবিগুলোতে আঙ্গুল দিয়ে দেখানোর সাথে সাথে শব্দগুলো জোরে জোরে বলুন৷ বাচ্চাদের ইংরেজি গানও শোনাতে পারেন। সুর করে কোনোকিছু শিখলে সেটা অনেকদিন তাদের মাথায় গেঁথে থাকে। 

অনুবাদ করতে শেখান:

আপনার শিশু যদি লিখতে ও পড়তে পারার মতো বড় হয়, তাহলে তাকে ইংরেজি থেকে বাংলা বা বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে বলতে পারেন। তখন সে ইংরেজিতে কথা বলার জন্য প্রয়োজনীয় শব্দ তো শিখবেই, উপরন্তু বানান দক্ষতাও তৈরি হবে। 

ইংরেজিতে কথা বলার জন্য প্রয়োজনীয় শব্দ:

আপনার মাথায় প্রশ্ন আসতে পারে যে কোন শব্দগুলো দিয়ে শিশুকে ইংরেজি শেখানো শুরু করবেন। দৈনন্দিন জীবনে আমরা যেসব শব্দ বেশি ব্যবহার করি তা দিয়েই শুরু করুন। যেমন:

  • সংখ্যা (১–১০; ১০–২০; ২০–১০০)
  • রঙ
  • বিশেষণ
  • শরীরের অঙ্গপ্রত্যঙ্গ
  • খেলনা
  • জামা-কাপড়
  • পশুপাখি
  • খাবার

মজার কিছু ইংলিশ স্পোকেন অ্যাপ:

শিশুদের কোনো কিছু শেখানোর সবচেয়ে সহজ উপায় হলো তাদের বুঝতে না দেওয়া যে আপনি কিছু শেখাচ্ছেন। মোবাইলে গেম না খেলতে দিয়ে তাদের এই অ্যাপগুলোয় ইংরেজি শিক্ষা দিতে পারেন। মজাদার সব অ্যানিমেশন খুব দ্রুত তাদের মনোযোগ আকর্ষণ করবে। 

৫-১২ বছর বয়সী শিশুদের জন্য এইটা বেশ উপকারী একটি অ্যাপ। বিভিন্ন গেম, গান, ভিডিও ও টাস্কের মাধ্যমে শিশুরা স্পোকেন ইংলিশ শিখতে পারে এই  অ্যাপে।

  •  Learn English Kids:

ব্রিটিশ কাউন্সিলের এই অ্যাপটি শিশুদের জন্য এমনভাবে ডিজাইন করা, যাতে শিশুরা ঘরে বসেই নিজেদের স্পিকিং দক্ষতার পাশাপাশি লিসেনিং, রিডিং, রাইটিং, গ্রামার ও ভোকাবুলারির দক্ষতাও ঝালাই করে নিতে পারে৷ এমনকি এই অ্যাপটিতে থাকা প্রিন্টেবল নোটগুলো ঘরের কোথাও টানিয়ে অনুশীলনও করতে পারবেন। 

এই অ্যাপটি মূলত ১২-১৬ বছর বয়সী শিশুদের জন্য তৈরি করে হয়েছে। অ্যাপের মধ্যে থাকা ভিডিও, কুইজ ও গেমগুলো এতই আকর্ষণীয় যে শিশুরা খেলতে খেলতেই স্পোকেন ইংলিশ শিখে ফেলবে। সাথে বোনাস হিসেবে থাকছে ভোকাবুলারি, গ্রামার ও উচ্চারণ শিক্ষা৷ আপনার শিশুর যদি স্মার্টফোন বা ট্যাবলেটের প্রতি আসক্তি থেকে থাকে তাহলে মোবাইল গেমের পরিবর্তে সেই সময়টা স্পোকেন ইংলিশ শেখার পেছনে দিতে উৎসাহিত করুন। 

নিয়মিত এই ধরনের ইংরেজি শেখার ফলে বাচ্চাদের জীবনে ইংরেজি আরও প্রাসঙ্গিক বলে মনে হয়। এটি তাদের ইংরেজি অনুশীলন করতে এবং একটি স্বস্তিদায়ক, মজার পরিবেশে নতুন শব্দ শিখতেও সহায়তা করে। আপনার বাচ্চাদের সাথে ইংরেজি অনুশীলন চালিয়ে যান এবং তাদের প্রতিদিন আরও সাবলীল এবং আত্মবিশ্বাসী হতে দেখুন।


রেফারেন্স:

https://learnenglishkids.britishcouncil.org/helping-your-child/how-start-teaching-kids-english-home


আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

  1. ঘরে বসে Spoken English
  2. IELTS Course by Munzereen Shahid
  3. Kids’ English
  4. English Grammar Crash Course
  5. সবার জন্য Vocabulary
আপনার কমেন্ট লিখুন