ইংরেজি শেখার সেরা ১০ অ্যাপ

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

চলতে ফিরতে, উঠতে বসতে সবসময় আমাদের মুঠোকে কব্জা করে রাখে মুঠোফোন অর্থাৎ স্মার্টফোন। ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়াতে অযথা সময় নষ্ট না করে ব্যবহার করতে পারো এমন দারুণ কিছু অ্যাপ, যা তোমার প্রতিদিনের কাজগুলোকে সহজ করে তুলবে।  অবশ্যই মুঠোফোন বিনোদনের উৎস হিসেবে কাজ করছে আমাদের জীবনে। তবে ভেবে দেখেছো কি? শুধু বিনোদনের উৎস হিসেবে নয় বরং সৃষ্টিশীল কাজে কিংবা দক্ষতা অর্জনে স্মার্টফোনের কোনো জুড়ি নেই! শেখার উপকরণগুলোকে হাতের মুঠোয় নিয়ে আসতে পারো সঠিক অ্যাপ ইন্সটলের মাধ্যমে।

স্কুল কলেজের ছাত্রছাত্রীদের মধ্যে ইংরেজি ভাষা নিয়ে ভীতি কাজ করার প্রবণতা রয়েছে। তবে আমরা লক্ষ করি না যে চলতে ফিরতেই ইংরেজি শিখতে পারি হাতের স্মার্টফোনটির মাধ্যমে। বিশাল অ্যাপের সমাহারে এমন অনেক অ্যাপ আছে যা শুধু ইংরেজি শেখার জন্যই প্রস্তুত করা হয়েছে। এগুলো ব্যবহার করে স্মার্টফোনকে বানিয়ে ফেলো ইংরেজি শেখার সেরা অস্ত্র! এমন কিছু সেরা অ্যাপ যা ইংরেজি ভাষায় দুর্বলতাকে কাটিয়ে উঠতে সাহায্য করবে সেগুলো নিয়েই আজকের আয়োজন।  

Knudge.me  

এই অ্যাপটি যেকোন বয়সের মানুষের ব্যবহার এর জন্য তৈরি করা হয়েছে। এটি ২০০ এর বেশি শব্দ, ২৫০ এর বেশি বাগধারা এবং ১০টি গেইম নিয়ে সাজানো। বিভিন্ন কুইজ এবং গেইম ট্রেইনিং এর মাধ্যমে ইংরেজি শেখার দারুণ সুযোগ রয়েছে এখানে। তাছাড়া বিভিন্ন রিভিশন টেস্টের মাধ্যমে একাধিকবার নিজের দক্ষতা ঝালাই করে নেয়া সম্ভব। শুধু ইংরেজি ব্যাকরণ আর শব্দচয়নই নয় বরং কথা বলার ক্ষেত্রেও সাহায্য করবে এই অ্যাপ। এর সবচেয়ে ভালো দিকটি হলো, তোমার প্রতিদিনের অগ্রগতিকে টুকে রাখবে এবং মনে করিয়ে দেবে।


Babbel

এই অ্যাপের বিশেষত্ব হলো, এটি ইংরেজি ভাষায় কথোপকথনের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। আমরা অনেকেই ইংরেজিতে প্রেজেন্টেশন দিতে কিংবা বক্তৃতা দিতে কুন্ঠিত বোধ করি। এক্ষেত্রে এই অ্যাপটি তোমাকে আত্মবিশ্বাসী করে তুলবে। অনুশীলনীগুলো এমনভাবে সাজানো যাতে একজন ব্যবহারকারী নিজের পরিচয় দেয়া থেকে শুরু করে খাবার অর্ডার করা, ভ্রমণের ব্যবস্থা করা ইত্যাদি সকল কাজে সাবলীল্ভাবে ইংরেজি ভাষা ব্যবহার করতে পারবে। ব্যাকরণে পারদর্শী হতে ও শব্দভাণ্ডার বৃদ্ধি করতে এই অ্যাপের জুড়ি নেই! এটি ২০১৫ সালে “গুগল প্লে” এর সেরা অ্যাপগুলোর মধ্যে অন্যতম হিসেবে নির্বাচিত হয়।

Quizlet

স্মৃতিশক্তিকে ধার দেয়ার জন্য অসাধারণ একটি অ্যাপ কুইজলেট। এর মূল কাজটি ডিজিটাল ফ্ল্যাশকার্ডঘিরে। অন্যান্য অ্যাপের মত এখানেও ডিজিটাল ফ্ল্যশকার্ডের মাধ্যমে শব্দ মনে রাখার ব্যবস্থা রয়েছে। তবে এর বিশেষত্ব হলো, এখানে তুমি নিজেই নিজের মত করে ফ্ল্যাশকার্ড বানিয়ে নিতে পারবে!

কথায় বলে, MUN is fun!
 
ছবি দেখে দেখে ফ্ল্যাশকার্ড তৈরি করার মধ্য দিয়ে যেকোন শব্দ মনে রাখা আরো সহজতর হয়ে উঠবে। এই মজার কাজটি চলতে ফিরতে করা যায় যা তোমার অবসর সময়গুলোকে আরো প্রোডাক্টিভ করে তুলবে।অন্যান্য বিষয়ও পড়া যায় এখানে তবে ইংরেজি শেখার ক্ষেত্রে এই অ্যাপটি সবচেয়ে কার্যকরী। নিয়মিত প্রতিদিন পরীক্ষা দেয়ার মাধ্যমে নিজের অগ্রগতি যাচাই করে নেয়ার সুযোগ রয়েছে।  অ্যাপটি বিশ্বের প্রায় ৩০ মিলিয়ন শিক্ষার্থী ব্যবহার করে পড়াশোনার কাজে।

Learn English Grammar

এই ফ্রি অ্যাপটি ব্রিটিশ কাউন্সিল কতৃক প্রস্তুতকৃত যা বিশেষভাবে ইংরেজি ব্যাকরণ যথাযথভাবে শিখতে সাহায্য করে। প্রায় ২৫ ধরনের ব্যাকরণ মিলে তৈরি করা হয়েছে এই অসাধারণ অ্যাপটি। ১০০০ এর বেশি প্রশ্ন রয়েছে এতে যেগুলো নিয়মিত অনুশীলন করে নিজেকে ঝালাই করে নেয়া যেতে পারে। মোট চারটি লেভেলে ভাগ করা হয়েছে, Beginner, Elementary, Intermediate এবং Advanced অর্থাৎ যে কেউ তার দক্ষতা বৃদ্ধি করতে পারবে নিজ নিজ যোগ্যতা অনুযায়ী।  

English with Lingualeo

এই অ্যাপটি এন্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীদের জন্য রয়েছে। প্রতিদিন নতুন নতুন শব্দ শেখার জন্য এই অ্যাপটি দারুণ। শব্দ শেখার পাশাপাশি বিভিন্ন গ্রামার এক্সারসাইজ রয়েছে যা নিয়তিম চর্চার মাধ্যমে শব্দভান্ডার বৃদ্ধি করা সম্ভব। তবে আমার কাছে এই অ্যাপটির সবচেয়ে সেরা দিক হলো এতে ইংরেজি আর্টিকেল পড়ার এবং “টেড টক” এর ভিডিও ইংরেজি সাবটাইটেলসহ দেখার সুযোগ রয়েছে। গেইম ট্রেনিং এর পাশাপাশি ইংরেজি পড়া, লেখা শোনার দক্ষতা অর্জনে সাহায্য করবে এমনভাবে সাজানো হয়েছে এই অ্যাপটি।

Busuu

এই অ্যাপের বিশেষ বৈশিষ্ট্য হলো এখানে স্থানীয় ইংরেজি ভাষাভাষীদের সাথে কথা বলার সুযোগ রয়েছে। কোনো ভাষা শেখার সবচেয়ে ভালো পদ্ধতি এটি। কেননা এতে শোনা, বলা  এবং শেখার কাজটি একই সাথে সম্পন্ন করা সম্ভব। অন্যান্য অ্যাপের মত এটিও অসংখ্য অনুশীলনী দ্বারা সাজানো হয়েছে। এটি মূলত ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে শেখার জন্য প্রকৃষ্ট একটি মাধ্যম। বর্তমানে প্রায় ৮০মিলিয়ন মানুষ এই অ্যাপটি ব্যবহার করে বিভিন্ন ভাষা শিখছে যার মধ্যে ইংরেজি অন্যতম।

Memrise

এই অ্যাপটির অফলাইন ভার্সনে ইন্টারনেট কানেকশন ছাড়াই ব্যবহারের সুযোগ রয়েছে। ইংরেজি কঠিন শব্দগুলোকে খুব অভিনব ও ভিন্ন উপায়ে মনে রাখতে সাহায্য করবে এই অ্যাপটি। তাছাড়া শব্দগুলোকে সহজ করে তুলে ধরবে যাতে স্মৃতি থেকে হারিয়ে না যায়। তাছাড়া বিভিন্ন গেইমের মাধ্যমে ইংরেজি পড়া ও শোনার কাজটি খেলাচ্ছলে করা যায় এই অ্যাপে।

 

Practise English Grammar

প্রায় ১০০০ এর বেশি প্রশ্ন, ৭৫০ এর বেশি ফ্ল্যাশকার্ড এবং ১০০ এর বেশি গেইম দিয়ে সাজানো হয়েছে এই অ্যাপটি। বিভিন্ন মিডিয়া কন্টেন্ট এর মাধ্যমে প্রশ্ন উপস্থাপন করা হয় যার ফলে আনন্দের সাথে শেখার কাজটি করা যায় এখানে। বহু-নির্বাচনী প্রশ্নের পাশাপাশি শূন্যস্থান পুরণ, শব্দ মেলানো ইত্যাদি পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

Magoosh Vocabulary Builder

এই অ্যাপটি কয়েকটি ভাগে বিভক্ত। যেমন সাধারণ, GRE, SAT, TOEFL ইত্যাদি ভিন্ন ভিন্ন লিস্ট থেকে নিজের সুবিধামত ব্যবহার করা যায়। শব্দ মেলানোর পাশাপাশি শব্দের সংজ্ঞা মেলানোর মত চ্যালেঞ্জ ও রয়েছে এখানে। প্রত্যেক লেভেল পার হওয়ার পর লেভেল কঠিন থেকে কঠিনতর হতে থাকে। কোনো শব্দ যদি অজানা হয়ে থাকে তবে ঐ শব্দ পুরোপুরি মুখস্থ না হওয়া পর্যন্ত তা দেখানো হয়। এই পুনরাবৃত্তির ফলে যেকোন কঠিন শব্দ মাথায় গেঁথে যায়। মোট ১২০০শব্দ দিয়ে সাজানো হয়েছে এই অ্যাপটি।  

গ্রাফিক্স ডিজাইনিং, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশান ইত্যাদি স্কিল ডেভেলপমেন্টের জন্য 10 Minute School Skill Development Lab নামে ১০ মিনিট স্কুলের রয়েছে একটি ফেইসবুক গ্রুপ।

PowerVocab

প্রতিনিয়ত চ্যালেঞ্জের মাধ্যমে নতুন শব্দ চেনার আরেকটি অ্যাপ এটি। প্রত্যেক চ্যালেঞ্জে ভুলগুলো তুলে ধরা এবং পুনরায় প্রদর্শন করার মাধ্যমে সহজে শিখে নিতে পারো নতুন নতুন ইংরেজি শব্দ। তাছাড়া শব্দের সংজ্ঞা, উচ্চারণ, ব্যবহার ইত্যাদিও দেখে নেয়া যাবে। ৯০ সেকেন্ডের কিছু গেইম আছে এখানে যা ইন্টারনেটের মাধ্যমে অন্য বন্ধুর সাথে খেলতে পারবে। প্রত্যেক সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট যোগ হবে এবং ভুল উত্তরের জন্য ১০ পয়েন্ট কাটা যাবে, এভাবেই এগিয়ে যায় গেইমটি। এভাবে এই অ্যাপের মাধ্যমে খেলাচ্ছলে ইংরেজিতে দক্ষতা বাড়ানো সম্ভব।


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Rifah Tamanna Borna
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?