স্পোকেন ইংলিশে আমাদের কিছু খারাপ অভ্যাস

October 29, 2021 ...

আজকে আমি কথা বলব ইংলিশ স্পিকিং নিয়ে আমাদের করা সবচেয়ে common পাঁচটি ভুল নিয়ে।

স্পোকেন ইংলিশের প্রথম ভুল

Speaking too fast

আমরা অনেকে মনে করি যে আমরা যদি ইংলিশে বেশি দ্রুত কথা বলি বা খুব fast কথা বলি, তাহলে আমাদের বেশি স্মার্ট শোনাবে বা native speaker-দের মত শোনাবে। আপনাদের কিন্তু মনে রাখতে হবে, সবচেয়ে ভালো ভালো ইংলিশ স্পিকাররা তাড়াতাড়ি কথা বলার উপর নয়, তার কথা সবাই বুঝতে পারছে কি না তার উপর বেশি ফোকাসড। তাদের main goal হচ্ছে তারা যেটা বলছে সেটা যেন মানুষ বুঝতে পারে। তাদের goal এটা হয় না যে, যে আমি খুব দ্রুত বা fast কথা বলব। কারণ খুব দ্রুত বা খুব fast কথা বললেই যে আমি native speaker দের মত হয়ে যাব বা আমাকে সবাই অনেক স্মার্ট ভাববে – এই ধারনাটা কিন্তু মোটেও সত্যি না। মূল কথা হচ্ছে, আমাদের উদ্দেশ্যটা হবে যাতে মানুষ আমার কথাটা সম্পুর্ণ বুঝতে পারে।

ইংলিশ স্পিকিং নিয়ে আমাদের কিছু খারাপ অভ্যাস(
Common Mistake in English( Source-ABA Journal)

স্পোকেন ইংলিশের দ্বিতীয় ভুল

Using too many filler words

এই Filler শব্দ অধিকমাত্রায় ব্যবহার করাও কিন্তু ভুল। আমরা অনেক সময় কথার মাঝে মাঝে এই Filler Word ব্যবহার করি, যেমন: Like / You know / Hmm ইত্যাদি। এগুলো হঠাৎ হঠাৎ আমরা ব্যবহার করতে পারি। কারণ হঠাৎ হঠাৎ ব্যবহার করলে এটা কিন্তু natural শোনায়। তাছাড়া natural speech-এও মাঝেমধ্যেই filler শব্দগুলো আসে। তাই মাঝেমধ্যে আমরা যদি এইসব শব্দ ব্যবহার করি তবে speech-টাও natural শোনায়।

Using too many filler words
Using too many filler words(Source- Virtual Speech)

কিন্তু বেশি বেশি ব্যবহার করলে যে সমস্যাটা হয়, মানুষজন ভাবে যে, “আচ্ছা, ও মনে হয় তেমন একটা ইংলিশ শব্দ পারে না। তাই এইজন্যই খালি Umm, Ahh, You know, Like – এই ধরণের Filler words ব্যবহার করে। তাই আপনি যদি মানুষকে বোঝাতে চান যে আপনার ভোকাব্যুলারি ভালো, তাহলে বেশি বেশি Filler words ব্যবহার করা যাবে না। বেশি বেশি Filler words ব্যবহার করলে মানুষ ভাববে যে আপনার ভোক্যাব্যুলারি তেমন একটা Enriched না।

তাই আপনার ভোকাব্যুলারি Enrich করুন, হঠাৎ হঠাৎ Filler words ব্যবহার করুন, বেশি ব্যবহার করবেন না। আর আজ থেকেই এই খারাপ Habit টা ত্যাগ করুন।  

স্পোকেন ইংলিশের তৃতীয় ভুল

Using Offensive Language

Offensive Language ব্যবহার করা বা বেশি বেশি করে Curse করা বা বেশি বেশি করে গালি-গালাজ

করা – এই Habit-টা থেকেও যেন আমরা আজকে থেকেই বিরত থাকি। আপত্তিকর ভাষা ব্যবহার করা বা অতিরিক্ত এবং অনুপযুক্ত সময়ে আমরা যদি বেশি বেশি করে খারাপ শব্দ ব্যবহার করি, তাহলে কিন্তু আমাদেরই Spoken English-টা খুবই Unprofessional লাগবে। তাই আমরা যেন আজ থেকেই এই বেশি বেশি Curse শব্দ ব্যবহার করা বা খারাপ শব্দ ব্যবহার করা থেকে বিরক্ত থাকি।

Using Offensive Language
Offensive Language( Source-Employment Law Matters)

স্পোকেন ইংলিশের চতুর্থ ভুল

Not Being Clear and Audible

 আপনারা যখন ইংরেজিতে কথা বলবেন বা Spoken English এর practise করবেন তখন সবসময় Loudly এবং স্পষ্টভাবে কথা বলার চেষ্টা করবেন। যাতে আপনি যেটা বলছেন সেটা যেন অন্য পাশের মানুষজন বুঝতে পারেন। কথা বলার সময় mumble করা যাবে না। Clearlly and loudly কথা বলবেন, তবে খেয়াল রাখবেন সেটা যেন বেশি loud না হয়ে যায়। আপনার উদ্দেশ্য হবে, আপনি যেটা বলছেন সেটা যেন আপনার সামনে থাকা মানুষজন বুঝতে পারেন।

স্পোকেন ইংলিশের পঞ্চম ভুল

Talking too loudly or too softly

আমাদের শেষ Topic হল বেশি জোরে বা বেশি আস্তে কথা বলা নিয়ে। বেশি loudly কথা বলা বা বেশি softly কথা বলা, দুটোই কিন্তু bad habit। বেশি আস্তে কথা বলবেন না, বেশি জোরেও কথা বলবেন না। আপনি এমন একটি স্বরে কথা বলবেন, যাতে আপনার কথাটা স্পষ্ট বোঝা যায়।  

So, not too loud, not too soft, just be enough – মাঝামাঝি স্বরে কথা বলবেন যাতে আপনার উচ্চারিত words বা sentence-গুলো খুব সহজে বোঝা যায়। কারণ, আমাদের main উদ্দেশ্য হল আমরা যেটা বলছি সেটা যেন সামনের party clearly বুঝতে পারে, যেটা বাংলা হোক বা ইংলিশ হোক, যেকোন ভাষাই হোক না কেন।

So, আজকে কিন্তু আমরা খুব সহজ একটা ক্লাসে আমরা শিখে নিলাম আমাদের করা পাঁচটি ভুলের ব্যাপারে এবং কীভাবে আমরা এগুল ঠিক করতে পারি। এর বাইরেও আমরা কিন্তু অনেক ভুল করে থাকি। আমরা সেগুলোর ব্যাপারেও সতর্ক থাকব।


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন