বিশ্ববিদ্যালয় জীবন: To Do or Not To Do?

March 7, 2018 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও

বিশ্ববিদ্যালয় এক বিশাল জায়গা। বিভিন্ন স্থানের বিভিন্ন মানুষ পাড়ি জমাবে উচ্চশিক্ষার উদ্দেশ্যে, সবার মতামত এবং চিন্তাধারা একরকম না-ই হতে পারে। অনেকের জন্যেই বিশ্ববিদ্যালয়ে খাপ খাওয়ানো হয়ে পড়ে কঠিন। তাই তোমরা যারা প্রথম বর্ষের ক্লাস শুরু করতে যাচ্ছো, তাদের জন্যে থাকছে কিছু উপদেশ

কী করা উচিত, কী করা উচিত নয়, আর সবার সাথে কীভাবে সুন্দরভাবে মিলেমিশে থাকা যায় – এসো দেখে নিই।

১। মনের দরজা খোলা রাখো

বিশ্ববিদ্যালয় মানেই ভিন্ন ভিন্ন মানুষের একসাথে হওয়া। তুমি হয়তো তোমার নিজের জগত থেকে পুরোপুরি ভিন্ন কিছু মানুষকে দেখবে, অথবা এমন কিছু মানুষ পাবে যাদের চিন্তাধারা তোমার থেকে পুরোপুরি ভিন্ন। তাই বলে দমে গেলে চলবে না।

নিজের মনোভাব উদার রাখো। তুমি ইংলিশ মিডিয়ামের বলেই যে মাদ্রাসার ছাত্রটির সাথে তোমার মিলবে না, তা কিন্তু নয়। তুমি মফস্বলের হলেও যে ঢাকার ছেলেমেয়েরা তোমার বন্ধু হতে পারবে না, তাই বা কোথায় লেখা আছে? সহজভাবে সবার সাথেই মেশো, ভালো আচরণ করো। সবার কাছেই কিছু না কিছু শেখার আছে।

1 2

২। বইপত্র কিনতে অধীর হয়ো না

প্রথম ক্লাসের পরেই অনেককে দেখা যায়, বইয়ের দোকানের দিকে ছুট! অথবা সেমিনারে-লাইব্রেরিতে গিয়ে বই খুঁজে বের করবার জন্যে অস্থিরতা। সত্যি বলতে কী, এটি খুবই ভুল কাজ। আর বই জিনিসটার দামও কিন্তু কম নয়!

প্রত্যেক শিক্ষকের পড়ানোর ধরণ আলাদা। আগে তিনি কীভাবে পড়াচ্ছেন, পরীক্ষায় তোমার কাছ থেকে কী আশা করেন – এই বিষয়গুলো বোঝার চেষ্টা করো। তারপর বইয়ের দোকানে কোন কোন বই তোমার সত্যিই কাজে লাগবে, আর ক’টা বই তুমি শেষ করতে পারবে, সেটার লিস্ট করো। তারপর সে বইগুলো কিনে ফেলো – খালি পরীক্ষা নয়, দেখা যাবে ছাত্রজীবন শেষেও বইগুলো কাজে লাগছে।

একটা জিনিস সতর্ক করা দরকার – বই দেরিতে কেনা মানে এই না যে, পড়াশুনা করবে না তুমি। বই না কিনে থাকলেও ক্লাসে মনোযোগ দিতে ভুল কোরো না, লেকচার তোলার চেষ্টা কোরো সাধ্যমত। পড়াশুনার সংস্পর্শে না থাকলে কোনো বইই ঠিক করে সাহায্য করতে পারবে না তোমাকে।

Microsoft Office 3 in 1 Bundle

Microsoft Office এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ৩টি সফটওয়্যার: Word, Excel এবং Powerpoint শিখুন একটি কোর্স বান্ডলের মাধ্যমেই!।

 

৩। নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভুলো না

জীবনের একটা নতুন পরিচ্ছেদ বিশ্ববিদ্যালয়। এখানে নতুন নতুন জিনিস প্রতিনিয়ত দেখতে থাকবে তুমি, আর নতুন নতুন মানুষের সাথে পরিচয় হবার জন্যে কিছু নতুন জিনিস চেষ্টা করে দেখার বিকল্প নেই। খেলাধুলা বা এক্সট্রা-কারিকুলার কাজ থেকে দূরে সরে যেও না। কোন জিনিস ভালো লেগে থাকলে সরাসরি যোগ দিয়ে ফেলো।

সব করতে গিয়ে বেশি ব্যস্ত হয়ে যেও না।

বিভিন্ন ক্লাবে জয়েন করো, ফেস্টিভালে যাও, স্বেচ্ছাসেবী সংগঠনে কাজ করো। সবখান থেকেই তুমি একেকটা নতুন অভিজ্ঞতার স্বাদ পাবে, আর পরিচয় হবে নতুন নতুন মানুষের সাথে। এই মানুষগুলো যেকোন সময় যেকোনভাবে উপকারে আসতে পারে।

সবচেয়ে বড় কথা, এ কাজগুলো করে তুমি যে স্মৃতিময় সময়গুলো পাবে, বাকি জীবন রোমন্থন করে কাটিয়ে দেবার জন্যে যথেষ্ট!

ঘরে বসে Freelancing

কোর্সটি করে যা শিখবেন:

  • একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত গাইডলাইন।
  • আন্তজার্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস (যেমন: Upwork, Fiverr) এ নিজের প্রোফাইল তৈরি এবং কাজ পাবার উপায়।
  •  

    ৪। খুব বেশি ব্যস্ত হয়ে যেও না

    উপরের সবগুলো কাজই যদি তোমার মনে ধরে থাকে, তাহলে ধরে নাও এটা সাবধানবাণী – সব করতে গিয়ে বেশি ব্যস্ত হয়ে যেও না!

    বিশ্ববিদ্যালয় অনেক বেশি জীবনীশক্তি আর পরিশ্রম ডিমান্ড করে একজন মানুষের কাছ থেকে। অনেকগুলো বিষয়ে সর্বোচ্চ প্রচেষ্টাটা দিতে দিতে একসময় ক্লান্ত হয়ে পড়াটা স্বাভাবিক। আর এই সময় সবারই দরকার কিছু ব্যক্তিগত সময়। নিজেকে সময় দেয়া, নিজের যত্ন নেয়া, আর একটা ব্রেক নেয়ার মতো সময় যেনো হাতে থাকে।

    2 5

    ৫। ক্লাসে নিয়মিত হও

    বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে কঠিন কাজ কোনটা জিজ্ঞেস করলে প্রায় সবাই বোধহয় বলবে, ক্লাস করা। সকাল থেকে দুপুর রুটিনে অভ্যস্ত হয়ে যাওয়ায় আমাদের সবারই ক্লাসের সাথে মানিয়ে নিতে কষ্ট হয়। অনেকে ক্লাস বাংক দিয়ে আড্ডা দিতে, বা অন্য কাজ করাকে শ্রেয়তর মনে করে।

    নিয়মিত ক্লাস করার কোন বিকল্প নেই। শিক্ষকেরা ক্লাসে যা পড়াবেন, তা তাদের বছরের পর বছর ধরে অর্জন করা অভিজ্ঞতার সম্বল। ক্লাসে যে দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা হবে, তা কোনো বইতে উঠে নাও আসতে পারে। তাই ক্লাসে নিয়মিত হবার কোন বিকল্প নেই।

    সবার বিশ্ববিদ্যালয় জীবন আনন্দের হোক!


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন: 



    ১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন