সরকারি চাকরি খোঁজার বিশ্বস্ত ও নির্ভরযোগ্য ১০টি ওয়েবসাইট 

February 7, 2022 ...

গ্র্যাজুয়েশন শেষ করে বিসিএস এর প্রস্তুতি নিচ্ছে শুভ। পাশাপাশি সরকারি অন্যান্য চাকরিগুলোর দিকেও ঝোঁক তার। চেষ্টা করে দেখতে তো আর ক্ষতি নেই! একই সাথে একই জায়গায় চাকরিগুলোর নিয়োগ বিজ্ঞপ্তি পেতে সে নির্ভর করে চাকরির ওয়েবসাইটগুলোর ওপরই। 

শুভর মত তরুণের সংখ্যা বাংলাদেশে অগণিত। চাকরির ক্ষেত্রে সরকারি চাকরিই প্রথম পছন্দ থাকে বেশিরভাগ তরুণ-তরুণীর। আর তার জন্য প্রস্তুতিও চলতে থাকে প্রথম থেকেই পুরোদমে। কিন্তু সেই চাকরি নামের সোনার হরিণের দেখা পাওয়া বেশ দুরূহ। আর তা যদি হয় সরকারি চাকরি তাহলে তো কথাই নেই! নিয়োগের সময় কিংবা অন্যান্য তথ্য সম্পর্কে বিস্তারিত না জানলে প্রস্তুতিও পরিপূর্ণ হয় না। আর এমন অত্যন্ত প্রতিযোগিতামূলক চাকরির বাজারে পড়তে হয় পিছিয়ে। তাছাড়া বিভিন্ন উৎস থেকে চাকরির বিজ্ঞাপন দেখে চাকরি খোঁজাটা বেশ সময় সাপেক্ষ ব্যাপার। এ জন্য চাকরি খোঁজার ওয়েবসাইটগুলো হয়ে উঠেছে বেশ জনপ্রিয়। 

তবে চাকরি খোঁজার জন্য এরকম ওয়েবসাইটের সংখ্যা নেহাতই কম নয়। ফলে নির্ভরযোগ্য ওয়েবসাইট কোনটি তা নিয়ে চাকরিপ্রার্থীদের ভুগতে হয় দ্বিধা-দ্বন্দ্বে।

searching for jobs
সময় বাঁচাতে চাকরি খুঁজতে বেশিরভাগই এখন অনলাইন ওয়েবসাইটের ওপর ভরসা করেন; Image Source: MyJobSearch.com

সকল দ্বিধাদ্বন্দ্ব আর বিভ্রান্তিকে সরিয়ে চলুন জেনে নেয়া যাক সরকারি চাকরির জন্য নির্ভরযোগ্য ওয়েবসাইটগুলো সম্পর্কে-

১। বিডি জবস

bdjobs.com বাংলাদেশের বৃহত্তম চাকরি খোঁজার অনলাইন ওয়েবসাইট। বাংলাদেশে যে সব চাকরি খোঁজার ওয়েবসাইট রয়েছে তার মধ্যে বিডি জবস প্রথম দিকেই থাকবে। নির্দিষ্ট কী-ওয়ার্ড, স্থান বা অন্যান্য চাহিদা অনুযায়ী টপিক সার্চ করে চাকরির সার্কুলার খোঁজার সুযোগ রয়েছে এখানে। তাছাড়া শুধুমাত্র বিভাগীয় শহরগুলোতে চাকরি খোঁজার সুযোগ রয়েছে। সরকারি চাকরির জন্য রয়েছে আলাদা সেকশন। আপনি যে ধরণের চাকরি চান তা সহজেই পেতে পারেন এখান থেকে। নিয়মিত জব আপডেট করার কারণে কোনো বিজ্ঞপ্তি মিস করে যাওয়ার সুযোগ নেই। প্রতি মাসে প্রায় ৪০ মিলিয়ন চাকরিপ্রার্থী এই সাইট ভিজিট করে থাকেন, যা তাদের বিশ্বস্ততার পরিচয় দেয়। তাছাড়া নিয়োগ সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানের ক্ষেত্রেও bdjobs কাজ করে থাকে।

লিংক- https://bdjobs.com/

job search in bdjobs
এত এত ওয়েবসাইটের মধ্যে নির্ভরযোগ্য ওয়েবসাইট নিয়ে সৃষ্টি হয় বিভ্রান্তি; Image Source: Gazette Review

২। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ওয়েবসাইট

bpsc.gov.bd বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের নিজস্ব ওয়েবসাইট। এটি মূলত সরকারি চাকরির ওয়েবসাইট। নানা ক্যাটাগরির চাকরি খোঁজার পাশাপাশি অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করার ব্যবস্থা রয়েছে। বিসিএস পরীক্ষা, বিভাগীয় পরীক্ষা, নন-ক্যাডার, সিনিয়র স্কেল পরীক্ষাসমূহের তথ্য পেয়ে যাবেই এই সাইটে। শুধু তাই নয় অনলাইন রেজিস্ট্রেশন এবং ফলাফলও জানতে পারবেন এখান থেকে। নীতিমালা, তথ্য অধিকারসহ আরও বেশ কিছু পোর্টাল রয়েছে ওয়েবসাইটটিতে। তাই আপনার লক্ষ্য যদি হয় সরকারি চাকরি চোখ বুজে ভরসা করতেই পারেন এই সাইটটিকে।

লিংক- http://www.bpsc.gov.bd/

৩। জবস ডট পিপীলিকা ডট কম

বলতে গেলে একেবারেই প্রচারবিহীন কিন্তু চাকরি খোঁজার জন্য দারুণ একটি ওয়েবসাইট এটি। বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকার নিজস্ব চাকরি খোঁজার পোর্টাল। নতুন চাকরি, চাকরির ডেডলাইন, সরকারি চাকরির খবরাখবর তো আছেই সাথে এই সাইটের সুন্দর ইন্টারফেস আপনাকে মুগ্ধ করবে। তাছাড়া সার্চবারে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী চাকরি সম্পর্কে সার্চ দিয়ে জেনেও নিতে পারবেন।

লিংক- https://jobs.pipilika.com/

৪। বিডি জবস টুডে

কেমন হয় যদি পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিগুলোই আপনি একই জায়গায় ক্যাটাগরি অনুযায়ী পেয়ে যান? bdjobstoday.com এমনই এক ওয়েবসাইট যেখানে আপনি সংবাদপত্রে প্রকাশিত সার্কুলারগুলো পেয়ে যাবেন সহজেই। সরকারি চাকরি তো বটেই অন্যান্য চাকরির জন্যও তাই ভরসা করা যায় bdjobstoday কে। চাকরি ছাড়াও বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত তথ্যও পাওয়া যাবে এখানে।

লিংক- http://www.bdjobstoday.com/index.php 

৫। স্কিল ডট জবস

বাংলাদেশে চাকরি খোঁজার প্রথম অনলাইনভিত্তিক ওয়েবসাইট জবস বিডি ডট কম পরবর্তীতে skill.jobs হিসেবে আত্মপ্রকাশ করে। চাকরি খোঁজার জন্য এটিও বেশ জনপ্রিয় এবং গোছানো প্ল্যাটফর্ম। রয়েছে ক্যাটাগরি এবং চাহিদা অনুযায়ী চাকরি খোঁজার সুযোগ। সরকারি চাকরির জন্য রয়েছে আলাদা সেকশন। ওয়েবসাইটটি প্রায় ২০ বছরের অভিজ্ঞতার আলোকে চাকরি সংক্রান্ত বিভিন্ন দিকের ওপর আলোকপাত করে তৈরি করা। চাকরির পাশাপাশি স্কিল ডেভেলপমেন্টের বিভিন্ন সুবিধাও আপনি পেয়ে যাবেন।

লিংক- https://skill.jobs/

Top view of a white desktop with magnifying glass over the word JOB
চাকরির বাজারে এগিয়ে থাকতে চাকরি খোঁজার নির্ভরযোগ্য উৎস সম্পর্কে জানা থাকাটাও জরুরি; Image Source: Unsplash

৬। বিডি ক্যারিয়ার

সরকারি চাকরি খোঁজার আরেক নির্ভরযোগ্য ওয়েবসাইট হল bd-career.com.  অন্যান্য সাইটগুলোর মত এখানেও রয়েছে ক্যাটাগরি অনুযায়ী চাকরি খোঁজার সুযোগ। তাছাড়া সংবাদপত্রে প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তি সংবাদপত্র অনুযায়ী আলাদা ক্যাটাগরিতে ভাগ করা যা থেকে আপনি সহজেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত চাকরিটি।

লিংক- https://bd-career.com/

৭। সরকারি নিয়োগ

বিশেষভাবে সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞাপন দিয়ে সাজানো এই ওয়েবসাইটি অনলাইন ও দৈনিক পত্রিকায় প্রকাশিত চাকরির খবর একত্রিত করে প্রকাশ করে। সাথে সংগৃহিত তথ্যগুলোর কপিরাইট সম্পূর্ণভাবে সোর্স সাইটের এবং সোর্স সাইটের রেফারেন্স লিংক উদ্ধৃত থাকে বলে সাইটটি নির্ভরযোগ্যও। সরকারি চাকরির পাশাপাশি অন্যান্য চাকরির খবরও পেয়ে যাবেন এখান থেকেই।

লিংক- https://sarkariniyog.com/ 

৮। বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

সরকারি বিভিন্ন খাত-সেবাসমূহের তথ্য নিয়ে bangladesh.gov.bd ওয়েবসাইটটি। শিক্ষা বিষয়ক, ভর্তির আবেদন, স্বাস্থ্য, চিকিৎসা, আয়কর, টিকেট বুকিং, যানবাহন সেবা, ইমিগ্রেশন সংক্রান্ত তথ্যসহ এখানে রয়েছে নিয়োগ সংক্রান্ত তথ্য। যেখানে গিয়ে আপনি সহজেই সরকারি চাকরির নিয়োগ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন। ওয়েবসাইটটি বাংলাদেশ সরকারের অধীনে হওয়ায় এর সত্যতা নিয়ে সন্দেহ থাকার কোনো অবকাশই নেই।

লিংক- https://cutt.ly/TTQIT3S

৯। প্রথম আলো

প্রথম আলো বাংলাদেশের শীর্ষস্থানীয় সংবাদপত্রগুলোর মধ্যে একটি। প্রথম-আলোর অনলাইন সংস্করণ prothomalo.com এ গেলেই অন্যান্য সেকশনের পাশাপাশি ‘চাকরি’ নামক আলাদা একটি সেকশন আছে। সেখান থেকেও চাইলে সরকারি চাকরির বিজ্ঞপ্তি দেখে নেয়া যায়।

লিংক- https://www.prothomalo.com/chakri

১০। জাগো নিউজ ২৪

জাগো নিউজ বর্তমানে বাংলাদেশের বেশ জনপ্রিয় নিউজ পোর্টাল। তাদের অনলাইন সাইটেও চাকরির জন্য জাগো জবস নামে সেকশন রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ভাগ করা না থাকলেও সরকারি-বেসরকারি সব ধরনের চাকরির খবরাখবর আপনি পেয়ে যাবেন। 

লিংক- https://www.jagonews24.com/jago-jobs

ওয়েবসাইটগুলো সম্পর্কে তো জানা হলো! এবার চাকরি খুঁজুন কোনো রকম দ্বিধা-দ্বন্দ্ব ছাড়াই।  

নতুন চাকরি খোঁজ করার সময় যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে তা জানতে পরে নিতে পারেন আমাদের এই ব্লগটি

আপনার কমেন্ট লিখুন