গুগলে সার্চ করার ৫টি চমৎকার কৌশল

December 24, 2017 ...

কোন বিষয়ে কিছু জানার প্রয়োজন পড়লেই সবার আগে মাথায় আসে গুগলের কথা। হেন জিনিস নেই যা নিয়ে জানতে চাইলে গুগলের কাছে উত্তর পাওয়া যাবে না। তবু দেখা যায় অনেকসময়ই কাঙ্ক্ষিত ফলাফল আমরা গুগলে নানাভাবে সার্চ করেও খুঁজে পাই না। দোষ কিন্তু গুগলের নয়, দোষ হচ্ছে সঠিকভাবে সার্চ করার কৌশল জানার অভাব।

চলো, আজ দেখে নেওয়া যাক গুগলে সার্চ করার চমৎকার কিছু টিপস যেগুলো তোমাকে সাহায্য করবে কাঙ্ক্ষিত ফলাফল মুহূর্তের ভেতর বের করে ফেলতে।

Video Editing with Premiere Pro

কোর্সটি করে যা শিখবেন:

  • টেক্সট এনিমেশন, স্লো মোশন, ভিডিও রিভার্সিং, অডিও এডিটিং, কালার গ্রেডিং, গ্রিন স্ক্রিন এডিটিং সহ বিভিন্ন প্রফেশনাল ভিডিও এডিটিং টুলস -এর ব্যবহার
  • ভিডিও এডিটিং আয়ত্ত করে ক্যারিয়ার গড়ার দিকনির্দেশনা এবং নিজের পোর্টফোলিও কাজে লাগিয়ে কাজ পাওয়ার কৌশল
  •  

    ৫। কোন নির্দিষ্ট সাইট থেকে কাঙ্ক্ষিত তথ্য খুঁজে বের করতে

    তোমরা অনেকেই আমাদের কাছে জানতে চাও, “অমুক টপিকের উপর ঐ ব্লগটার লিঙ্ক হবে?” অথবা “অমুক বিষয়ের উপর লেকচারের ভিডিওটা কোথায় পাবো?” তোমরা নিজেরাই কিন্তু চাইলে খুব সহজে বের করে ফেলতে পারো লেখাটি কিংবা লেকচারটি!

    মনে করো তুমি “সফল মানুষ”দের নিয়ে লেখা কোন একটি ব্লগ পড়তে চাও, গুগল করো, “সফল মানুষ site:10minuteschool.com” দেখবে একদম বেছে বেছে “সফল মানুষ” এই টপিকের উপর ব্লগ/ভিডিওগুলো এসে যাবে তোমার কাছে!

    Screenshot 2017 12 09 16 30 08 1

    টেন মিনিট স্কুল ব্লগের ভেতরেই নিজস্ব সার্চ বার রয়েছে। বেশিরভাগ সাইটেই এমন সার্চ বার থাকে। কিন্তু গুগলের সাথে কি কারো তুলনা হয়?! তাই যেকোন সাইটের নিজস্ব সার্চ বারের চেয়েও দ্রুত আর অনায়াসে বের করে ফেলতে পারবে কাঙ্ক্ষিত তথ্য এই কৌশলটি ব্যবহার করে।

    এবার আসা যাক ইমেজ সার্চের প্রসঙ্গে। যেমন ধরো ভোক্যাবুলারি নিয়ে বেশ কয়েকটি লেখা আছে টেন মিনিট স্কুল ব্লগে যেগুলোয় রয়েছে অনেকগুলো ছবি- প্রত্যেকটি ছবিতে একটি করে ইংরেজি শব্দ এবং তার অর্থ। তুমি চট করে সেগুলো দেখে নিতে চাইলে “vocabulary site:10minuteschool.com” লিখে গুগল ইমেজে সার্চ করলে সেই ছবিগুলোর অনেকগুলো পেয়ে যাবে! এভাবে কাঙ্ক্ষিত ছবি খুঁজে পেতে গুগল ইমেজকে আরো কার্যকরভাবে ব্যবহার করতে পারবে।

    ৪। শব্দ বিভ্রাট এড়াতে

    জাগুয়ার একটি অদ্ভুত সুন্দর হিংস্র পশু, মনে করো তুমি সেটি দেখতে চেয়ে গুগলে সার্চ করলে। কিন্তু সার্চ করে পেলে জাগুয়ার নামে একটি জনপ্রিয় গাড়ি কোম্পানির বিবরণ, জাগুয়ার নামের পশুটির লেজেরও দেখা নেই! গুগলে কখনো কখনো এমন হয়, একই নামে কয়েকটি জিনিস থাকলে যেটির ব্যাপারে সবচেয়ে মানুষ সার্চ করে গুগল সেটাই দেখায় সার্চ রেজাল্টে।

    তাই বিভ্রাট এড়াতে “Jaguar – car” লিখে দেখো, গুগল বুঝে যাবে তুমি “car” কে সার্চ থেকে বাদ দিতে চাইছো, তাই সে এবার কেবল পশুর বিবরণই দেখাবে! আবার অনেকসময় দেখা যায় একই নামে চমৎকার একটি বই এবং চলচ্চিত্র আছে। তুমি জানতে চাইছো কেবল বইটি সম্পর্কে, তখন “বইয়ের নাম -movie” দিলে গুগল কেবল বইটি সম্পর্কেই তথ্য দেখাবে। যখন একসাথে অনেক কিছু সার্চ করতে হয় তখন এই কৌশলটি দারুণ কাজে আসে সময় বাঁচাতে।

    Personal Fitness

    জজিম ছাড়াই নিয়মিত ডায়েট এবং ব্যায়াম করার সঠিক নিয়ম শিখে, নিজেকে ফিট রাখতে ও স্বাস্থ্যকর লাইফস্টাইল গড়ে তুলতে এক্সপার্ট ট্রেইনারের সকল গাইডলাইন পেয়ে যাবে আমাদের এই কোর্সে!

    ৩। ছবি বিভ্রাট এড়াতে

    মনে করো তুমি কাউকে নিয়ে একটি লেখা লিখছো, তোমার প্রয়োজন পড়লো মানুষটির একটি পোর্ট্রেট ছবির। গুগল ইমেজে সার্চ করে দেখলে নানারকম ছবি আসছে, কোথাও মানুষটি বসে আছে, কোথাও ভাষণ দিচ্ছে, কোথাও পাশ ফিরে আছে- মনমতো পোর্ট্রেট ছবি পাওয়াই দায়! তখন এক কাজ করতে পারো, সার্চ পেইজের URL এর শেষে “&imgtype=face” যোগ করে দাও, দেখবে এখন কেবল মুখের ছবিই আসছে!

    শুধু মানুষের ক্ষেত্রেই নয়, অন্য ক্ষেত্রেও এভাবে বেশ মজার ফলাফল পাওয়া যায়। যেমন “rose” লিখে সার্চ করলে নানা জাতের গোলাপ ফুলের ছবি আসে, কিন্তু সার্চ URL এর শেষে “&imgtype=face” লিখে দিলে মানুষের ছবি আসবে!

    হয়তো গোলাপের রঙের লিপস্টিক দেওয়া মুখ, বা মাথা গোলাপের মালায় সাজানো মুখ, অর্থাৎ গোলাপের সাথে সংশ্লিষ্ট যত মুখের ছবি আছে সব গুগল তোমাকে এনে দেখাবে।

    এবার এর একটি মজার প্রয়োগ দেখা যাক। “উল্লুক” একটি পশু সেটি আমরা সবাই জানি। গুগলে “ulluk” লিখে সার্চ করলে পশুটির নানারকম ছবি পাওয়া যায়। কিন্তু সার্চ পেইজের URL এর শেষে “&imgtype=face” যোগ করে দেখো তো কী আসে!


    আরও পড়ুন:

    বক্তব্যের সময়ে কীভাবে ধরে রাখতে হয় শ্রোতাদের মনোযোগ

    নতুন বছর মানে নতুন রেজুলেশন, নতুন কিছু স্কিল শেখা!


    ২। ডিকশনারি হিসেবে ব্যবহার

    আমাদের প্রত্যেকের স্মার্টফোনেই আজকাল “ইংরেজি থেকে ইংরেজি” অথবা “ইংরেজি থেকে বাংলা” ডিকশনারি থাকে। চাইলে কিন্তু গুগল দিয়েও চমৎকার ডিকশনারির কাজ চালানো যায়। মনে করো তুমি “Tombstone” শব্দটির অর্থ জানতে চাও।

    যেকোনকিছু কনভার্ট করতে চাইলে গুগলেই মিলবে সমাধান

    তাহলে “Define Tombstone” লিখে গুগল করলেই শব্দটির অর্থ, উচ্চারণ, বাক্যে ব্যবহার, সমার্থক-বিপরীত শব্দ সবকিছু একসাথে পেয়ে যাবে! এভাবে যেকোন শব্দের আগে “Define” যোগ করে গুগল করে অত্যন্ত উন্নতমানের ডিকশনারির সুবিধা পেয়ে যাবে।

    Screenshot 2017 12 09 16 08 19 1

    ১। ক্যালকুলেটর, স্টপওয়াচ, টাইমার, কনভার্টার

    কেবল তথ্য খোঁজার জন্যই নয়, গুগলের আরো অনেকগুলো দারুণ ফিচারস রয়েছে।

    “calculator” লিখে গুগল করলেই চমৎকার একটি ক্যালকুলেটর চলে আসবে। একইভাবে “stop watch”  এবং “timer” সার্চ করলেও স্টপওয়াচ এবং টাইমার ব্যবহার করা যাবে গুগল থেকেই।

    Screenshot 2017 12 09 16 50 16

    কনভার্টার জিনিসটিও দারুণ কাজের। ওজন পরিমাপে বাংলাদেশ সহ পৃথিবীর সিংহভাগ দেশে মেট্রিক সিস্টেম ব্যবহৃত হয়, অর্থাৎ আমরা KG তে পরিমাপ করি ওজন, কিন্তু যুক্তরাষ্ট্রে ব্যবহৃত হয় Pound। এই কেজি এবং পাউন্ড, সেলসিয়াস এবং ফারেনহাইট, ফিট এবং মিটার ইত্যাদি পরিমাপে আমরা প্রায়ই সমস্যায় পড়ে যাই।

    চিন্তার কিছু নেই, চট করে গুগল করলেই কেল্লা ফতে! যেমন যদি জানতে চাই ৭১ কেজিকে পাউন্ডে কনভার্ট করলে কতো হবে, তাহলে “71kg in pound” সার্চ করলেই চলে আসবে উত্তর। এভাবে যেকোনকিছু কনভার্ট করতে চাইলে গুগলেই মিলবে সমাধান!


    আমাদের কোর্সগুলোর তালিকা:



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট: www.10minuteschool.com


    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন