ইন্টারনেটে জনপ্রিয় ৫টি মজার ধাঁধা!

May 5, 2018 ...

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

আমরা অনেকেই ইন্টারনেটে অযথা সময় নষ্ট করি। ফেসবুক-ইউটিউবে বিনোদনমূলক পোস্ট, ভিডিও দেখে ঘণ্টার পর ঘণ্টা পার করে দিই। অথচ বিনোদন কিন্তু হতে পারে গঠনমূলক উপায়েও! ইন্টারনেটে ছড়িয়ে আছে হাজার হাজার বুদ্ধির ধাধা, যেগুলোর সমাধানে মাথা ঘামাচ্ছে কোটি কোটি মানুষ। এদের কোনটি ভীষণ সহজ, কোনটির জন্য আবার দিনের পর দিন লেগে যায় সমাধান খুঁজে পেতে! তুমি যদি বুদ্ধির চর্চা ভালবাসো, তবে এখনই দেখে নাও বিশ্বজুড়ে ধাঁধার জাদুতে সবাইকে মাতিয়ে রাখা ৫টি মজার বুদ্ধির ধাঁধা ও উত্তর!

হংকং এর শিশুদের ভর্তি পরীক্ষার প্রশ্ন

বুদ্ধির ধাধা

ছবিতে দেখা যাচ্ছে, একটি পার্কিং লটে ছয়টি পার্কিং স্পেইস আছে। প্রত্যেকটি স্পেইসের একটি করে নম্বর আছে- ১৬, ০৬, ৬৮, ৮৮, ৯৮

পঞ্চম স্থানের নাম্বারটি দেখা যাচ্ছে না গাড়ির কারণে। বলতে হবে এই পঞ্চম স্থানে কোন নাম্বারটি বসবে? ১৬, ০৬, ৬৮, ৮৮, ৯৮ এদের মাঝে কি কোন প্যাটার্ন আছে?

এই ধাঁধাটির মজার বৈশিষ্ট্য হচ্ছে- শিশুরা এক নিমেষেই সমাধান করে ফেলতে পারে, কিন্তু বড়দের কালো ঘাম ছুটে যায় উত্তর খুঁজে পেতে! বলতে পারো কেন?

(নিচেই উত্তর!)

এখনও যারা উত্তর বের করতে পারোনি, ছবিটা উলটো করে দেখো- ৯১, ৯০, ৮৯, ৮৮, ৮৭, ৮৬… কি, মিললো তো?!

সিঙ্গাপুরের ক্লাস ফাইভের গণিতের প্রশ্ন

online, online activity, riddles, tough, ইন্টারনেটে, ধাঁধাঁ, বুদ্ধির খেলা

বেশ কঠিন লাগছে ধাধাটি? একবার চেষ্টা করেই দেখা যাক!

ধাঁধাটিতে শেরিল তার বন্ধু আলবার্ট এবং বার্নার্ডকে তার জন্মদিন কবে সেটি বের করার জন্য ভিন্ন ভিন্ন সূত্র দেয় আলবার্টকে জানায় শুধু মাসের নাম, আর বার্নার্ডকে শুধু তারিখ, এছাড়া দুজনকেই ১০টি ক্লু দেয়। খাতা কলম নিয়ে বসে দেখো তো, সমাধান বের করতে পারো কিনা!

বুদ্ধির খেলা ভালবাসে এমন সবার প্রিয় এই ধাঁধাটি প্রথম ফেসবুকে শেয়ার করেন সিঙ্গাপুরের টেলিভিশন উপস্থাপক কেনেথ কং। তারপর খুব দ্রুতই ভাইরাল হয়ে যায় ধাঁধাটি, বিশ্বজুড়ে তাক লেগে যায় সবার সিঙ্গাপুরে ক্লাস ফাইভের প্রশ্নের নমুনা দেখে, এতো ক্ষুদে শিক্ষার্থীদের জন্য এতো কঠিন ধাধা!

অবশ্য ধাঁধাটি সমাধান করতে না পারলেও লজ্জার কিছু নেই। কারণ কেনেথ কং একটি ছোট্ট ভুল করেছিলেন ধাঁধাটি শেয়ার করার সময়- এটি আদৌ ক্লাস ফাইভের প্রশ্ন নয়, আসলে এটি ‘সিঙ্গাপুর এশিয়ান স্কুলস ম্যাথ অলিম্পিয়াড’ এর একটি প্রশ্ন!

চলো, এবার সমাধান বের করা যাক একটু জটিল কিন্তু মজার একটি পদ্ধতিতে।

ধাঁধাটি বেশ ধন্ধে ফেলে দেয়, তাইনা? আলবার্ট আর বার্নার্ড কেন শেয়ার করলো না তারা কী তথ্য জেনেছিল? শেরিল কেন দিন আর মাস নিয়ে এতো খুঁতখুঁত করছিল, কিন্তু বছর নিয়ে কিছু বলে নি? কী লুকাতে চাচ্ছিল সে? সবমিলিয়ে বেশ এলোমেলো ব্যাপার-স্যাপার! কিন্তু একটু ঠাণ্ডা মাথায় তথ্যগুলো সাজিয়ে নেওয়া যাক

ধাঁধা প্রশ্ন ও উত্তর ছবি

এবার দেখা যাক আলবার্ট এবং বার্নার্ড কী বলেছিলো।

আলবার্ট শেরিলকে বলেছিলো, “তোমার জন্মদিন কবে সেটি আমি জানি না, কিন্তু বার্নার্ডও যে জানে না সে ব্যাপারে আমি নিশ্চিত!”

সুতরাং বোঝাই যাচ্ছে, আলবার্ট শেরিলের জন্মদিনের মাসটি জানে, কিন্তু দিনটি জানে না।

এখন প্রশ্ন জাগতে পারে মনে, বার্নার্ড কীভাবেই বা জানবে? শেরিল তাকে তো কেবল দিন বলেছে, কোন মাস সেটি সে কীভাবে বের করবে? কিন্তু সাজিয়ে রাখা তথ্যে দেখো, শেরিলের জন্মদিন যদি ১৯ তারিখে হয় তাহলে ধরে ফেলা যায় মে মাসে, কারণ ১৯শে মে ছাড়া ১৯ তারিখ দিয়ে আর কোন মাস নেই। ১৮ হলে ১৮ই জুন, এছাড়া কোন তারিখ নেই।

সুতরাং এটা নিশ্চিত, শেরিলের জন্মদিন মে অথবা জুনে নয়। এবার আসা যাক বার্নার্ড আলবার্টের মন্তব্য শুনে কী বলেছিলো-

“শুরুতে জানতাম না শেরিলের জন্মদিন কবে, কিন্তু এখন আমি জানি!”

কারণ আলবার্টের মন্তব্য শুনে সেও ধরে ফেলেছে জন্মদিন মে অথবা জুনে নয়। তাহলে রইলো বাকি ১৪ই জুলাই, ১৬ই জুলাই, ১৪ই আগস্ট, ১৫ই আগস্ট এবং ১৭ই আগস্ট।

এখানেও ছোট্ট একটু সমস্যা রয়ে গেলো। শেরিল যদি তারিখ বলতো ‘১৪’, তাহলে বার্নার্ড মাস বের করতে পারতো না। কারণ জুলাই এবং আগস্ট দু’খানেই ১৪ আছে।

তাহলে রইলো বাকি ১৬ই জুলাই, ১৫ই আগস্ট, এবং ১৭ই আগস্ট।

মনে আছে বার্নার্ডের কথা শুনে আলবার্টের “তাহলে আমিও এখন জানি!” মন্তব্যটি?

দেখো, আগস্ট মাসে দুটি তারিখ রয়েছে। সুতরাং জন্মদিন আগস্টে হলে আলবার্ট ধরতে পারতো না কতো তারিখে। কিন্তু জুলাইয়ে কেবল একটি তারিখ, তাই আলবার্ট বার্নার্ডের কথা শুনেই ধরে ফেলেছে জন্মদিন ১৬ই জুলাই!

                       

ধাঁধাঁটি গোয়েন্দা গল্পের চেয়ে কম কিছু নয়, তাই না?!

গণিতের মজার ধাঁধাঁ – ১ টাকা গেল কই?

 ধাঁধাঁ, বুদ্ধির খেলা, এক টাকা গেল কই

মানুষকে বোকা বানানোর জন্য এটি চমৎকার একটি ধাঁধা!

৯৭ টাকার একটি ব্যাগ কেনার জন্য তুমি মায়ের কাছ থেকে ৫০ টাকা এবং বাবার কাছ থেকে ৫০ টাকা ধার নিলে ব্যাগ কেনার পর হাতে রইলো টাকা সেখান থেকে টাকা বাবাকে আর টাকা মাকে ফেরত দেওয়ার পরে তোমার কাছে থাকলো মাত্র ১ টাকা

বেশ, এবার একটু হিসেব করে দেখো তো, বাবা পাবেন ৪৯ টাকা, মা পাবেন ৪৯ টাকা, আর তোমার কাছে আছে টাকা মোট ৪৯+৪৯+‌ = ৯৯ টাকা

তাহলে বাকি ১ টাকা কোথায় উধাও হলো?!

আসলে টাকাটি কোথাও উধাও হয়নি। এই ছবিটি থেকে বুঝে নাও প্রশ্নের ফাঁকি!

online, online activity, riddles, tough, ইন্টারনেটে, ধাঁধাঁ, বুদ্ধির খেলা

দশ সেকেন্ডের ধাঁধা

একটি ব্যাট এবং একটি বলের মোট দাম ১ টাকা ১০ পয়সা। ব্যাটের দাম যদি বলের দামের চেয়ে ১ টাকা বেশি হয়, তাহলে বলটির দাম কত?

অনেক সহজ একটি প্রশ্ন, তাই না? এবার তাহলে ১০ সেকেন্ডের ভেতর ঝটপট সমাধান বের করে ফেলো দেখি!

জরিপে দেখা গেছে, মেধাবীরা এর উত্তরে বেশি ভুল করে! কারণ বেশিরভাগ মানুষ প্রশ্নটি শোনার সাথে সাথেই উত্তর দিয়ে দেয়- ১০ পয়সা। কিন্তু উত্তরটি ভুল!

 

online, online activity, riddles, tough, ইন্টারনেটে, ধাঁধাঁ, বুদ্ধির খেলা

সঠিক উত্তর হচ্ছে, বলের দাম ৫ পয়সা। কারণ তাহলেই কেবল ব্যাটের দাম বলের চেয়ে ১ টাকা বেশি, হয়। ব্যাটের ১ টাকা ৫ পয়সা + বলের ৫ পয়সা মিলে মোট দাম ১ টাকা ১০ পয়সা হবে। পৃথিবীজুড়ে সিংহভাগ মানুষ ধাঁধাটির উত্তর দিতে গিয়ে বোকা বনে যায়, কোনকিছুর ব্যাপারে সিদ্ধান্তে আসার আগে একবার ভালোভাবে ভেবে নেওয়া উচিত- ধাঁধাটি এর সবচেয়ে বড় উদাহরণ।

এনি কোন পথে যাবে?

online, online activity, riddles, tough, ইন্টারনেটে, ধাঁধাঁ, বুদ্ধির খেলা

এনি পয়েন্ট A তে রয়েছে। পয়েন্ট B এবং C হচ্ছে দুটি শহর, তাকে একটি কাজে দুটি শহরেই যেতে হবে। প্রশ্ন হচ্ছে, পয়েন্ট A থেকে যাত্রা শুরু করে B এবং C তে গিয়ে আবার A তে ফিরে আসতে সে কতোগুলো ভিন্ন পথ বেছে নিতে পারে? (শর্ত একটিই, একটি পথে একই পয়েন্ট একাধিকবার ব্যবহার করা যাবে না!)

সরাসরি উত্তরে যাওয়ার আগে চলো একটু চিন্তা করি। এনি ক্লকওয়াইজ এবং এন্টি ক্লকওয়াইজ দুভাবেই যেতে পারে! ক্লকওয়াইজ যদি ধরি, পয়েন্ট A থেকে B তে সরাসরি চলে গেলো। তারপর B থেকে C তে উপরের পথেও যেতে পারে, নিচের পথেও যেতে পারে। C থেকে A তে যাওয়ার পথেও উপরের পথে অথবা নিচের পথ দিয়ে যেতে পারে। সুতরাং মোট চার রকম পথ বেছে নেওয়া সম্ভব। একইভাবে এন্টি ক্লকওয়াইজেও আরো চারটি পথ চলে আসে।

সুতরাং উত্তর হচ্ছে এনি আটটি ভিন্ন পথ বেছে নিতে পারে!

এই লেখাটির অডিওবুকটি পড়েছে নাসরোহ নাজিয়াত।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

আপনার কমেন্ট লিখুন