ইংরেজিতে নিজের শখ নিয়ে কথা বলুন

January 25, 2022 ...

আজকে আমরা শিখবো কীভাবে আমরা ইংরেজিতে আমাদের শখ নিয়ে কথা বলতে পারি কিংবা hobbies নিয়ে কথা বলতে পারি। এটা কিন্তু খুব কমন একটা প্রশ্ন।  IELTS Speaking এও আপনাকে জিজ্ঞাসা করতে পারে যে, আপনার favourite hobby কী? বা আপনার পছন্দের কাজ কী? বা আপনার spare time এ, পছন্দের টাইমে কী করতে পছন্দ করেন। তখন কিন্তু অনেকক্ষণ ধরে আপনাকে ইংরেজিতে এটা নিয়ে কথা বলতে হবে। আজকে এইজন্য আমরা শিখবো কীভাবে আমরা চাইলেই খুব easily আমাদের hobbies নিয়ে, বা আমরা ফ্রি টাইমে কী করতে পছন্দ করি, এগুলো নিয়ে অনেকক্ষণ ধরে ইংরেজিতে কথা বলতে পারি। 

ইংরেজিতে নিজের শখ নিয়ে কথা বলুন

শখ সম্পর্কে জানতে চাইবেন যেভাবে

একদম ফার্স্টে, মনে করেন আপনি কাউকে কিছু জিজ্ঞাসা করতে চান যে সে তার ফ্রি টাইমে বা leisure টাইমে কী করতে পছন্দ করে বা তার hobby কী। আপনি কীভাবে জিজ্ঞাসা করতে পারেন? 

What do you like to do in your __? 

What do you like to do in your free time? 

মানে, আপনি অবসর সময়ে কী করতে পছন্দ করেন? 

অথবা 

your leisure time, free time.

Leisure  time দুটোরই অর্থ হলো আপনি অবসর সময়ে কী করতে পছন্দ করেন বা আপনার কী করতে ভালো লাগে। আপনি যখন কাউকে জিজ্ঞাসা করতে চাচ্ছেন তারা ফ্রি টাইমে কী করতে পছন্দ করে তখন কিন্তু আপনি easily এটা জিজ্ঞাসা করতে পারেন। 

নিজের শখ সম্পর্কে বলবেন যেভাবে

এরপর মনে করেন, আপনাকে কেউ জিজ্ঞাসা করলো যে আপনি অবসর টাইমে কী করতে পছন্দ করেন? আপনি এর জবাব কীভাবে দিবেন? 

I like to __. 

I like to swim. 

আমি সাঁতার কাটতে পছন্দ করি। 

I like to play football.

আমি ফুটবল খেলতে পছন্দ করি।

অথবা আপনি এটাও বলতে পারেন, 

I like to read books. 

আমি বই পড়তে পছন্দ করি। 

‘I like to __’ এই স্ট্রাকচারটা ইউজ না করে আমরা কিন্তু আরেকটা স্টাকচার ইউজ করে সেইম কথাটা বলতে পারি যে আমার কী করতে ভালো লাগে। 

সে স্টাকচারটা কী? 

I enjoy __. 

I enjoy swimming 

মানে, আমি সাঁতার কাটতে পছন্দ করি।

I enjoy reading books.

আমি বই পড়তে পছন্দ করি। 

খেয়াল করে দেখবেন, I like to __ বা I enjoy, আপনাদের যেটা মনে থাকে সেটা ইউজ করবেন। আপনারা ড্যাশে জাস্ট আপনার কী করতে পছন্দ সেটা বসিয়ে দিলে কাজটা হয়ে যাচ্ছে। আপনার অন্য কোনো কিছু নিয়ে চিন্তা করা এখানে লাগছে না।

এরপরে আপনার হয়তোবা এটাও বলা লাগতে পারে যে আপনি কোন সময়ে বেশিরভাগ পছন্দের কাজটা করেন। কীভাবে বলতে পারেন? 

I mostly swim. 

আমরা ধরে নিচ্ছি আজকে আমরা swimming নিয়ে কথা বলছি। খেয়াল করবেন- 

I mostly swim __. 

I mostly swim in the morning. 

আমি বেশিরভাগ সময় সকালবেলা সাঁতার কাটি। 

আপনি যদি ফুটবল নিয়ে বলতে চান তাহলে কিন্তু swim টা সরিয়ে দিয়ে আপনি বলতে পারেন-

I mostly play football in the morning. 

খেয়াল করে দেখবেন, mostly swim __  এই স্ট্রাকচারটাতে আপনি in the morning বলতে পারেন, at night বলতে পারেন, in the afternoon বলতে পারেন। আপনার মূল উদ্দেশ্য হবে আপনি কোন সময়ে ওই কাজটা বেশিরভাগ করেন বা বেশিরভাগ সময় আপনি কোন টাইমটাতে ওই জিনিসটা করেন সেটা বসাতে হবে। আপনি যদি ফুটবল খেলেন বেশিরভাগ সময় সকালে তাহলে in the morning বসাবেন। যদি আপনি দুপুরে করেন তাহলে  in the afternoon বসাবেন। যদি রাতে করেন তাহলে at night বসাবেন। আপনার overall sentence structure same থাকছে। আপনি জাস্ট ড্যাশে আপনি যে টাইমে সবসময় ওই জিনিসটা করেন সেই টাইমের কথাটা সেখানে বসিয়ে দিলেই হচ্ছে। 

এরপরে আপনি কিন্তু আরেকটু extra detail এড করতে পারেন। কীভাবে? 

হয়তোবা আপনি আবারো ফুটবল নিয়ে বলতে চান। 

I mostly play football on __. 

I mostly play football on sunday. 

আমি বেশিরভাগ সময়ে রবিবারে ফুটবল খেলি। আপনি যদি ফুটবল না নিয়ে অন্য কিছু নিয়ে বলতে চান আপনি ফুটবল টা সরিয়ে দিয়ে ওই জিনিসটা বসিয়ে দিলেই হবে। আপনি যদি play football না বলে বলতে চান-

 I mostly go swimming on __ সেটাও কিন্তু হয়। আপনি ড্যাশে এবার কী বসাবেন? যে আপনি কোন দিন কাজটা বেশি করেন৷ আপনি যদি sunday তে কাজটা বেশি করেন তাহলে sunday বসাবেন। Monday তে বেশি কাজ করলে monday বসাবেন। Weekends এ বেশি বসালে আপনি বলবেন- 

I mostly play football on weekends. 

খেয়াল করে দেখবেন, আপনি কিন্তু টাইম নিয়েও বলেছেন, কোনদিন করতে আপনার ভালো লাগে সেটা নিয়েও বলেছেন, কোন কাজ করতে ভালো লাগে সেটাও বলেছেন। আরো কিন্তু details add করা possible. 

 এরপর মনে করেন আপনার যে পছন্দের কাজটা আছে সেটা আপনি অনেক বেশি করতে চান কিন্তু আপনি সময় পান না। আজকের জন্য আমরা ধরে নিলাম যে আমাদের ছবি তুলতে অনেক বেশি ভালো লাগে কিন্তু আমরা চাইলেও যত বেশি ছবি তুলতে চাই তত বেশি ছবি তোলার সময় করে উঠতে পারি না। আপনি এটা কীভাবে ইংলিশে বলতে পারেন? 

I love taking photos, but I don’t get the chance to __.  

I love taking photos, but I don’t get the chance to do it often. 

মানে, আমি ছবি তুলতে অনেক ভালোবাসি কিন্তু আমার যতটুকু সময় দেওয়া দরকার, ততটুকু সময় আমি দিতে পারি না।  আমি অত বেশি ছবি তুলতে পারি না। 

অথবা আপনি এটাও বলতে পারেন 

I love taking photos, but I don’t get the chance to do it as much as I like to. 

I don’t get the chance to do it as much as I like to অর্থ হলো আমার যত বেশি করার ইচ্ছা অত বেশি করার সময় আমি পাই না। সেকারণে আমি অত বেশি করতে পারি না। 

ইংরেজিতে নিজের শখ নিয়ে কথা বলুন

খেয়াল করে দেখবেন আপনার যদি এমন কোনো hobby থাকে বা এরকম কোনো শখের কাজ থাকে যেটা আপনি সময় করে উঠতে পারেন না বলে অনেক বেশি করতে পারেন না সেই hobby র কথা বলতে গেলে আপনি এই লাইনটা বলতে পারেন। যে- 

I don’t get the chance to do it often. 

অথবা 

do it as much as I like to. 

এরপর লাস্টে আপনি যখন আপনার এই পছন্দের কাজ নিয়ে আরেকটু বেশি describe করতে যাবেন বা বর্ণনা দিতে যাবেন  আপনি কী বলতে পারেন? হয়তোবা আপনি এটা বলতে পারেন যে আপনার এই hobby সম্পর্কে, আপনার এই শখের কাজটা আছে সেটা সম্পর্কে আপনি সবচেয়ে বেশি কী পছন্দ করেন। 

What I love most about dancing is that it ___. 

ধরে নেই dancing. আজকে আমরা dancing নিয়ে কথা বলবো। 

What I love most about dancing is that it ___. 

এই ড্যাশে আপনি আপনার এই hobby নিয়ে সবচেয়ে কী পছন্দ করেন সেটার কথা বলবেন৷ কী বলতে পারেন? 

What I love most about dancing is that it relieves stress. 

যে এটা আমার জীবনে stress বা চিন্তা একটু কমিয়ে দেয়।

What I love most about dancing is that it makes me happy. 

যে এটা আমাকে অনেক সুখ দেয়। এর থেকে আমি অনেক সুখ পাই। Makes me very happy. 

অথবা আপনি এটাও বলতে পারেন যে 

What I love most about dancing is that it makes me feel energized. 

আমি অনেক এনার্জি পাই। 

খেয়াল করে দেখবেন যে আপনি কিন্তু এখানে dancing টা সরিয়ে দিয়ে আপনার hobby actually যেটা সেটা বসিয়ে দিতে পারেন। 

What I love most about dancing is that it ___ এই ড্যাশটাতে আপনি, আপনার যেটা সবচাইতে পছন্দ, আপনার শখের কাজ নিয়ে আপনার যেটা সবচেয়ে পছন্দ, সেটা বসিয়ে দিলেই কিন্তু হবে। 

সেটা হতে পারে, আপনার hobby থেকে আপনি অনেক এনার্জি পান। হতে পারে আপনি আপনার hobby থেকে অনেক বেশি সুখ পান বা happiness পান। অনেককিছু হতে পারে। আপনি আপনার reason এখানে বসিয়ে দিবেন। 

আজকে আমরা ডিসকাস করলাম কীভাবে আমরা আমাদের hobby সম্পর্কে কথা বলতে পারি। কীভাবে আমাদের hobby সম্পর্কে অনেক ডিটেইল অ্যাড করতে পারি।  সেটা নিয়ে আমরা কী ভালোবাসি, সেটা আমরা কখন করি, কোনদিন করি, সেটা নিয়ে আমাদের সবচেয়ে প্রিয় জিনিসটা কী। অনেককিছু আলোচনা করলাম। আপনারা আমাকে এই বাক্যগুলো ব্যবহার করে কমেন্ট সেকশনে জানাবেন আপনার hobby সম্পর্কে আপনার সবচেয়ে প্রিয় কী এবং আপনার favourite hobby কী? আপনি সেগুলো কোনদিন করেন, কীভাবে করেন সব ডিটেইলস আমাকে কমেন্ট সেকশনে জানাবেন। আমি কিন্তু আপনাদের সবার আন্স্যারের অপেক্ষায় থাকবো। 


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন