কীভাবে ইংরেজিতে Visa Interview দিবেন

January 13, 2022 ...

আজকে ক্লাসে আমরা শিখব কীভাবে আমরা ভিসা ইন্টারভিউ (Visa Interview) দেওয়ার সময় খুবই সহজে ইংরেজিতে কথা বলতে পারি।

আজকে আমার খুব কমন একটা প্রশ্ন দেখব, যে প্রশ্নগুলো সাধারণত ভিসা ইন্টারভিউ এর সময় আমাদেরকে করা হয়, ভিসা অফিসাররা যে প্রশ্নগুলো আমাদেরকে করে এবং আমরা শিখব কীভাবে আমরা খুবই সহজ এই প্রশ্নগুলোর জবাব ইংলিশে দিতে পারি। আমরা প্রথমে খুব ইজি কয়েকটা প্রশ্ন এবং কমন কয়েকটা প্রশ্ন দিয়ে শুরু করি। সবচেয়ে কমন একটা প্রশ্ন যেটা আমাদেরকে জিজ্ঞাসা করা হয় ভিসা ইন্টারভিউয়ের সময় সেটা হলো আমরা কয়দিন থাকবো বা কয়দিন থাকার পরিকল্পনা করছি। কীভাবে আমাদের এই প্রশ্নটা usually করা হয়?

কীভাবে ইংরেজিতে Visa Interview দিবেন

ইংরেজিতে ভিসা অফিসারের কমন কিছু প্রশ্ন এবং উত্তর

How long are you going to stay?  

অথবা ,

How long are you planning to stay? 

এ দুটো প্রশ্নেরই অর্থ হল যে আপনি কয়দিন থাকার পরিকল্পনা করছেন বা আপনি যেখানে যাচ্ছেন সেখানে কয়দিন থাকার প্ল্যান আপনার।

 আপনি কিন্তু খুব সহজে এই প্রশ্নের জবাব একটা বাক্যের মাধ্যমে দিয়ে দিতে পারবেন। কীভাবে? 

I’m going to stay for __. 

I’m going to stay for two weeks. 

I’m going to stay for three weeks.

‘I’m going to stay for two weeks.’ মানে হলো যে, আমি দুই সপ্তাহ থাকার প্ল্যান করছি৷ বা আমি দুই সপ্তাহ সেখানে থাকবো।  ‘I’m going to stay for three weeks. ‘ এর মানে হলো আমি সেখানে তিন সপ্তাহ থাকবো।  ‘I’m going to stay for one month.’ এর মানে হলো, আমি সেখানে এক মাস থাকবো৷ ‘I’m going to stay for one year.’ মানে, আমি সেখানে এক বছর থাকবো। খেয়াল করে দেখবেন আপনি blank এ কয়দিন থাকবেন, কয় মাস থাকবেন, কয় বছর থাকবেন সেটা এখানে বসিয়ে দিলেই হচ্ছে। বাক্যের পুরো স্ট্রাকচারটা কিন্তু সেইম থাকছে। 

নেক্সট যে কমন প্রশ্নটা আমাদের অনেক বেশি করা হয় সেটা হচ্ছে আমরা কারো সঙ্গে যাচ্ছি নাকি বা কারো সাথে ট্রাভেল করছি নাকি। এটা আমাদের কীভাবে জিজ্ঞেস করে?

Are you travelling with someone else? 

এর মানে হলো, আপনি কি কারো সঙ্গে যাচ্ছেন বা কেউ কি আপনার সাথে যাচ্ছে না? এর জবাবে আপনি বলবেন, আপনার সাথে কেউ যাচ্ছে নাকি যাচ্ছে না। আপনি যদি কারো সঙ্গে যাচ্ছেন এই সিচুয়েশনে থাকেন তাহলে আপনি কী বলবেন?

Yes. I’m travelling with my ___. 

I’m travelling with my parents.    

এর মানে হলো, আমি আমার বাবা মার সঙ্গে যাচ্ছি। 

I’m travelling with my brother.    

এর মানে হলো, আমি আমার ভাইয়ের সঙ্গে যাচ্ছি।

I’m travelling with my sisters.    

এর মানে হলো, আমি আমার বোনের সাথে যাচ্ছি। খেয়াল করে দেখবেন আপনি যদি কারো সাথে ট্রাভেল করেন বা কেউ আপনার সাথে যাচ্ছে এমন সিচুয়েশনে থাকেন তাহলে আপনি কিন্তু blank’ এ জাস্ট কার সঙ্গে যাচ্ছেন বসিয়ে দিলেই হচ্ছে। কিন্তু মনে করেন আপনি কারো সঙ্গে যাচ্ছেন না বা আপনি একা যাচ্ছেন। কী বলতে পারেন? আপনি বলতে পারেন- 

I’m travelling by myself. 

অথবা

I’m travelling alone. 

দুটোরই অর্থ হলো যে, না আমি একা যাচ্ছি। আমার সঙ্গে কেউ যাচ্ছে না। আপনার সঙ্গে যদি কেউ না যেয়ে থাকে, আপনি যদি একা ভ্রমণ করছেন এরকম সিচুয়েশনে থাকেন তাহলে কিন্তু আপনি এটাই বলতে পারেন যে- 

No, I’m travelling by myself. 

অথবা

No, I’m travelling alone.

এরপর আরেকটা খুব কমন প্রশ্ন আমাদেরকে ভিসা ইন্টারভিউতে করা হয় সেটা হচ্ছে আমরা আমাদের ব্যাংক স্টেটমেন্ট দেখাতে পারব কিনা। এটা আমাদের কে কীভাবে জিজ্ঞাসা করা হয়?

ইংরেজিতে ব্যাংক স্টেটমেন্ট নিয়ে প্রশ্ন এবং উত্তর

Can you show your bank statement? 

এর মানে হলো, আপনি কি ব্যাংক স্টেটমেন্ট আমাদেরকে দেখাতে পারবেন?

নিশ্চয়ই আপনাকে ব্যাংক স্টেটমেন্ট দেখাতেই হবে। এখানে কিন্তু কোনো অপশন থাকে না। আমাদের দেখাতেই হয়। আপনার জবাব most likely, yes হবে। আপনি yes বলতে পারবেন এর জবাবে এবং yes বলার পর আপনার ব্যাংক স্টেটমেন্ট তাদেরকে দেখাতে পারবেন। অথবা আপনি ‘Here it is’ বলতে পারেন। ‘Here you go’ বলতে পারেন।

সবগুলোরই অর্থ হলো, হ্যাঁ, আমার ব্যাংক স্টেটমেন্ট এখানে আছে। ‘Here it is’, ‘Here you go’, ‘It’s here’ এর যেকোনো একটা বলে আপনি আপনার ব্যাংক স্টেটমেন্ট তাদের হাতে দিতে পারেন।

আরেকটা কমন কোশ্চেন আমাদেরকে ভিসা ইন্টারভিউয়ের সময় করা হয় সেটা হচ্ছে স্বাস্থ্য বীমা নিয়ে অথবা হেলথ ইন্সুরেন্স নিয়ে। এটা আমাদের কি কীভাবে জিজ্ঞেস করা হয়? 

ভিসা ইন্টারভিউতে হেলথ ইন্সুরেন্স নিয়ে প্রশ্ন এবং উত্তর

Do you have health insurance for this journey? 

ভিসা অফিসাররা মূলত জানতে চাচ্ছে যে আপনার এই জার্নিটার জন্য বা এই যাত্রাটার জন্য কি আপনার কোনো স্বাস্থ্য বিমা করা আছে বা হেলথ ইন্স্যুরেন্স করা আছে?  

এর জবাবও কিন্তু আপনাকে most likely, yes বলতে হবে। আপনার no বলার  খুব একটা সুযোগ নেই। আপনি এখানেও ঠিক আগে প্রশ্নের জবাব এর মতো just yes বলে আপনার ইন্সুরেন্স পেপার দেখাতে পারেন। অথবা ‘Here it is’, ‘Here you go’, ‘It’s here’ এর যেকোনো একটা বলে আপনি আপনার হেলথ ইন্সুরেন্স এর কাগজগুলো দেখালেই চলবে। 

visa interview

ভিসা ইন্টারভিউতে আরো কিছু দাপ্তরিক প্রশ্ন ও উত্তর

এরপরে আরেকটা কমন কোশ্চেন যেটা আমাদেরকে ভিসা ইন্টারভিউতে করা হয় সেটা হচ্ছে আপনার NOC letter কী বা অনাপত্তি সনদ কী! এই letter’ টাতে সাধারণত আপনার employer বা বস এই তথ্যটা মেনশন করে যে আপনি যে ট্রিপে যাচ্ছেন বা আপনি যেখানে ভ্রমণ করতে যাচ্ছেন, এতে ওনার কোনো আপত্তি নেই।

আমাদের এই প্রশ্নটা সাধারণত ভিসা ইন্টারভিউতে কীভাবে করে?

Do you have a job leave approval letter from your employer? 

অথবা এভাবেও আপনাকে প্রশ্ন করতে পারে যে- 

Do you have an NOC letter from your employer? 

দুটো প্রশ্নের অর্থই হলো যে আপনি কি আপনার অফিস থেকে কোনো অনাপত্তি সনদ পেয়েছেন? আপনার অফিস কোনো সমস্যা কি নেই? যে আপনি যাচ্ছেন তো আপনাকে সেটা প্রমাণ করার জন্য একটা NOC letter দিতে হবে বা একটা job leave approval দেখাতে হবে।

এর জবাবেও কিন্তু আপনার no বলার আসলে কোনো সুযোগ নেই। এর ক্ষেত্রেও আগের প্রশ্নগুলোর মত ‘Yes’, ‘Here it is’, ‘Here you go’, ‘It’s here’ এর মধ্যে যেকোনো একটা বলে আপনার NOC letter তাদেরকে দিলেই হচ্ছে। 

ভিসা ইন্টারভিউতে ব্যক্তিগত কিছু প্রশ্ন ও উত্তর

আরেকটা কমন প্রশ্ন যেটা আমাদেরকে ভিসা ইন্টারভিউ তে অনেক সময় করা হয় যে- আমাদের  কোনো ছেলে মেয়ে আছে নাকি। যদি থেকে থাকে তাহলে তাদের বয়স কত? তারা কী করে এগুলো থেকে আমাদের প্রশ্ন করা হয়। এই প্রশ্নগুলো আমাদের কীভাবে করা হয়? হয়তোবা আপনাকে জিজ্ঞেস করতে পারে- 

Do you have any children? 

যে আপনার কি কোনো ছেলে মেয়ে আছে?

If yes, how old are they? 

যদি থেকে থাকে তাদের বয়স কত?

and what do they do?

তারা কী করেন?

আপনি খেয়াল করে দেখবেন, এখানে কিন্তু আপনাকে অনেকগুলো প্রশ্ন করা হয়েছে। প্রত্যেকটা কিন্তু আপনাকে একে একে answer করতে হবে। 

আমরা একদম প্রথমটা দেখি- 

Do you have any children? 

আপনার answer যদি no হয়, আপনার ছেলেমেয়ে নেই, আপনি no বলে দিলেই হচ্ছে। যদি আপনার ছেলে-মেয়ে থেকে থাকে তাহলে আপনাকে জবাবে yes বলতে হবে। এরপর বলতে হবে কয়জন ছেলে মেয়ে আছে। 

Yes, I have __. 

Yes, I have one child. 

মানে, আমার একজন ছেলে হয়তোবা মেয়ে আছে। আমার একজন বাচ্চা আছে। 

Yes, I have two children. 

এর মানে হলো যে, আমার দুজন বাচ্চা আছে। 

খেয়াল করে দেখবেন, আপনি ড্যাশে আপনার কয়জন ছেলে মেয়ে আছে সেটা বসিয়ে দিলেই হচ্ছে। এরপরে তারা কিন্তু আপনার কাছে জানতে চেয়েছিল যে আপনার যদি ছেলেমেয়ে থেকে থাকে তাহলে তাদের বয়স কত? এর জবাবে আপনি কী বলবেন? 

He  is ___ 

অথবা She is __. 

এখানে আপনি তাদের বয়স বসিয়ে দিতে পারেন।

মানে, তার দশ বছর। 

She is 5 years old.

মানে, তার পাঁচ বছর। 

যদি আপনার একাধিক ছেলেমেয়ে থেকে থাকে তাহলে আপনি He is বা She is বললে হবে না। আপনাকে তখন বলতে হবে ‘They are’.  কারণ আপনার একাধিক ছেলে। আপনি কীভাবে বলতে পারেন? 

They are 10 years old and 5 years old.

যে একজনের বয়স দশ, আরেকজনের বয়স পাঁচ৷ 

খেয়াল করে দেখবেন, আপনি এখানে ড্যাশে জাস্ট বয়স বসিয়ে দিলেই হয়ে যাচ্ছে। এরপরে লাস্ট আপনাকে একটা প্রশ্ন করা হয়েছিল যে, তারা কী করে? 

 They are ___. 

They are students.

মানে, তারা স্টুডেন্টস। তারা পড়ালেখা করে। 

They are jobholders. 

মানে, তারা চাকুরীজীবী। চাকুরী করে।

এভাবে বললে কিন্তু আপনার answer গুলো দেখবেন যে অনেক লম্বা একটা প্রশ্ন ঠিকই  করা হয়েছিল কিন্তু আপনি কিন্তু ধাপে ধাপে প্রত্যেকটার উত্তর দিয়ে দিয়েছিলেন।

এরপর সাধারণত আর একটা কমন প্রশ্ন যেটা আমাদের করা হয় সেটা হচ্ছে যে, আমরা যেই দেশে যাচ্ছি সেই দেশে কি আমাদের কোনো আত্মীয়-স্বজন আছে কি না?

কীভাবে আপনাকে এই প্রশ্নটা করতে পারে?

ধরে নেই আজকের জন্য আপনি আমেরিকায় যাচ্ছেন। 

Do you have any family members or friends living in America? 

এর মানে হল যে আমেরিকায় কি আপনার পরিবারের কোনো সদস্য আছে বা আপনার কোনো বন্ধু বা আপনার কোনো পরিচিত কিআমেরিকায় থাকে? বা আপনি যে দেশে যাচ্ছেন সেখানে কি আপনার কোনো পরিবারের কেউ আছে বা পরিচিত কেউ আছে? মূলত এটা তারা এই প্রশ্নের উত্তরে জানতে চাচ্ছে। 

যদি কেউ না থেকে থাকে আবারও আপনি জাস্ট সিম্পলি নো বলে দিলেই হচ্ছে। আপনার আর বাড়িয়ে বলা লাগছে না। যদি ‘Yes’ হয়ে থাকে তখন আপনাকে বলতে হবে কে আছে। 

Yes, I do. My __ lives there.

এখানে ড্যাশে আপনার কে সেখানে থাকেন সেটা বলতে পারেন।

 ‘My brother lives there’ 

মানে, আমার ভাই সেখানে থাকে। 

‘My sister lives there’ 

মানে, আমার বোন সেখানে থাকে।

‘My sister cousin lives there’ ‘My friend lives there’ খেয়াল করে দেখবেন আপনার কোনো পরিচিত ব্যক্তি সেখানে থাকে তার কথা blank এ বসিয়ে দিলে আপনার বাক্যটা রেডি হয়ে যাচ্ছে।

মনে করেন আপনি একজন ছাত্র। আপনি একটা ইউনিভার্সিটিতে পড়তে বিদেশে যাচ্ছেন। ছাত্রদের ক্ষেত্রেও কিন্তু একটা খুব কমন প্রশ্ন ভিসা ইন্টারভিউতে  করে থাকে। প্রশ্নটা কী জানেন?

সেই কমন প্রশ্নটা হলো যে, আপনি যে ইউনিভার্সিটিতে যাচ্ছেন সেই ইউনিভার্সিটিতে আপনার পরিচিত কেউ আছে কি না। এই প্রশ্নটা সাধারণত আমাদের কীভাবে করা হয়?

Do you have any known person studying in the University?  

এর মানে যে, আপনি যে ইউনিভার্সিটি তে পড়তে যাচ্ছেন সেখানে আপনার পরিচিত কেউ আছে? 

Do you have any known person studying in the University?  

আপনার আবারো কেউ না থেকে থাকলে No বলবেন। কাহিনী শেষ! যদি Yes হয়ে থাকে যে আসলেই ইউনিভার্সিটিতে আপনার পরিচিত কেউ আছে তখন কিন্তু আপনার একটু elaborate করতে হবে। কীভাবে বলতে পারেন

Yes, I do. My brother studies there. My sister studies there. 

মানে, আমার ভাই সেখানে পড়ে। আমার বোন সেখানে পড়ে। My cousin studies there.  

My friend studies there.  

খেয়াল করে দেখবেন ড্যাশে আপনার পরিচিত কে  সেখানে পড়ে তার কথা বসিয়ে দিলেই হচ্ছে।

আরেকটা প্রশ্ন আমাদেরকে ভিসা ইন্টারভিউতে করে সেটা হচ্ছে আমরা আমাদের টিকিট কেটেছি কি না। কীভাবে জিজ্ঞেস করতে পারে?

Have you bought your tickets? 

এর সিম্পল মানে হলো যে, আপনি কি আপনার যাত্রার টিকেট কিনে ফেলেছেন? আপনি যদি কিনে ফেলে থাকেন তাহলে again, আমরা yes বলার অনেকগুলো উপায় শিখে ফেলেছি। ‘Yes’  বলতে পারেন। ‘Here it is’ বলতে পারেন। ‘Here you go’ বলতে পারেন। এগুলো বলে আপনি আপনার টিকিটটা তাদেরকে দেখাতে পারেন। যদি আপনি টিকিট না কেটে না থাকেন, তাহলে কিন্তু আপনাকে ‘No’ বলতে হবে। 

আজকে অনেকগুলো easy বাক্যের মাধ্যমে শিখে ফেললাম কীভাবে আমরা ভিসা ইন্টারভিউ এর সময় ইংরেজিতে কথা বলতে পারি। ভিসা ইন্টারভিউতে কিন্তু এর বাহিরেও অনেক প্রশ্ন করা হয়। আপনারা আমাকে কমেন্ট সেকশনে জানান এর বাহিরে আর কোন কোন প্রশ্ন ভিসা ইন্টারভিউতে আপনাদের face করা লেগেছে বা আপনাদের মনে হয় ভিসা ইন্টারভিউতে প্রশ্নগুলো করা হতে পারে। এবং তার জবাবগুলো আপনারা কীভাবে দিবেন সেই উত্তরগুলো আমাকে লিখে কমেন্ট সেকশনে জানান। আমি আপনাদের সবার answer এর জন্য অপেক্ষায় থাকবো। 


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন