আর নয় Article নিয়ে বিড়ম্বনা!

December 28, 2022 ...

ছোটবেলায় গ্রামার শিখতে গিয়ে আমাদের খুব বেশি শোনা একটা শব্দ হলো আর্টিকেল (Article)। আর্টিকেলের সবকিছুই পড়েছি আমরা, এমনকি article rules bangla তে হাতে-কলমে শিখেছি। কিন্তু তবুও পরীক্ষার হলে গিয়ে কিভাবে যেন সবকিছু গুলিয়ে যায়। সেজন্যে এ লেখাটায় চেষ্টা করেছি পরিষ্কার করে আর্টিকেলের সাতসতেরো বলে দিতে। তবে আর্টিকেল ব্যবহারের নিয়মগুলো জানার আগে জেনে নেই আর্টিকেল কাকে বলে?

আর্টিকেল কাকে বলে?

আর্টিকেল (Article) হলো মূলত adjective (বিশেষণ) যা কোনো noun নির্দিষ্ট না অনির্দিষ্ট তা নির্দেশ করে । কোনো Noun (ব্যক্তি বা বস্তু)-এর নির্দিষ্টতা বা অনির্দিষ্টতা বুঝাতে Noun-টির পূর্বে আর্টিকেল (Article) ব্যবহৃত হয়। A, AnThe কে আর্টিকেল (Article) বলে।

আর্টিকেল কাকে বলে জানার পর এবার উদাহরণসহ article rules bangla তে একটু শিখে নেই –

  • The girl was sitting on a chair.
  • After working for a long time, a mug of coffee really refreshes us.

প্রথম উদাহরণে, আর্টিকেল “the” একজন girl কে এবং আবার আর্টিকেল “a” নির্দেশ করছে chair কে।
দ্বিতীয় উদাহরণে, আর্টিকেল “a” অনির্দিষ্টভাবে যেকোনো “long time” কে এবং যেকোনো “mug of coffee” কে নির্দেশ করছে।

আর্টিকেল
Image source: toppr

আর্টিকেল কেন শিখবো?

ইংরেজিতে কথা বলার সময় কিংবা ইংরেজিতে কিছু লিখার সময় অনেকেই চিন্তায় পরে যান “A”, “An” বা “The” ব্যবহার করবেন কিনা! এই চিন্তা থেকে মুক্তির সবচেয়ে সহজ উপায় হচ্ছে কোন কোন ক্ষেত্রে আর্টিকেল (Article) বসে এবং কোন কোন ক্ষেত্রে Article বসে না, সেই নিয়মগুলো শিখে নেওয়া। এছাড়া আর্টিকেলের অন্যান্য প্রয়োজনীয়তা হলো:

  • সংখ্যাবাচক শব্দ নির্দেশ করতে আর্টিকেল (Article) ব্যবহার করা হয়, অর্থাৎ একটি Noun (বিশেষ্য) একবচন নাকি বহুবচন তা নির্দেশ করে আর্টিকেল।
  • আর্টিকেল (Article) কোনো noun নির্দিষ্ট না অনির্দিষ্ট তা নির্দেশ করে ।

আর্টিকেল কত প্রকার ও কী কী?

Article আসলে দুই প্রকার

  1. Definite Article (The)
  2. Indefinite Article (A, An)

বুঝিয়ে বলি। ধরেন, আপনি একটি বই চান। সেটি হতে পারে যেকোনো বই। অর্থাৎ আপনার চাওয়াটা Indefinite। সেক্ষেত্রে যে আর্টিকেলটি বসবে সেটি হলো A. কিন্তু আপনি যদি নির্দিষ্ট করে একটি বই চান, যে আপনার ঐ বইটিই লাগবে, তখন সেটি হবে Definite চাওয়া। তখন The হবে।

Definite Article

যে আর্টিকেল (Article) দ্বারা নির্দিষ্ট কোনো ব্যক্তি, বস্তু বা প্রাণীকে নির্দেশ করা হলে তখন তাকে Definite Article বলে। অর্থাৎ নির্দিষ্ট করে যখন কোনো ব্যক্তি বা বস্তুকে নির্দেশ করবো তখন Definite Article ব্যবহার করা হয়। “The” কে Definite Article বলা হয়।

Indefinite Article

যে আর্টিকেল (Article) দ্বারা কোন ব্যক্তি বা বস্তুকে অনির্দিষ্ট ভাবে বুঝায় তাকে Indefinite Article বলে। A/An কে Indefinite Article বলা হয়। কারণ এরা Noun-এর পূর্বে ব্যবহৃত হয়ে Noun-এর সংখ্যা বুঝায় বা অনির্দিষ্টভাবে বুঝায়। 

Rules of Articles in Bangla: আর্টিকেল A -এর ব্যবহার

  1. যেকোনাে একক ব্যক্তি, প্রাণী বা বস্তু বােঝাতে যে সব শব্দের প্রথম অক্ষরটি Consonant হয় তার আগে A বসে। যেমন- A boy (একটি বালক), A house (একটি বাড়ি), A cow (একটি গরু), A book (একটি বই)।
  2. শব্দের প্রথম অক্ষরটি vowel হলেও যদি তার উচ্চারণ U (ইউ)-এর মতাে হয়, তাহলে একক ব্যক্তি বা বস্তু বােঝাতে A ব্যবহৃত হয়। যেমন- A European (একজন ইউরােপীয়), A University (একটি বিশ্ববিদ্যালয়)
  3. খন্ড টুকরা জাতীয় কোনো বড় বােঝাতে ‘A piece of কথাটি ব্যবহার করা হয়। যেমন- A piece of wood (এক টুকরো কাঠ), A piece of iron (এক টুকরো লোহা)
  4. ‘O এর উচ্চারণ ‘ওয়া’ বা ‘ow’ হলে তা দ্বারা শুরু হওয়া শব্দের আগে A বসে। যেমন- A one taka note (একটি এক টাকার নােট), A one day cricket match (একটি একদিনের ক্রিকেট খেলা)
  5. সাধারণ সকলকে বুঝাতে ‘A’ ব্যবহৃত হয়। যেমন- A son should obey his father.
  6. সংখ্যাবাচক ‘এক’ (01)-এর স্থানে ‘A’ ব্যবহৃত হয়। যেমন- Twelve inches make a foot

Rules of Articles in Bangla: আর্টিকেল An -এর ব্যবহার

  1. Common Noun-এর Singular form (একবচন)-এর আগে A/An ব্যবহৃত হয়। যেমন- A tiger, An elephant, etc.
    বি.দ্রঃ মনে রাখতে হবে, যে সব শব্দের শুরুতে Consonant থাকে তাদের পূর্বে A বসে।আর যে সব শব্দের শুরুতে Vowel (A, E, I, O, U) থাকে তাদের পূর্বে An বসে। যেমন- A book, A lion, A horse, a mango, a student, a women, a table, a tree, an orange, an apple, an ice-cream, an ox, an ant, an ass, an owl, an eye, an umbrella ইত্যাদি.
  2. কোনো একক ব্যক্তি বা বস্তু বােঝাতে An ব্যবহৃত হয়। কোনাে word-এর প্রথম Letter- টি Vowel হলে তার আগে An বসে। যেমন- An ant (একটি পিপড়া), An egg (একটি ডিম), An ox (একটি ষাঁড়), An umbrella (একটি ছাতা)।
  3. ‘H’ দিয়ে গঠিত শব্দের উচ্চারণএযখন ২য় Syllable-এ হয় এবং উচ্চারণ ‘হ’ এর মতো না হয়ে ‘অ’ এর মত হয় তখন An ব্যবহৃত হয়। যেমন- An honest man (একজন সৎ লােক), An hour (এক ঘন্টা)
  4. কোনাে সম্মানসূচক ডিগ্রি বা পদ বােঝাবার সময় সেই অক্ষরটি Consonant হলেও উচ্চারণ যদি Vowel-এর মতাে হয়, তাহলে তার আগে An বসে। যেমন- An M.A. (একজন এম.এ), An M.P. (একজন এম. পি), An S.D.0. (একজন এস.ডি.ও), An S.P (একজন এস. পি)

Rules of Articles in Bangla: আর্টিকেল The -এর ব্যবহার

এবার আসুন, Definite Article “The” এর কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যবহার দেখে নেই।

১। নদী, সমুদ্র, পাহাড়, পর্বত, দ্বীপপুঞ্জ, জাহাজ, দৈনিক পত্রিকা, ভৌগোলিক নামসমূহ, পবিত্র ধর্মগ্রন্থ, উচ্চ পদস্থ/পেশাগত নাম, ঐতিহাসিক ঘটনা ইত্যাদি
ক্ষেত্রে ‘The’ ব্যবহৃত হয়। যেমন-

  • নদীর নাম: The Padma, The Jamuna, The Black Sea.
  • পাহাড়/পর্বত: The Himalayas.
  • দ্বীপপুঞ্জ: The Andamans.
  • জাহাজ: The Titanic, The Queen Victoria.
  • দৈনিক সংবাদ: ‘The Prothom Aalo’, ‘The Daily Star’.
  • ভৌগোলিক নাম: The Punjab.
  • পবিত্র ধর্মগ্রন্থ: The Quran, The Bible, The Geeta.
  • পেশাগত নাম: The Secretary.
  • ঐতিহাসিক ঘটনাঃ The Liberation War, The French Revolution.

২। মাসের তারিখের পূর্বে The ব্যবহৃত হয়। যেমন- The 1st May, 2023.
৩। জাতির নামের আগে The ব্যবহৃত হয়। যেমন- The American, The English, The Bangalees.
৪। একই জাতীয় সকলের সাধারণ নামের একবচন (Singular)-এ The ব্যবহৃত হয়। যেমন- The cat, The dog.
৫। কোন Noun গুণবাচক শব্দ (Adjective) দ্বারা বিশেষিত হলে, যেমন- The yellow bird, The white lion.
৬। Common Noun-এর Possessive Adjective-এর স্থানে The ব্যবহৃত হয় ।যেমন- She hit him on the head.
৭। যে সব Noun একটির অধিক হয় না, তার পূর্বে The ব্যবহৃত হয়। যেমন- The earth, The moon, The sun, The east, The sky ইত্যাদি।
৮। Adjective-এর আগে The ব্যবহৃত হয়ে ঐ অবস্থার শ্রেণীকে বুঝায়। যেমন- The rich are not always happy.
৯। Superlative Degree-এর আগে The ব্যবহৃত হয়। যেমন- He is the best of the class.
১০। যতো ততো অর্থে Comparative Degree-এর আগে The ব্যবহৃত হয়। যেমন- The more, The merrier.
১১। কিছু Adjective এবং Noun-এর আগে The ব্যবহৃত হয়ে এর দ্বারা Abstract Noun নির্দেশিত হয়। যেমন- Do not leap in the Dark (darkness), The future (futurity) is unknown, Check the beast (animal nature) in you.
১২। ক্রমিক সংখ্যার অবস্থান নির্দেশ করতে ঐ সংখ্যার এর পূর্বে The বসে । কিন্তু রোমান সংখ্যার আগে The ব্যবহৃত হয় না। যেমন- The second, The fifth
(ordinal number), কিন্তু George the (II)হবে না ( George II হবে)। 
১৩। সংগীত যন্ত্রের পূর্বে The ব্যবহৃত হবে। যেমন- He can play the flute.
১৪। গুরুত্ব দেওয়া বুঝাতে Noun-এর আগে The ব্যবহৃত হয়। যেমন- The verb is the word (the main word) in a sentence.

Rules of Articles in Bangla: কখন আর্টিকেল ব্যবহৃত হয় না?

আর্টিকেলের ব্যবহারের পর এখন জেনে নেই, কোন কোন ক্ষেত্রে article বসে না – 

  1. Proper Noun-এর আগে Article ব্যবহৃত হয় না।যেমন- Ashok, Homer, Gold ইত্যাদি। কিন্তু Proper Noun-কে বিশেষিত করলে Article ব্যবহৃত হয়। যেমন- The Homer of Bangladesh, The gold of Australia, The honesty of the boy.
  2. Common Noun, Plural number-এর আগেArticle ব্যবহৃত হয় না। যেমন- Boys, dogs, cows ইত্যাদি। কিন্তু Common Noun, Plural form-এর পরে যদি কোনো Reference থাকে তবে The ব্যবহৃত হবে। যেমন- The dogs of my house.
  3. Common Noun Adjective (Pronominal) এবং সংখ্যা দ্বারা বিশেষিত হলে Article ব্যবহৃত হয় না। যেমন- My house, Each boy, Two boys ইত্যাদি।
    Vocative Case-এর Common Noun-এর পূর্বে Article ব্যবহৃত হয় না। যেমন- Come here, boy. Girl, don’t do it ইত্যাদি।
  4. দি Common Noun-এর পূর্বে A kind of, species of, sort of ইত্যাদি Phrase থাকে, তবে এর পূর্বে Article (The) ব্যবহৃত হয়। যেমন- The banyan is a kind of tree, The Malaria is caused by a species of mosquito ইত্যাদি।
  5. মনুষ্য জাতি, বাবা, মা, সন্তান ইত্যাদি জাতি অর্থে ব্যবহৃত হলে Article ব্যবহৃত হবে না। যেমন- Man is mortal. Father or mother says so ইত্যাদি।
  6. Noun-গুলো কোন পদবী দ্বারা বিবেচিত হলে Article ব্যবহৃত হবে না। যেমন- King Edward, Principal Bose.
  7. রোগের পূর্বে Article ব্যবহৃত হবে না। যেমন- Fever.
  8. দুটি বস্তু/প্রাণী/ব্যক্তিকে পৃথক পৃথক বুঝাতে The বসে। যেমন- The Secretary and the Chairman have done this. (এখানে সেক্রেটারী এবং চেয়ারম্যান দুইজন ব্যক্তিকে বুঝাচ্ছে, তাই The বসেছে। The Secretary and Chairman has done this.(এখানে, Secretary এবং Chairman একই ব্যক্তিকে বুঝাচ্ছে, একই ব্যক্তি বিভিন্ন পদে আছে এমন বুঝালে The একবার বসবে।)

Rules of Articles in Bangla: কিছু অজানা তথ্য

আর্টিকেলের কিছু অজানা তথ্য রয়েছে, যেগুলো পড়লে আপনার মনে হবে, “আরে! এগুলো তো আমার চোখের সামনেই ছিলো! এতোদিনে দেখি নি কেন!” এমনই কিছু রহস্যভেদ করা হবে আজ। চলুন জেনে নেই,  কিছু অজানা article rules bangla তে:

  1. আর্টিকেল কিন্তু আমাদের Parts of Speech-এর একটা অংশ। আর্টিকেল হচ্ছে একরকম Adjective!
  2. আর্টিকেল নিয়ে আরো বিস্ময়কর আরেকটা তথ্য হচ্ছে যে, আর্টিকেলের পরিবর্তন Vowel বা Consonant মেনে চলে না! এটি মেনে চলে Vowel বা Consonant এর শব্দ বা Sound এর ভিত্তিতে!
  3. মহাদেশের নামের আগে কোন আর্টিকেল হয় না
  4. এজন্যেই আসলে University এর আগে an না বসে a বসে, honest এর আগে a না বসে an বসে! তেমনি কোন ডিগ্রি যেমন MBA BBA এর আগের আর্টিকেলও নির্ধারিত হয় শব্দ দিয়েই! পুরো ব্যাপারটা লেখার সাথে জুড়ে দেয়া ভিডিওটায় আরো ভালো করে দেখতে পারবে!
  5. কিছু কিছু ভাষায় আর্টিকেল একদমই নেই! রুশ আর জাপানিরা তাদের ভাষায় কোন আর্টিকেলের ছিটেফোঁটাও রাখে নি! তারা সম্ভবত তাদের শিশুদের আর্টিকেল বুঝবার কষ্টের মধ্যে দিয়ে নিয়ে যেতে চান নি!

কিছু উদাহরণ

এতোক্ষণ জানলাম “A”, “An” ও “The” আর্টিকেল -এর ব্যবহার এবং কোন কোন ক্ষেত্রে article বসে না। এবার শিখবো আর্টিকেল ব্যবহারের কিছু সাধারণ ও বিশেষ নিয়মাবলি এবং কিছু উদাহরণ –

সাধারণ নিয়মাবলি

  1. শব্দের প্রথম অক্ষর consonant হলে A বসে এবং vowel হলে An বসে। যেমন- She have a pen, He has an egg.
  2. শব্দের প্রথম অক্ষর vowel হওয়ার পরেও যদি উচ্চারণ (Eu) মতো হয় তাহলে An না বসে A বসে। যেমন- Kamal has become a European citizen, They have formed a union.
  3. শব্দের প্রথম অক্ষর যদি ‘O’ থাকে শুধু one-এর আগে A বসে। ‘O’ দিয়ে অন্য যেকোনো word হলে এর আগে An বসে। যেমন- Please give সব a one taka note.
  4. শব্দের প্রথম বর্ণ অনুচ্চারিত ‘H’ (letter silent) হলে তার পূর্বে A না বসে An বসে। যেমন- He is an honourable chairman, He was an honest minister.

বিশেষ নিয়মাবলি

  1. Emphasis বা জোর বোঝাতে অনেক সময় a বা an বসে। যেমন- Not a student was present, Not a gun was fired, Not a drop of oil was in the bottle.
  2. আমরা জানি, Superlative degree-এর আগে the বসে। কিন্তু Superlative ‘most’ অর্থ যখন খুব (very) বোঝায় তখন the-এর পরিবর্তে A বসে। যেমন- It was a most interesting matter, I saw a most beautiful drama.
  3. কিছু কিছু phrase এর মাঝখানে A বা An থাকলে এগুলোকে problem article মনে করা হয়। এসব ক্ষেত্রে phrase-গুলো অর্থসহ জানতে হয়। যেমন- In a hurry, in a body, in a fix, in a nutshell, a lot of, many a, with a view to, with an eye to ইত্যাদি।
  4. School, College, University, Hospital, Mosque, Church, Temple, Pagoda, Market, Court ইত্যাদিতে মুখ্য উদ্দেশ্য যাওয়া বোঝালে The বসে না। কিন্তু অন্য উদ্দেশ্য গেলে অবশ্যই The বসে। যেমন-
  • I went to the ABC Hospital at Banasree to meet the chairman. (Article the বসেছে, কারণ রোগী হিসেবে হাসপাতালে যাওয়া হয়নি)
  • She was admitted to XYZ hospital. (রোগী হিসেবে হাসপাতালে ভর্তি হওয়ার কারণে The বসেনি)
  • He went to the hospital to visit a patient. (কারণ রোগী হিসেবে হাসপাতালে যাওয়া হয়নি)

শেষ কথা

ইংরেজি একটি বিদেশী ভাষা বলে অনেকেরই অহেতুক ইংরেজি ভীতি থেকে থাকে। কিন্তু ঠিকঠাক বুঝে শিখলে এই ভাষাটিই হয়ে উঠবে অতি সহজ, এই বুঝে শেখার জন্যে ঘুরে আসতে পারেন এই প্লেলিস্টটি থেকে!

সে না হয় হলো। কিন্তু কিসের আগে কখনো আর্টিকেল বসবে না? মনে সে প্রশ্ন জাগছে তো? এর জন্যেই রয়েছে চমৎকার এই লাইভ ভিডিওটা। এখানে এমন সব শব্দ যার আগে কখনো আর্টিকেল বসবে না- তার ইয়া বড়ো একটা লিস্ট করা হয়েছে! যেমন মহাদেশের নামের আগে কোন আর্টিকেল হয় না, আমরা বলতে পারি না The Asia বা An Asia! আবার যেকো্নো Meal যেমন breakfast বা dinner এর আগে কখনো আর্টিকেল হবে না! এমন সব শব্দের সম্পূর্ণ লিস্টটি পাবেন ভিডিওতেই!

দারুণ সব এক্সারসাইজ করানো হয়েছে এই ভিডিওটাতে। এগুলো পার করে এলে আপনিও আত্মবিশ্বাসের সাথে বলতে পারবেন, আর্টিকেল এখন আমার হাতের মুঠোয়! তাহলে আর দেরি কেন? লেখাটা পড়া শেষ করেই ঝটপট দেখে নিন আর্টিকেলের ভিডিওটা আর হয়ে যান আর্টিকেলের এক্সপার্ট!

আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

  1. ঘরে বসে Spoken English Course by Munzereen Shahid
  2. সবার জন্য Vocabulary by Munzereen Shahid
  3. IELTS Course by Munzereen Shahid
  4. Spoken English for Kids by Munzereen Shahid

  1. English Grammar Crash Course by Sakib Bin Rashid
  2. English Writing for Students by Sakib Bin Rashid and Shahnawaz Hossain Jay
  3. চাকরিজীবীদের জন্য English by Munzereen Shahid

১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারেন এই লিঙ্কে: www.10minuteschool.com

আপনার কমেন্ট লিখুন