নতুন ভাষা শেখার সঙ্গী হবে ৫টি দারুণ অ্যাপ!

January 15, 2018 ...

পৃথিবীতে সাত হাজারেরও বেশি ভাষা রয়েছে। এর মধ্যে পুরো পৃথিবীর অর্ধেকের বেশি মানুষ মাত্র ২৩টি ভিন্ন ভাষা ব্যবহার করে। এই বিশাল সংখ্যক ভাষার মধ্যে কয়টি তোমার জানা আছে? নিত্যদিনের কথোপকথনে তোমার শেখা নতুন কোনো ভাষা ব্যবহার করে তোমার বন্ধুদের অবাক করে দিতে পারো। সেজন্য প্রয়োজন সে ভাষায় পারদর্শী হয়ে ওঠা। আজকাল আমরা অনেকেই স্মার্টফোন ব্যবহার করি। তোমার পকেটের মোবাইল ফোনটির মাধ্যমে যদি নতুন কোনো ভাষা শিখতে পারো তাহলে কেমন হয়?

হ্যাঁ! আমাদের মুঠোফোনেই রয়েছে ভাষা শেখার বিভিন্ন অ্যাপস যা তোমরা ডাউনলোড করে নিতে পারবে একদম বিনামূল্যে! চলো জেনে নেই এমন কয়েকটি অ্যাপসের নাম।

ঘরে বসে Spoken English

কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  •  

    ১. Duolingo

    নতুন ভাষা শেখার সবচেয়ে সহজলভ্য এবং সুবিধাজনক অ্যাপস Doulingo। তোমার উইন্ডোজ অথবা অ্যান্ড্রয়েড মুঠোফোনের প্লে স্টোর থেকে খুব সহজেই এটি  ডাউনলোড করে নিতে পারো।

    বিভিন্ন ছবি, অডিও ক্লিপসের মাধ্যমে তোমাকে ভিন্ন ভিন্ন ভাষা শেখাবে এই অ্যাপস। স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান, পর্তুগিজ এবং ইংলিশসহ আরও অনেক ভাষা শিখতে সহায়ক হবে Doulingo। এছাড়া তোমার শেখা ভাষায় নিজের দক্ষতা পরীক্ষা করে নিতে পারবে এই অ্যাপসের মাধ্যমেই।

    ২. Memrise

    Memrise বিনামূল্যে ভাষা শেখার অন্য আরেকটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ১৫০টির বেশি ভাষা শেখা সম্ভব। Memrise এর একটি আকর্ষণীয় বিষয় হচ্ছে এটি নতুন শব্দ এবং বাক্যাংশ শেখার মধ্য দিয়ে নতুন একটি ভাষা শেখায়। কয়েকটি রাউন্ডে বা ধাপে ধাপে নতুন ভাষা শেখার জন্য এটি খুবই কার্যকরী।

    4 1
    Via: google

    ৩. Busuu

    ধরো, তুমি একটি দেশে ভ্রমণ করছো। কিন্তু সে দেশের মানুষের সাথে কথোপকথনের জন্য প্রয়োজনীয় ভাষা তোমার জানা নেই। এমন অবস্থায় busuu নামক অ্যাপটি তোমাকে সহযোগিতা করবে।

    এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে যেকোনো ভাষার প্রয়োজনীয় সব শব্দ খুব সহজেই তুমি শিখে ফেলতে পারবে। এছাড়া এতে রয়েছে আলাদা চারটি অপশন – Beginner, Elementary, Intermediate, Upper Intermediate, or Travel। এই অ্যাপটি ব্যবহার করতে তোমার একটি একাউন্ট থাকতে হবে।

    ৪. AccellaStudy Essential Apps

    গ্রিক, হিব্রু, চাইনিজ, রোমানিয়ানসহ আরো অসংখ্য ভাষা শিখতে ব্যবহার করতে পারো AccellaStudy Essential  Apps। এই অ্যাপ্লিকেশনে ফ্ল্যাশ কার্ড, অডিও কুইজ, স্থান পুনরাবৃত্তি ইত্যাদি বিভিন্ন পদ্ধতির শিক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে রয়েছে হ্যান্ড-ফ্রি মোড যার মাধ্যমে হাত দিয়ে স্পর্শ না করেও অথবা অন্য কোনো কাজ করার সময় শিখে ফেলতে পারো নতুন একটি ভাষা!

    ৫. Rosetta Stone Travel APP

    ভ্রমণে সর্বাধিক ব্যবহার করা অ্যাপসগুলোর মধ্যে Rosetta Stone অন্যতম। ভ্রমণকারীরা মৌলিক শব্দ এবং বাক্যাংশ শেখার জন্য এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। শুধু তাই নয়, নতুন ভাষা শেখানোর পাশাপাশি এই অ্যাপটি নিকটবর্তী রেস্টুরেন্ট, হোটেল খুঁজে বের করতেও সাহায্য করে ভ্রমণকারীদের এতে রয়েছে কোনো দেশের মুদ্রা, জরুরি অবস্থা সম্পর্কিত শব্দগুচ্ছ, বই বা Phrase Book – যা তোমাকে এসব বিষয়ে জানতে সহায়তা করবে।

    5 2
    Via: google

    আমাদের কোর্সগুলোর তালিকা:



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট করুন: www.10minuteschool.com


     

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন