বিবিধ

নতুন ভাষা শেখার সঙ্গী হবে ৫টি দারুণ অ্যাপ!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

পৃথিবীতে সাত হাজারেরও বেশি ভাষা  রয়েছে। এর মধ্যে পুরো পৃথিবীর অর্ধেকের বেশি মানুষ মাত্র ২৩টি ভিন্ন ভাষা ব্যবহার করে। এই বিশাল সংখ্যক ভাষার মধ্যে কয়টি তোমার জানা আছে?

নিত্যদিনের কথোপকথনে তোমার শেখা নতুন কোনো ভাষা ব্যবহার করে তোমার বন্ধুদের অবাক করে দিতে পারো। সেজন্য প্রয়োজন সে ভাষায় পারদর্শী হয়ে ওঠা। আজকাল আমরা অনেকেই স্মার্টফোন ব্যবহার করি। তোমার পকেটের মোবাইল ফোনটির মাধ্যমে যদি নতুন কোনো ভাষা শিখতে পারো তাহলে কেমন হয়?

হ্যাঁ! আমাদের মুঠোফোনেই রয়েছে ভাষা শেখার বিভিন্ন অ্যাপস যা তোমরা ডাউনলোড করে নিতে পারবে একদম বিনামূল্যে! চলো জেনে নেই এমন কয়েকটি অ্যাপসের নাম।

গ্রাফিক্স ডিজাইনিং, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশান ইত্যাদি স্কিল ডেভেলপমেন্টের জন্য 10 Minute School Skill Development Lab নামে ১০ মিনিট স্কুলের রয়েছে একটি ফেইসবুক গ্রুপ।

১. Duolingo

নতুন ভাষা শেখার সবচেয়ে সহজলভ্য এবং সুবিধাজনক অ্যাপস Doulingo। তোমার উইন্ডোজ অথবা অ্যান্ড্রয়েড মুঠোফোনের প্লে স্টোর থেকে খুব সহজেই এটি  ডাউনলোড করে নিতে পারো।

বিভিন্ন ছবি, অডিও ক্লিপসের মাধ্যমে তোমাকে ভিন্ন ভিন্ন ভাষা শেখাবে এই অ্যাপস। স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান, পর্তুগিজ এবং ইংলিশসহ আরও অনেক ভাষা শিখতে সহায়ক হবে Doulingo। এছাড়া তোমার শেখা ভাষায় নিজের দক্ষতা পরীক্ষা করে নিতে পারবে এই অ্যাপসের মাধ্যমেই।

ঘুরে আসুন: এসো, গড়ে তুলি দারুণ সব ‘অভ্যাস’!

২. Memrise

Memrise বিনামূল্যে ভাষা শেখার অন্য আরেকটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ১৫০টির বেশি ভাষা শেখা সম্ভব। Memrise এর একটি আকর্ষণীয় বিষয় হচ্ছে এটি নতুন শব্দ এবং বাক্যাংশ শেখার মধ্য দিয়ে নতুন একটি ভাষা শেখায়। কয়েকটি রাউন্ডে বা ধাপে ধাপে নতুন ভাষা শেখার জন্য এটি খুবই কার্যকরী।

Via: google

৩. Busuu

ধরো, তুমি একটি দেশে ভ্রমণ করছো। কিন্তু সে দেশের মানুষের সাথে কথোপকথনের জন্য প্রয়োজনীয় ভাষা তোমার জানা নেই। এমন অবস্থায় busuu নামক অ্যাপটি তোমাকে সহযোগিতা করবে।

এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে যেকোনো ভাষার প্রয়োজনীয় সব শব্দ খুব সহজেই তুমি শিখে ফেলতে পারবে। এছাড়া এতে রয়েছে আলাদা চারটি অপশন – Beginner, Elementary, Intermediate, Upper Intermediate, or Travel। এই অ্যাপটি ব্যবহার করতে তোমার একটি একাউন্ট থাকতে হবে।

কথায় বলে, MUN is fun!

বর্তমান সময়ের বহুল আলোচিত একটি কম্পিটিশানের নাম MUN বা Model United Nations।

কিন্তু কি এই মডেল ইউনাইটেড নেশন্স? কিভাবে ভালো করতে হয় এটিতে?

নিজেই দেখে নাও এই প্লেলিস্ট থেকে!
১০ মিনিট স্কুলের MUN সিরিজ!

৪. AccellaStudy Essential Apps

গ্রিক, হিব্রু, চাইনিজ, রোমানিয়ানসহ আরো অসংখ্য ভাষা শিখতে ব্যবহার করতে পারো AccellaStudy Essential  Apps। এই অ্যাপ্লিকেশনে ফ্ল্যাশ কার্ড, অডিও কুইজ, স্থান পুনরাবৃত্তি ইত্যাদি বিভিন্ন পদ্ধতির শিক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে রয়েছে হ্যান্ড-ফ্রি মোড যার মাধ্যমে হাত দিয়ে স্পর্শ না করেও অথবা অন্য কোনো কাজ করার সময় শিখে ফেলতে পারো নতুন একটি ভাষা!

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

৫. Rosetta Stone Travel APP

ভ্রমণে সর্বাধিক ব্যবহার করা অ্যাপসগুলোর মধ্যে Rosetta Stone অন্যতম। ভ্রমণকারীরা মৌলিক শব্দ এবং বাক্যাংশ শেখার জন্য এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। শুধু তাই নয়, নতুন ভাষা শেখানোর পাশাপাশি এই অ্যাপটি নিকটবর্তী রেস্টুরেন্ট, হোটেল খুঁজে বের করতেও সাহায্য করে ভ্রমণকারীদের এতে রয়েছে কোনো দেশের মুদ্রা, জরুরি অবস্থা সম্পর্কিত শব্দগুচ্ছ, বই বা Phrase Book – যা তোমাকে এসব বিষয়ে জানতে সহায়তা করবে।

ঘুরে আসুন: ৩টি ধাপে শিখে নাও যেকোন স্কিল!
Via: google

১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]