ঘরে বসে স্পোকেন ইংলিশে ভালো করার স্টেপ বাই স্টেপ গাইডলাইন

August 6, 2024 ...

ছোটবেলা থেকেই গ্রামে বড় হয়েছে মিনা, গ্রামের স্কুলে ওর পড়াশোনা। মিনা ওর ক্লাসের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে একজন, পড়াশোনায় বেশ আগ্রহ ওর। স্কুলের প্রতিটি পরীক্ষায় বেশ ভালো নাম্বারও পায়। তবে একটি বড় সমস্যা হচ্ছে – স্পোকেন ইংলিশ। ইংরেজি বুঝতে বা লিখতে মিনার কোনো সমস্যা নেই, বরং ভালো লেখার জন্য ও বেশ পরিচিত। আসল বিপত্তি ইংরেজিতে কথা বলায়। 

মিনার স্বপ্ন সে বড় হয়ে বিদেশে পড়াশোনা করবে। কিন্তু সে বুঝতে পারে যে ভালো ইংরেজি না জানলে, তার স্বপ্ন পূরণ করা কঠিন হবে। তাই মিনা ঠিক করে যে ঘরে বসেই সে ইংরেজিতে ভালো করবে।

কিন্তু কীভাবে ইংরেজি শিখবো? এর জন্য প্রয়োজন একটি সঠিক স্টেপ বাই স্টেপ গাইডলাইন। তাই মিনার মতো আপনিও যদি স্পোকেন ইংলিশে ভালো হতে চান তাহলে আপনার জন্যই এই গাইডলাইন।

 

১। স্পোকেন ইংলিশে ভালো করার জন্য গোল সেট করা

স্পোকেন ইংলিশ নিয়ে চিন্তায় ভোগা বেশির ভাগ মানুষের প্রথম প্রশ্ন – “কীভাবে স্পোকেন ইংলিশ শেখা শুরু করবো?” শুধু স্পোকেন ইংলিশই না, একদম শূন্য থেকে যেকোনো কিছু শেখা শুরু করার জন্য প্রথমেই একটা নির্দিষ্ট লক্ষ্য স্থির করতে হবে। 

স্পোকেন ইংলিশে ভালো করার প্রথম ধাপ হচ্ছে প্রতিদিনের ছোট ছোট গোল সেট করে ইংরেজি শেখা। ইংরেজি শেখার জন্য প্রতিদিন একটি গোল সেট করা খুবই কার্যকর একটি উপায়। প্রতিদিন একটি নির্দিষ্ট লক্ষ্য স্থির করে, দিন শেষে তা পূরণ করার মাধ্যমে ইংরেজি শেখা অনেকটাই সহজ। 

তবে গোল সেট করার সময় অবশ্যই একটা জিনিস খেয়াল রাখতে হবে। তা হলো – এমন কোনো গোল সেট করা যাবে না, যা পূরণ করা আপনার দ্বারা কখনোই সম্ভব না। যেমন- ধরুন, আপনি গোল সেট করলেন প্রতিদিন ১০০ টি নতুন ইংরেজি শব্দ শিখবেন। কিন্তু বাস্তব জীবনে আপনার পড়াশোনা, চাকরি, কিংবা অন্যান্য কাজ থেকে সময় বের করে কোনো ভাবেই এই লক্ষ্য পূরণ করা সম্ভব না। তবে আপনি যদি গোল সেট করেন প্রতিদিন ১০ টি ইংরেজি শব্দ শিখবেন, সেটা কিন্তু খুব সহজেই পূরণ করা সম্ভব। এভাবেই বাস্তব জীবেনর কথা মাথায় রেখে গোল সেট করতে হবে। 

স্পোকেন ইংলিশে ভালো করার জন্য গোল সেট করা  চিত্রঃ গোল সেট করা

কিন্তু এখন প্রশ্ন হলো গোল সেট করবো কীভাবে? স্পোকেন ইংলিশে ভালো করতে চাইলে আপনিও নিচের ছকের মতো করে প্রতিদিনের গোল সেট করতে পারেন –

প্রথম সপ্তাহ
১ম দিন ১০টি নতুন শব্দ শিখবো, আর সেই শব্দগুলো দিয়ে বাক্য গঠন করতে শিখবো। 
২য় দিন প্রতিদিনের কথোপকথনে ব্যবহার করা হয় এমন ১০টি English Phrase শিখবো। 
৩য় দিন কীভাবে ইংরেজিতে Daily Routine সম্পর্কে বলতে হয় তা শিখবো।
৪র্থ দিন কীভাবে ইংরেজিতে নতুন কারো সাথে পরিচিত হবেন?
৫ম দিন কীভাবে ইংরেজিতে নিজেকে Introduce করতে হয় তা শিখবো।
৬ষ্ঠ দিন ২ বন্ধু মিলে কীভাবে ইংরেজিতে কথা বলতে হয় তা শিখবো।
৭ম দিন সপ্তাহের রিভিউ: এই সপ্তাহে শেখা সব কিছু এক নজরে দেখে প্র্যাক্টিস করবো। 

 

দ্বিতীয় সপ্তাহ
১ম দিন ১০টি নতুন শব্দ শিখবো, আর সেই শব্দগুলো দিয়ে বাক্য গঠন করতে শিখবো। 
২য় দিন প্রতিদিনের কথোপকথনে ব্যবহার করা হয় এমন ১০টি English Phrase শিখবো। 
৩য় দিন ইংরেজিতে প্রশ্ন করতে শিখবো।
৪র্থ দিন কীভাবে ইংরেজিতে ফোনে কথা বলতে হয় তা শিখবো।
৫ম দিন কীভাবে ইংরেজিতে নিজের শখ নিয়ে কথা বলতে হয় তা শিখবো।
৬ষ্ঠ দিন কীভাবে পছন্দের মুভি নিয়ে ইংরেজিতে কথা বলতে হয় তা শিখবো।
৭ম দিন সপ্তাহের রিভিউ: এই সপ্তাহে শেখা সব কিছু এক নজরে দেখে প্র্যাক্টিস করবো। 

 

তৃতীয় সপ্তাহ
১ম দিন ১০টি নতুন শব্দ শিখবো, আর সেই শব্দগুলো দিয়ে বাক্য গঠন করতে শিখবো। 
২য় দিন প্রতিদিনের কথোপকথনে ব্যবহার করা হয় এমন ১০টি English Phrase শিখবো। 
৩য় দিন ইংরেজিতে নিজের ছুটি নিয়ে বর্ণনা করতে শিখবো।
৪র্থ দিন কীভাবে ইংরেজিতে একজন মানুষের বর্ণনা করতে হয় তা শিখবো।
৫ম দিন কীভাবে ইংরেজিতে নিজের গ্রামের বাড়ির বর্ণনা করতে হয় তা শিখবো।
৬ষ্ঠ দিন প্রিয় খাবারের রেসিপি ইংরেজিতে বর্ণনা করা শিখবো।
৭ম দিন সপ্তাহের রিভিউ: এই সপ্তাহে শেখা সব কিছু এক নজরে দেখে প্র্যাক্টিস করবো। 

হুবহু উপরের এই ছকগুলোর মতো করেই যে গোল সেট করতে হবে এমন কোনো কথা নেই। আপনার স্পোকেন ইংলিশ দক্ষতা বাড়াতে এই ছকগুলো থেকে অনুপ্রেরণা নিয়ে আপনি নিজের মতো করে প্রতিদিনের গোল সেট করতে পারেন। তবে শুধু গোল সেট করলেই হবে না, প্রতিদিন এই গোল পূরণ করার চেষ্টাও করতে হবে। এভাবেই ধীরে ধীরে নির্ধারিত লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করার মাধ্যমে আপনিও একদিন কোনো রকম জড়তা ছাড়াই ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে পারবেন।

 

২। স্পোকেন ইংলিশে ভোকাবুলারি বাড়ানো 

সাবলীলভাবে ইংরেজি বলার জন্য ভোকাবুলারি বৃদ্ধি করার কোনো বিকল্প নেই। কারণ, স্পোকেন ইংলিশের মূল ভিত্তিই হচ্ছে ভোকাবুলারি। ভোকাবুলারি বৃদ্ধি করার মাধ্যমে আপনি স্পোকেন ইংলিশে নিজেকে আরো এক ধাপ এগিয়ে রাখতে পারবেন। তাই এবার জানাবো ভোকাবুলারি বৃদ্ধি করার ১০টি সেরা কৌশল – 

প্রতিদিন নতুন শব্দ শেখা

প্রতিদিন কিছু সময় বের করে নতুন নতুন শব্দ শেখার চেষ্টা করুন। প্রয়োজনে নতুন ইংরেজি শব্দ খাতায় নোট করে রাখুন, আর একটু সময় পেলেই খাতায় একবার চোখ বুলিয়ে নিন। শুধু নতুন ইংরেজি শব্দ শিখলেই হবে না, সেগুলোকে দৈনন্দিন জীবনে কাজেও লাগাতে হবে। নতুন শব্দ শেখার ফলে আপনি ইংরেজিতে কথা বলার সময় গতানুগতিকভাবে ব্যবহৃত হওয়া ইংরজি শব্দের বাইরে, অন্যদের চেয়ে আলাদা শব্দ ব্যবহার করতে পারবেন। এতে করে একদিকে আপনার ভোকাবুলারি সমৃদ্ধ হবে, অন্যদিকে ইংরেজিতে কথা বলার আত্মবিশ্বাসও দ্বিগুণ হয়ে যাবে। 

যেমন- ধরুন, আজকে বাইরে বৃষ্টি হচ্ছে। এটাকে আপনি ইংরেজিতে কী বলবেন? It’s raining? এটা তো খুবই সাধারণ একটা বাক্য, চলুন আমরা নতুন কিছু শব্দ ব্যবহার করে নতুনভাবে বৃষ্টি নিয়ে কথা বলা শিখি!

যদি বাইরে হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়, তাহলে আপনি বলতে পারেন – It’s drizzling.

আর যদি মুষলধারে বৃষ্টি হয়, তাহলে বলতে পারেন – It’s pouring. অথবা It’s bucketing down.

ডিকশনারির সঠিক ব্যবহার

নতুন শব্দ শেখার একটি সহজ উপায় হচ্ছে ডিকশনারি ব্যবহার করা। ডিকশনারির সঠিক ব্যবহার আপনার শব্দভাণ্ডারকে সমৃদ্ধ করতে পারে। মনে করুন, আপনি ইংলিশ সিরিজ দেখতে দেখতে একটা নতুন ইংরেজি শব্দ শুনলেন। কিন্তু এই শব্দটির অর্থ আপনার জানা নেই। এখন কি হাতের কাছের মোটা ডিকশনারিটি থেকে শব্দটি খুঁজে বের করবেন? 

 

ঘরে বসে Spoken English

দৈনন্দিন জীবনে Spoken English-এ পারদর্শী ও আত্মবিশ্বাসী হয়ে উঠুন। ইংরেজি বলায় দক্ষ হয়ে উঠতে এনরোল করুন “ঘরে বসে Spoken English” কোর্সে।

 

আপনি এই ব্লগটি পড়ছেন, তার মানে আপনার কাছে স্মার্টফোন বা কম্পিউটার আছে। যেকোনো সময় কোনো অজানা ইংরেজি শব্দের বাংলা অর্থ জানতে কিংবা হাতের কাছে ডিকশনারি রাখতে চাইলে আপনাকে আর মোটা ডিকশনারি নিয়ে ঘুরতে হবে না। আপনার হাতের স্মার্টফোনটি দিয়ে যেকোনো “Bangla to English Dictionary App” ডাউনলোড করে আপনার না জানা ইংরেজি শব্দের বাংলা অর্থ জেনে নিতে পারবেন। এছাড়া, সোজা গুগল কিংবা অন্য যেকোনো সার্চ ইঞ্জিনে গিয়ে অজানা শব্দটি লিখে সার্চ করুন। দেখবেন একদম শুরুতেই শব্দের অর্থের পাশাপাশি সেই শব্দটি দিয়ে তৈরি বাক্যও চলে এসেছে। এমনকি শব্দটির উচ্চারণও শোনা যাবে। প্রযুক্তির কারণে এখন নতুন শব্দের অর্থ বের করা কতো সহজ হয়ে গেছে, তাই না? 

ডিকশনারি থেকে শেখা নতুন শব্দগুলো একটি নোটবুকে লিখে রাখুন, নতুন শব্দ দিয়ে বাক্য তৈরি করে ইংরেজিতে কথা বলা প্র্যাক্টিস করুন। এছাড়া একটি নতুন শব্দ শেখার পর সেই শব্দের সমার্থক শব্দ ও বিপরীতার্থক শব্দও শিখে রাখুন। এভাবে ডিকশনারির সঠিক ব্যবহার করে আপনিও নিজের শব্দভান্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন।

বাক্য বানিয়ে শেখা 

শুধু নতুন নতুন শব্দ শিখে নিলেই কি স্পোকেন ইংলিশে ভালো করা যায়? নতুন শব্দ দিয়ে বাক্য তৈরি করে ইংরেজিতে কথা বলে নতুন শব্দকে কাজে লাগাতে হয়। তাই প্রতিদিন যে নতুন শব্দটি শিখবেন, সেটা নিয়ে একটা বাক্য বানিয়ে ফেলতে হবে। নতুন শব্দ দিয়ে বাক্য বানিয়ে তা খাতায় টুকে নিন। তাহলে শব্দটি নিয়ে একটা স্মৃতি আপনার মাথায় ঢুকে যাবে, আর শব্দটাও মনে থাকবে।

ইংরেজিতে লেখালেখি!

“একবার লেখা দশবার পড়ার সমান” লেখাপড়া নিয়ে এই প্রবাদটা হয়তো আপনি শুনেছেন। কথাটা কিন্তু সত্যি। যেকোনো জিনিস পড়ার পর যতোটা না মনে থাকে, লেখার পর তার চেয়ে অনেক বেশি মনে থাকে। তাই আপনার ভোকাবুলারি বৃদ্ধি করার জন্য নতুন শব্দ পড়ার পাশাপাশি লিখেও রাখতে হবে। 

ইংরেজি ভোকাবুলারি বৃদ্ধি করার অন্যতম উপায় হচ্ছে প্রতিদিনের অভিজ্ঞতা খুবই সহজ বাক্যে ইংরেজিতে লিখে ফেলা। একটা খাতা বা ডায়েরিতে নিজের রোজকার জীবনের অভিজ্ঞতা, নতুন শব্দ আর সেই শব্দ দিয়ে তৈরি বাক্য, কিংবা নিজের পছন্দের কোনো উক্তি লিখে রাখতে পারেন। এরপর অবসর সময় পেলেই ডায়েরি খুলে  লেখাগুলো নিজে নিজে পড়ুন। এভাবেই একই সাথে আপনার ইংলিশ রাইটিং আর স্পোকেন ইংলিশ দক্ষতা বাড়বে।

স্পোকেন ইংলিশে ভোকাবুলারি বাড়ানো

চিত্রঃ স্পোকেন ইংলিশে ভোকাবুলারি বাড়ানো

ভোকাবুলারি গেম

সহজে যেকোনো কিছু শেখার একটি উপায় হলো খেলার ছলে শেখা। ভোকাবুলারি গেম আর কুইজের মাধ্যমে নতুন শব্দ শেখাকে আরো মজার করা যায়। নিয়মিত এই ভোকাবুলারি গেমগুলি খেলার মাধ্যমে আপনি সহজেই নতুন শব্দ শিখে নিজের ইংরেজি শব্দভাণ্ডার সমৃদ্ধ করতে পারবেন। অনলাইনের দুনিয়ায় জনপ্রিয় কিছু ভোকাবুলারি গেমের অ্যাপ হলো –

  • Duolingo 
  • Pictionary
  • Scrabble/Words With Friends
  • Quizlet 
  • Memrise ইত্যাদি।

ইংরেজিতে খবর দেখা

ইংরেজিতে খবর দেখা হতে পারে আপনার ইংরেজি ভোকাবুলারি বৃদ্ধি করার চমৎকার একটি উপায়। ইংরেজিতে খবর দেখার মাধ্যমে আপনি শুদ্ধ উচ্চারণ, নতুন নতুন শব্দ এবং বিভিন্ন ধরনের বাক্যগঠন শিখতে পারবেন। এক্ষেত্রে আপনি দেশীয় সংবাদ চ্যনেলের  পাশাপাশি BBC, CNN, Al Jazeera ও অন্যান্য আন্তর্জাতিক নিউজ প্ল্যাটফর্ম থেকে খবর দেখুন, কারণ এসব প্ল্যাটফর্মে বিশ্বব্যাপী খবর পাওয়া যায়। এতে করে একদিকে আপনার সারা বিশ্বের খবর জানা হবে, অন্যদিকে আপনার স্পোকেন ইংলিশ দক্ষতা আর ইংরেজি ভোকাবুলারিও বৃদ্ধি পাবে। 

সাব-টাইটেল দিয়ে মুভি দেখা

সাব-টাইটেল দিয়ে ইংরেজি মুভি দেখা মানে এক ঢিলে দুই পাখি মারা। ইংলিশ মুভিগুলো সাব-টাইটেল দিয়ে দেখলে একদিকে স্পোকেন ইংলিশও শেখা হবে, অন্যদিকে গ্রামার আর উচ্চারণও। আর সেই সাথে বিদেশিরা কীভাবে শুদ্ধভাবে ইংরেজি কথা বলে সেটার একটা ধারণাও পাওয়া যাবে। 

ইংরেজি শেখার জন্য আপনি এই ১০টি মুভি দেখতে পারেন।

  • Jurassic Park (1993)
  • Notting Hill (1999)
  • Clueless (1995)
  • The Hunger Games (2012)
  • The King’s Speech (2010)
  • The Queen (2006)
  • The Wizard of Oz (1939)
  • Men in Black (1997)
  • The Babadook (2014)
  • Black Sheep (2006)

কমেন্ট্রি থেকে ইংরেজি শেখা

বিভিন্ন খেলাধুলা, বিশেষ করে ক্রিকেট ও ফুটবলের ধারাভাষ্য বা কমেন্ট্রি থেকেও কিন্তু ইংরেজি শেখা যায়। তাই সরাসরি খেলা দেখার সময় কমেন্ট্রি শোনার চেষ্টা করুন। কমেন্ট্রি শোনার সময় নতুন কিংবা অজানা শব্দ বা বাক্যাংশ নোট করুন। পরে সেই শব্দগুলোর অর্থ খুঁজে বের করুন। এটি আপনার ভোকাবুলারি আর স্পোকেন ইংলিশ দক্ষতা বৃদ্ধি-দুইটিতেই সাহায্য করবে। 

ইংরেজি বই পড়া

ভোকাবুলারি বৃদ্ধির আরেকটি সহজ উপায় হলো ইংরেজি বই পড়া। এক্ষেত্রে আপনার আগ্রহের বিষয়বস্তু নিয়ে বই পড়া শুরু করুন। এটি আপনার ইংরেজি বই পড়ার আগ্রহ বাড়াবে, আবার ইংরেজি শেখার অভিজ্ঞতাকে আরো আনন্দদায়ক করবে। প্রথমে তুলনামূলক সহজ আর ছোট বই, যেমন- ছোটগল্প বা সংক্ষিপ্ত উপন্যাস দিয়ে পড়া শুরু করুন, তারপর ধীরে ধীরে জটিল বা বড় বইয়ের দিকে এগিয়ে যান। 

বই পড়ার সময় নতুন ও অজানা শব্দ পেন্সিল কিংবা রঙিন হাইলাইটার দিয়ে দাগিয়ে রাখুন। পরে সেই শব্দগুলোর অর্থ জানুন, সেই সাথে একটি করে সমার্থক শব্দ আর বিপরীত শব্দ জেনে রাখুন। সুযোগ থাকলে শব্দগুলো উচ্চারণ করে পড়ুন। বই পড়ার পাশাপাশি ইংরেজি শব্দের উচ্চারণ শিখতে ইংরেজি অডিওবুক শুনেও আপনার স্পোকেন ইংলিশ দক্ষতা বাড়াতে পারেন।

আপনার ভোকাবুলারি বৃদ্ধি করতে এবং স্পোকেন ইংলিশে ভালো করার জন্য আপনি এই ১০টি বই পড়তে পারেন –

  • Animal Farm
  • Fantastic Mr Fox
  • Harry Potter and the Philosopher’s Stone
  • High Fidelity
  • Lord of the Flies
  • Rich Dad Poor Dad
  • The Giver
  • The Old Man and the Sea
  • The Wind in the Willows
  • Tuesdays with Morrie

অনলাইনে ইংরেজি শেখা

প্রযুক্তির কল্যাণে পৃথিবীর সব তথ্য আপনি ঘরে বসেই আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়েই জানতে পারবেন। ইউটিউব, ফেইসবুক, ইনস্টাগ্রামে স্পোকেন ইংলিশ নিয়ে তৈরি চ্যানেল বা পেইজ ফলো করে দারুণ সব ভিডিও দেখে সহজেই ইংরেজি শিখতে পারবেন। আপনার অনলাইনে ইংরেজি শেখাকে আরো সহজ করতে পাশে আছে 10 Minute School.

 

৩। উচ্চারণ প্র্যাক্টিস করা

অধিকাংশ মানুষের ইংরেজি বুঝতে বা লিখতে তেমন কোনো সমস্যা হয় না, যতো সমস্যা ইংরেজিতে কথা বলতে গিয়ে। যেন মুখ দিয়ে কথাই বের হতে চায় না ইংরেজিতে কথা বলার সময়। এর পিছনে রয়েছে একটা মাত্র কারণ, তা হলো ইংরেজিতে কথা বলা প্র্যাক্টিস না করা।

ছোটবেলা থেকে শুরু করে আমি স্কুল, কলেজের গণ্ডি পেড়িয়েছি বাংলা মিডিয়ামের হাত ধরে। পরীক্ষার বিষয়ে ইংরেজিও ছিলো, কিন্তু শুধু লিখতে হতো। ইংরেজিতে কথা বলার কোনো দরকার হতো না। তবে আসল বিপত্তি ঘটে বিশ্বাবিদ্যালয়ের প্রথম বর্ষে। এখানে তো ইংরেজিতেই সব প্রেজেন্টেশন আর ভাইভা দিতে হবে। এখন কী করবো? বিশ্বাবিদ্যালয় জীবনের প্রথম প্রেজেন্টেশনের আগে হাতে সময় ছিলো মাত্র ৫ দিন। এর মাঝে নিজেকে স্থির করি আর ভাবি, ইংরেজি যেহেতু বুঝতে আর লিখতে পারি একটু প্র্যাক্টিস করলে বলতেও পারবো। এরপর শুরু হয় আমার ইংরেজিতে প্রেজেন্টেশন দেওয়ার প্র্যাকটিস। প্রতিদিন কিছু সময় বের করে ইংরেজি উচ্চারণ প্র্যাক্টিস করার কারণে কিন্তু শেষমেশ আমি খুব ভালো প্রেজেন্টশন দিয়েছিলাম।  

উচ্চারণ প্র্যাক্টিস করা

চিত্রঃ উচ্চারণ প্র্যাক্টিস করা

“Practice Makes a Man Perfect.” – এই কথাটি শোনেননি এমন মানুষ হয়তো খুব কমই খুঁজে পাওয়া যাবে। কথাটা কিন্তু আসলেই সত্যি। কারণ নিয়মিত প্র্যাক্টিস করার মাধ্যমে যেকোনো কাজের দক্ষতা বৃদ্ধি পায়। প্রত্যেকবার প্র্যাক্টিস করার সময় নিজের ভুল থেকে আমরা কিছু না কিছু শিখি, আর সেই ভুল থেকে শিক্ষা নিয়ে পরেরবার আরো ভালোভাবে সেই কাজটি করতে পারি। এক সময়ে যে কাজটা অনেক কঠিন বলে মনে হতো কিংবা যেই কাজের নাম শুনলে মনে হতো – “আমি পারবো না!” নিয়মিত প্র্যাক্টিস করলে কিন্তু সেই কঠিন মনে হওয়া কাজগুলি ধীরে ধীরে সহজ হয়ে ওঠে। 

স্পোকেন ইংলিশে ভালো করার জন্য উচ্চারণ প্র্যাক্টিস করার কোনো বিকল্প নেই। প্রথম প্রথম মনে হতে পারে, “ভুল ইংরেজি বলছি না তো?” কিংবা “উচ্চারণ ঠিক হচ্ছে তো?” ইংরেজিতে কথা বলার অভ্যাস না থাকলে, শুরুর দিকে হয়তো কিছু ইংরেজি শব্দের উচ্চারণ ভুল হতে পারে। কিন্তু সঠিক উচ্চারণ জেনে বার বার প্র্যাক্টিস করলে, এই ভুলটা আর হবে না। তাই এবার জানাবো ইংরেজি উচ্চারণ প্র্যাক্টিস করার ৫টি সেরা টিপস –

শব্দকে ভেঙে উচ্চারণ

কিছু শব্দ আছে যা বারবার প্র্যাক্টিস করার পরও স্পষ্ট উচ্চারণ হয়ে ওঠে না, এ ধরনের সমস্যার সমাধান হিসেবে, যেকোনো শব্দকে কয়েকটি ভাগে ভেঙে নিয়ে বলার চেষ্টা করবেন। যেমন: Congratulations শব্দটিকে ভাঙলে হবে Con-gra-tu-la-tions, এবার একটি একটি করে অংশ উচ্চারণ করুন। এতে করে আপনার উচ্চারণ করাও যেমন সহজ হবে, তেমনি বানান ভুল করার সম্ভাবনাও কম থাকবে। এভাবে কঠিন শব্দগুলোকে ভেঙে উচ্চারণ প্র্যাক্টিস করতে করতে আপনিও ইংরেজিতে সাবলীলভাবে কথা বলা শিখে যাবেন।

জোরে জোরে পড়ুন

উচ্চারণ প্র্যাক্টিস করার সময় জোরে জোরে পড়ে নিজেকে শোনান। কারণ জোরে জোরে পড়লে আপনার ইংরেজি উচ্চারণ স্পষ্ট হবে, আর উচ্চারণ ভুল হলেও তা শুধরে নিতে পারবেন। এছাড়া স্পষ্ট আর জড়তাবিহীন ইংরেজি উচ্চারণ শিখতে এই পদ্ধতি অনেক কাজে দেয়। জোরে জোরে ইংরেজি পড়ার জন্য আপনি ইংরেজিতে লেখা যেকোনো একাডেমিক বই বেছে নিতে পারেন, কিংবা গল্পের বই পড়েও জোরে জোরে ইংরেজি উচ্চারণ প্র্যাক্টিস করতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় প্রতিদিন ইংরেজি পত্রিকা পড়লে। 

ইংরেজিতে গল্প বলুন

আপনার ইংরেজিতে কথা বলার প্র্যাক্টিসকে আনন্দদায়ক করতে গল্পে গল্পে ইংরেজি শিখুন। আপনার ইংরেজি উচ্চারণ আগের চেয়ে কতোটা উন্নত হয়েছে, তা বোঝার জন্য আপনার জানা যেকোনো গল্প ইংরেজিতে বলার চেষ্টা করুন। এভাবে একই সাথে স্পোকেন ইংলিশের পাশাপাশি ইংরেজি উচ্চারণ প্র্যাক্টিসও হয়ে যাবে। 

ইংরেজিতে গল্প বলা প্র্যাক্টিস করার জন্য আপনি এই গল্পগুলো বেছে নিতে পারেন –

  • The Thirsty Crow (তৃষ্ণার্ত কাকের গল্প)
  • The Boy Who Cried Wolf (মিথ্যাবাদি রাখালের গল্প)
  • The Lion and the Mouse (সিংহ ও ইঁদুরের গল্প)
  • The Tortoise and the Hare (খরগোশ ও কচ্ছপের দৌড় প্রতিযোগিতার গল্প)
  • The Ant and the Grasshopper (পিঁপড়া ও ঘাসফড়িং-এর গল্প) 
  • A Fox Without a Tail (লেজকাটা শিয়ালের গল্প)
  • Who Will Bell The Cat?  (বিড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে?)
  • The Fox and The Grapes (আঙ্গুর ফল টক)
  • The Honest Woodcutter (সৎ কাঠুরিয়ার গল্প)
  • The Goose that Laid the Golden Eggs (লোভী কৃষক আর সোনার ডিম দেওয়া হাঁসের গল্প)

নিজের কথা রেকর্ড করুন

আপনার ইংরেজি উচ্চারণ ঠিক হচ্ছে কিনা তা বোঝার জন্য ইংরেজিতে বলা নিজের কথা রেকর্ড করুন। পরবর্তীতে নিজের কথার রেকর্ডিং শুনে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার উচ্চারণগুলো স্পষ্ট কিনা কিংবা স্পোকেন ইংলিশে আপনার কতোটা উন্নতি হয়েছে। 

নিজের দুর্বলতাকে চিনে রাখুন

উচ্চারণ প্র্যাক্টিস করার সময় যে শব্দটিতে বারবার ভুল হচ্ছে, তা চিহ্নিত করে রাখুন। কারণ ঐ শব্দটিই হচ্ছে আপনার দুর্বলতা। প্র্যাকটিস করতে গেলে নিজের দুর্বলতার প্রতি জোর দিন। যতোক্ষণ পর্যন্ত সেই উচ্চারণটি পারফেক্ট না হয়, চেষ্টা চালিয়ে যান।

 

৪। ইংলিশে বেশি বেশি কনভার্সেশন করা

স্পোকেন ইংলিশে ভালো করার জন্য বেশি বেশি কনভার্সেশন করা খুব সহজ একটি উপায়। আপনার ভাই, বোন অথবা পরিবারের যেকোনো সদস্য, বন্ধু কিংবা পরিচিত যে কারো সাথে ইংরেজিতে কথা বলে, আপনি কিন্তু স্পোকেন ইংলিশ দক্ষতাকে ঝালাই করে নিতে পারেন। এতে করে আপনারা দুইজনই স্পোকেন ইংলিশে ভালো করে ইংরেজিতে কথা বলার জড়তাকে কাটিয়ে উঠতে পারবেন। 

বেশি বেশি ইংরেজিতে কনভার্সেশন করার জন্য রোল প্লে (Role Play) হতে পারে মজাদার একটি উপায়। রোল প্লে (Role Play)-এর সাহায্যে ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন ভূমিকা বা চরিত্রে অভিনয় করে আপনি স্পোকেন ইংলিশ প্র্যাক্টিস করতে পারবেন।

দুই বন্ধুর মধ্যে ইংরেজিতে কথোপকথন

চিত্রঃ দুই বন্ধুর মধ্যে ইংরেজিতে কথোপকথন

ধরুন, আপনি আর আপনার বন্ধুটি রোল প্লে-এর মাধ্যমে ইংরেজিতে কনভার্সেশন করবেন। এখানে আপনাদের মধ্যে একজন হবেন ক্রেতা আর অন্যজন বিক্রেতা। তাহলে চলুন দেখে নেই, একটি জুতার দোকানে কনভার্সেশন কেমন হতে পারে-

Customer: Hi, can you help me find a new pair of shoes?

ক্রেতা: হাই, আপনি কি আমাকে নতুন একটি জুতা খুঁজে পেতে সাহায্য করতে পারেন?

Shopkeeper: Sure, what size and style are you looking for?

বিক্রেতা: অবশ্যই, আপনি কোন সাইজের আর কী ধরনের জুতা খুঁজছেন?

Customer: I’m looking for size 9 and something casual.

ক্রেতা: আমার জুতার সাইজ ৯ আর আমি সাধারণ কিছু চাই।

Shopkeeper: We have a few options here. How about this pair?

বিক্রেতা: আমাদের কাছে কয়েকটি জুতা আছে। এই জুতাজোড়া কেমন?

Customer: They look good. Can I try them on?

ক্রেতা: এগুলো ভালো লাগছে। আমি কি এগুলো পরে দেখতে পারি?

Shopkeeper: Of course, the shoe-fitting stool is over there.

বিক্রেতা: অবশ্যই, বসে জুতা পরার জন্য ঐখানে টুল আছে।

বেশি বেশি ইংরেজি কনভার্সেশন করার জন্য আপনি কিন্তু বিভিন্ন কাল্পনিক পরিস্থিতিতে রোল প্লে করতে পারেন। যেকোনো পরিস্থিতিতে স্পোকেন ইংলিশে ভালো করতে আপনি যে সব বিষয় নিয়ে রোল প্লে করতে পারেন – 

১) ২ বন্ধুর মধ্যে ইংরেজিতে কথোপকথন; 

২) বিমানবন্দরে ইংরেজিতে কথোপকথন; 

৩) রেস্তোরাঁতে ইংরেজিতে কথোপকথন; 

৪) হোটেলে ইংরেজিতে কথোপকথন; 

৫) হাসপাতালে ইংরেজিতে কথোপকথন; 

৬) ব্যাংকে ইংরেজিতে কথোপকথন; 

৭) ওষুধের দোকানে ইংরেজিতে কথোপকথন; 

৮) শিক্ষক আর শিক্ষার্থীদের মধ্যে ইংরেজিতে কথোপকথন; 

৯) চাকরির ইন্টারভিউ দিতে ইংরেজিতে কথোপকথন; 

১০) অফিসে ইংরেজিতে কথোপকথন।

 

৫। প্রযুক্তির যথাযথ ব্যবহার

আধুনিক তথ্য-প্রযুক্তির এই যুগে অধিকাংশ মানুষের হাতে হাতে একটি করে স্মার্টফোন। এই স্মার্টফোনের কারণে সারা বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয়। বিশেষ করে ২০২০ সালের করোনা মহামারির সময়কালীন লকডাউনে অনলাইন ক্লাস, ওয়ার্ক-ফ্রম-হোম অফিসের কারণে মানুষে আগের চেয়ে বেশি প্রযুক্তি নির্ভর হয়ে গেছে। স্কুলের বেতন হোক কিংবা পানি, বিদ্যুৎ ও গ্যাস বিল দেওয়া, প্রযুক্তির কারণে ঘরে বসেই এই সব কাজ করা যায়। 

প্রযুক্তির যথাযথ ব্যবহার করে ঘরে বসে স্পোকেন ইংলিশ শেখাও অনেক সহজ।  তাই এখন জানাবো এমনই ৫টি উপায়ের কথা, যেগুলো দিয়ে ঘরে বসেই বিনামূল্যে ইংরেজি শেখা যায় –

স্পোকেন ইংলিশ অ্যাপ (Spoken English App)

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলতে, জানতে হবে প্রযুক্তির যথাযথ ব্যবহার। ঘণ্টার পর ঘণ্টা ফেইসবুক কিংবা ইনস্টাগ্রামে রিলস দেখে অযথা সময় নষ্ট না করে ব্যবহার করতে পারেন এমন দারুণ কিছু অ্যাপ, যা আপনার ইংরেজি শেখাকে আরো সহজ করে তুলবে। 

এমন অনেক ভাষা শেখার অ্যাপ রয়েছে, যা স্পোকেন ইংলিশ শেখার জন্য উপকারী হতে পারে। যেমন:

  • Duolingo
  • Babbel
  • English with Lingualeo
  • Learn English Grammar
  • Knudge.me  
  • Memrise
  • HelloTalk

পডকাস্ট (Podcast)

পডকাস্ট হলো একটি ডিজিটাল অডিও বা ভিডিও সিরিজ। এটি সাধারণত সিরিজ আকারে প্রকাশিত হয় আর প্রতিটি এপিসোডে একটি নির্দিষ্ট বিষয় বা টপিক নিয়ে আলোচনা করা হয়। পডকাস্টের মাধ্যমে বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করা যায়, যেমন: ভাষা শিক্ষা, ইতিহাস, বিজ্ঞান, বিনোদনসহ আরও অনেক কিছু। স্পোকেন ইংলিশ শেখার ক্ষেত্রে পডকাস্ট খুবই কার্যকরী উপায়। কারণ পডকাস্ট শুনে শুনে আপনি স্পোকেন ইংলিশও প্র্যাক্টিস করতে পারবেন। এছাড়া এতে করে আপনার ইংরেজি শোনার অভ্যাস গড়ে উঠবে। 

স্পোকেন ইংলিশ শেখার জন্য কিছু জনপ্রিয় পডকাস্ট হলো –

  • The English We Speak by BBC;
  • The Daily by The New York Times;
  • Luke’s English Podcast;
  • All Ears English Podcast;
  • ESL Pod (English as a Second Language Podcast).

Spoken English

অডিওবুক (Audiobook)

অডিওবুক হলো বইয়ের অডিও ফরম্যাট। অডিওবুকে শুনতে শুনতে আপনি খুব সহজে স্পোকেন ইংলিশ শিখতে পারবেন। সাধারণভাবে ইংরেজি বই পড়ার সময়, এমন অনেক শব্দ থাকে যার উচ্চারণ আমরা জানি না। অডিওবুকে কিন্তু এই ঝামেলা নেই। অডিওবুকের মাধ্যমে কঠিন কঠিন ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ শেখা যায়।

স্পোকেন ইংলিশ শেখার জন্য উপকারী কয়েকটি অডিওবুক হলো –

  • “Harry Potter” Series by J.K. Rowling: এই অডিওবুকটি শিশু-কিশোর থেকে প্রাপ্তবয়স্ক সবার জন্য উপযুক্ত। এতে রয়েছে প্রচুর নতুন শব্দ আর অনুপ্রেরণামূলক কথা।
  • “The Great Gatsby” by F. Scott Fitzgerald: ১৯২০-এর দশকের আমেরিকার জীবন নিয়ে লেখা এই উপন্যাসটি আপনাকে ইংরেজি ভাষার সাথে পরিচিত হতে সাহায্য করবে।
  • “Becoming” by Michelle Obama: যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রিকান-আমেরিকান ফার্স্ট লেডি মিশেল ওবামার আত্মজীবনীর অডিওবুকটিতে তাঁর জীবনের বিভিন্ন পর্যায়, অভিজ্ঞতা, সেই সাথে তার ব্যক্তিগত ও পেশাগত যাত্রা সম্পর্কে শুনতে পারবেন।
  • “To Kill a Mockingbird” by Harper Lee: হার্পার লি-এর লেখা একটি ক্লাসিক উপন্যাস, যা ১৯৬০ সালে প্রকাশিত হয়। এই উপন্যাসটি মার্কিন যুক্তরাষ্ট্রের ১৯৩০-এর দশকের গ্রেট ডিপ্রেশনের সময়কার ঘটনা নিয়ে লেখা। এই অডিওবুকটিতে বর্ণবাদের অন্যায়, সামাজিক অবিচার আর মানবতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা শুনতে পাবেন।
  • “The Catcher in the Rye” by J.D. Salinger: জে.ডি. সালিঞ্জার-এর লেখা কালজয়ী উপন্যাসটিতে ১৬ বছর বয়সী একজন কিশোরের জীবনের জটিলতা, বিচ্ছিন্নতা আর আধুনিক সমাজে ব্যক্তিগত সত্তার সন্ধান নিয়ে  কথা বলা হয়েছে।

ইউটিউব ভিডিও (YouTube Video)

বর্তমানে আমরা এতোটাই প্রযুক্তি নির্ভর হয়ে গেছি, কোনো সমস্যা হলেই হন্যে হয়ে ইউটিউবে সার্চ করে সমাধান খোঁজায় ব্যস্ত হয়ে যাই। ইউটিউবে যদি আপনি “How to open a door?” লিখে সার্চ দেন, এটা নিয়েও ভিডিও পাবেন। তেমনি, ইউটিউবে “Spoken English” লিখে সার্চ দিলেও অসংখ্য ভিডিও চলে আসবে, যেগুলো দেখে আপনি স্পোকেন ইংলিশ শিখতে পারবেন। 

স্পোকেন ইংলিশে ভালো করার জন্য আপনি এই ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো দেখতে পারেন –

  • BBC Learning English
  • English with Lucy
  • Rachel’s English
  • English Addict with Mr. Duncan
  • EnglishClass101
  • mmmEnglish
  • Learn English | Let’s Talk – Free English Lessons
  • Speak English with Vanessa
  • VOA Learning English
  • Real English

অনলাইন কোর্স (Online Course)

অনলাইন কোর্স করে এখন খুব সহজেই ঘরে বসেই স্পোকেন ইংলিশ শেখা যায়। তাই অনলাইন কোর্স হতে পারে প্রযুক্তির যথাযথ ব্যবহার করে স্পোকেন ইংলিশ শেখার একটি দুর্দান্ত উপায়। কারণ প্রযুক্তির কল্যাণে পৃথিবীর যেকোনো প্রান্তে বসে আপনি এখন অনলাইন কোর্সের সাহায্যে স্পোকেন ইংলিশ শিখতে পারবেন। শুধু স্পোকেন ইংলিশ না, অন্য যেকোনো স্কিল, আপনি নিজের ঘরের চার দেয়ালের মাঝে বসে কম্পিউটার, ল্যাপটপ কিংবা হাতের মোবাইলের ছোট স্ক্রিনে শিখতে পারবেন। এর জন্য ঘর থেকে বেড়িয়ে অন্য কোথাও যাওয়া লাগবে না। স্পোকেন ইংলিশ হোক কিংবা  ইংরেজি গ্রামার, কিংবা ভোকাবুলারি; ইংরেজি শেখার সব সমস্যার সমাধানে সাথে আছে টেন মিনিট স্কুলের ইংরেজি কোর্সগুলো।

 

ঘরে বসে Spoken English

কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  •  

    ৬। নির্ভুলতার থেকে সাবলীলতার দিকে বেশি ফোকাস করা

    ইংরেজিতে কথা বলার সময় নির্ভুলতার থেকে সাবলীলতার দিকে বেশি ফোকাস করুন। সাবলীলভাবে ইংরেজিতে কথা বলা প্র্যাক্টিস করতে করতে গ্রামার আর উচ্চারণও শিখে যাবেন। আপনি যতোটা সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন আপনার স্পোকেন ইংলিশ দক্ষতা ততো বৃদ্ধি পাবে।

    আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলুন

    আপনি কতোটা সাবলীলতার সাথে ইংরেজিতে কথা বলতে পারেন, তা দেখার জন্য যখনই সময় পাবেন আয়নার সামনে দাঁড়িয়ে যাবেন। আয়নায় নিজের অবয়বের চোখে চোখ রেখে নিজে নিজেই ইংরেজিতে কথা বলার প্র্যাক্টিস করুন। প্রতিদিন কিছু সময় আয়নার সামনে দাঁড়িয়ে ইংরেজিতে কথা বলার জন্য আলাদা করে সময় রাখুন। আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলার ফলে আপনি নিজের মুখ আর শরীরের অঙ্গভঙ্গি দেখতে পারবেন। এটি আপনার অভিব্যক্তিকে আরও সুন্দর করে তুলবে আর আপনার কাছে মনে হবে আপনি অন্য কারো সাথে কথা বলছেন। এভাবে আয়নার সামনে দাঁড়িয়ে স্পোকেন ইংলিশ প্র্যাক্টিস করতে করতে আপনার ইংরেজিতে কথা বলার জড়তা ও সংকোচ কেটে যাবে এবং আপনি স্পষ্ট ও সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতেও শিখে যাবেন।

    mirror practice

    Tongue Twisters বলতে শিখুন

    সাবলীলতার সাথে ইংরেজিতে কথা বলতে শেখার একটি মজার উপায় হলো Tongue Twisters. Tongue Twisters হলো এমন কিছু বাক্য যার প্রায় প্রতিটা শব্দে মিল থাকায় উচ্চারণ করা বা দ্রুত বলা কঠিন হয়ে ওঠে। ইংরেজির কিছু Tongue Twisters যদি আপনি অনর্গল বলতে পারেন, তাহলে স্পোকেন ইংলিশে ভালো করাও সহজ হয়ে যাবে।

    ইংরেজি উচ্চারণ অনুশীলন করার জন্য কয়েকটি জনপ্রিয় Tongue Twisters হলো –

    Tongue Twisters উচ্চারণ
    • Red lorry yellow lorry.
    রেড লরি ইয়েলো লরি
    • She sells seashells by the seashore. 
    শি সেলস সিশেলস বাই দ্য সিশোর
    • Betty Botter bought a bit of butter. 
    বেটি বটার বট আ বিট অফ বাটার
    • Dizzy lizards driving lazy lizards.
    ডিজি লিজার্ডস ড্রাইভিং লেজি লিজার্ডস
    • The sixth sick sheik’s sixth sheep’s sick. 
    দ্য সিক্সথ সিক শেখ’স সিক্সথ শিপ’স সিক
    • The three thieves stole three loaves of wheat.
    দ্য থ্রি থিভস স্টোল থ্রি লোভস অফ হুইট
    • The rain in Spain falls mainly on the plain.
    দ্য রেইন ইন স্পেইন ফলস মেইনলি অন দ্য প্লেইন
    • Peter Piper picked a peck of pickled peppers. 
    পিটার পাইপার পিকড আ পেক অফ পিকলড পেপারস
    • The witch with the twitch had a twitch in her witch.
    দ্য উইচ উইথ দ্য টুইচ হ্যাড আ টুইচ ইন হার উইচ
    • Give papa a cup of proper coffee in a copper coffee cup.
    গিভ পাপা আ কাপ অফ প্রপার কফি ইন আ কপার কফি কাপ
    • The twelfth dwarf drove twelve dwarves down the dirt road. 
    দ্য টুয়েলফথ ডোয়ার্ফ ড্রোভ টুয়েলভ ডোয়ার্ভস ডাউন দ্য ডার্ট রোড
    • The package which the witch packed was packed with witches’ watches. 
    দ্য প্যাকেজ উইচ দ্য উইচ প্যাকড ওয়াজ প্যাকড উইথ উইচেস’ ওয়াচেস
    • The path the pathmaker pathed was paved with paths.
    দ্য পাথ দ্য পাথমেকার পাথড ওয়াজ পেভড উইথ পাথস
    • How much wood would a woodchuck chuck if a woodchuck could chuck wood? 
    হাউ মাচ উড উড আ উডচাক চাক ইফ আ উডচাক কাড চাক উড?
    • Fuzzy Wuzzy was a bear. Fuzzy Wuzzy had no hair. Fuzzy Wuzzy wasn’t very fuzzy, was he? 
    ফাজি ওয়াজি ওয়াজ আ বেয়ার। ফাজি ওয়াজি হ্যাড নো হেয়ার। ফাজি ওয়াজি ওয়াজন্ট ভেরি ফাজি, ওয়াজ হি?

    ৭। স্পোকেন ইংলিশে গ্রামার-এর সঠিক ব্যবহার

    ইংরেজি ভাষার মূল ভিত্তিই হলো গ্রামার। তবে ইংরেজি কথা বলার সময় আমাদের সবচেয়ে বেশি ঝামেলা হয় গ্রামার নিয়ে। গ্রামার-এর ছোট ছোট ভুল করায়, অনেকেই ইংরেজি বলতে দ্বিধাবোধ করেন। কিন্তু একবার গ্রামার এর সঠিক ব্যবহার আয়ত্তে থাকলে ইংরেজিতে কথা বলার সময় গ্রামার নিয়ে ভাবতে হবে না। 

    এখন প্রশ্ন হলো কীভাবে শিখবেন গ্রামার-এর সঠিক ব্যবহার? গ্রামার-এর হাজার হাজার কঠিন নিয়ম মুখস্ত করে? মুখস্ত করে যেকোনো কিছু শিখলে কিছুক্ষণের জন্য মনে থাকে ঠিকই, তবে তা দীর্ঘস্থায়ী হয় না। ঠিক তেমনই না বুঝে গ্রামার-এর নিয়মগুলো মুখস্থ করলে, সেটা খুব একটা ফলপ্রসূ হবে না।

    যেকোনো কিছু আনন্দের সাথে শিখলে, শেখার উৎসাহ আরো দ্বিগুণ হয়ে যায়। তাই ইংরেজি গ্রামার-এর সঠিক ব্যবহারের নিয়মও শিখতে হবে মজাদার কিছু উপায়ে। তেমনি কয়েকটি উপায় হলো – 

    গল্পে গল্পে গ্রামার-এর ব্যবহার

    গতানুগতিকভাবে মুখস্থ না করে গল্পে গল্পে গ্রামার-এর সঠিক ব্যবহার শিখলে গ্রামার-এর কঠিন সব নিয়মগুলো সহজে মনে থাকবে। চলুন দেখে নেই গল্পে গল্পে Noun শিখলে কেমন হবে গল্পটা –

    রাজু তার বন্ধুদের সঙ্গে Dhaka শহরে বেড়াতে গেল। সেখানে তারা একটি বড় tower দেখতে পেল। টম তার বন্ধুকে বলল যে, সে এই শহরের beauty দেখে মুগ্ধ। তারা team হিসেবে অনেক জায়গা ঘুরল আর একসাথে fun করলো।

    এখানে, এই গল্পটিতে –

    Dhaka = Proper Noun

    Tower = Common Noun

    Beauty = Abstract Noun

    Team = Collective Noun

    Fun = Abstract Noun 

    এভাবে কিন্তু আপনি নিজে নিজেই ছোট ছোট গল্প লিখে গ্রামার-এর ব্যবহার বা নিয়মগুলো শিখতে পারেন। এভাবে গল্পের সাহায্যে প্র্যাক্টিসের মাধ্যমে গ্রামার শেখা সহজ হবে।

    Grammar

    বাচ্চাদের বই পড়ুন

    বাচ্চাদের জন্য লেখা গল্পের বইগুলো সাধারণত খুব সহজ ও সাবলীল ভাষায় লেখা হয় এবং এখানে গ্রামার-এর সঠিক ব্যবহারও করা হয়। যারা একদম শূন্য থেকে ইংরেজি গ্রামার-এর সঠিক ব্যবহার শিখতে চান, বাচ্চাদের জন্য লেখা গল্পের বইগুলো পড়লে সহজেই গ্রামার শিখতে পারবেন। 

    প্রাথমিক অবস্থায় ছোটদের যে গল্পের বইগুলো দিয়ে ইংরেজি বই পড়া শুরু করতে পারেন: 

    1. “The King Who Rained” by Fred Gwynne 
    2. “Harry Potter” by J.K. Rowling
    3. “The Adventures of Tom Sawyer” by Mark Twain
    4. “The Very Hungry Caterpillar” by Eric Carle
    5. “Diary of a Wimpy Kid” by  Jeff Kinney
    6. “Goosebumps” by R. L. Stine
    7. “Green Eggs and Ham” by Dr. Seuss
    8. “Matilda” by Roald Dahl
    9. “The Tale of Peter Rabbit” by Beatrix Potter
    10. “Where the Wild Things Are” by Maurice Sendak

    ফ্ল্যাশকার্ড 

    ফ্ল্যাশকার্ড-এর প্রত্যেকটি কার্ডের এক পাশে একটি প্রশ্ন লেখা থাকে আর অন্য পাশে থাকে উত্তর। সহজে গ্রামার এর ব্যবহার শেখার জন্য ফ্ল্যাশকার্ড-এর সাহায্য নিতে পারেন। এভাবে খেলার ছলে শেখা সহজ আর মজার হবে। কিন্তু কীভাবে ফ্ল্যাশকার্ড তৈরি করতে হয়?  

    ফ্ল্যাশকার্ড তৈরি করা অনেক সহজ। প্রথমেই একই আকৃতির কয়েকটি কাগজের ছোট টুকরা করুন। টুকরাগুলোর এক পাশে গ্রামার-এর টপিক আর অন্য পাশে গ্রামার-এর সঠিক ব্যবহার লিখে রাখুন। এবারে সবগুলো একসাথে করে রেখে দিন। তারপর সময় পেলেই গ্রামার-এর সঠিক ব্যবহারগুলোতে চোখ বুলিয়ে নিন।

     

    ৮। অন্যদের থেকে ফিডব্যাক নেওয়া

    স্পোকেন ইংলিশ ভালো করার জন্য ইংলিশে কথা বলা ঠিক হচ্ছে কিনা তার ফিডব্যাক নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ইংরেজিতে কথা বলার শুরুটা করুন পরিবারের আপনজন, বন্ধু কিংবা অফিসের সহকর্মীর সাথে কথা বলে। এক্ষেত্রে প্রথম প্রথম একটু জড়তা কাজ করবে, কারণ আমরা সব সময় ইংরেজিতে কথা বলে অভ্যস্ত না। কিন্তু লজ্জা পেলে চলবে না, ভুল হোক তবুও ইংরেজিতে কথা বলা চালিয়ে যেতে হবে।  

    Feedback

    আপনার ইংরেজিতে কথা বলার ফিডব্যাক নেওয়ার জন্য আপনার সহযোগীকে এই প্রশ্নগুলো করতে পারেন –

    • “আমি কি কথা বলার সময় কোনো ভুল করছি?”
    • “আমার কোন কথা কি বুঝতে সমস্যা হচ্ছে?” বা “কোনো শব্দ কি অস্পষ্ট শোনা যাচ্ছে?”
    • “আমার উচ্চারণ কি ঠিক হচ্ছে?” বা “এই শব্দটি আমি ঠিকমতো বলেছি কি না?”

    ফিডব্যাক নেওয়ার সময় আপনার কোনো ভুল হলে মন খারাপ করবেন না আর প্রত্যেকটি সমালোচনা ইতিবাচকভাবে নিন। ফিডব্যাক অনুযায়ী আপনার ভুল থেকে শিক্ষা নিন। এভাবে নিয়মিত ইংরেজিতে কথা বলার প্র্যাক্টিস করে, ফিডব্যাক থেকে শিক্ষা নিলে আপনিও স্পোকেন ইংলিশে ভালো করতে পারবেন।

     

    ৯। ইংরেজিতে চিন্তা করা

    ইংরেজিতে কথা বলার সময় আমরা প্রথমেই যেই সমস্যাটির মুখোমুখি হই তা হলো আমরা ইংরেজিতে চিন্তা করতে পারি না। ইংরেজিতে কিছু বলার আগে প্রথমে আমাদের মনে মনে নিজের মাতৃভাষা বাংলায় চিন্তা করতে হয়, তারপর অনুবাদ করে ইংরেজিতে বলা লাগে। এই পদ্ধতিতে চিন্তা করার কারণে আমরা ইংরেজি জানার পরেও ইংরেজিতে কথা বলতে গেলে আটকে যাই কিংবা থেমে থেমে কথা বলি, যার কারণে কথায় স্পষ্টতা ও সাবলীলতা থাকে না।  এই সমস্যার একমাত্র সমাধান হলো আমাদের ইংরেজিতে কথা বলার সময়, ইংরেজিতেই চিন্তা করতে হবে।

    ইংরেজি যেহেতু আমাদের মাতৃভাষা না, তাই প্রথম প্রথম ইংরেজিতে চিন্তা করতে কিছুটা হলেও অসুবিধা হবে। কিন্তু ইংরেজিতে কথা বলার সময় বার বার ইংরেজিতে চিন্তা করার প্র্যাক্টিসের মধ্য দিয়ে তা একসময় একটা অভ্যাসে পরিণত হবে। তখন আর মনে মনে বাংলা থেকে ইংলিশে অনুবাদ করে কথা বলতে হবে না। আপনি সরাসরি আত্মবিশ্বাসের সাথে ইংরেজিতে কথা বলতে পারবেন। 

    Thinking

    তবে বহুদিনের অভ্যাস একদিনে পরিবর্তন করা সম্ভব না। ইংরেজিতে চিন্তা করার অভ্যাস গড়ে তুলতে নিজেকে সময় দিন। স্পোকেন ইংলিশে ভালো করতে ইংরেজিতে চিন্তা করার জন্য আপনি এই টিপসগুলো অনুসরণ করতে পারেন –

    ধীরে ধীরে শুরু করুন 

    প্রথমে দৈনন্দিন জীবনের সাধারণ কাজগুলো ইংরেজিতে চিন্তা করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, আপনার আগামীকাল সকাল ৭ টায় ঘুম থেকে উঠতে হবে, তখন চিন্তা করবেন “I have to wake up at 7am tomorrow” অথবা ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করার আগের সময়টায় চিন্তা করবেন “I need to brush my teeth now.” এরকম সহজ বাক্য দিয়ে ধীরে ধীরে ইংরেজিতে চিন্তা করা শুরু করুন। 

    নিজের সাথে কথা বলুন 

    নিজের সাথে কথা বলেও কিন্তু আপনি ইংরেজিতে চিন্তা করার প্র্যাক্টিস করতে পারেন। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন একা একা কথা বলতে আশেপাশের কে কী ভাববে! না না, আশেপাশে কেউ থাকলে জোরে জোরে নিজের সাথে কথা বলার দরকার নেই। যখনই আপনি বাসায় কিংবা বাইরের যেকোনো জায়গায় একা থাকেন তখনই আপনি নিজের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করতে পারেন। আর আশেপাশে কেউ থাকলে মনে মনে নিজেকে প্রশ্ন করতে পারেন “What am I going to do next?””এবং এর উত্তর ইংরেজিতে দিন।

    নিজের রুটিন ইংরেজিতে বর্ণনা করুন 

    প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে আগে আপনি দিনের শুরু থেকে শেষ পর্যন্ত কী করলেন ইংরেজিতে চিন্তা করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, 

    • I woke up at 7 AM.
    • I brushed my teeth and took a shower.
    • I had breakfast, then went to the office at 8:30 AM.
    • I finished work at around 5:00 PM.
    • I had dinner at 7:00 PM.
    • I went to bed at 10:00 PM.

     

    ১০। নিজের মোটিভেশন ধরে রাখা

    কীভাবে স্পোকেন ইংলিশে ভালো করবো? – এই চিন্তা নিয়ে সবাই প্রথম প্রথম বেশ উৎসাহ আর উদ্দীপনা নিয়ে ইংরেজি শিখতে শুরু করেন। তবে কয়েকদিন পর এই আগ্রহটা মলিন হতে শুরু করে। কিছুদিন পর ইংরেজি শেখার লক্ষ্যটা ভুলে যাওয়ায়, স্পোকেন ইংলিশ আর শেখা হয় না। এছাড়া শুরুতে অত্যধিক চাপ বা উচ্চ প্রত্যাশার কারণে মাঝপথে গিয়ে গিয়ে ধৈর্য হারিয়ে ফেলেন। 

    এজন্য একটা কথা সবসময় মনে রাখতে হবে, একদিনে কোনো কিছু সম্পূর্ণ শেখা যায় না। সেটা স্পোকেন ইংলিশ হোক বা অন্য যেকোনো কিছু। ধৈর্যের সাথে বার বার প্র্যাকটিস করে আর নিজের ভুল থেকে শিক্ষা নিয়েই সেই কাজে ভালো করা যাবে। 

    তাই স্পোকেন ইংলিশ শেখার জন্য সব সময় নিজের মোটিভেশন ধরে রাখতে নিজেকে মনে মনে বলুন, 

    “আমি পারি, আমি পারবো! আমি ইংরেজিতে কথা বলবো!”

     

    শেষ কথা 

    আপনার ঘরে বসে স্পোকেন ইংলিশে ভালো করার যাত্রাকে আরো সহজ করতে এবং একই সাথে আপনার ইংলিশে কথা বলার আত্মবিশ্বাস গড়ে তুলতে 10 Minute School নিয়ে এসেছে ঘরে বসে Spoken English কোর্স। এই কোর্সটিতে বাস্তব জীবনের বিভিন্ন পরিস্থিতিতে কীভাবে নির্দ্বিধায় আর সাবলীলভাবে ইংরেজিতে কথা বলবেন, তা শেখাবেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করা 10 Minute School-এর জনপ্রিয় ইংরেজি শিক্ষক মুনজেরিন শহীদ।  আর পুরো কোর্সটিতে ক্লাস নেয়া হয়েছে বাংলা ভাষায়। এছাড়াও ৭০টি ভিডিও, ৭০টি নোট আর ৫৭টি ফ্ল্যাশকার্ডসহ এই কোর্সের মেয়াদ থাকবে আজীবন।

    তাই দেরি না করে, আপনার ইংরেজিতে কথা বলার জড়তা কাটিয়ে, যেকোনো পরিস্থিতিতে স্মার্টলি ইংলিশে কথা বলা শিখতে আজই এনরোল করুন  10 Minute School-এর ঘরে বসে Spoken English কোর্সে!


    English-এর ফ্রি ক্লাসে জয়েন করতে ক্লিক করুন এই লিঙ্কে: Book Free Class @10MS English Centre, Uttara


    খুব সহজে ইংরেজি শিখতে আজই এনরোল করুন আমাদের ফ্রি কোর্সগুলোতেঃ

    তথ্যসূত্র


    টেন মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট করুন: www.10minuteschool.com

    এছাড়াও যেকোনো জিজ্ঞাসায় কল করুন 16910 নম্বরে।

    আপনার কমেন্ট লিখুন