সহজেই অনলাইনে এক্সেল শেখার জন্য কিছু অনন্য রিসোর্স!

May 18, 2022 ...

বর্তমান বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ রিসোর্স হলো সময়। এখনকার টেকনোলজি বা সফটওয়্যারগুলোর লক্ষ্যই থাকে কীভাবে মানুষের সময় বাঁচানো যায়। মাইক্রোসফট এক্সেল তেমনি একটি যুগান্তকারী আবিষ্কার। কয়েক ক্লিকেই যেকোনো প্রতিষ্ঠানের যাবতীয় আয়-ব্যয়ের ক্ষুদ্রাতিক্ষুদ্র হিসাব-নিকাশের পূর্ণাঙ্গ ডাটাবেজ ফাইল তৈরি করাসহ সব ধরনের পরিসংখ্যান এক্সেলে করা যায়।

ডাটাভিত্তিক নির্ভুল তথ্যের জন্য মাইক্রোসফট এক্সেলের ব্যবহার জনপ্রিয়তার শীর্ষে। আপনি যে পেশারই হোন না কেন, এই সফটওয়্যারটির উপর দক্ষতা আপনার প্রফেশনাল ক্যারিয়ারকে আরও সুদৃঢ় করে তুলবে। 

শিখবো কোথায় মাইক্রোসফট এক্সেল?

Excel learning from Online
Image Source: University of Connecticut

মাইক্রোসফট অফিসের মধ্যে সবচেয়ে কঠিন কিংবা ট্রিকি সফটওয়্যার কোনটি? এইরকম প্রশ্নে কমবেশি সবারই উত্তর মাইক্রোসফট এক্সেল। কারণ এতে এতো ফিচার আছে যে অনেকের এটার উপর পারদর্শী হতে অনেক সময় লেগে যায়। সফটওয়্যারটা ওপেন করলে সব হিজিবিজি মনে হয়, কখন কোন টুলটা ইউজ করতে হবে সেটা ভাবতে ভাবতে এত সময় চলে যায় যে তখন মনে হয়, “ধুর ছাই! ফর্মুলা না বসিয়ে ম্যানুয়ালি করলে মনে হয় এতক্ষণে কাজ শেষ হয়ে যেত!” 

ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করলেই কিন্তু এই সমস্যার সমাধান আপনি খুব সহজেই পেয়ে যাবেন! ফ্রি ও পেইড অনলাইন কোর্স থেকে শুরু করে বইপত্র, ইউটিউব ভিডিও– চারদিকে এটি শেখার রিসোর্স ছড়িয়ে আছে। আপনাকে শুধু একটু সময় নিয়ে ধৈর্য ধরে শিখতে হবে। তাহলেই আপনি হয়ে উঠবেন ‘এক্সেল জিনিয়াস!’

মাইক্রোসফট এক্সেলের উপর বাংলা প্রিমিয়াম কোর্স

১। টেন মিনিট স্কুল

যাদের এক্সেল সম্পর্কে কোনো পূর্ব অভিজ্ঞতা নেই তাদের জন্য দারুণ এক এক্সেল কোর্স নিয়ে এসেছে টেন মিনিট স্কুল। কোর্সটি করলে আপনি কেস স্টাডি এবং গোছানো প্র্যাক্টিসের মাধ্যমে এর বাস্তবিক ব্যবহার সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা পাবেন। তাছাড়া এই কোর্সের প্রতিটি ভিডিও টিউটরিয়াল-এর পর প্র্যাক্টিক্যাল উদাহরণ এবং কেইস স্ট্যাডি রয়েছে, যা আপনার বাস্তব জীবনের সমস্যা সমাধানে অনেক কাজে আসবে।

কোর্সটিতে রয়েছে বাংলায় ৫০টি ভিডিও লেকচার, ৫০টি ইন্টার‍্যাক্টিভ কুইজ এবং প্র্যাক্টিসের জন্য ৫০টি ওয়ার্কবুক যা আপনাকে এর সম্পূর্ণ ধারণা দিবে। কোর্স শেষে সার্টিফিকেটও দেওয়া হবে।

মোট সময়: ৪ ঘন্টা
কোর্স মূল্য: ৳৯৫০

২। বহুব্রীহি

সম্পূর্ণ বাংলা ভাষায় বহুব্রীহিতে কোর্সের লার্নিং ম্যাটেরিয়াল আর অ্যাসাইনমেন্ট এমনভাবে সাজানো হয়েছে যেন আপনি বাস্তব ক্ষেত্রে দুর্দান্তভাবে এক্সেল ব্যবহার করতে পারেন। ডাটা ইনপুট এবং অর্গানাইজেশন, ডাটা ক্লিনিং, ডাটা ফাংশন, লজিক ফাংশন, ডাটা ভিজ্যুয়ালাইজেশন, ডাটা হিসাব-নিকাশ, প্রজেক্ট ইভ্যালুয়েশন ইত্যাদি ম্যাটেরিয়াল শিখতে পারবেন এই কোর্সে। কোর্স শেষে আছে সার্টিফিকেটের ব্যবস্থা।

মোট সময়: ৪০ ঘন্টা
কোর্স মূল্য: ৳১১৫০

মাইক্রোসফট এক্সেলের উপর আছে নানান ফ্রি কোর্স

1. Introduction to Data Analysis Using Excel (Coursera)

বিনামূল্যে মাইক্রোসফট এক্সেলের কাজ শেখার তালিকার সবচেয়ে উপরে থাকে কোর্সেরার কোর্সটি। এখন পর্যন্ত দেড় লাখেরও বেশি মানুষ এই কোর্সটিতে এনরোল করেছেন। এই কোর্সটা যারা বিজনেস স্ট্যাটিসটিকসের জন্য এটি ব্যবহার করতে চান, তাদের জন্য ডিজাইন করা। প্রতিদিন একটু একটু করে শিখলে ২০ ঘন্টার এই কোর্সটি শেষ করতে আপনার সময় লাগবে মাত্র চার সপ্তাহ। কোর্সটি সাজানো হয়েছে ফরম্যাটিং, এডভান্সড ফর্মুলা টেকনিক ও ডাটা অ্যানালাইজিং টিউটোরিয়াল দিয়ে। 

Excel Learning from online
Image Source: Medium

সুবিধা:

  • দৃষ্টিনন্দন ইউজার ইন্টারফেস।
  • বিগিনারদের জন্য সহজ কারিকুলাম।
  • প্রাক্তন শিক্ষার্থীদের দ্বারা রেকমেন্ডেড।
  • বিনামূল্যে শিখতে পারবেন। 

অসুবিধা:

  • সার্টিফিকেটের জন্য ফি পরিশোধ করতে হবে। তবে কোর্সেরায় যারা সার্টিফিকেট নিতে চান কিন্তু নির্দিষ্ট অর্থ যাদের কাছে নেই তারা ফিন্যান্সিয়াল এইডের জন্য আবেদন করতে পারবেন। 

2. Excel Easy Tutorials (Excel Easy)

এই ওয়েবসাইটে এক্সেল ২০০৭ থেকে ২০১৯ এর সবগুলো ভার্সনের ট্রেইনিং দেওয়া আছে। যাদের এই কাজ নিয়ে বিন্দুমাত্র কোনো ধারণা নেই, তাদের জন্য এটা বেশ চমৎকার একটা কোর্স। যা যা আছে: ওয়ার্কবুক, ওয়ার্কশিট, টেমপ্লেট, ফিন্যান্সিয়াল, স্ট্যাটিসটিকাল, গণনা, ফরম্যাট, চার্ট, পিভট টেবিল, ম্যাক্রো, রেঞ্জ অবজেক্ট, অ্যারে, অ্যাক্টিভএক্স কন্ট্রোল ইত্যাদির উপর মোট ৩০০টি টিউটোরিয়াল।

সুবিধা:

  • এই সফটওয়্যারে সচরাচর সম্মুখীন হওয়া সকল সমস্যার উপর ফোকাস করে অনেকগুলো টিউটোরিয়াল রয়েছে। 
  • বিগিনার থেকে অ্যাডভান্স লেভেলের সব কভার করা হয়েছে৷ 
  • বিনামূল্যে শিখতে পারবেন। 

অসুবিধা:

  • কোনো সার্টিফিকেট নেই। 

3. Excel for Sales Professionals (LinkedIn Learning)

যেকোনো ধরনের প্রিমিয়াম একাউন্টেই থাকে নানান সুযোগ-সুবিধা। লিংকডইনও এর ব্যতিক্রম না। লিংকডইন প্রিমিয়াম একাউন্টের মাধ্যমে আপনি বিনামূল্যে সেখানে থাকা হাজারখানেক কোর্সে ভর্তি হতে পারবেন। এরমধ্যে আছে এই কোর্সও। তবে আপনি চাইলে ফ্রি ট্রায়ালের মাধ্যমেও কোর্সটি করতে পারবেন। কীভাবে টেমপ্লেট তৈরি করতে হয়, সেলস ডাটা ইম্পোর্ট করার নিয়ম, টেবিলের কাজ ইত্যাদি এখানে শিখতে পারবেন।

সুবিধা:

  • কোর্স শেষে সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।
  • অভিজ্ঞ মাইক্রোসফট ইন্ডাস্ট্রি এক্সপার্ট দ্বারা শিখতে পারবেন। 

অসুবিধা:

  • কোর্সটি খুবই ছোট, ফলে অনেক কিছুই না শেখা থেকে যাবে।

    Excel hacks
    Image Source: iStock

4. Introduction to Data Analysis using Excel (edX)

এই কোর্সকে এক্সেল ২০১৬ এর উপর করা সবচেয়ে জনপ্রিয় কোর্স হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তবে কোর্সটি করার আগে সেল ও ফর্মুলা সম্পর্কে বেসিক ধারণা থাকলে ভালো হয়৷ এই কোর্সে আপনি পিভট টেবিলের সব কাজ শিখতে পারবেন। 

সুবিধা:

  • মাইক্রোসফট আর্কিটেক্ট ও ডেভেলপার দিয়ে কোর্সটি ডিজাইন করা। 
  • চার সপ্তাহেই এই সফটওয়্যার সম্পর্কে অ্যাডভান্স ধারণা।

অসুবিধা:

  • সার্টিফিকেট নিতে ৯৯ ডলার পরিশোধ করতে হবে। 

5. VBA for Beginners (Alison):

ভিজ্যুয়াল বেসিক ফর অ্যাপ্লিকেশনস (ভিবিএ) হলো মাইক্রোসফট অফিস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা আপনাকে এক্সেলের প্রায় সব কিছু সহজে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। বেশিরভাগ কোর্সই একদম শেষে যেয়ে ভিবিএ এর অংশটুকু নিয়ে হাল্কা একটা ধারণা দেয়। কিন্তু এই কোর্সটি শুধু ভিবিএ নিয়েই করা। 

সুবিধা:

  • মাত্র ১-২ ঘন্টায় ভিবিএ-তে কাজ শিখতে পারবেন। 
  • কোর্স ফি নেই।
  • কোর্স শেষে সার্টিফিকেট রয়েছে। 
  • সাড়ে ৩০০০ এরও বেশি শিক্ষার্থী কোর্সটি করেছে।

6. Trump Excel Free Training (Trump Excel)

আপনি যদি ধাপে ধাপে এক্সেলের কাজ শিখতে চান, তাহলে ট্রাম্প এক্সেলের কোর্সটিতে এনরোল করে ফেলতে পারেন। এই কোর্সের ২৬টি অনুশীলন আপনাকে এর পিভট টেবিল, ডাটা অ্যানালাইসিস, ফর্মুলা, চার্ট ইত্যাদি সম্পর্কে শিখতে সাহায্য করবে। 

সুবিধা:

  • ফ্রি টেমপ্লেট ও ই-বুকের ব্যবস্থা রয়েছে।
  • এক্সেলের প্রতিটি ভার্সনের টিউটোরিয়াল রয়েছে।
  • বিনামূল্যে কোর্স করতে লাভ করবেন। 

অসুবিধা:

  • কোনো সার্টিফিকেট নেই।

মাইক্রোসফট এক্সেল শেখার সহায়ক বই

ভিডিও দেখা বা কোর্স করার পাশাপাশি হাতের কাছে একটা বই রাখলে শেখাটা আরো দ্রুত হয়।

Microsoft Excel 2019 Bible: The Comprehensive Tutorial Resource

Microsoft Excel 2019 Bible The Comprehensive Tutorial Resource
Image Source: Numilog

Excel 2019 ALL-IN-ONE for Dummies

সাত ভাগে ভাগ করা বইটির প্রতিটি অধ্যায়ে আপনি এই সফটওয়্যারের যাবতীয় সব কাজ সম্পর্কে জানতে পারবেন। তারমধ্যে রয়েছে ফর্মুলা ও ফাংশন, চার্ট গ্রাফিকস, এডভান্সড এক্সেল ফিচার, ডাটা অ্যানালাইজিং, ভিবিএ প্রোগ্রামিং ইত্যাদি। 

Excel 2019 ALL-IN-ONE for Dummies
Image Source: ubuy

আপনি যদি একজন বিগিনার হন, তাহলে গ্রেগ হার্ভির লেখা এই বইটি আপনার পড়া উচিত। এক্সেলের কঠিন বিষয়গুলো একদম সহজ ভাষায় লেখা। যার এই সফটওয়্যার সম্পর্কে ন্যূনতম ধারণাও নেই, তিনিও এই বইটা পড়ার মাধ্যমে এই সফটওয়্যারে দক্ষ হয়ে উঠবেন। কারণ এতে রয়েছে এর বেসিক, ওয়ার্কশিট ডিজাইন, ফর্মুলা ও ফাংশন, চার্ট ও গ্রাফিকস, ডাটা অ্যানালাইসিস ও ম্যানেজমেন্ট, ম্যাক্রোস ও ভিবিএ সম্পর্কে জানতে পারবেন। 

Excel: Quickstart Guide from Beginner to Expert

Excel Quickstart Guide from Beginner to Expert
Image Source: Goodreads

যারা খুব দ্রুত এই সফটওয়্যারের কাজ শিখতে চান, তাদের জন্য এই বইটা বেশ সহায়তা করবে। মাত্র ১০০ পৃষ্ঠার এই বইটিতে ফাংশন, চার্ট, টেবিল, ফরম্যাটের ধারণা দেওয়া আছে। তবে শুধু এই বইটাই পড়লে এক্সেলের অনেক কিছুই আপনার অজানা থেকে যাবে৷ মূলত চাকরির ইন্টারভিউয়ের জন্য বইটি লেখা হয়েছে৷ 

ইউটিউব ভিডিও:

শুধু কোর্স ভিডিওই না, ইউটিউবেও এক্সেল শেখার অসংখ্য রিসোর্স রয়েছে। প্রতিদিন ১০-১৫ মিনিট সময় নিয়ে এই ইউটিউব চ্যানেলগুলোর যেকোনো একটা ভিডিও দেখলেই নতুন কিছু শিখতে পারবেন!

Ten Minute School

টেন মিনিট স্কুলে মাইক্রোসফট এক্সেলের উপর মোট ২টি প্লেলিস্ট আছে। বাংলা ভাষায় খুব সহজভাবে এই সফটওয়্যারের বেসিক জ্ঞান এই ভিডিওগুলোয় দেওয়া হয়েছে যাতে আপনি খুব সহজে ও দ্রুত এক্সেলে কাজ করতে পারেন। 

Motion Training

পুরো চ্যানেলটিতে এক্সেলের উপর মোট ৬০টি ভিডিও রয়েছে যা আপনাকে এই সফটওয়্যারের খুঁটিনাটি শিখতে সাহায্য করবে। ভিডিওগুলোর সাইজ ছোট হওয়ায় শেখাও খুব সহজ। 

TeachExcel

এক্সেল দিয়ে যে বড় বড় কাজও খুব সহজেই করা যায়, তা আপনি এই চ্যানেলের ভিডিওগুলো দেখলেই বুঝতে পারবেন। ভিডিওগুলো বেশ আগে আপলোড দেওয়া হলেও এখানে ওয়ার্কশিট সিকিউরিটি, গ্রাফ, ফরম্যাটিং, ম্যাক্রো গাইডসহ অনেক কিছুর বেসিক শেখানো হয়েছে। 

ExcelIsFun

নাম দেখেই বুঝতে পারছেন এক্সেলকে কীভাবে মজাচ্ছলে শেখা যায়, তা নিয়েই এই চ্যানেলের কাজ কারবার। প্রায় ১৩ বছর ধরে এই চ্যানেলে ৩২০০ এরও বেশি ভিডিও আপলোড দেওয়া হয়েছে। যারমধ্যে বেশিরভাগই ”How to” ভিডিও। ভিডিওর পাশাপাশি ফাইল ও নোট ডাউনলোডেরও ব্যবস্থা আছে। 

Contextures Inc.:

মনে করুন আপনি ভার্সিটি বা অফিসে যাচ্ছেন। হুট করে জ্যামে পড়লেন। এখন আপনি সময় কাটানোর জন্য কী করবেন? নিশ্চয়ই ফেসবুকে কে কী আপডেট দিলো তা দেখার জন্য ফোনটা হাতে নিবেন? কিন্তু আপনি যদি এই অল্প সময়টাতে প্রোডাক্টিভ কিছু করতে চান, তাহলে এই চ্যানেলটিতে একবার ঢুঁ মেরে আসুন! মাত্র ২-৩ মিনিটের ভিডিওগুলোতে এক্সেলের চটজলদি সকল সমস্যার সমাধান পাবেন! রো ও কলাম কীভাবে তৈরি করতে হয় জানেন না? এই চ্যানেলেই পাবেন! ডাটা ম্যানিপুলেশনের মতন এডভান্স জিনিস সম্পর্কে ধারণা নেই? কোনো ব্যাপার না, এটার সমাধানও এই চ্যানেলে আছে! মোট কথা, সমস্যা ছোট হোক কিংবা বড়, Contextures Inc. চ্যানেলে সবই পাবেন!

আপনার কমেন্ট লিখুন