এইচএসসি গণিত: শেষ সময়ের প্রস্তুতি নেবো কীভাবে?

April 29, 2018 ...

গণিত খুব মজার এবং সহজ একটি বিষয়। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিটি জায়গাতেই আমাদের গণিত বিষয়টি পড়তে হয়। কিন্তু এই গণিতকে ঘিরেই, গণিত পরীক্ষা নিয়েই অনেকের মধ্যে একধরণের ভয়ের সৃষ্টি হয়।

তবে তুমি যদি বুঝে বুঝে নিয়মিত অনুশীলন করো এবং পরীক্ষার আগে ভালো করে প্রস্তুতি নাও, তাহলে দেখবে এই গণিত পরীক্ষাকেও তোমার কাছে অন্যান্য পরীক্ষার মতই অনেক সহজ মনে হবে। আজকে আমরা জানবো গণিতে ভালো করতে হলে পরীক্ষার আগের প্রস্তুতিটা কীভাবে নেয়া প্রয়োজন সে সম্পর্কে।

১. ক্লাস নোটগুলো ভালো করে দেখো:

প্রথমেই ক্লাস নোটগুলো একসাথে করে নাও। যদি কোনো অধ্যায়ের নোট তোমার কাছে না থাকে তাহলে সেগুলো তোমার কোনো বন্ধু থেকে সংগ্রহ করে নাও। তারপর মনোযোগ সহকারে ক্লাস নোটগুলো দেখো। ক্লাস নোটগুলো ভালোভাবে দেখলেই তুমি বুঝে যাবে অধ্যায়ের কোন অংশগুলো বেশি এবং কোন অংশগুলো কম গুরুত্বপূর্ণ। তারপর সে অনুযায়ী ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া শুরু করো।

২. সূত্রগুলো ভালো ভাবে আয়ত্ত করে নাও:

গণিতের সূত্রগুলো ভালো ভাবে আয়ত্ত করতে না পারলে গণিতে ভালো করাটা প্রায় অসম্ভব ব্যাপার। তাই কোনো অধ্যায় করার আগে সে অধ্যায়ের সূত্রগুলো ভালো ভাবে আয়ত্ত করে নিবে এবং সূত্রের প্রতিপাদনগুলো দেখে নিবে। অবজেক্টিভ উত্তর করার সময় এই জিনিসগুলো অনেক বেশি কাজে দিবে। তখন সহজেই তুমি যেকোনো অংকের উত্তর বের করে ফেলতে পারবে।

HSC 23 শেষ মুহূর্তের প্রস্তুতি কোর্স [বাংলা, ইংরেজি, ICT]

কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ২৮টি One-shot লাইভ ক্লাস, মানে এক ক্লাসে এক চ্যাপ্টার শেষ। প্রতিটি লাইভ ক্লাস হবে ৩ ঘণ্টার
  • ২৮টি লেকচার স্লাইডস ও ২৮টি বোর্ড স্ট্যান্ডার্ড MCQ পরীক্ষা
  • ৫টি ফাইনাল মডেল টেস্ট + ৫টি সল্ভ লাইভ ক্লাস
  •  

    ৩. পরীক্ষার আগে সব সমস্যা সমাধান করতে যেও না:

    পরীক্ষার আগে পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য সময় পাওয়া যায় খুবই কম। তাই পরীক্ষার আগে সব অংক করার প্রয়োজন নেই। প্রতিটি অধ্যায় থেকে টাইপ ধরে ধরে আলাদা আলাদা টাইপের মোটামুটি গুরুত্বপূর্ণ অংকগুলো চর্চা করবে। যেন পরীক্ষায় যেকোনো টাইপের অংক আসলে উত্তর করতে আর সমস্যা না হয়।

    পরীক্ষার আগের দিন অন্তত একবার তোমার পড়া জিনিসগুলো রিভিশন দেয়ার চেষ্টা করবে।

    ৪. বিগত বছরগুলোতে বিভিন্ন বোর্ডে আসা সমস্যাগুলোতে বেশি গুরুত্ব দাও:

    তোমরা নিশ্চয়ই খেয়াল করেছো প্রতিটি অধ্যায়েই বিগত বছরগুলোতে বিভিন্ন বোর্ডে আসা সমস্যাগুলো দেয়া থাকে। এই সমস্যাগুলোতে বেশি গুরুত্ব দিবে। সাধারণত পরীক্ষায় এই সমস্যাগুলোই বেশি আসে, আর এগুলো না আসলেও একই টাইপের সমস্যাগুলোই আসে। তাই পরীক্ষার আগে প্রতিটি অধ্যায় থেকে এই সমস্যাগুলো অবশ্যই চর্চা করে যেও!

    HSC 23 শেষ মুহূর্তের প্রস্তুতি কোর্স [বাংলা, ইংরেজি, ICT]

    কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ২৮টি One-shot লাইভ ক্লাস, মানে এক ক্লাসে এক চ্যাপ্টার শেষ। প্রতিটি লাইভ ক্লাস হবে ৩ ঘণ্টার
  • ২৮টি লেকচার স্লাইডস ও ২৮টি বোর্ড স্ট্যান্ডার্ড MCQ পরীক্ষা
  • ৫টি ফাইনাল মডেল টেস্ট + ৫টি সল্ভ লাইভ ক্লাস
  •  

    ৫. নিজের দক্ষতাকে ঝালিয়ে নাও:

    একটি অধ্যায় শেষ করে অন্য অধ্যায়ে যাওয়ার আগে নিজেকে ঝালাই করে নাও। আবারো দেখে নাও যা শিখেছো, যতোটুকু শিখেছো তাতে কোনো সমস্যা আছে কিনা। যদি সমস্যা থাকে তাহলে সেই অংকগুলো আবারো চর্চা করে নাও, ভুলগুলো শুধরে নাও।

    exam, exam preparation, HSC, math, Suggestion, tips, এইচ এস সি, গণিত, পরীক্ষা, প্রস্তুতি, সাজেশন

    ৬. অন্তত একবার রিভিশন দাও:

    সবসময় চেষ্টা করবে রিভিশন দেয়ার জন্য কিছু সময় হাতে রাখতে। পরীক্ষার আগের দিন অন্তত একবার তোমার পড়া জিনিসগুলো রিভিশন দেয়ার চেষ্টা করবে। পড়া জিনিসগুলো আবারো রিভিশন দিলে সেগুলো মাথায় ভালোভাবে গেঁথে যাবে। তখন দেখবে পরীক্ষার হলে সহজেই সবকিছু মনে পড়বে।

    ৭. ভালো ঘুম ও পর্যাপ্ত খাবার:

    পরীক্ষার প্রস্তুতি নেয়ার মধ্যে কিন্তু এই জিনিসটাও অন্তর্ভুক্ত। তাই পরীক্ষার আগের রাতে সবসময় চেষ্টা করবে তাড়াতাড়ি ঘুমিয়ে যেতে এবং পরীক্ষা দিতে যাওয়ার আগে অবশ্যই কিছু খেয়ে যেতে। তাহলে দেখবে পরীক্ষার সময় মাথা খুব দ্রুত কাজ করবে এবং তখন তুমি পরীক্ষা দিয়েও শান্তি পাবে।

    HSC 23 শেষ মুহূর্তের প্রস্তুতি কোর্স (বিজ্ঞান বিভাগ)

    কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথ ও বায়োলোজির ৫০টি লাইভ ক্লাস। সাথে ৫০টি লেকচার স্লাইডস
  • ৬ ঘণ্টা করে একেকটি লাইভ ক্লাস, ৩ ঘণ্টা - ৩ ঘণ্টা করে ২টি ভাগে। প্রথম ভাগে হবে Basic Clear + Primary Problem Solving ক্লাস, দ্বিতীয় ভাগে CQ+MCQ, Board Question ও Test Paper Solve ক্লাস করানো হবে।
  • ৮টি ফাইনাল মডেল টেস্ট + ৮টি সল্ভ লাইভ ক্লাস
  •  

    তুমি চাইলেই এখন এই গাইডলাইনগুলো কাজে লাগিয়ে গণিত পরীক্ষার আগে পরীক্ষার জন্য নিজেকে খুব ভালোভাবে প্রস্তুত করে নিতে পারো। তাহলে আর ভয় কী? এবার তাহলে তোমার গণিত পরীক্ষাও হবে অন্যসব পরীক্ষার মতোই ফাটাফাটি।


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন: 


    HSC 2023 ব্যাচের জন্য
    HSC 2024 ব্যাচের জন্য

    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট করুন: www.10minuteschool.com


    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন