Formal অনুষ্ঠানে নিজেকে কীভাবে ইংরেজিতে Introduce করবেন

January 4, 2022 ...

আজকের ক্লাসে আমরা শিখব কীভাবে আমরা একটা ফরমাল অনুষ্ঠানে নিজেদেরকে ইংরেজিতে introduce করতে পারি। খুব easy, easy কিছু বাক্যের মাধ্যমে আমরা শিখবো কীভাবে আমরা নিজেদেরকে introduce করতে পারি। কীভাবে আমরা নিজেদের চাকরির জন্য কথা বলতে পারি, ফরমাল অনুষ্ঠানে মূলত আমাদের যা যা জিনিস বলা লাগে যেগুলো বলে আমরা নিজেদেরকে নিয়ে কথা বলতে পারি, নিজেদেরকে introduce করতে পারি। আজকের ক্লাসে আমরা এরকম অনেকগুলো বাক্য শিখবো৷

ফরমাল অনুষ্ঠানে ইংরেজিতে নিজেকে Introduce করা 

একদম প্রথমে আপনাকে আপনার নামটা বলতে হবে, তাই না? আপনি একটা ফরমাল অনুষ্ঠানে এসছেন। আপনার নামতো সবাইকে জানাতে হবে। কীভাবে বলতে পারেন?

Hello, It’s __. Nice to meet you. 

Hello, It’s Munzereen. Nice to meet you. 

অথবা

Hello, It’s Maliha. Nice to meet you. 

খেয়াল করে দেখবেন , এখানে যে ড্যাশটা আছে সেখানে আপনি আপনার নাম বসিয়ে দিলেই হচ্ছে। লাস্টে ‘Nice to meet you’ পার্টটা এড করে দিবেন, তাহলে আপনি যেকোনো ফরমাল অনুষ্ঠানে যেকোনো কারো কাছে আপনার পরিচয়টা সুন্দরভাবে দিতে পারবেন। বা নিজেকে introduce করতে পারবেন।

এরপর সাধারণত আমরা আমাদের চাকরি সম্পর্কে কথা বলি। বা আমরা আমাদের চাকরির মাধ্যমে কী করি সেটা বুঝানোর চেষ্টা করি। সেগুলো খুব easily ইংরেজি বাক্যের মাধ্যমে করা possible. প্রথম বাক্য দিয়ে আমরা এখন শিখি যে আমরা আমাদের চাকরি সম্পর্কে কীভাবে কথা বলতে পারি। এরপর বাক্যটা দিয়ে আমরা শিখবো কীভাবে আমাদের চাকরী সম্পর্কে আরেকটু describe বা চাকরী সম্পর্কে আরেকটু বর্ণনা দিতে পারি।

I’m __ at __.

I’m a designer at 10 Minute School.

অথবা

I’m a teacher at 10 Minute School.

অথবা

I’m an executive at 10 Minute School.

খেয়াল করে দেখবেন, আপনি ফার্স্ট blank এ আপনার পজিশন বসাবেন যে আপনি যেখানে কাজ করেন, আপনি কী হিসেবে আছেন। আপনার পজিশনটা কী। এবং দ্বিতীয় blank এ আপনি যে কোম্পানিতে কাজ করেন, সেই কোম্পানির নামটা বসাবেন। খুব easily আপনি আপনার কোম্পানি সম্পর্কেও বলে দিলেন এবং সেখানে কী পজিশনে আছেন সেটাও বলে দিলেন।

এরপর আপনাকে আরেকটু detail এড করতে হবে যে আপনি যে চাকরিটা করেন সেটা আসলে কী ধরনের চাকরি, সেখানে আপনি কী করেন, সেটা বলবেন।

আপনি কীভাবে বলতে পারেন?

I help people __. 

I help people improve their careers . 

মানে, আমি মানুষজনকে সাহায্য করি যাতে তারা তাদের career কে improve করতে পারে।

I help people improve their training. 

আমি মানুষজনকে সাহায্য করি যাতে তারা তাদের training improve করতে পারে।

খেয়াল করে দেখবেন, আপনার ক্ষেত্রে যেটা প্রযোজ্য হয়, আপনি আপনার চাকরির মাধ্যমে যদি মানুষ জনের সেবা করে থাকেন বা মানুষজনকে হেল্প করে থাকেন, তাদের সাহায্য করে থাকেন তাহলে আপনি এই বাক্যটা ইউজ করতে পারবেন।

I help people __এবং ড্যাশে আপনি কীভাবে আপনি তাদের হেল্প করেন বা কীভাবে তাদের সাহায্য করেন সেটার কথা বসিয়ে দিলেই কিন্তু হচ্ছে।

এরপরে আপনি আপনার চাকরি সম্পর্কে আরেকটু ডিটেইল এড করতে পারেন। কীভাবে?

আপনি হয়তো বা বলতে চান, একটি নির্দিষ্ট ফিল্ডে আপনার অনেক বছরের অভিজ্ঞতা আছে। কীভাবে বলতে পারেন?

I have  __ years of experience in the __ field. 

I have 2 years of experience in the marketing field. 

যে, মার্কেটিং ফিল্ডে আমি গত দুই বছর ধরে কাজ করছি।

I have 4 years of experience in the Finance  field

যে আমি বিগত চার বছর ধরে ফাইন্যান্স ফিল্ডে কাজ করছি।

খেয়াল করে দেখবেন, প্রথম blank এ আপনি কয় বছর ধরে সেই ফিল্ডে আছেন বা সেই ফিল্ডের সাথে যুক্ত আছেন সেটা উল্লেখ করবেন এবং দ্বিতীয় blank এ field এর নামটা মেনশন করবেন। প্রথম blank এ আপনি 2years, 4years, 10years যেকোনো কিছু বসাতে পারেন।

দ্বিতীয় blank কে আপনি  হয়তো মার্কেটিংয়ে অনেক বছর ধরে আছেন, মার্কেটিং বসাবেন। ফাইন্যান্সে অনেক বছর ধরে আছেন, ফাইন্যান্স বসাবেন। HR এ আছেন, অথবা টিচিং এ আছেন। অনেকে ধরনের field কিন্তু আছে।

মনে করেন আপনি এখনো একজন স্টুডেন্ট। আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন তাহলেও কিন্তু আপনি নিজেকে খুব সুন্দর ভাবে introduce করতে পারেন। কীভাবে?

I’m currently doing my __ in __ at __. 

খুব ইজি, বাক্যটা শুনতে হয়তো খুব লম্বা মনে হচ্ছে কিন্তু আপনারা যখন এক্সাম্পল গুলো দেখবেন যে blank এ কী কী বসাতে পারেন তখন বুঝে যাবেন example খুব easy.

I’m currently doing my Master’s in English at Dhaka University.   

খেয়াল করে দেখবেন প্রথম blank’এ আপনি মাস্টার্স করছেন নাকি অনার্স করছেন নাকি পিএইচডি করছেন নাকি অন্য কিছু করছেন সেটা বসাবেন। দ্বিতীয় blank’এ আপনি কোন ফিল্ডের উপর বা কোন বিষয়ের উপর সেই অনার্স, মাস্টার্স বা পিএইচডি করছেন সেটা বসাবেন। সেটা ইঞ্জিনিয়ারিং হতে পারে। ইকোনোমিকস হতে পারে। ম্যাথস হতে পারে। বিজনেস হতে পারে। ইংলিশ হতে পারে। যেকোনো কিছু হতে পারে। আপনি যে ফিল্ডে আছেন বা যে বিষয় নিয়ে পড়াশোনা করছেন

লাস্ট blank’ টাতে আপনি যে ইন্সটিটিউশনে পড়াশোনা করছেন সেটা বসাবেন। আপনি ঢাকা ইউনিভার্সিটিতে পড়লে ঢাকা ইউনিভার্সিটি বসাবেন। আপনি NSU তে পড়লে NSU বসাবেন। BUP তে পড়লে BUP বসাবেন। যে ইউনিভার্সিটিতে পড়ছেন বা যদি স্কুল- কলেজে পড়ে থাকেন তাহলে স্কুলের নাম বা কলেজের নাম বসাবেন। শুধুমাত্র যে ইন্সটিটিউটে আছেন তার নাম বসালেই হচ্ছে।

I’m currently doing my __ in __ at __. 

ফার্স্ট ড্যাশে আমরা প্রোগ্রামের নামটা বলছি। যে আমরা অনার্স করছি, নাকি মাস্টার্স করছি, নাকি পি এইচ ডি করছি। দ্বিতীয় blank এ আমরা যে বিষয়ের উপর পড়াশোনা করছি সেটার কথা বলছি এবং third blank এ আমরা আমাদের ইন্সটিটিউশন এর কথা বলছি। তাহলে আমাদের বাক্যটা রেডি হয়ে যাচ্ছে।

এতক্ষণতো আপনি অনেকগুলো বাক্য বললেন, তাই না? বাক্যগুলো কিন্তু খুব সিরিয়াস ছিল। কিন্তু আপনি যখন একটি অনুষ্ঠানে যান, আপনি এমন কিছু বাক্য বলতে চান যার মাধ্যমে আপনি খুব ইউনিক কিছু একটা কথা বলবেন বা মজাদার তথ্য বলবেন। এটাও ফরমাল অনুষ্ঠানে বলা সম্ভব। কীভাবে বলতে পারেন?

Formal অনুষ্ঠানে নিজেকে কীভাবে ইংরেজিতে Introduce করবেন
Source: Pexels

ফরমাল অনুষ্ঠানে ইংরেজিতে মজাদার কথা বলা

A fun fact about me is that I ___. 

আমার ব্যাপারের একটা মজাদার তথ্য হলো, ড্যাশ।

ড্যাশটা কী হতে পারে?

A fun fact about me is that I’m afraid of chickens. 

যে, আমার মুরগী ভয় লাগে।

অথবা,

A fun fact about me is that I won an all-you-can-eat competition. 

আমি এরকম একটা কম্পিটিশনে গিয়েছিলাম যেখানে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আমাকে অনেক বেশি খাওয়া দাওয়া করা লেগেছিল এবং আমি কম্পিটিশনটা জিতেছিলাম।

এই ধরনের মজাদার কিছু তথ্য নিজের ব্যাপারে আপনি এই ড্যাশটাতে বসিয়ে দিলে খুব মজার একটি বাক্য হয়ে যাবে। এবং খেয়াল করে দেখবেন, এরকম মজাদার তথ্যগুলোই অন্য মানুষরা আপনার সম্পর্কে বেশি মনে রাখবে। যখন আপনি নিজেকে একটা ফরমাল বা যেকোনো অনুষ্ঠানে নিজেকে introduce করছেন, আমরা আগে যে বাক্যগুলো আলোচনা করেছি, সেই সিরিয়াস বাক্যগুলো তো বলবেন, চাইলে একটা দুটো মজাদার তথ্য এড করতে পারেন যাতে তারা আপনাকে বেশি করে মনে রাখে।

আজকে খুব easy কয়েকটা বাক্যের মাধ্যমে আমরা শিখে ফেলেছি যে কীভাবে আমরা ফরমাল কোনো অনুষ্ঠানেও নিজেদেরকে introduce করতে পারব। আপনারা আমাকে কমেন্ট সেকশনে জানান তো একটা ফরমাল অনুষ্ঠানে আর কী কী ধরনের বাক্য আপনাদের ব্যবহার করা লাগে! আমি কিন্তু আপনাদের উত্তরের অপেক্ষায় থাকবো৷

Formal অনুষ্ঠানে নিজেকে কীভাবে ইংরেজিতে Introduce করবেন
Source: Pexels

মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন