কীভাবে ইংরেজিতে নিজের পরিচয় দিবেন: ১ম পর্ব

January 31, 2022 ...

আমরা যখন অপরিচিত কারও সাথে ইংরেজিতে কথা বলি তখন অনেক সময় কিছুদূর কথা বলার পর এমন হয় না যে আমরা ভাবছি আর কী বলবো? বা এমনও হতে পারে যে ইংরেজিতে কথা বলার কারণে, আমাদের মধ্যে এত ভয় কাজ করে যে আমরা এক-দুইটা লাইন বলার পর আর কোনো কথাই বলতে পারি না। এই রকম পরিস্থিতিতে আমরা সবাই কখনও না কখনও পড়েছি। ইংরেজিতে কথা বলা শেখার শুরুর দিকে এই পরিস্থিতিতে সবাই পড়ে।

অপরিচিত কারও সামনে নিজের পরিচয় দিতে গেলে, নতুন কারও সাথে পরিচিত হওয়ার সময় এরকম অস্বস্তি টুকটাক সবারই হয় মোটামুটি। যখন আমরা অপরিচিত মানুষজনের সামনে নিজেদেরকে উপস্থাপন করতে যাই, বা নিজের পরিচয় দিতে যাই তখন কিন্তু ছোট্ট এবং সহজ কিছু ধাপ অনুসরণ করলেই কাজটা অনেক সহজ হয়ে যায়। মাত্র ২টা সহজ ধাপই আপনার ইংরেজিতে নিজের পরিচয় দেওয়ার কাজটা অনেক সহজ করে দিবে।  

ধাপ ১: Introducing Yourself অর্থাৎ যেভাবে নিজের পরিচয় দেবেন, 

ধাপ ২: How to Continue after Introduction অর্থাৎ যেভাবে পরিচয় দেওয়ার পর কথা চালিয়ে যাবেন।

ইংরেজিতে নিজের পরিচয় যেভাবে দিবেন । How to Introduce Yourself in English

শুরুতেই ধাপ ১ নিয়ে কথা বলা যাক অর্থাৎ নিজের পরিচয় দেওয়া শেখা যাক। এই অনুশীলনের জন্যে ধরে নিলাম আমাদের কাছে দুইজন ব্যক্তি আছেন যারা পরস্পরকে নিজের পরিচয় দেবেন এবং সেটা ইংরেজিতে। ধরি, তাদের নাম Person A এবং Person B. চর্চা করার সময় আপনি নিজেই Person A এবং B এর ভূমিকা অবলম্বন করতে পারেন আবার আপনার বন্ধুকেও সাথে নিতে পারেন। চর্চার ধরণ যেমনই হোক না কেন, ধরে নেওয়া যাক Person A এবং B এর আজকে প্রথমবার দেখা হচ্ছে। এক্ষেত্রে আমরা কী করতে পারি? A B’কে দেখে প্রথমে বলতে পারেন “Hi.” এই কথার জবাবে B’ এর জবাব কী হতে পারে? B হয়তো তখন A’কে উত্তর দেবে “Hello.” বেশ সহজ! Hi এর উত্তর Hello! কিন্তু এর পরেই কি দুই বন্ধুর কথা শেষ? কথোপকথন কি আর এগোবে না? এই Hi/Hello এর পর কথা চালিয়ে নিয়ে যেতে চাইলে খুব সহজ ধাপে নিজের নামটা বলে ফেলুন। 

Hi, I am Munzereen. / Hi, I am Sadman. / Hi, I am Shuvo.

নাম তো বলা হলো, কিন্তু এতেই কি কথোপকথন শেষ? কথা আরও একটু এগিয়ে নিতে চাইলে আর কী করা যেতে পারে? নিজের নাম বলে ফেলার পর পাল্টা প্রশ্নে যার সাথে পরিচিত হচ্ছেন তাঁর নাম জিজ্ঞেস করতে পারেন। 

যেমন- Hi, My name is Munzereen. What’s your name? 

এতে করে মূলত দু’টো কাজ হবে। প্রথমটি হলো আমি যার সাথে কথা বলছি তাঁর থেকে তাঁর নামটা জানা হবে এবং দ্বিতীয়ত তাঁকে এটা বোঝানো হবে যে আমি কথোপকথনটা চালিয়ে যেতে আগ্রহী। সুতরাং এই প্রশ্ন করা হলে আমি যাকে প্রশ্ন করছি অবশ্যই সে তাঁর নাম আমাকে বলবেন, এক্ষেত্রে তাঁর উত্তর হতে পারে –  

Hi, I am Sadman. / Hi, I am Shuvo.

কিন্তু এতটুকুর পরও কিন্তু কথোপকথন থেমে যাচ্ছে না। এরপরও কথা আরও এগিয়ে নেওয়া সম্ভব। আমি যখন অপর পক্ষকে নাম জিজ্ঞেস করছিলাম তখন কিন্তু আমি Contracted form এ জিজ্ঞেস করেছিলাম। What is your name? না বলে What’s your name? জিজ্ঞেস করেছিলাম। এখানে এই What’s কে বলা হয় Contarction. Native Speaker বা যারা ভীষণ ভালো ইংরেজিতে কথা বলে, তারা কখনও What is your name? এভাবে Full form এ কথা বলে না, তারা এই Contraction form এই কথা বলে থাকে। এই What is your name? কিংবা What’s your name? দু’টোর কোনোটিই কিন্তু ভুল নয়। শুধুমাত্র সুন্দর ইংরেজি কথা বলার জন্যে আজ থেকে আপনিও Contraction form ব্যবহার শুরু করতে পারেন। 

নাম তো জানা হলো। এরপর আমরা কী নিয়ে কথা বলবো? এরপর হয়তো আমরা তাঁর সাথে কুশল বিনিময় করতে পারি।

যেমন- “How are you doing, Sadman?” অর্থাৎ তুমি কেমন আছো, সাদমান? 

ইংরেজিতে কথা চালিয়ে যাবেন যেভাবে | Continue Conversation after Introduction

অথবা আরও একটু সহজ করে যদি বলতে চাই তাহলে বলতে পারি, “How are you, Sadman?” দুটোর মানেই হলো সাদমান কেমন আছে সেটা জিজ্ঞেস করা। 

এটা জিজ্ঞেস করার পর অবশ্যই আমরা তাঁর থেকে একটা উত্তর পাবো। সেটা এমন হতে পারে, “I am fine.” অর্থাৎ “আমি ভালো আছি।” 

কিন্তু এটুকুই আসলে যথেষ্ট নাকি আরেকটু Polite হওয়া যায় কিংবা Courtesy দেখানো যায়? এক্ষেত্রে উত্তরটি হতে পারে এরকম – 

“I am fine. Thank you.” অর্থাৎ “আমি ভালো আছি, ধন্যবাদ।” অথবা, “I am fine. How about you?” 

এই How about you? এর মানে হলো পাল্টা তাঁর খোঁজ নেওয়া। অর্থাৎ, “আমি ভালো আছি। আপনার কী অবস্থা?” এভাবে আপনি আপনার নিজের কথা বলার ধরণ অনুযায়ী আপনার বন্ধুর খোঁজ নিতে পারেন। 

চলুন শুরু থেকে এই পর্যন্ত যা যা শিখলাম তা এবার ছোট্ট করে একটা রিভিশন দিয়ে ফেলা যাক। 

Person A: Hello.  

Person B: Hi. 

Person A: My name is Munzereen. What’s your name? 

Person B; My name is Sadman.

Person A: Sadman, How are you? / Sadman, How are you doing? 

Person B: I am fine. Thank you. How about you? 

Person A: I am fine. / I am fine too. 

এখানে too ‘আমিও’ অর্থে ব্যবহৃত হয়েছে।  I am fine too. – মানে হলো “আমিও ভালো আছি।” 

আজকে আমরা খুব সহজ কিছু বাক্যের মাধ্যমে শিখে ফেললাম কীভাবে আমরা নতুন কারও সাথে পরিচিত হওয়ার পাশাপাশি তাঁর সাথে কথা চালিয়ে নিয়ে যেতে পারি। শুধু Hi/Hello বলেই কথোপকথন শেষ না করে সেটাকে খুব সহজেই আরও লম্বা করা সম্ভব। Hi/Hello এর পর আমরা তাঁর নাম জানতে চাওয়ার পাশাপাশি সে কেমন আছে সেটা জিজ্ঞেস করলেও কথা অনেকটা এগিয়ে যায়। মাত্র দুটো ধাপ অনুসরণ করেই Hi/Hello এর পরেও আমাদের কথোপকথন চালিয়ে নিয়ে যেতে পারি। 


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

 

আপনার কমেন্ট লিখুন