বিশ্ববিদ্যালয় ছাত্রদের জন্য দৈনন্দিন ইংরেজি ব্যবহার

January 8, 2022 ...

আজকের ক্লাসে আমরা শিখব কীভাবে বিশ্ববিদ্যালয় ছাত্র হয়ে থাকলেও আমরা খুবই সহজে ইংরেজিতে কথা বলা শুরু করে দিতে পারি। ‍So, একদম easy একটা example দিয়ে শুরু করি- আমরা মনে করি, আজকে ইউনিভার্সিটিতে আমাদের প্রথম দিন। তো কীভাবে কারও সঙ্গে বা নতুন কারও সাথে আমরা কথা বলা শুরু করতে পারি? আমরা এভাবে শুরু করতে পারি-

ইউনিভার্সিটির প্রথম দিন ইংরেজিতে কথা বলা

Hi, nice to meet you.

Which _____ are you from?

Which school are you from?

মানে, তুমি কোন স্কুল থেকে এসেছ?

Which college are you from?

তুমি কোন কলেজে পড়াশোনা করেছো?

অথবা, Which city are you from?

তুমি কোন শহর থেকে এসেছ?

এখানে খেয়াল করলেই দেখবে যে, মাত্র একটা বাক্যের মাধ্যমে আমরা school, college ও city তিনটি ব্যাপারেই জেনে ফেলতে পারছি। So, তোমাদের কিন্তু অনেকগুলো বাক্য মনে রাখার দরকার নেই। একটা বাক্য জানলেই কিন্তু আমরা স্কুল, কলেজ ও শহর তিনটি সম্পর্কেই যেকোনো নতুন মানুষ-কে জিজ্ঞেস করতে পারব। University-এর first day তে কিন্তু এটা অনেক important হতে পারে।

এরপর মনে করো যে, ইউনিভার্সিটির কয়েক মাস চলে গিয়েছে। তুমি হয়তো বা কারও কাছ থেকে জানতে চাইছো  যে সে কোনো Extra-curricular activity বা কোনো Club-এ Join করেছে কি না। তুমি কীভাবে সেটা জিজ্ঞেস করবে? তুমি এভাবে বলতে পারো-

Extra-curricular activity বা Club নিয়ে কথা বলা

Did you join any _______ lately?

Did you join any clubs lately?

মানে, তুমি কি সম্প্রতি কোনো Club-এ Join করেছো?

বা, Did you join any extra-curricular activities lately?

মানে, তুমি পড়াশোনার পাশাপাশি আর কোনো extra কাজ করছ কি?

এখানে খেয়াল করলেই দেখবে যে, একটা প্রশ্ন দিয়েই কেউ কোনো Club-এ Join করছে কি না বা কোনো Extra-curricular activity-তে অংশগ্রহণ করছে কি না সে ব্যাপারে জানতে পারবে।

বিশ্ববিদ্যালয়ে আরেকটা খুব common situation-এ আমাদের কথা বলতে হয়। আর তা হল, কোনো assignment বা report করতে দেয়া হলে তা complete করা হয়েছে নাকি সেই ব্যাপারে। So, আমরা যদি বিগত ক্লাসে দেয়া assignment বা report কেউ complete করেছে কিনা সেই ব্যাপারে কাউকে জিজ্ঞেস করতে চাই তবে আমরা সেটা কীভাবে জিজ্ঞেস করতে পারি? আমরা বলতে পারি-

বিশ্ববিদ্যালয় ছাত্রদের জন্য দৈনন্দিন ইংরেজি ব্যবহার
Source: Pexels

Assignment বা report নিয়ে ইংরেজিতে কথা বলা

Did you finish the ______ we were given in the last class?

Did you finish the assignment we were given in the last class?

মানে, আমাদের গত ক্লাসে যে assignment টা দেয়া হয়েছিল সেটা কি তুমি শেষ করেছো?

Did you finish the report we were given in the last class?

মানে, আমাদের গত ক্লাসে যে রিপোর্ট-টা দেয়া হয়েছিল সেটি কি তুমি শেষ করেছো?

এখানে খেয়াল করলে দেখবে যে আমরা Assignment বা Report এর পরিবর্তে Paper বা Essay-এর প্রসঙ্গেও প্রশ্ন করতে পারি। সাধারণত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এগুলো নিয়ে অনেক কাজ করতে হয়। তাই আমরা যদি কাউকে জিজ্ঞেস করতে চাই যে সে এগুলো শেষ করেছে নাকি, আমরা কিন্তু একটা বাক্য ব্যবহার করেই সেটা জিজ্ঞেস করতে পারবো।

অনেক সময় এমন হয় যে আমাদের সামনে কোনো লম্বা ছুটি বা Vacation থাকে। এমতাবস্থায় আমরা যদি আমাদের কোনো বন্ধুকে জিজ্ঞেস করতে চাই যে সে এই লম্বা ছুটিতে কোথাও ঘুরতে যাচ্ছে কিনা? আমরা এটা কীভাবে জিজ্ঞেস করতে পারি? আমরা বলতে পারি-

Are you planning to go anywhere during the summer ________? 

Are you planning to go anywhere during the summer break?

Are you planning to go anywhere during the summer vacation?

অর্থাৎ, তুমি কি এই গ্রীষ্মের ছুটিতে কোথাও যাচ্ছ?

এই বাক্যটি জানা থাকলে আমরা কিন্তু খুব সহজে আমাদের বন্ধুদের vacation এর plan বা সে কোথাও বেড়াতে যাচ্ছে কি না সে ব্যাপারে জিজ্ঞেস করতে পারি।

আবার অনেক সময় এমন হয় যে, আমরা কোনো একটা অঙ্ক বুঝছি না বা কোন একটা প্রশ্ন নিয়ে খুব সমস্যা হচ্ছে। এক্ষেত্রে আমরা চাইলেই কিন্তু খুবই সহজে একটা মাত্র প্রশ্ন দিয়েই এ ব্যাপারে জিজ্ঞেস করতে পারি।

I am having a problem with the ________. Can you help me? 

I am having a problem with the 4th sum. Can you help me?

I am having a problem with the 3rd equation. Can you help me?

I am having a problem with the 4th question. Can you help me?

এখানে কিন্তু আমরা মাত্র একটা sentence structure দিয়েই অনেক গুলো প্রশ্ন করতে পারি ও নিজেদের সমস্যাগুলোর সমাধান করতে পারি। এক্ষেত্রে আমাদের একটা essay, sum অথবা একটা question নিয়ে সমস্যা হতে পারে। কিন্তু এই একটা মাত্র বাক্য দিয়ে আমরা সবগুলোর ব্যাপারে জিজ্ঞেস করতে পারব।

এরপরে আরেকটা খুব common situation-এ আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের সাথে কথা বলতে পারি। মনে করি, আজকে আমরা বিশ্ববিদ্যালয়ের ক্লাসের শেষে কোথাও যেতে চাই। এক্ষেত্রে আমরা এভাবে জিজ্ঞেস করতে পারি-

বিশ্ববিদ্যালয়ের ক্লাসের শেষে কোথাও যাওয়া নিয়ে কথোপকথন

Do you want to _____________ today?

Do you want to go to the movies today?

অর্থাৎ, আজকে কি মুভি দেখতে যাবে?

Do you want to go for lunch today?

অর্থাৎ, আজকে কি বাইরে লাঞ্চ করতে যাবে?

Do you want to go to the club event today? 

অর্থাৎ, আজকে ক্লাবের যে অনুষ্ঠানটা আছে সেখানে যাবে?

এখানে খেয়াল করলে দেখবে যে আমাদের বাক্যের গঠন এবারেও কিন্তু একই থাকছে। শুধুমাত্র ড্যাশ এর অংশে আমরা যেখানে যেতে চাচ্ছি বা কী করতে চাচ্ছি সেটা লিখে দিলেই হবে। এক্ষেত্রে আমাদের overall sentence structure কিন্তু as always একই থাকছে। শুধুমাত্র একটা-দুটো শব্দ বাদ দিয়ে বা যোগ করে আমরা ভিন্ন অর্থ প্রকাশ করছি।

বিশ্ববিদ্যালয়ে আরেকটা খুব common siuation এ অনেক সময় আমাদের কথা বলতে হয়। সেটা হলো, একজন আরেকজনকে একটা জায়গায় নামিয়ে দেয়া।

Can you give me a ________ till Farmgate?

Can you give me a drop till Farmgate?

Can you give me a lift till Farmgate?

খেয়াল করলেই দেখবে যে আমরা চাইলেই ড্যাশ এর জায়গায় drop অথবা till ব্যবহার করতে পারবো। আবার, Farmgate এর বদলে আমরা যেই জায়গা পর্যন্ত Lift চাচ্ছি সেই জায়গার নামটাও ব্যবহার করতে পারবো। এক্ষেত্রেও Sentence এর Overall Structure একই থাকছে। অর্থাৎ, আমরা এখানে চাইলেই Farmgate এর জায়গায় আরেকটা ড্যাশ ধরে নিতে করতে পারি।

বিশ্ববিদ্যালয় ছাত্রদের জন্য দৈনন্দিন ইংরেজি ব্যবহার
Source: Pexels

Can you give me a _______ till _______?

এখানে প্রথম ড্যাশে আমরা drop অথবা lift বসিয়ে দিতে পারবো আর শেষ ড্যাশে আমরা যেই জায়গা পর্যন্ত lift চাচ্ছি সেই জায়গাটার নাম বসিয়ে দিতে পারবো।

Can you give me a drop till Green Road?

Can you give me a lift till Mirpur?

এভাবে খুব সহজেই আমরা কাউকে কোন জায়গা অবধি lift এর জন্য জিজ্ঞেস করতে পারি।

আজ আমরা কিছু Dialogue এর মাধ্যমে শিখে ফেললাম কিভাবে আমরা university student-রাও একজন আরেকজনের সঙ্গে নিজেদের মধ্যে খুবই সহজে spoken English practise করতে পারব।


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

আপনার কমেন্ট লিখুন