যে ১৫টি শব্দ তোমার vocabulary থেকে সরিয়ে ফেলা উচিত!

May 7, 2018 ...

গবেষণায় জানা গেছে, বিশ্বজোড়া তিন কোটি মানুষই চেষ্টা করে, নিজের মতামত ১৪০ বা তার চেয়ে কম শব্দ দিয়ে তুলে ধরার। ভালো কিংবা মন্দ, যে কোনো ধরণের অনুচ্ছেদ পড়ার ক্ষেত্রে পাঠকের চোখে প্রয়োজনীয় শব্দগুলোই পড়ে। অন্যকথায়, পাঠক চেষ্টা করেন, প্রয়োজনীয় শব্দগুলো তার চোখে ফেলার। কথা বলার ক্ষেত্রে অথবা লেখালেখির ক্ষেত্রে আমাদের উদ্দেশ্য সবসময় দ্বিতীয় পক্ষের মনোযোগ আকর্ষণ করা, তাই না?

আমাদের বলা/লেখা বাক্যগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করাই আমাদের উদ্দেশ্য। বেশিরভাগ সময়ে যেটা হয়, আমরা একই শব্দ বারবার ব্যবহার করে ফেলায় শ্রোতার মনোযোগ ধরে রাখতে পারি না। যেসব শব্দের পুনঃপুনঃ ব্যবহার বর্জন করলে তোমার লেখা/কথা আকর্ষনীয় হয়ে উঠবে সেগুলো নিয়েই লিখবো আজকে-

১. That

লেখা শেষে পড়ে দেখো, ‘That’ শব্দটা দরকার আছে কিনা। যদি বাক্যের অর্থ/মূলভাব ‘That’ ছাড়াও স্পষ্ট থাকে, তাহলে ‘That’ বাদ দিয়ে দাও। আর, মানুষকে উদ্দেশ্য করতে ‘That’ এর ব্যবহার করা উচিত না।

“I have seen several students that reside in the neighborhood.”

না! *You have seen many students *WHO* live in the neighborhood.”

২. Went

যেখানেই যাওয়া হোক না কেন, সেটা স্কুল, কলেজ কিংবা বিদেশই হোক, “I *went to*…” এর ব্যবহার না করে drove, skated, walked, ran, flew ইত্যাদি ব্যবহার করলে বাক্যে ভিন্ন মাত্রা যোগ হয়। আলসেমি না করে তোমার গল্পটা তুলে ধরো ভিন্নভাবে।

৩. Honestly

‘Honestly’ শব্দটা ব্যবহৃত হয়, কোনো একটা নির্দিষ্ট বাক্যে জোর দেয়ার জন্য। এতে করে যা হয়, অচিরেই আমরা শ্রোতাদের জানাই, আমার বলা অন্য বাক্যগুলো আসলে শোনার প্রয়োজন নেই তার।

৪. Absolutely

বারবার এই শব্দটা ব্যবহার করাটা বাহুল্যদোষ। এই শব্দটা বললে কাজটা যতোটা ‘Necessary’, না বললেও কাজটা ততোটাই ‘Essential’ হবে।

সবার জন্য Vocabulary

কোর্সটি করে যা শিখবেন:

  • মুখস্থ করা ছাড়াই ইংরেজিতে কথা বলার জন্য প্রয়োজনীয় অসংখ্য শব্দ খুব সহজেই মনে রাখার বিভিন্ন পদ্ধতি।
  • বিভিন্ন পরিস্থিতিতে সঠিক শব্দ ব্যবহারের মাধ্যমে সাবলীলভাবে ইংরেজিতে কথা বলা।
  •  

    ৫. Very

    এই শব্দটা মূলত কোনো Verb, Adjective অথবা Adverb-কে বিশেষিত বা Modify করে। এক্ষেত্রে একটি বিশেষ অবস্থাকে বোঝাতে দু’টি শব্দের ব্যবহার করতে হবে। এতে করে বাক্যটি ভারী হয়ে যায়। তার চেয়ে, Very happy এর পরিবর্তে Ecstatic, Very sad এর জায়গায় Melancholy অথবা Depressed, Woebegone ব্যবহার করা যেতে পারে।

    আবার, Very শব্দটি অনির্দিষ্ট মানকে নির্দেশ করে। আমরা যখন “He is very tall” বলি, তখন বোঝা যায়, আমরা অনির্দিষ্ট কিছুকে বোঝাচ্ছি। তাই নির্দিষ্ট মান ব্যবহার করা ভালো। উল্লেখ্য বাক্যটির ক্ষেত্রে বলা যায়, “He is 6’3” tall.” এতে করে বাক্যের গ্রহণযোগ্যতা বাড়ে।

    ৬. Really

    এক্ষেত্রেও Very এর মতোই সতর্কতা অবলম্বন করা উচিত। শ্রোতা অবশ্যই জানেন, “Changing the topic is necessary now” Really না বললেও it is necessary।

    ৭. Amazing

    খুব বেশি অবাক হয়ে গেলে এই শব্দের ব্যবহার করি আমরা। Wonderful, Incredible, Startling, Marvelous, Astonishing, Astounding, Remarkable, Surprising, Mind-blowing, Staggering এর মতো শব্দগুলোর প্রতিশব্দ হলো এটি। প্রিমিয়ার লীগ শেষে যখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো লিভারপুলের বাহবা করতে করতে মশগুল, তখন প্রতিপক্ষের সমর্থকেরা খানিকটা বিরক্ত হবেন, সেটাই স্বাভাবিক।

    তাছাড়া, সবকিছু Amazing হলে, সবকিছু Amazing হওয়া বন্ধ হয়ে যাবে।

    ৮. Always

    বহুল ব্যবহৃত এই শব্দটির অনির্দিষ্টতাও কিন্তু শ্রোতাকে ভোগান্তিতে ফেলে। আবার, লেখক যখন এরকম একটি পরিমাণ দেন, তখন অচিরেই পাঠকের কল্পনার জগতে একটা সীমানা দিয়ে দেয়া হয়।

    শুধু লিখিত নির্দেশাবলি লেখার সময়ে এটি ব্যবহার করা যেতে পারে।

    ৯. Never

    Always এর ক্ষেত্রে যা, তা এখানেও প্রযোজ্য।

    ১০. Literally

    প্রতীকী অর্থে বোঝাতে ব্যবহৃত এই শব্দটি শ্রোতাকে দ্বন্দ্বে ফেলে দেয়। কাজেই এই শব্দটিও আমাদের শব্দভাণ্ডার থেকে বাদ দেয়া জরুরি।

    ঘরে বসে Spoken English

    কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  •  

    ১১. Just

    বাক্যকে দুর্বল করে এই বিশেষণটি। Fair, Even-handed, Impartial এর মতো শব্দগুলোর সমার্থক শব্দ হিসেবে ব্যবহার করলে শুধুমাত্র তখনই ‘Just’ ব্যবহার করা যাবে।


    ব্যাংকে ইংরেজি কথোপকথন (Speak English at Bank)

    আরো পড়ুন: ব্যাংকে ইংরেজি কথোপকথন


    ১২. Maybe

    শব্দটি দিয়ে মনে হয়, বক্তা নিজেই অনিশ্চিত। তাই শব্দটি ব্যবহার না করাই শ্রেয়।

    ১৩. Stuff

    শব্দটি নিজেকে নিয়ে নিজেই দ্বন্দ্বে থাকে। দ্বন্দ্ব এড়িয়ে চলাই ভালো!

    ১৪. Things

    Stuff এর মতোই নিজেকে নিয়ে সন্দিহান।

    ১৫. Irregardless

    Irregardless আর Regardless একই শব্দ। তাছাড়া Irregardless অভিধানে বিশেষ স্বীকৃতি পায়নি। কেউ বাক্যে ভুল ধরিয়ে দেয়ার আগেই শব্দটির ব্যবহার বন্ধ করে ফেলা উচিত।

    বিশ্ববিদ্যালয়ের থিসিস লিখতে বসে কিংবা বিতর্কের মঞ্চে দাঁড়িয়ে আমাদের লক্ষ্য থাকে, পাঠক কিংবা শ্রোতার মনোযোগ ধরে রাখার। মনোযোগ ধরে রাখতে আজ থেকে বাক্যে ব্যবহৃত এই বাড়তি মেদটুকু কমাতে শুরু করে দেয়া হোক ব্যায়াম। ইংরেজি ভাষায় অর্জিত হোক দক্ষতা!

    এই লেখাটির অডিওবুকটি পড়েছে আব্দুল্লাহ আল মেহেদী


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন: 



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট করুন: www.10minuteschool.com


    ১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন