গল্পে গল্পে Vocabulary: একটি ভীষণ রাগের গল্প

Vocabulary শেখা আমাদের সবার জন্যই খুব গুরুত্বপূর্ণ একটি কাজ। কিন্তু Vocabulary যতোই শিখি, ততোই ভুলি- এই চক্র থেকে বের হওয়া বেশ কঠিন! কেমন হয় যদি গল্পে গল্পে শিখে নেওয়া যেতো একসাথে অনেকগুলো Vocabulary? চলো, মজার একটি রাগের গল্পের মধ্য দিয়ে শিখে নেই Anger-এর অনেকগুলো প্রতিশব্দ।

মনে করো, তুমি বিছানায় শুয়ে আরাম করে ফেসবুক চালাচ্ছো। হঠাৎ একটা মেসেজ আসলো, তুমি সেটি খুলে দেখলে তোমার ভালবাসার মানুষটি জানিয়ে দিয়েছে, তোমার সাথে তার আর সম্পর্ক রাখা সম্ভব না!

তুমি ভয়াবহ একটি ধাক্কা খেলে। সে এতো বড় একটি সিদ্ধান্ত নেওয়ার পেছনে যে কারণটি দেখিয়েছে, It doesn’t make any sense! তুমি অত্যন্ত Incensed (ক্ষিপ্ত) অনুভব করলে। একটা ক্রোধের হল্কা বয়ে গেল তোমার বুকের ভেতর। সে কেন এমন আচমকা তোমার সাথে Separation করে ex হয়ে গেল, তার কোন ব্যাখ্যা না পেয়ে বেশ exasperated (ধৈর্যচ্যুত) হয়ে গেলে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

তিলে তিলে স্মৃতি আর ভালবাসার যে স্বপ্নের মন্দির গড়ে তুলেছিলে তুমি, তাসের ঘরের মতো উড়িয়ে দিলো মানুষটি! তোমার প্রতি, সম্পর্কটির প্রতি সে বিন্দুমাত্র শ্রদ্ধা দেখালো না, তোমার Dignity এভাবে ক্ষুণ্ণ হওয়ায় তুমি এখন দারুণ indignant (ক্রুদ্ধ)।

তোমার গোটা জীবনটাই কেমন এলোমেলো হয়ে গেলো। ক্লাসে যাওয়া, বাইরে বের হওয়া বন্ধ করে দিলে। নিজের প্রতি যত্ন নেওয়া ভুলে গেলে। সারাদিন সারারাত তুমি ঘর অন্ধকার করে শুয়ে থাকো আর মানুষটির কথা ভেবে অদম্য Wrath (তীব্র ক্রোধ) অনুভব করো।

ঘুরে আসুন: Vocabulary Tips: ইংরেজির ভিত্তি হোক শক্ত

এদিকে একটি মজার ব্যাপার ঘটেছে। তোমার দেখা না পেয়ে Badger (ব্যাজার) হয়ে এক বন্ধু তোমার বাসায় চলে এলো দেখা করতে। লিকলিকে চিকন ফর্সা একটি মানুষ, দেখে মনে হয় একটি টুথপিক হেঁটে বেড়াচ্ছে! সে কথাও বলে খোঁচা মেরে। তাই তাকে দেখে তুমি Piqued (ত্যক্ত) হয়ে গেলে।

যথারীতি যা ভেবেছিলে, সে এসেই খোঁচা মারলো, “কীরে! তুই এতো মোটা হলি কীভাবে? নিজের ভুঁড়ি দেখসিস?!” তোমার পেট নিয়ে বন্ধুর এই খোঁচা শুনে তুমি Petulant (খিটখিটে) হয়ে গেলে! তার গা জ্বালানো হাসি দেখে তোমার ভেতরটা জ্বলে গেলো, ইচ্ছে করলো তার ঘাড়টা ধরে রাস্তায় ট্রাকের নিচে ফেলে দাও তুমি এতোই Truculent (যুদ্ধংদেহী)!

কিন্তু তবু তুমি মাথা ঠাণ্ডা রাখলে। টুথপিক বন্ধুর এতো Irritating ব্যবহারেও irate (ক্রুদ্ধ) হলে না। শীতল গলায় জিজ্ঞেস করলে, “কী চাস তুই?” বন্ধু আনন্দে দাঁত বের করে বললো, “চল খেলতে যাই! আমাদের পাড়ার League-এ ফুটবল ম্যাচ আছে।” গ্রীষ্মের এই কাঠফাটা রোদে খেলার কথা শুনে তুমি বেশ Beleaguered (হয়রান) হলে। তবু ভাবলে, ঘরে বসে আর কতোদিন? হয়তো বাইরে খেলে আসলে মনটা নির্ভার হবে। “কী আছে জীবনে!” বলে বেরিয়ে গেলে বন্ধুর সাথে।

মাঠে সবাই একসাথে হয়েছে, খেলা শুরু হয়েছে। তুমি বেশ কিছুক্ষণ এলোমেলোভাবে দৌড়াদৌড়ি করে আবিষ্কার করলে একটি অপ্রিয় সত্য- বহুদিন Practice না থাকায় তুমি মাঠে কোন পজিশনেই set হতে পারছো না। ব্যাপারটা তোমাকে Beset (সমস্যায় ফেলা) করে দিলো। এদিকে তোমাদের দলের অবস্থা বেশ খারাপ। বিপক্ষ দলে মুশকো জোয়ান একেকজন, তারা খেলা একদম Seize করে নিচ্ছে! এটা দেখে তোমাদের কালোঘাম ছুটে গেলো, তুমি আরো Besieged (উত্যক্ত) হয়ে গেলে!

মধ্যবিরতি চলছে। তুমি থপথপ করে পা ফেলে হাঁপাতে হাঁপাতে চেয়ারে গিয়ে বসলে। সামনে তোমাদের দলের  ক্যাপ্টেন ভুরু কুঁচকে তোমার দিকে তাকিয়ে আছে। “তোর সমস্যা কী? এরকম হাতির মতো থপথপ করে হাঁটছিস কেন? Hurry up!” এমনিতেই তোমার নাভিশ্বাস উঠছে, এর মাঝে ক্যাপ্টেনের এই ধমক তোমাকে Harry (নাকাল করা) করে দিলো। সবাই সেকেন্ড হাফে আরো উদ্যম নিয়ে মাঠে নামলে। কিন্তু এতো কষ্ট করেও লাভ হলো না, বিপক্ষ দল তোমাদের Net-এ টপাটপ গোল দিয়ে হেসেখেলে ম্যাচ জিতে গেলো। তোমরা সবাই খুব Nettled (উত্যক্ত) হয়ে গেলে।

মজায় মজায় ইংরেজি শিখ!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই দেখে ফেল ১০ মিনিট স্কুলের ইংরেজি গ্রামার নিয়ে তৈরি করা এই প্লেলিস্ট টি !

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

কী আর করা! এখন আর মন খারাপ করে কী হবে? দুই বন্ধু ক্লান্ত পায়ে মাঠ থেকে বের হলে। প্রচন্ড গরম পড়েছে। এত্তো Temperature-এ তোমাদের অবস্থাও tempestuous (তীব্র, ঝড়ো)। ভাবলে, কিছু খেয়ে মাথা ঠাণ্ডা করা যাক। রাস্তার মোড়ে ফুটপাতে একটা শরবতের দোকান। দেখে বেশ Tasty মনে হচ্ছে! অনেক আগ্রহ নিয়ে গ্লাসে চুমুক দিয়ে দেখো শরবতের স্বাদ একদমই ভালো নয়! মেজাজটা তো Testy (রগচটা) হয়ে গেলো দুজনের!

ঘটনা এখানে শেষ হলেও মানা যেতো। গলির মুখে ঢুকতেই দেখো সামনে একটা পাগলা কুকুর! কামড় দিলেই জলাতঙ্ক বা Rabies হয়ে যাবে! কুকুরটি তোমাদের তখনো লক্ষ্য করেনি, দুজন দুরুদুরু বুকে পা টিপে টিপে বেরিয়ে আসছো এমন সময় কুকুরটি পাঁই করে ঘুরে তোমাদের দেখে একটি হুংকার ছেড়ে Rabid (খ্যাপা) ভাবে তেড়ে আসলো!

ঘুরে আসুন: ইংরেজিতে FLUENT হওয়ার ৭টি টিপস

তোমার মনে হলো তোমার পাকস্থলী গলায় উঠে এসেছে, দুজন জীবনটা হাতে করে ঝেড়ে দৌড় দিলে! সামনে একটা বাসার বারান্দা দেখা যাচ্ছে, সেটার Railing টপকাতে গিয়ে দুজন বেশ বেকায়দা ভাবে পড়ে গেলে ভীষণ ব্যথা পেলে। প্রচণ্ড রাগের মাথায় আরো দুটো শব্দ শিখে ফেলো- Rile (রাগানো) এবং roil (জ্বালানো)।

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

যাইহোক, লোকজন তোমাদের ধরাধরি করে হাসপাতালে নিলো। এক্সরে-তে দেখা গেলো তুমি পায়ের Ankle ভেঙ্গে ফেলেছো! তোমার Rankle (ত্যক্ত) আর দেখে কে! শুধু এখানেই শেষ নয়, রাস্তার সেই বিস্বাদ শরবত খেয়ে দুজন Cholera-ও বাঁধিয়ে ফেলেছো! দুঃখে-বেদনায় দুজন তো এখন মহা Choleric (খিটখিটে)!

থাক, গল্পটা আর না বাড়াই! খুব Fast শেষ করে দিচ্ছি একটি শব্দ দিয়ে- Fester (শোচনীয় হওয়া, পচন ধরা)। এর অর্থই হচ্ছে অবস্থা আরো খারাপের দিকে যাওয়া।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

ভিডিওটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Tashfikal Sami
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?