রমজানের পর পরীক্ষা? পড়াশোনা চালিয়ে যাও ৮টি ধাপে

April 24, 2022 ...

রোজার ইদের পরেই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা শুরু হয়ে যাবে। তোমরা অনেকেই ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেয়া শুরু করে দিয়েছো। শুধু ভর্তি পরীক্ষাই নয়, সামনে এসএসসি ও এইচএসসি পরীক্ষাও আছে। সবাই নিশ্চয়ই জোরেশোরে প্রস্তুতি নিচ্ছো? এই প্রস্তুতিকে আরও জোরদার করার জন্য নিয়ে এসেছি রমজানের স্টাডি টিপস

কিন্তু এই রোজার সময় শিক্ষার্থীদের থেকে বেশ কমন একটা কথা শোনা যায়। আর তা হল, “রোজা রেখে একদমই পড়তে ইচ্ছে করে না।” ইদ-উল-ফিতরের পর কিন্তু পরীক্ষার প্রস্তুতির জন্য হাতে একদমই সময় পাবে না। তাই এখন থেকেই পড়ালেখায় লেগে থাকতে হবে। 

পড়াশোনায় সহজে উন্নতি করতে প্রয়োজন সঠিক স্টাডি টিপস। আর তোমরা নিশ্চয়ই পড়ার সময় একটা রুটিন অনুসরণ করো। এখন রোজার মাসে সেই রুটিনে কেমন পরিবর্তন আনবে বুঝতে পারছো না? তোমাদের জন্য আছে রমজানের স্টাডি টিপস! 

রমজানের স্টাডি টিপ #১: উদ্দেশ্য ঠিক রাখো

তুমি নিশ্চয়ই জানো, কোরআনে সর্বপ্রথম যে শব্দটি অবতীর্ণ হয়েছে, তা হল ‘ইকরা’—পড়। পবিত্র কুরআনে আল্লাহ বলেন, ”পড় তোমার প্রভুর নামে, যিনি তোমাকে সৃষ্টি করেছেন” (সূরা আলাক : ১)। 

পড়াশোনা করাকেও তাই ইবাদতের অংশই বলা যেতে পারে। আমরা কখনোই ২৪ ঘণ্টা পড়াশোনা করি না। রমজান মাসে আমাদেরকে ইবাদতের দিকে মনোযোগী হতে হয়। এর পাশাপাশি আলাদা করে পড়াশোনার সময় বের করা একটু চ্যালেঞ্জিং মনে হলেও আসলে অসম্ভব কিছু নয়।

তুমি তোমার সময়কে ঠিকভাবে মূল্যায়ন করো। সময়কে সাজিয়ে নাও। তাহলেই রমজান মাসের বিশেষ রুটিনে পড়াশুনা, ইবাদত ও পারিবারিক জীবনের একটা ব্যালেন্স নিয়ে আসা সম্ভব হবে।

রমজানের স্টাডি টিপ #২: রুটিন তৈরি করো

পরিকল্পনা ছাড়া কোনো কাজই ঠিকমতো করা যায় না। কিন্তু রমজান মাসে আমাদের স্টাডি রুটিনটা ওলটপালট হয়ে যায়। অন্য সময় যেমন সন্ধ্যার পর এক দফা পড়তে বসতে, এখন ইফতারের পরে দেখা যায় পড়তে বসার শক্তি বা ইচ্ছা কোনোটাই থাকে না। যেহেতু ভোররাতে আমাদের উঠতেই হয়, তাই শুরুতেই ঠিক করে নাও দিনের বেলা পড়তে বসবে, না রাতে? 

রমজানের স্টাডি টিপস

তুমি যদি সেহরির আগের সময়টা পড়াশোনার পেছনে দিতে চাও, তাহলে রুটিনটা এভাবে সেট করে নিতে পারো:

  • এশার নামাজের পর থেকে সেহরি করার আগ পর্যন্ত পড়াশোনা করো। যেসব বিষয় কঠিন মনে হয়, সেগুলো এই সময়টায় পড়ে ফেলো।
  • ফজরের সালাত আদায় করে ১১-১২টা পর্যন্ত ঘুমিয়ে নাও।
  • জোহরের সালাত আদায় করে ইফতারের আগ পর্যন্ত পড়ো। এ সময় হাল্কা কোনো বিষয় বা অধ্যায় পড়তে পারো। 
  • ইফতার থেকে এশার আগ পর্যন্ত বিশ্রাম নাও। এরপর আবার আগের মতো পড়া শুরু করো। 

এটা একটা উদাহরণ মাত্র। অনেকে সেহরির পর পড়তে বসে, আবার অনেকে আগে যেভাবে পড়তো, সেই রুটিনই মেনে চলে। আর এই পড়ার মধ্যে কোরআন তেলাওয়াতের জন্যও যথেষ্ট সময় পাবে। তুমি যেই রুটিনই ফলো করো না কেন, পর্যাপ্ত ঘুমানোর কথা ভুলবে না। 

রমজানের স্টাডি টিপ #৩:পমোডরো টেকনিক

ডেডলাইন মাথার উপর ঝুলতে থাকলে আমরা যেনতেনভাবে কাজটা শেষ করতে চাই। অনেকের আবার একটানা কাজ করে যাওয়ার প্রবণতা রয়েছে। কাজের মাঝে বিরতি নেওয়াটা তাদের কাছে স্রেফ সময় নষ্ট ছাড়া আর কিচ্ছু না। কিন্তু একটানা কাজ করতে গেলে কাজে যেমন বিরক্তি আসে, তেমনি নিজের ওপরও চাপ পড়ে অনেক বেশি। এর ফলে কোনো কাজই ঠিকমতো হয় না। 

pomodoro technique
Pomodoro Technique [Source: Get Clockwise]
এরজন্য আছে পমোডরো টেকনিক। বড় কোনো কাজকে ছোট ছোট ভাগে ভাগ করে নিয়ে এই প্রতিটি ভাগের মধ্যে ছোট বিরতি নেওয়াকেই পমোডরো টেকনিক বলে। 

এতে করে মস্তিষ্ক ঐ নির্দিষ্ট সময়ে অনেক বেশি সক্রিয় থাকে এবং কাজের প্রতি মনোযোগ ধরে রাখে। শুধু ক্লাসের পড়া না, কোরআন তেলাওয়াতের সময়ও এই পদ্ধতি কাজে লাগাতে পারো। একটানা ১৫ পৃষ্ঠা তিলাওয়াত করার পর ৫ মিনিটের বিশ্রাম নিয়ে আবার শুরু করো। এটা তোমাকে মানসিকভাবে কাজের প্রতি আগ্রহী করবে।

রমজানের স্টাডি টিপ #৪: করতে পারো গ্রুপ-স্টাডি

একটানা পড়তে পড়তে একঘেয়েমি চলে আসা স্বাভাবিক। কিন্তু গ্রুপ স্টাডির সময় এই ব্যাপারটা দেখা যায় না। এভাবে সময়ের পড়া সময়ে গুছিয়ে নেওয়া যায়। একইসাথে কঠিন টপিক সহজে আয়ত্ত করা যায়। পড়া বোধগম্য করা, মুখস্থ করা এবং পরীক্ষায় উত্তর দেওয়ার বিভিন্ন কৌশল ও ধারণা বন্ধুদের কাছ থেকে নেওয়া যায়। গ্রুপ স্টাডির জন্য সবাইকে যে একই জায়গায় উপস্থিত হতে হবে, তা কিন্তু না। এখন তো গুগল মিট বা জুম মিটিংয়েই খুব সহজে বন্ধুদের সাথে যুক্ত থাকা যায়৷ 

রমজানের স্টাডি টিপ #৫: অল্প অল্প করে

আমরা মনে করি “স্টাডি হার্ড” অর্থাৎ “বেশি বেশি পড়লেই ফল ভাল হবে”। প্রকৃতপক্ষে “স্টাডি হার্ড” এর চেয়ে স্টাডি স্মার্ট” বা “সঠিক নিয়মে পড়াশোনা” অনেক বেশি ফলপ্রসূ। 

বিজ্ঞানীরা বলেন, মস্তিষ্কের তথ্য ধারণ ক্ষমতা টানা ২৫-৩০ মিনিট পরিশ্রমের পর হ্রাস পেতে শুরু করে। সুতরাং, একটানা ঘন্টার পর ঘন্টা বই নিয়ে পড়ে থাকার অভ্যাস বন্ধ করো। পড়ার সময়টুকুকে ছোট্ট ছোট্ট ভাগে আলাদা করে সাজিয়ে নাও।

রমজানের স্টাডি টিপ #৬: রিভিশন দাও একেকভাবে

শুধু দায়সারা পড়ালেখা করলেই হয় না। কারণ সেই পড়া কারও স্মৃতিতে চিরতরে স্থায়ী হয় না। সে জন্য দরকার বারবার অনুশীলন। আর আগের পড়াটিকে পুনরায় ঝালাই করে নেওয়ার পন্থাই হল রিভিশন দেওয়া।

  • তুমি কি জানো, রেজাল্ট খারাপ করার একটি বড় কারণ হল ঠিক মতো রিভিশন না দিয়ে পরীক্ষা দিতে যাওয়া? 

তবে রিভিশন মানে এই না যে পুরো বই পরীক্ষার একদিন আগে রিভাইজ করতে হবে। সারা বছর নিয়মিত পড়াশােনা করলে বইয়ের উপর একটু চোখ বুলালেই রিভিশন হয়ে যায়।  

তুমি যদি নোট করে পড়ো তাহলে নোটখাতাটাও রিভাইজ দিয়ে যেতে পারো। তবে একেকবার একেকভাবে রিভিশন দেওয়ার ফলে একঘেয়েমি লাগবে না। 

Ramadan study plan

রমজানের স্টাডি টিপ #৭: বিরতি নাও

হুট করে আমাদের ডেইলি রুটিনে চেঞ্জ আসায় আমরা অনেক সময় রোজার রাখার পর কাহিল হয়ে যাই। দেখা যায়, পড়তে বসার শক্তিটুকুও অবশিষ্ট থাকে না। আবার পড়তে বসার পরেও ঠিকমতো ফোকাস ধরে রাখা যায় না। ঘুম নয়, ক্লান্তি ভুলতে সবচেয়ে বেশি জরুরি বিশ্রাম। নিজের যত্ন নেওয়ার সবচেয়ে ভালো উপায় হল বিশ্রাম নেওয়া। তাই একটানা পড়াশোনা না করে প্রতি ৩০ মিনিট পর পর ৫ মিনিটের জন্য বিরতি নাও।

রমজানের স্টাডি টিপ #৮: ঠিকমতো খাওয়া-দাওয়া করো

দিনের বেলায় দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে রোজার শেষে শরীর, মস্তিষ্ক ও স্নায়ুকোষ খাবারের মাধ্যমে তাৎক্ষণিক শক্তির জোগান চায়। তাই দীর্ঘ সময় পর ইফতারে খাবারটাও তেমন সহজ ও সুপাচ্য হওয়া চাই। চাই স্বাস্থ্যকর, পুষ্টিকর ও সুষম। সারাদিন খালিপেটে থাকার পর ইফতারিতে ভাজা-পোড়া খাবার এসিডিটি বাড়ায়। এ কারণে ভাজাপোড়া ইফতার গ্রহণের ফলে অনেক রোজাদার ইফতারের পর পেট ফাপা, বদহজম, বমি বমি ভাব ইত্যাদি শারীরিক সমস্যায় ভোগেন। তাই ইফতারিতে যতদূর সম্ভব ভাজাপোড়া খাবার এড়িয়ে চলা শ্রেয়। আর শরীরকে হাইড্রেট রাখতে ও বিভিন্ন রোগ প্রতিরোধে অনেক উপকারী হিসেবে কাজ করে পানি।

কেউ হয়তো ২৪ ঘন্টার ৯ ঘন্টাই পড়াশোনা করে, কেউ বা মাত্র ২-৩ ঘন্টা। কে কতক্ষণ পড়ছে সেটা মুখ্য না, মুখ্য হল দিনশেষে তোমার কতটুকু পড়া মনে থাকছে। তাই উপরের পদক্ষেপগুলো অনুসরণ করে নিজের মতই তৈরি করে ফেলো একটা রমজান স্টাডি রুটিন! 


সোর্স:

https://www.union.ic.ac.uk/medic/muslim/2021/04/12/studying-during-ramadan/

https://arden.ac.uk/knowledge-base/student-life/food-health-lifestyle/staying-focused-and-studying-during-ramadhan

https://blog.islamiconlineuniversity.com/ramadan-and-studies-tips-for-hardworking-students/


আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

  1. ২৪ ঘণ্টায় কোরআন শিখি
  2. অর্থসহ নামাজ শিক্ষা
  3. Study Smart

১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

আপনার কমেন্ট লিখুন