গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা: জেনে নাও কীভাবে প্রস্তুতি নেবে

February 8, 2023 ...

UGC-এর সূত্রানুসারে, বাংলাদেশে বর্তমানে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় (Public University) আছে। কিছু বছর আগেও অনার্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এসব বিশ্ববিদ্যালয়ের প্রতিটিতে সশরীরে উপস্থিত হয়ে বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হতো। এই বিষয়টি একদিকে যেমন ছিল সময়সাপেক্ষ ও ব্যয়বহুল, অন্যদিকে এত জায়গায় ভ্রমণ করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করাটা শিক্ষার্থীদের জন্য ছিল চরম ভোগান্তির ও অনিশ্চয়তার।

এই সমস্যা সমাধানের জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের পক্ষ থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি উত্থাপন করা হয়। দেশের মেডিকেল কলেজগুলো এবং কৃষি বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতিতে সফলভাবে ভর্তি পরীক্ষা আয়োজন করতে সক্ষম হওয়ায় এই দাবিটি আরো জোড়ালো হয়। অবশেষে ২০২০ সালে বিশ্বব্যাপী করোনা আঘাত হানলে, কর্তৃপক্ষ গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের ব্যাপারে সচেষ্ট হয় এবং দেশের ২০টি সাধারণ বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিলে ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা
Source: Prothom Alo

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীরা একটি পরীক্ষায় অংশগ্রহণ করেই দেশের ২০টি স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তি হতে পারে। প্রথমবার কিছুটা সমন্বয়হীনতা থাকলেও, শিক্ষার্থী ও অভিভাবকমহলে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ব্যাপকভাবে সমাদৃত হয়। ফলস্বরূপ, ২০২১-২২ শিক্ষাবর্ষে আরও ২টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে সম্মতি জানায় এবং মোট ২২টি বিশ্ববিদ্যালয় মিলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন করে। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কি সেটা সম্পর্কে তো জানা হলো, এবার চলো জেনে নেওয়া যাক কোন কোন বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা নিতে সম্মতি জানিয়েছে।

ভার্সিটি A Unit + গুচ্ছ এডমিশন কোর্স

কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ৬ টি সাবজেক্টের ওপর ১০৫ টি লাইভ ক্লাস, ডেইলি এক্সাম, উইকলি এক্সাম, মান্থলি এক্সাম, সাবজেক্ট ফাইনাল, পেপার ফাইনাল, পূর্ণাঙ্গ মডেল টেস্ট
  • গুরুত্বপূর্ণ তথ্য সহকারে ও বিগত বছরের প্রশ্নের এনালাইসিসসহ মানসম্মত লেকচার শীট
  •  

    গুচ্ছ ভর্তি পরীক্ষা : বিশ্ববিদ্যালয়সমূহের নাম

    গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা
    Source: Google

    GST প্রকাশিত সর্বশেষ সার্কুলার অনুযায়ী নিম্নোক্ত ২২টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করে:

    • জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা
    • ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
    • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
    • খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা
    • হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর
    • মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল
    • পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী
    • নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী
    • কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা
    • জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ
    • যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর
    • বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর
    • পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা
    • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ
    • বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল
    • রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি
    • রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, সিরাজগঞ্জ
    • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ, গাজীপুর
    • শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা
    • বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর
    • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ
    • চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর

    বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাআরো পড়ুন: বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা জয়ের নীল নকশা: কিছু অজনপ্রিয় টিপস!


    গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা : অংশগ্রহণের যোগ্যতা

    বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা সাপেক্ষে যথাক্রমে ইউনিট-A, ইউনিট-B ও ইউনিট-C-তে আবেদন করতে পারবে। ইউনিট ভিত্তিক আবেদনের যোগ্যতা নিম্নরূপ:

    ইউনিট গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা : অংশগ্রহণের যোগ্যতা
     

    ইউনিট-A

    এইচএসসি/সমমান বিভাগ: বিজ্ঞান

    এসএসসি/এইচএসসি ন্যূনতম জিপিএ: ৩.৫০ (৪র্থ বিষয়সহ)

    এসএসসি+এইচএসসি ন্যূনতম জিপিএ: ৮.০০ (৪র্থ বিষয়সহ)

    বোর্ড: সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি)

     

    ইউনিট-B

    এইচএসসি/সমমান বিভাগ: মানবিক

    এসএসসি/এইচএসসি ন্যূনতম জিপিএ: ৩.০০ (৪র্থ বিষয়সহ)

    এসএসসি+এইচএসসি ন্যূনতম জিপিএ: ৬.০০ (৪র্থ বিষয়সহ)

    বোর্ড: সাধারণ শিক্ষা বোর্ড, মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ)

     

    ইউনিট-C

    এইচএসসি/সমমান বিভাগ: বাণিজ্য

    এসএসসি/এইচএসসি ন্যূনতম জিপিএ: ৩.০০ (৪র্থ বিষয়সহ)

    এসএসসি+এইচএসসি ন্যূনতম জিপিএ: ৬.৫০ (৪র্থ বিষয়সহ)

    বোর্ড: সাধারণ শিক্ষা বোর্ড, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি), ডিপ্লোমা ইন কমার্স

    জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে সরাসরি আবেদনের মাধ্যমে সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিতি কর্তৃক অনুমোদনক্রমে অনলাইনে আবেদন করতে হবে। সমমান নির্ধারণের  জন্য আবেদনের শেষ তারিখের কমপক্ষে ০২ দিন পূর্বে সরাসরি রেজিস্ট্রার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা-এ যোগাযোগ করতে হবে।

    ভার্সিটি B Unit + গুচ্ছ এডমিশন কোর্স ২০২২

    কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ক্লাসসহ ৭৫+ লাইভ ক্লাস, লেকচার শিট ও মডেল টেস্ট
  • অভিজ্ঞ ইন্সট্রাক্টরের সহায়তায় ভার্সিটি ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা -এর বাংলা, ইংরেজি, ও সাধারণ জ্ঞানের বেসিক স্ট্রং করার পরিপূর্ণ গাইডলাইন
  •  

    GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের বিশেষায়িত বিভিন্ন বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ, ফিল্ম এন্ড মিডিয়া, ফোকলোর, স্পোর্টস ও আর্কিটেকচার প্রভৃতি) শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে গুচ্ছের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর স্ব স্ব বিশ্ববিদ্যালয় তাদের শর্ত মোতাবেক পৃথক ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। শুধুমাত্র GST গুচ্ছের (A, B ও C ইউনিটের) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উক্ত বিশেষায়িত বিভাগ সমূহে আবেদন করতে পারবে।

    গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আবেদন

    গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আবেদন
    Source: GST Website

    আবেদন করার পদ্ধতি GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ পাওয়া যাবে।

    গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবন্টন

    প্রত্যেক শিক্ষার্থীকে নির্ধারিত কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রতিটি ইউনিটে ১০০ নম্বরের MCQ পদ্ধতির পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের পরীক্ষার জন্য ১ ঘণ্টা বরাদ্দ। প্রতিটি প্রশ্নের জন্য থাকবে ১ নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং গুচ্ছ ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

    যেকোনো ইউনিট (A/B/C)-এর পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত শর্ত সাপেক্ষে অন্যান্য ইউনিটের সংশ্লিষ্ট বিষয়সমূহের ভর্তির আবেদনের জন্য বিবেচিত হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ কর্তৃক এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি অনুসারে ভর্তি পরীক্ষার বিষয়সমূহ ও মানবন্টন নিম্নে প্রদত্ত হলো:

    ইউনিট

    পরীক্ষার বিষয় ও নম্বর
    বিষয় নম্বর মোট নম্বর
    ইউনিট-A (বিজ্ঞান শাখা) [৪টি বিষয়ে ২৫ নম্বর করে মোট ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে।]

    বি.দ্র: আইসিটি, গণিত ও জীববিজ্ঞান যেকোন দুটি বিষয় উত্তর করতে হবে।

    পদার্থবিদ্যা ২৫ ১০০
    রসায়ন ২৫
    গণিত ২৫
    জীববিদ্যা ২৫
    আইসিটি ২৫
    ইউনিট-B (মানবিক শাখা) বাংলা ৩৫ ১০০
    ইংরেজি ৩৫
    সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি এবং মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পর্যায়ে পঠিত পৌরনিতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত প্রশ্ন থাকবে।) ৩০
    ইউনিট-C (বাণিজ্য শাখা) হিসাব বিজ্ঞান ৩৫ ১০০
    ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ৩৫
    বাংলা ১৫
    ইংরেজি ১৫

    ফলাফল (গুচ্ছ ভর্তি পরীক্ষা)

    গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবন্টন
    Source: gstadmission.ac.bd

    প্রতি ইউনিটের ফলাফল GST গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর পেতে হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবন্টন থেকে দেখা যায় যে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। শুধুমাত্র GST গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যোগ্যতা থাকা সাপেক্ষে নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে।

    মোট ১০০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও জিপিএ মিলে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রকাশ হবে। স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী নির্দিষ্ট আসনসংখ্যায় সর্বোচ্চ স্কোর এর মেধাতালিকায় থাকা শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে।

    বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে প্রতিটি ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার ব্যাপারটি গুচ্ছ পদ্ধতিতে থাকছেনা। প্রত্যেকে শুধু  নিজ নিজ বিভাগে পরীক্ষা দিতে পারবে এবং এক্ষেত্রে উত্তীর্ণের পর যোগ্যতা অনুযায়ী আসন খালি স্বাপেক্ষে অন্য বিভাগে যাওয়ার সুযোগ থাকছে। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় সমুহ নির্দিষ্ট  আসন বরাদ্দ রাখবে।

    প্রথম দুই বছর সেকেন্ড টাইমারদের ক্ষেত্রে কিছু কিছু বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদনে সেকেন্ড টাইমারদের সুযোগ দেওয়া হয়েছিল। তবে এই নিয়ম পরবর্তীতে থাকবে কি না তা নিয়ে নিশ্চিত কোনো তথ্য নেই। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিষয়ে “GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটি”-র সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

    গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি:

    ঢাকা বা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জন্য তুমি যেভাবে প্রস্তুতি নেবে, ঠিক সেভাবেই গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য পড়াশোনা করতে হবে। ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিগত বছরগুলোর প্রশ্নসহ গুচ্ছ অধিভুক্ত বাকি ২০টি বিশ্ববিদ্যালয়েরও বিগত সালের প্রশ্নগুলো সমাধান করে যাওয়া ভালো। এতে কোন কোন টপিক গুরুত্বপূর্ণ, কোন টপিক বারবার রিপিট হচ্ছে তা জানা যাবে এবং সাথে ৩০-৪০% কমন পাওয়ারও সম্ভাবনা তো থাকেই!

    বিজ্ঞান ইউনিট:

    বাংলা:

    পরীক্ষায় ব্যাকরণ অংশের পাশাপাশি গদ্য ও কবিতা অংশ থেকে বেশ কিছু প্রশ্ন প্রতিবার আসে। সেক্ষেত্রে গদ্য ও পদ্যের মূল বিষয়, লেখক পরিচিতি, তাঁর সাহিত্যকর্ম, জীবনী ইত্যাদি বিষয় জানতে হবে। 

    ব্যাকরণ অংশের জন্য ভাষা, বাংলা ভাষা, ব্যাকরণ, শব্দ, কারক, সমাস, সন্ধি, বিভক্তি, বচন, বাক্য সংকোচন, বাগধারা, উপসর্গ, অনুসর্গ বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এগুলো ভালো করে অনুশীলন করা প্রয়োজন।

    ইংরেজি:

    বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাগুলোতে ইংরেজির ক্ষেত্রে গ্রামার অংশে অধিক জোর দেওয়া হয়। সেক্ষেত্রে Parts of speech, Article, Tense, Voice, Narration, Correction, Right form of verbs, Translation, Synonyms,  Antonyms, Transformation of sentences, Comprehension প্রভৃতি বিষয় ভালোভাবে পড়তে হবে। 

    ভার্সিটি A Unit + গুচ্ছ এডমিশন কোর্স

    বল্প সময়ের গোছানো ও সঠিক প্রস্তুতি নিশ্চিত করার জন্য ৪ মাসের এই কোর্সটি ভার্সিটি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য সাজানো। কোর্সটিতে থাকছে ৬ টি সাবজেক্ট, ১০৫ টি লাইভ ক্লাস, ডেইলি এক্সাম, উইকলি এক্সাম, মান্থলি এক্সাম, সাবজেক্ট ফাইনাল, পেপার ফাইনাল, পূর্ণাঙ্গ মডেল টেস্ট।

     

    শুধু বিজ্ঞান বিভাগ না, অন্যান্য বিভাগের পরীক্ষার্থীদের জন্যও বাংলা ও ইংরেজির প্রস্তুতি এমনই হবে।  

    পদার্থবিজ্ঞান:

    গতবারের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হিসেবে নেতৃত্ব দিয়েছিল বলে ম্যাথমেটিক্যাল প্রশ্ন বেশি ছিল। তবে তোমার বেসিক ক্লিয়ার থাকলে তুমি যেকোনো প্রশ্নের উত্তরই পারবে৷  

    পদার্থবিজ্ঞানে প্রস্তুতির জন্য উচ্চমাধ্যমিক পাঠ্যবইয়ের প্রথম পত্র থেকে গতির সূত্র, মহাকর্ষ ও অভিকর্ষ, স্থিতিস্থাপকতা, তাপ, গতিবিদ্যা, ভেক্টর ও স্কেলার রাশি, বেগ, ত্বরণ, বল ও বলের প্রকারভেদ, মাত্রা ও বিভিন্ন পদ্ধতিতে একক ইত্যাদি পড়তে হবে।

    পদার্থ দ্বিতীয় পত্র থেকে স্থির বিদুৎ, বিদুৎপ্রবাহের তাপীয় ও রাসায়নিক ক্রিয়া, চৌম্বক পদার্থ, আলোর প্রতিফলন, প্রতিসরণ, ইলেক্ট্রন, প্রোটন, পরমাণুসহ ইলেক্ট্রনের প্রতিটি অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ সংজ্ঞা, সূত্রাবলি, ঘটনা ও কারণ, প্রভাব, পার্থক্য, গাণিতিক সমস্যার সমাধান জানতে হবে। গাণিতিক সমস্যার সমাধানগুলো দ্রুত ও ভালোভাবে করতে পারার বিষয়টিও আয়ত্ত করতে হবে।

    রসায়ন:

    উচ্চমাধ্যমিক শ্রেণীর রসায়ন মূল পাঠ্য বইয়ের মধ্যে থেকে পদার্থের বিভিন্ন অবস্থা, পর্যায় সারণী, রাসায়নিক গণনা, জারণ-বিজারণ, রাসায়নিক বন্ধন, রাসায়নিক বিক্রিয়া, প্রতীক, সংকেত, যোজনী, গাঠনিক সংকেত, আণবিক সংকেত, রাদারফোর্ড, বোরের পরমাণু মডেল বিষয়গুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে।

    একটি বিষয় সবসময়ই মনে রাখতে হবে, এইচএসসির সিলেবাস তো বটেই, ভর্তি পরীক্ষায় সফল হতে হলে বইয়ের সব অধ্যায়ই ভালোভাবে পড়তে হবে। ভর্তি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে বইয়ের কোনও অধ্যায় বাদ দেওয়ার উপায় নেই।

    গণিত/জীববিজ্ঞান/আইসিটি (যেকোনো দুটির উত্তর দিতে হবে):

    তোমাদের যাদের ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়গুলো নিয়ে পড়ার ইচ্ছে, তারা চেষ্টা করবে গণিত উত্তর করতে। তবে গণিত অংশ যদি একেবারেই না পারো, তাহলে আইসিটিই উত্তর করবে। ভর্তি পরীক্ষায় গণিতে ভালো মার্ক পেতে হলে শর্টকাট পদ্ধতিতে প্রশ্ন সমাধানের ওপর জোর দিতে হবে।

    গুচ্ছ ভর্তি পরীক্ষায় কোনো জটিল অংক আসবে না। প্রশ্নব্যাংক ঘাটলেই বুঝতে পারবে কোন ধরনের অংক বেশি আসার সম্ভাবনা আছে। আর যত পারবে অনুশীলন করবে। 

    গণিতের সাথে জীববিজ্ঞান উত্তর করলে বায়োলজিক্যাল বিষয়গুলো পেয়ে যাবে। যদি জীববিজ্ঞান প্রস্তুতি ভালো না হয়ে থাকে তাহলে আইসিটি উত্তর করবে। তবে আইসিটি উত্তর করলে বেশ কিছু সাব্জেক্ট পাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।  

    জীববিজ্ঞান:

    জীববিজ্ঞানের উদ্ভিদবিজ্ঞান থেকে পাঠ্যবইয়ের সব অধ্যায়ের গুরুত্বপূর্ণ আবিষ্কার, আবিষ্কারকের নাম, প্রয়োজনীয় সংজ্ঞা, বোল্ড লাইন উদাহরণ, পার্থক্য, উদ্ভিদের শ্রেণীবিন্যাস, মূল, পাতা, গোত্র পরিচিতি, সালোক সংশ্লেষণ, শ্বসন, প্রস্বেদন, টিস্যু, টিস্যুতন্ত্র বিষয়গুলো পড়তে হবে।

    প্রাণীবিজ্ঞান অংশের ম্যালেরিয়ার জীবাণু, হাইড্রা, দেহপ্রাচীর, কলা, কোষ, প্রাণীর বৈজ্ঞানিক নাম, পরিপাকতন্ত্র, রক্ত ও রক্ত সংবহনতন্ত্র, রেচনতন্ত্র, পেশিতন্ত্র, প্রাণীর প্রজননতন্ত্র ইত্যাদি বিষয় পড়তে হবে।

    আইসিটি:

    আইসিটির প্রস্তুতির জন্য উচ্চমাধ্যমিক পাঠ্যবইয়ের গ্লোবাল ভিলেজের উপাদান, ভার্চুয়াল রিয়েলিটি, ক্রায়োসার্জারি, বায়োমেট্রিক্স, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ন্যানো টেকনোলোজি। ডেটা ট্রান্সমিশন (মোড, মাধ্যম, এলিমেন্ট), ওয়াইফাই, ওয়াইম্যাক্স, হাব ও সুইচ, নেটওয়ার্ক, ক্লাউড কম্পিউটিং; ২ এর পরিপূরক, লজিক গেইট, সার্বজনীন গেইট, এনকোডার, ডিকোডার, হাফ/ফুল এডার বাস্তবায়ন; ওয়েবসাইট কাঠামো, HTML, কম্পাইলার, ইন্ট্রারপোলার, ডেটা টাইপ, অ্যালগরিদম ও ফ্লোচার্ট সেলেসিয়াস ও ফারেনহাইট, লিপ ইয়্যার, সমান্তর ধারা, DBMS পড়লেই হবে।

    ব্যবসায় ইউনিট:

    হিসাববিজ্ঞান:

    মূল বইয়ের সকল বিষয় সম্পর্কে ভালো ধারণা থাকা খুবই জরুরি। যার মূল বইয়ের উপর যত বেশি দক্ষতা এবং আয়ত্ত থাকবে সে ভর্তি পরীক্ষায় ততো ভালো করবে এটা নিশ্চিত। মূল বইকে প্রাধান্য দিয়ে সহায়িকা হিসেবে প্রশ্নব্যাংক থেকে বিগত বছরের প্রশ্ন সম্পর্কে ধারণা নাও।

    ভার্সিটি C Unit + গুচ্ছ এডমিশন কোর্স ২০২২

    দেশসেরা শিক্ষকদের অভিজ্ঞতার আলোকে নিজেকে প্রস্তুত করে গুচ্ছ ভর্তি পরীক্ষা জয় করতে আজই এনরোল করুন টেন মিনিট স্কুলের এই কোর্সটিতে। বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ক্লাসসহ ১০৭+ লাইভ ক্লাস, লেকচার শিট, ও মডেল টেস্টের মাধ্যমে নিশ্চিত করুন নিজের সেরা প্রস্তুতি!।

     

    ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা:

    ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনার মূল অংশগুলো ভালো করে পড়বে। বিগত বছরগুলোর প্রশ্নে দেখা যায়, সাম্প্রতিক দেশীয় বা বৈদেশিক ব্যবসায় প্রবাহ থেকে কিছু প্রশ্ন আসে। সেগুলোও মনোযোগ দিয়ে পড়তে হবে। 

    মানবিক:

    মানবিকের বাংলা, ইংরেজি ও আইসিটির প্রস্তুতি বিজ্ঞান বিভাগের মতনই। বাংলার ব্যাকরণ অংশের পাশাপাশি উচ্চ মাধ্যমিকের পাঠ্যবইয়ের উপরেও ভালো দখল আনতে হবে। 

    বিষয়ভিত্তিক পড়াশোনার পাশাপাশি পরীক্ষায় ভালো নম্বর পেতে অবশ্যই পাঠ্যবইয়ে বেশি গুরুত্ব দিতে হবে এবং বিগত ১০ বছরের বিসিএস প্রশ্নব্যাংক ও ঢাবি, রাবি চবি, জাবি-এর প্রশ্নগুলো পড়ে রাখতে হবে।

    বিশেষ করে জবি, ইবি, খুবি বিশ্ববিদ্যালয়গুলোতে বিগত বছরের আসা সকল প্রশ্ন সমাধান করে ধারণা নিতে হবে এবং গুরুত্বপূর্ণ টপিক সিলেক্ট করে পড়াশোনা চালিয়ে যেতে হবে। আশা করা যায় এগুলো থেকে ৪৫-৫০ শতাংশ নম্বর কমন পাওয়া সম্ভব হবে।

    যেকোনো ভার্সিটি ভর্তি পরীক্ষার ক্ষেত্রেই তুমি যত বেশি প্রশ্ন সমাধান করবে, তোমার জন্য তা তত ভালোই হবে। কারণ, মডেল টেস্ট বা প্রশ্ন সলভ করার মাধ্যমে ১০টি বিষয় সম্পর্কে পড়া হয়ে যায়। এতে করে মস্তিষ্কে বিষয়গুলো চাঙ্গা থাকে। অন্যদিকে বিষয় ভিত্তিক পড়াশুনা করলে একটি বিষয় শেষ করে তা পুনরায় পড়তে দীর্ঘ সময় প্রয়োজন হয়।

    শেষকথা

    একদম নতুন একটা পরীক্ষা ব্যবস্থা দেখে ঘাবড়ে যাওয়ার কিছু নেই! তোমার প্রস্তুতি যদি ঠিক থাকে তাহলে এতগুলো সিটের মধ্যে একটা সিট কিন্তু তোমারই হবে। তার জন্য তোমার দরকার একটু অধ্যবসায় এবং সঠিক গাইডলাইন।

    আর তোমাদেরকে পূর্ণাঙ্গ গাইডলাইন দিতেই 10 Minute School নিয়ে এসেছে ভার্সিটি A Unit + গুচ্ছ এডমিশন কোর্স। স্বল্প সময়ের গোছানো ও সঠিক প্রস্তুতি নিশ্চিত করার জন্য এই কোর্সটি ভার্সিটি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য সাজানো। কোর্সটিতে থাকছে ৬ টি সাবজেক্ট, ১০৫ টি লাইভ ক্লাস, ডেইলি এক্সাম, উইকলি এক্সাম, মান্থলি এক্সাম, সাবজেক্ট ফাইনাল, পেপার ফাইনাল, পূর্ণাঙ্গ মডেল টেস্ট। বুয়েট, মেডিকেল, ঢাবির শিক্ষার্থীসহ দেশসেরা ইন্সট্রাকটরদের তত্ত্বাবধায়নে গুচ্ছ ভর্তি পরীক্ষা প্রস্তুতি নিতে, এখানে ক্লিক করো


    বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:


    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারেন এই লিঙ্কে: www.10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন