স্পট ম্যাথ সম্পর্কে তুমি কতটুকু জানতে?

August 7, 2017 ...

গণিত বা Mathematics খুবই মজার একটি বিষয়। কিন্তু অংক করতে বসে আমরা অনেকেই বিষয়টিকে জটিল বানিয়ে ফেলি। আর এই জটিলতার বেড়াজালে জড়িয়ে গণিতের প্রতি আগ্রহটাও হারিয়ে যায়। তখন গণিত নামক বিষয়টির নাম শুনলেই গায়ে জ্বর চলে আসে। অথচ সহজ কিছু ছোট ছোট কাজ নিয়মিত করার মাধ্যমে গণিতে দক্ষতা বাড়ানো সম্ভব। আর দক্ষতা বাড়লেই বিষয়টি হয়ে উঠবে মজার। আজকে সেরকমই কিছু ছোট ছোট গণিতে ভালো করার উপায় ও টেকনিক নিয়ে আলাপ করবো আমরা। Math hacks, Study hacks

গণিতের প্রতি আগ্রহ বাড়ানোর উপায়ঃ

১. Puzzle Games:

পড়ায় মন বসছে না, কফি হাতে বসে আছো বারান্দায়। ঠিক এই সময়টিতে, কফি খেতে খেতে মিলিয়ে নিতে পার Sudoku অথবা পুল সাইড পাজল এর মত কিছু গেমস। এই গেমসগুলো যেমন গণিতে দক্ষতা বাড়িয়ে তুলবে, তেমনি অলস সময়টাও হয়ে উঠবে আনন্দদায়ক। এমনকি কিছু কিছু গবেষনা মতে, Sudoku মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতেও ভূমিকা রাখে। আজকাল এরকম বেশ কিছু গেমস-এর অ্যাপস পাওয়া যায়। নিজের পছন্দমত বেছে নিতে পারো যে কোন একটি।

ইঞ্জিনিয়ারিং এডমিশন কোর্স ২০২২

কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ইঞ্জিনিয়ারিং এডমিশন কোর্সের প্রতিটি ক্লাস হবে ২ ঘন্টা ৩০ মিনিট করে
  • ফিজিক্স-৩০ টি, কেমিস্ট্রি-৩০টি, ম্যাথ-৩০টি, ইংলিশ-৫টি, রিভিশন-৬টি, মোট ১০১ টি লাইভ ক্লাস হবে।
  •  

    ২. প্লে-কার্ডস:

    এটি অনেক মজার একটি খেলা। খেলার নিয়ম অনেকটা এরকম: কিছু কার্ডে একটি করে সংখ্যা লেখা থাকবে এবং কার্ডগুলো দুইজনের মধ্যে সমানভাবে ভাগ করে দেয়া হবে। যে যত গুলো কার্ড পাবে, কার্ডের সংখ্যাগুলো ক্রমান্বয়ে যোগ করতে হবে। যে যত দ্রুত বলতে পারবে সেই হবে জয়ী। এ খেলাটির মাধ্যমে যে কোন সংখ্যার যোগ সহজেই আয়ত্তে চলে আসবে।Math hacks, study hacks

    ৩. ট্রিক্স মেথড:

    এই মেথডটির সাহায্যে নিমিষেই চমকে দিতে পারো বন্ধুদের। মেথডটি অনেকটা এমন- প্রথমে যেকোন একটি সংখ্যা ধর। এরপর একে দ্বিগুণ কর। এর সাথে ৯ যোগ কর। যোগফল থেকে ৩ বিয়োগ করে ২ দ্বারা ভাগ কর। পরিশেষে, যে সংখ্যাটি প্রথমে ধরেছ তা থেকে ভাগফলটি বিয়োগ কর। কত হল ৩? এরকম আরও কিছু মেথড নিজেই বানিয়ে ফেলো এবং হয়ে উঠো আরো দক্ষ, আরো বুদ্ধিমান।

    ৪. সহায়ক হতে পারে বই:

    পাঠ্যবইয়ের বাইরে বেশ কিছু বই আছে যা গণিতের দক্ষতা বাড়াতে কার্যকরী। নিয়মিত এই বইগুলো অনুসরণ করলে তা তোমাকে গণিত এ আরও দক্ষ করে তুলতে পারে। এমন কিছু বইয়ের মধ্যে অন্যতম হচ্ছে-  নিউরনে অণুরণন, গণিতের রঙ্গে-হাসিখুশি গণিত ইত্যাদি।

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    ফুল সিলেবাস কোর্সে যা যা থাকছে:

  • প্রতি ক্লাসে ২ জন শিক্ষক পড়াবেন; একজন ক্লাস নিবেন, অন্যজন সমস্যার সমাধান দিবেন
  • দেশের যেকোনো জায়গায় বসে দেশসেরা শিক্ষকদের কাছ থেকে অনলাইনে সর্বোচ্চ মানের পড়ালেখার সুযোগ
  • লাইভ ক্লাসের ভেতরেই পরীক্ষা দেওয়ার সুবিধা
  •  

    ৫. স্পট ম্যাথ:

    আমাদের চারপাশে প্রতিনিয়ত নানা আকৃতির বস্তু দেখতে পাই। যেমন সিলিন্ডার, কোণক, বৃত্ত ইত্যাদি। এই আকৃতিগুলো দেখে এদের আয়তন সূত্রগুলো ঝালিয়ে নিতে পারি। স্পট বা জায়গা যা-ই হোক না কেন, খাতা-কলম ছাড়াই যে কোন স্পটে বসে করে ফেলা যায় এরকম ছোটখাটো কিছু ম্যাথ।

    ৬. উদাহরণ দিয়ে ‍শেখা:

    যেকোন জিনিস উদাহরণ দিয়ে শিখলে তা অনেক ভালভাবে বুঝা যায়। তাই কোন গাণিতিক সমস্যা সমাধানের সময় উদাহরণ দিয়ে চিন্তা করলে সহজে সমাধান করা যায়। সবচেয়ে ভাল হয় যদি বাস্তবসম্মত উদাহরণ দিয়ে শেখা যায়।

    ৭. ছবির সাহায্যে সমাধান:

    এটি মূলত Trigonometry, Geometry এর জন্য ব্যবহার হলেও অন্যান্য গাণিতিক সমস্যা সমাধানের ক্ষেত্রেও এটি অনেক কার্যকর। ছবি আঁকলে সমস্যা সমাধান করা অনেকাংশে সহজ হয়ে যায়।

    ৮. নিয়মিত অনুশীলন:

    গণিতে দক্ষ হতে হলে অনুশীলনের কোন বিকল্প নেই। চর্চা না করলে গণিতে কখনোই ভাল করা সম্ভব নয়। তাই প্রতিদিনই কিছু না কিছু গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। Math hacks, study hacks


    আমাদের কোর্সগুলোর তালিকা:


    HSC 2023 ব্যাচের জন্য


    HSC 2024 ব্যাচের জন্য


    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে ভিজিট করুন: www.10minuteschool.com


     

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন