What দিয়ে শুরু হয় এমন ২৫টি বাক্য শিখে নিন

October 21, 2021 ...

আজকে আমরা শিখবো ২৫ টা এমন বাক্য আর প্রশ্ন যে সবগুলো What দিয়ে শুরু হয়। 

প্রথম বাক্য, 

‘What for?’

মানে হল, ‘কিসের জন্য?

অনেক সময় হয় না যে কেউ একজন আপনাকে বলতে পারে, যে আমার কিছু একটা লাগবে আপনার থেকে। এবং আপনি তাকে জিজ্ঞেস করতে পারেন, What for? মানে, কিসের জন্য লাগবে? 

দ্বিতীয় বাক্য, 

‘What’s up?’

এটা কিন্তু অনেক কমন একটা ইংরেজী বাক্য যা আমরা প্রতিদিন অনেক বেশি ব্যবহার করি। 

What’s up মানে, ‘কী অবস্থা?’

যখন অনেকদিন পরে কারো সঙ্গে দেখা হয় বা কারো সঙ্গে আপনার দেখা হয়েছে, পরিচয় হয়েছে, আপনি জিজ্ঞেস করতে পারেন, ‘What’s up?’ এর মানে হল, ‘কী অবস্থা?’ 

এর পরের বাক্য হলো,

‘What a day!’

What a day মানে হলো, অনেক ভালো একটা দিন গিয়েছে বা অনেক লম্বা বা ঘটনাবহুল, ব্যস্ত একটা দিন গিয়েছে, এমন একটা দিন শেষে আপনি বলতে পারেন, What a day! 

এরপরের বাক্যটা হল,

‘What is it?’

মানে, ‘কী হয়েছে?’ বা ‘কী লাগবে?’ 

অনেক সময় এরকম হয় না যে কেউ একজন আপনাকে ডাকে এবং আপনি জিজ্ঞেস করতে পারেন, ‘What is it?‘ যার অর্থ, ‘কী হয়েছে?’ বা ‘কী লাগবে?‘ 

সবগুলো বাক্য খুব সহজ এবং ছোট। 

এরপরের বাক্যটা হচ্ছে,

What দিয়ে শুরু হয় এমন ২৫টি বাক্য শিখে নিন
Most Complicated words (Source: Readers Digest)

‘What’s new?’

এটাও কিন্তু আপনি যখন অনেকদিন পরে করো সঙ্গে দেখা হয় বা কয়েকদিন পরে একটা বন্ধুর সাথে দেখা হয়েছে আপনি তার সঙ্গে দেখা করতে চান, আড্ডা দিতে চান, কথা-বার্তা বলতে চান, আপনি তাকে জিজ্ঞেস করতে পারেন, ‘What’s new?’ যার অর্থ, ‘দিনকাল কেমন যাচ্ছে?’ বা ‘নতুন কী কী হলো তোর জীবনে?’ এরকম একটা পরিস্থিতিতে আপনি এই প্রশ্নটা ব্যবহার করতে পারেন।

এরপরের বাক্যটা কী হতে পারে? এটা একটু uncommon (বিরল), সেটা হচ্ছে, 

‘What a drag.’ 

What a drag সাধারণত আমরা এই ধরণের পরিস্থিতির পরে বলি যেগুলো অনেক টেনে-পেছিয়ে অনেক লম্বা করা হয়েছে, unnecessarily (অপ্রয়োজনীয়ভাবে) লম্বা করা হয়েছে, বা complicate (জটিল) বা কঠিন করা হয়েছে সেই পরিস্থিতির পরে আপনি বলতে পারেন, What a drag. মানে, বেশি লম্বা বা বেশি ঘুরানো পেছানো হয়েছে এটা।

আরেকটা বাক্য হলো,

‘What a loss.’

খেয়াল করবেন যে এই বাক্যটা আমরা সাধারণত হয়তবা কেউ একজন মারা গিয়েছে বা আপনি হয়তবা কিছু একটা হারিয়ে ফেলেছেন, এই ধরণের পরিস্থিতিতে আপনি What a loss বলতে পারেন। যে এই যে আমরা কিছু একটা হারালাম, বা একজনকে হারালাম, এটা অন্য কিছু দিয়ে ক্ষতিপূরণ হবে না। 

আরেকটা বাক্য আছে যা খুবই সহজ, যা what দিয়ে শুরু হয়। সেটি হচ্ছে, What a mess.’

অনেক সময় হয় না যে খুবই অগোছালো একটা রুমের মধ্যে আমরা ঢুকলাম, বা দেখলাম যে সব কিছু খুবই অগোছালো তখন আপনি বলতে পারেন, ‘What a mess.’ মানে, ‘কী অগোছালো সব কিছু।’ 

এরপরে যে বাক্যটা আছে সেটা কিন্তু খুবই common এবং আমরা অনেক ঘনঘন ব্যবহার করি, সেটা হচ্ছে,

‘What a pain.’

খেয়াল করে দেখবেন যে অনেক সময় এমন পরিস্থিতি হয় না যে, আমরা খুবই কষ্ট করে একটা পরিস্থিতির মধ্য দিয়ে বের হয়ে এসেছি, বা এমনও হতে পারে যে খুবই বিরক্তিকর একটা পরিস্থিতির মধ্য দিয়ে এসেছি তখন বলতে পারেন, ‘What a pain.’ যার অর্থ, ‘কাজটা করে আমি খুবই বিরক্ত’ বা ‘কাজটা করে আমার খুবই কষ্ট হয়েছে।’

এরপরে অনেক সময় হয় না, যে আপনার থেকে দূরে কিছু একটা রাখা আছে এবং আপনি জিজ্ঞেস করতে চান যে সেই জিনিসটা কী? আপনি কী জিজ্ঞেস করতে পারেন? 

তখন আপনি বলবেন,

‘What is that?’

মানে, ‘ওই জিনিসটা কী?’

এর উল্টোটা হলে কী করবেন? মনে করেন কোনো একটা জিনিস আপনার কাছে রাখা আছে এবং আপনি জিজ্ঞেস করতে চান যে ওই জিনিসটা কী? কাছে রাখা থাকলে আপনি বলবেন, What is this?’

দূরে রাখা থাকলে আপনি বলবেন, ‘What is that?’, মানে, ‘ওটা কী?’। কাছে রাখা থাকলে আপনি বলবেন, ‘What is this?’, মানে ‘এটা কী?।’

এরপরে আরেকটা বাক্য যা What দিয়ে শুরু হয়, ‘What are you reading?’ 

মনে করেন আপনার সামনে কেউ বই পড়ছে। আপনি খুবই আগ্রহী জানার জন্য যে সে কী বই পড়ছে, বা বইটা কিসের উপর। আপনি জিজ্ঞেস করতে পারেন, ‘What are you reading?’ মানে, ‘আপনি কী বই পড়ছেন?’

এরপরে মনে করেন, আরেকটা খুবই সহজ একটা বাক্য হলো,

What দিয়ে শুরু হয় এমন ২৫টি বাক্য শিখে নিন
WH Brothers (Source: Games4esl

‘What happened?’ 

এর মানে হলো যে, ‘কী হয়েছে?’ 

আপনি হয়তবা দেখলেন, আপনার একটা বন্ধু খুবই ব্যস্ত হয়ে আপনার সামনে আসলো বা খুবই stressed (চাপ) হয়ে আপনার সামনে আসলো তখন আপনি জিজ্ঞেস করতে চান যে কী হয়েছে? জিজ্ঞেস করতে পারেন, ‘What happened?’ 

খেয়াল করে দেখবেন যে, আপনি আপনার বন্ধুর বাসায় গেলেন, তার কাছে অনেক বড় বিড়াল আছে। আপনি তাকে কী বলতে পারেন? 

আপনি হয়তবা বিড়ালটা দেখার সাথে সাথে বলতে পারেন, ‘What a big cat.’ 

মানে, ‘এই বিড়ালটা অনেক বড়।’ 

খেয়াল করে দেখবেন, এখানে কিন্তু cat এর জায়গায় যে কোনো কিছু বসাতে পারেন; পশু বা প্রাণী নাও হতে পারে। যেমন আপনার সামনে অনেক বড় একটা টেবিল বা ব্যাগ আছে, তখন বলতে পারেন, ‘What a big table/bag.’ এখানে পুরো বাক্যের অর্থাটা একই থাকছে। 

এরপরে মনে করেন আপনার সামনে আপনার কোনো একটা বন্ধু আসলো, আপনার বন্ধু আপনাকে কেউ একজন ব্যক্তি কিছু একটা বলেছে, সেটা নিয়ে জিজ্ঞেস করতে চান যে সেই ব্যক্তিটা আপনার বন্ধুকে কী বলেছে। 

তখন আপনি জিজ্ঞেস করতে পারেন,

‘What did he say?’ 

মানে ‘সে কী বলেছে?’ 

এটা কিন্তু এই পরিস্থিতিতেই শুধু ব্যবহার করতে হবে এমন কোনো কথা নেই। আপনি জানতে চাচ্ছেন যে অন্য একটা ব্যক্তি কী বলেছে, তখন কিন্তু আপনি প্রশ্নটা করতে পারেন। এই প্রশ্নটাও what দিয়ে শুরু হয়েছে। 

এরপরে মনে করেন, আপনি কাউকে জিজ্ঞেস করতে চান যে সে কী কিনেছে। আপন বন্ধু হয়তো দোকান থেকে কিছু কিনে ফিরেছে, তখন আপনি জিজ্ঞেস করতে চান যে সে কী কিনেছে। 

তখন আপনি জিজ্ঞেস করতে পারেন যে, ‘What did you buy?’ 

মানে, ‘তুমি কী কিনেছো?’ 

খেয়াল করে দেখবেন সবগুলো বাক্য কিন্তু খুবই ছোট, ৩-৪ শব্দের মধ্যে সবগুলোই what দিয়ে শুরু হয়। তো এরকম পরিস্থিতিতে যেখানে আপনি জিজ্ঞেস করতে চাচ্ছেন, যে সে কী কিনেছে তখন কিন্তু আপনি সহজেই ইংরেজিতে জিজ্ঞেস করতে পারেন, ‘What did you buy?’ 

এরপরে এর কাছাকাছি একটা পরিস্থিতি খুবই পরিচিত। কেউ একজনের কী লাগছে, সেটা নিয়ে আপনি তাকে জিজ্ঞেস করতে চান, কী বলতে পারেন? 

‘What do you need?’ 

মানে, ‘আপনার কী দরকার?’ 

এই বাক্যটা কিন্তু অনেক frequently ব্যবহার করা লাগতে পারে যে আপনার বাসায় কোনো অতিথি এসেছে, আপনার হয়তবা কোনো একটা অনুষ্ঠানে আছেন, সেটা আপনি ম্যানেজ করছেন, তখন কাউকে জিজ্ঞেস করতে চাচ্ছেন যে তাদের কী প্রয়োজন তখন আপনি কিন্তু সহজেই এই প্রশ্নটা করে তাদের প্রয়োজন সম্পর্কে জানতে পারবেন। 

এটার কাছাকাছি কিন্তু আরও একটা প্রশ্ন আছে যার অর্থ মোটামুটি কিন্তু একই। 

এটা হচ্ছে, ‘What do you want?’ 

এর অর্থ, ‘তুমি কী চাচ্ছো?’ 

What do you need? এবং What do you want? এই দুইটার অর্থ প্রায় একই। Need হলো প্রয়োজনীয়, মানে এটা ছাড়া চলবেই না। আর want হচ্ছে যে, আমাদের হয়তবা সেই জিনিসটা খুব একটা প্রয়োজন নেই, কিন্তু সেটা আমাদের চাই। 

এরপরে আরেকটা খুবই similar (অনুরূপ) প্রশ্ন হলো, মনে করেন আপনি কাউকে জিজ্ঞেস করতে চাচ্ছেন যে তার কাছে কী আছে? 

তখন আপনি বলবেন, ‘What do you have?’ 

অনেক সময় জিজ্ঞেস করা লাগতে পারে যে তার কাছে কোনো কিছু আছে কী না। হয়তো অনেক ভারী একটা ব্যাগ নিয়ে আপনার সামনে কেউ আসলো তখন আপনি জিজ্ঞেস করতে চান যে তার কাছে কী আছে। So, What do you have? 

এরপরে মনে করেন যে আপনি কাউকে জিজ্ঞেস করতে চাচ্ছেন যে আশে পাশে কী হচ্ছে। মনে করেন আপনি বাইর থেকে একটা রুমে ঢুকলেন এবং দেখলেন যে সেখানে সবাই অনেক excited অথবা খুশি হয়ে আছে, আপনি তাদেরকে জিজ্ঞেস করতে চান যে, কী হচ্ছে? কীভাবে জিজ্ঞেস করতে পারেন? এটাও What দিয়ে করা যায়।

‘What is going on?’ 

মানে, ‘কী হচ্ছে?’ 

এরপরে What দিয়ে খুবই সহজ একটা প্রশ্ন। মনে করেন, আপনি কাউকে জিজ্ঞেস করতে চান, যে তাদের নাম কী? কীভাবে জিজ্ঞেস করতে পারেন? 

‘What’s your name?’ 

যে কোনো কাউকে তার নাম জিজ্ঞেস করার জন্য কিন্তু আপনি প্রশ্নটা ব্যবহার করতে পারেন। এর অর্থ, ‘তোমার নাম কী?’ 

মনে করেন, আপনার মা বা বাবা অনেকক্ষণ ধরে ঘুমাচ্ছিল, হঠাৎ করেই তাঁরা ঘুম থেকে উঠে গেলো এবং আপনি তাদেরকে জিজ্ঞেস করতে চান যে তাঁরা হঠাৎ করে কেন ঘুম থেকে এভাবে উঠে গেলো? কীভাবে জিজ্ঞেস করতে পারেন? 

‘What woke you up?’ 

মানে, ‘কী কারণে আপনার/তোমার ঘুম ভেঙ্গে গেলো?’ 

এই প্রশ্নটা করা কিন্তু খুবই সহজ। 

এখন মনে করেন আপনি জানতে চাচ্ছেন যে একজন ব্যক্তি কী ধরণের কাজ করে বা তার পেশা কী। এটা কীভাবে জিজ্ঞেস করতে পারেন? 

‘What work does he do?’ 

এর মানে হলো, ‘সে কী কাজ করে।?’ সে কী পেশার মধ্যে আছে এটা আপনি জানতে চাচ্ছেন। তাই এরকম অবস্থায় আপনি কিন্তু সহজেই এই প্রশ্নটা করতে পারেন। 

মনে করেন, যে আপনি কাউকে জিজ্ঞেস করতে চান, যে সে কী করছে। কীভাবে জিজ্ঞেস করতে পারেন? 

‘What are you doing?’ 

মানে, ‘তুমি কী করছো?’ 

এরপর মনে করেন যে আপনার বন্ধু আপনার সামনে অনেক মজাদার কিছু একটা খাচ্ছে। কীভাবে তাকে জিজ্ঞেস করতে পারেন যে সে কী খাচ্ছে? 

‘What are you eating?’ 

মানে, ‘তুমি কী খাচ্ছো?’ 

এটা কিন্তু যে বন্ধু হতে হবে তা না, যে কারো ক্ষেত্রেই আপনি এটা ব্যবহার করতে পারেন। 

What দিয়ে শুরু হয় এমন ২৫ টা বাক্য শেখার কথা থাকলেও এখন আমরা আরও দুইটা প্রশ্ন নিয়ে আলোচনা করবো যা What দিয়ে শুরু হয়। এগুলো আমরা প্রায়ই ব্যবহার করি। 

প্রথমটা হলো, ‘What am I going to do now?’ 

মানে, ‘এখন আমি কী করবো?’ 

মনে করেন যে একটা গ্রুপ প্রেজেন্টেশন দেওয়ার কথা এবং হঠাৎ করে আপনার সব বন্ধুরা বললো যে তারা প্রেজেন্টেশনটা দিতে পারবে না। বা আপনার গ্রুপের খুব গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি বললো যে সে কোনো একটা কারণে থাকবে না। তখন হয়তো আপনি বলতে চান যে এখন আপনি কী করবেন! তখন বলবেন, What am I going to so now?

শেষ যে প্রশ্নটা আমরা শিখবো সেটা খুবই সহজ। মনে করেন, আপনি খুবই কঠিন একটা পরিস্থিতিতে আছেন এবং আপনি করো থেকে পরামর্শ চাচ্ছেন যে এখন আপনি কী করা উচিৎ। তখন আপনি বলতে পারেন, 

‘What do you suggest?’

‘তুমি আমাকে কী পরামর্শ দেবে?’ 

আজকে কিন্তু আমরা খুবই সহজ ২৫ টা না, কিন্তু ২৭ টা প্রশ্ন বা বাক্য শিখে ফেললাম যা খুবই ছোট এবং What দিয়ে শুরু হয়। 


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন