মোবাইল অ্যাপ যখন Study-Buddy

March 8, 2018 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও

আজকাল প্রায় সব কাজেই আমরা মোবাইল ফোন ব্যবহার করি। মুভি দেখা, গেইমস খেলা, গান শোনাসহ সব ধরণের বিনোদন এমনকি আমাদের যাতায়াত ব্যবস্থায় স্মার্টফোন একটি গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছে। তাহলে পড়াশোনার ক্ষেত্রটি কেন বাকি থাকবে? 

তোমার হাতের মুঠোর স্মার্টফোন তোমার পড়াশোনায় অন্যতম সহযোগী হিসেবে কাজ করতে পারে। স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ ব্যবহার করে তুমি পড়াশোনায় অন্যদের থেকে অনেক স্মার্ট হয়ে উঠতে পারো। কীভাবে ? চলো জেনে নিই কোন অ্যাপগুলো হতে পারে তোমার স্টাডি-বাডি।

RefMe

অ্যাসাইনমেন্ট বা আর্টিকেল লেখার সময় আমরা রেফারেন্স ব্যবহার করি। RefMe এমন একটি অ্যাপ যা তোমাকে খুব সহজেই এই কাজটি করতে সাহায্য করবে। এটি ব্যবহার করে তুমি ৬৫০০ এর অধিক স্টাইলে রেফারেন্স লেখার কাজটি করতে পারো! শুধু তাই নয়, যে কোনো জার্নালের ISBN, DOI অথবা URL লিখে সার্চ দিলেই তুমি পেয়ে যাবে তোমার কাঙ্ক্ষিত জার্নাল বা বইয়ের সন্ধান।

জেনে নাও Google Analytics এর ব্যাপারে!

বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে ছলতে গেলে জানা লাগে অনেক কিছু। তাই এখান থেকে দেখে নিতে পারো Google Analytics এর খুঁটিনাটি।

আর দেরি না করে, মজায় মজায় গণিত শিখতে আজই ঘুরে এস ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্টটি থেকে!

Self Control/ ColdTurkey

পড়াশোনার সময় মনোযোগ হারিয়ে ফেলা তো আমাদের নিত্যদিনের সমস্যা। সাথে অলসতা যোগ হলে তো কোনো কথাই নেই। পড়ার মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যম, গেমস এক কথায় যে ওয়েবসাইটগুলো তোমাকে প্রতিনিয়ত অমনোযোগী করে তুলছে সেগুলো থেকে রক্ষা পেতে এই দুটি অ্যাপের সাহায্য নিতে পারো। Self Control আইফোন এবং ColdTurkey যেকোনো স্মার্টফোন থেকে ব্যবহার করতে পারবে।

ঘুরে আসুন: টি অ্যাপ পেলে হাতে, পড়াশুনায় স্মার্ট হবে সাথে সাথে!

Pocket app

কোনো কিছু পড়ার পর তা রিভিশন না করলে আমরা খুব সহজেই সেটি ভুলে যাই। তোমার রিভিশনের এই কাজটি সহজ করতে রয়েছে Pocket app। এই  অ্যাপটির মাধ্যমে তুমি যেকোনো আর্টিকেল, ভিডিও খুব সহজেই দেখতে ও পড়তে পারবে।

Personal Finance Course

কোর্সটি করে যা শিখবেন:

  • সবচেয়ে বেশি মুনাফা পাওয়ার জন্য বিনিয়োগ করার গাইডলাইন।
  • স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ড, DPS, FDR, সঞ্চয়পত্র ইত্যাদির ক্ষেত্রে বিনিয়োগের টিপস এন্ড ট্রিক্স।
  • রিটায়ারমেন্ট প্ল্যান ও ইমার্জেন্সি ফান্ড গঠন করার উপায়
  •  

    এছাড়া রিসার্চের ক্ষেত্রে  Pocket app  খুবই জনপ্রিয়। মজার ব্যাপার হচ্ছে, এই অ্যাপটি ব্যবহার করতে ইন্টারনেট কানেকশনের প্রয়োজন নেই! অফলাইনেও খুব সহজেই তুমি এটি ব্যবহার করতে পারবে।

    1 3

    Flashcards+

    খুব সহজে এবং দ্রুত কঠিন কিছু শিখতে তোমাকে সহায়তা করবে এই অ্যাপটি। Flashcards+ এ তুমি তোমার প্রয়োজনীয় তথ্য ছবি বা ডায়াগ্রামের মাধ্যমে গুছিয়ে রাখতে পারো। এমনকি অন্য বন্ধুর তৈরি কোনো ছবি বা ডায়াগ্রামগুলোও ডাউনলোড করতে পারবে।

    Microsoft Office 3 in 1 Bundle

    কোর্সটি করে যা শিখবেন:

  • মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, ও মাইক্রোসফট পাওয়ারপয়েন্টের বেসিক থেকে অ্যাডভান্সড লেভেল পর্যন্ত সকল দিকনির্দেশনা।
  • একাডেমিক লাইফে পেপার বা অ্যাসাইনমেন্ট লেখাসহ সকল ডকুমেন্ট তৈরির পদ্ধতি।
  •  

    iMindMap

    এই অ্যাপটির মাধ্যমে তুমি মাইন্ড ম্যাপ বা ব্রেইনস্ট্রম ডায়াগ্রাম তৈরি করতে পারো। যারা ভিজুয়ালি কোনো কিছু শিখতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে তাদের জন্য iMindMap একটি অসাধারণ অ্যাপ। নোট টেকিং এবং প্রেজেন্টেশন তৈরিতেও এই অ্যাপটি খুব কার্যকর।

    Exam Countdown

    পরীক্ষার তারিখ ভুলে যাই আমরা অনেকেই। এই সমস্যার সমাধান পেতে পারো Exam Countdown ব্যবহার করার মাধ্যমে। এই অ্যাপটি তোমাকে তোমার এক্সাম ডেট মনে করিয়ে দিবে। এছাড়া কোনো পরীক্ষার জন্য প্রিপারেশন নিতেও সহায়ক এটি।

    MyWater

    এই অ্যাপটিতে তুমি তোমার প্রতিদিনের গোলগুলো সেট করে রাখতে পারো। সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য তুমি প্রতিদিন কতটুকু উন্নতি করছো তার রেকর্ড রাখতেও সাহায্য করবে MyWater অ্যাপটি।


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন: 


    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন