First impression যেন হয় impressive!

May 25, 2018 ...

ধরো তুমি চাকরির জন্য ইন্টারভিউ দিচ্ছো। এখন তোমার হাতে যে অল্প সময়টুকু আছে সেটাই আসলে তোমার সুযোগ নিজেকে যোগ্য প্রমাণ করার। অনেক সময় অনেক কিছু জানা সত্ত্বেও নার্ভাসনেসের কারণে সব গুলিয়ে ফেলি। নার্ভাস হওয়াটা খুবই স্বাভাবিক, কিন্তু সেটিকে যে যত স্মার্টলি হ্যান্ডেল করতে পারবে সেখানেই সে হবে অন্যদের থেকে আলাদা।

First Impression যদি ভালো হয় তবে তার পরিণতিও ভালো হয়। যেকোনো ইন্টারভিউ কিংবা প্রেজেন্টেশানে প্রথম কয়েক মিনিট খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এই কয়েক মিনিটই ঠিক করে দেয় ফলাফল। ঠিক যেমন কথায় আছে “First impression is the last impression”। সেটি শুধু ইন্টার্ভিউ কিংবা প্রেজেন্টেশানেই সীমাবদ্ধ নয়, প্রথমবার কারও সাথে কথা বলতেও এটি প্রযোজ্য।

1 6

First impression ভালো করতে আজকে আমরা দেখব কয়েকটি টিপস।

১। Introduction

Introduction বলতে আমরা শুধু বুঝি সাক্ষাৎ বিনিময় করা। কিন্তু, সেটি যদি আরও ভালো করে করা যায় তবে যার সাথে কথা বলছো, তিনি তোমার কথা মনে রাখবেন। অপরিচিত কারও সাথে কথা বলতে গেলে প্রথমেই তাকে অভিবাদন জানাও। তারপর নিজের পরিচয় দিয়ে তাকে জানাতে পারো তার সাথে কথা বলে তোমার কতটা ভালো লাগছে।

মানুষকে খুশি করার জন্য এটুকুই যথেষ্ট। প্রেজেন্টেশান এবং ইন্টারভিউর ক্ষেত্রে চেহারার অভিব্যক্তি খুব গুরুত্বপূর্ণ। তুমি যদি কারও সামনে খুব বিরক্ত হয়ে কথা বলো, তবে যারা শুনছে তারাও বিরক্ত হবে। প্রয়োজনমতো হ্যান্ডশেকও করা যেতে পারে।

Communication Masterclass by Tahsan Khan

কোর্সটি করে যা শিখবেন:

  • ব্যক্তিগত এবং সামাজিক জীবনে প্রয়োজনীয় যোগাযোগ কৌশল
  • স্মার্টলি কমিউনিকেট করার প্রয়োজনীয় স্কিলস
  • হাই-প্রোফাইল মানুষদের সাথে নেটওয়ার্কিং এর কৌশল
  •  

    । আগে শোনার ওপর গুরুত্ব দাও

    কোন একটা আলোচনায় যোগ দিতে গেলে আগে শোনো কে কী বলছে। হুট করে কোন মন্তব্য করা বোকামির কাজ। মূল বিষয়টি নিয়ে কিছুক্ষণ চিন্তা করো। অনেক সময় উপস্থাপনের উপরও অনেক কিছু নির্ভর করে। কোন বিষয়ের উপর তোমার ধারণা কম থাকলেও তোমার উপস্থাপনাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে।

    ৩। আত্মবিশ্বাসের সাথে কথা বলো

    যা বলবে আত্মবিশ্বাসের সাথে বলবে। দ্বিধা নিয়ে কিছু বলা উচিত নয়। তবে শ্রোতারা বক্তার ওপর আস্থা হারিয়ে ফেলে। ইন্টারভিউতে আত্মবিশ্বাসের পরিচয় দিতে না পারলে তারা কখনোই তোমাকে বিবেচনায় রাখবে না। প্রেজেন্টেশানে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ। তোমার ধারণা নিয়ে তুমিই যদি আত্মবিশ্বাস না দেখাতে পারো তবে বিচারকদের কীভাবে সন্তুষ্ট করবে?


    blog April 30 2019

    আরো পড়ুন: ক্যারিয়ারের শুরু ইন্টার্নশিপ দিয়ে! জেনে নাও ইন্টার্নশিপ এর প্রয়োজনীয়তা


    ৪। পরিবেশ পরিস্থিতির দিকে খেয়াল করো

    পরিবেশ পরিস্থিতি সব সময় এক থাকবে না। সেই পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে কথা বলতে হয়। একটি আলোচনার ক্ষেত্রেও পরিবেশ পরিস্থিতি পরিবর্তন হয়। কখনো হাসির সময় আসে, আবার কখনো কঠোর সময় আসে কিংবা অনেক সময় অনেক গম্ভীর পরিস্থিতি তৈরি হয়। সব পরস্থিতিতে সব কথা মানায় না। নির্দিষ্ট সময়পোযোগী মন্তব্য করাই ভাল।

    ৫। চোখে চোখ রেখে কথা বলো

    চোখে চোখ রেখে কথা বলা প্রমাণ করে তুমি কতটা আত্মবিশ্বাসী এবং যার সাথে কথা বলছো তার কথায় কতটা আগ্রহী। অনেক সময় অন্য দিকে তাকিয়ে কথা বলা নার্ভাসনেসও মনে করা হয়। যার সাথে কথা বলছো তার কথাগুলো গুরুত্বপূর্ণ বোঝাতে তার দিকে তাকিয়ে কথা বলো।

    ৬। সুস্পষ্ট মতামত প্রয়োগ করো

    কখনোই এমন কোন কথা বলা উচিত নয় যেটিতে মানুষ খুব বিব্রতবোধ করে কিংবা বিষয়বস্তুর সঙ্গে একদমই খাপ খায় না। অন্যের কথার মাঝে কথা বলাটা অনেকেই পছন্দ করে না। তবে কথা যদি বলতেই হয় সেটি ভদ্রভাবে বললে সবাই তাতে সাড়া দেবে। যেমন: “Excuse me”  বলে বক্তার কথার সাথে যা যোগ করতে চাচ্ছিলে কিংবা সেই বিষয়ে কোন ব্যক্তিগত মতামত ও দেয়া যেতে পারে।

    ৭। খারাপ অভ্যাসগুলোকে দূরে রাখো

    তোমার যেসব খারাপ অভ্যাস রয়েছে যেমন- দাঁত দিয়ে নখ কাটা, আঙ্গুল ফোটানো ইত্যাদি কারও সাথে কথা বলার সময় না করাই ভালো। অনেক সময় এগুলোকে অভদ্রতা হিসেবে মনে করা হয়।

    ৮। Be interested and interesting

    কারও সাথে কথা বলা শুরু করলে তাকে বুঝাও তুমি তার কথা শুনতে আগ্রহী। তার সম্পর্কে আগে থেকে ধারণা নিয়ে নিতে পারো। তাদের কথার সাথে মিল রেখে এগুতে হবে এবং যে বিষয়গুলো প্রাসঙ্গিক তা নিয়েই শুধু বলতে যেও। তোমার কথাগুলোও তার কাছে মজাদার করে তুলো যেন তার উপর তোমার প্রভাব থেকে যায়। 

    First impression-এ ভালো করতে অনুশীলনের প্রয়োজন নেই। প্রয়োজন শুধু তোমার ইচ্ছার। একবার চেষ্টা করেই দেখো, দেখবে সব কিছুই সহজ হয়ে যাবে।

    ঘরে বসে Freelancing

    কোর্সটি করে যা শিখবেন:

  • একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত গাইডলাইন।
  • আন্তজার্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস (যেমন: Upwork, Fiverr) এ নিজের প্রোফাইল তৈরি এবং কাজ পাবার উপায়।
  •  

    এই লেখাটির অডিওবুকটি পড়েছে তাওহিদা আলী জ্যোতি


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন: 



    ১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন