মজার নিয়মে Vocabulary শেখা: পর্ব ৪

August 3, 2017 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও

Vocabulary শেখা আমাদের প্রায় সবার কাছেই এক আতঙ্কের নাম! বারবার পড়েও মনে থাকতে চায়না শব্দগুলো। কিন্তু একটু কৌশল প্রয়োগ করলেই বিরক্তিকর এবং কষ্টসাধ্য এই কাজটি হয়ে উঠতে পারে অনেক অনেক আনন্দের! Mnemonics বা মনে রাখার বিভিন্ন মজার কৌশল অবলম্বন করে কঠিন কঠিন শব্দগুলোও দারুণ ইন্টারেস্টিং ভাবে শিখে ফেলা যায়। এভাবে শেখার চমৎকার দিকটি হচ্ছে, mnemonics গুলো এতো মজার যে একবারও মনে হবে না পড়তে বসেছি, আর শব্দগুলো একবার শিখলে জীবনেও ভুলবার সম্ভাবনা নেই। চলো, দেখে নেওয়া যাক এমনই মজার কিছু শব্দ শেখার mnemonics.

১। Dour (উচ্চারণ ‘ডোর’) শব্দের অর্থ জেদি, একগুঁয়ে, কঠোর, বিষণ্ণ এমন।

শব্দটি দেখতে অনেকটা বাংলা “দৌড়” এর মতো। এখন কাউকে যদি তার ইচ্ছার বিরুদ্ধে জোর করে দৌড়াতে বাধ্য করা হয়, একদম কঠোরভাবে বা dourly বলা হয় দৌড়াতে, তখন নিশ্চয়ই সে বেশ বিষণ্ণ বা dour হয়ে পড়বে।

1

২। এবার আমরা দুটি শব্দ একসাথে দেখবো।

Demur শব্দের অর্থ কোন কাজে সিদ্ধান্ত নিতে ইতস্তত করা, দ্বিধা করা।

এর শেষে একটি “e” যোগ করে দিলে দ্বিধা এত বেড়ে যাবে যে একদম লাজুক হয়ে যাবে মানুষটি!

Demure শব্দের অর্থ তাই- লাজুক, প্রশান্ত এমন।

Demure মনে রাখার আরো সহজ উপায় হচ্ছে Mute এর সাথে সম্পর্ক করা। কেউ যদি খুব লাজুক হয়, সবখানে চুপচাপ mute হয়ে বসে থাকে তাহলে সে Demure.

2

৩। Vindicate এর অর্থ তথ্য প্রমাণের সাহায্যে কাউকে নির্দোষ প্রমাণ করা। কোন একটি বিষয়ের যথার্থতা প্রতিপাদন করা।

এটিকে খুব সহজে মনে রাখা যায়। “V” মানে ভাল, আর কাউকে ভালো (v) হিসেবে indicate করাই হচ্ছে Vindicate.

3

৪। Vindicate (নির্দোষ প্রমাণ করা) এর খুব কাছাকাছি একটি শব্দ Vindictive, অথচ এর অর্থ একদমই উল্টো- প্রতিহিংসাপরায়ণ, ক্ষমাহীন এমন।

দুটো শব্দের ভেতর গুলিয়ে যেন না যায়, সেজন্য খেয়াল রাখতে হবে- Vindicate হচ্ছে “ভালো (v) হিসেবে indicate করা”।

আর Vindictive হচ্ছে ” তথ্য প্রমাণ দিয়ে একদম ভালো (v) ভাবে দোষী সাব্যস্ত (indict) করা”।

এই “indicate” এবং “indict” লক্ষ্য রাখলেই আর অর্থ নিয়ে বিভ্রান্তি হবে না।

4

৫। Array শব্দের বেশ কিছু অর্থ রয়েছে।

Noun হিসেবে এর অর্থ বিন্যাস, পোশাক, কোনকিছুর সংগ্রহ ইত্যাদি। আর Verb হিসেবে অর্থ বিন্যস্ত করা, পোশাক পরিধান করা, সাজানো ইত্যাদি।

Arrow মানে তীর আমরা জানি, Arrow এর সংগ্রহ (Array) দিয়ে তীরন্দাজদের সাজপোশাক (Array) বিন্যস্ত (Array) করা হয়, এভাবে সবগুলো প্রয়োগই এক বাক্যে পেতে পারি আমরা।

5

৬। এবার আমরা মজার দুটো শব্দ দেখবো, যেগুলোকে “Detergent” দিয়ে মনে রাখতে পারবো আমরা!

* Refulgent শব্দটির অর্থ দীপ্তিমান, উজ্জ্বল এমন। শব্দটির সাথে Detergent এর বেশ মিল আছে। এটিকে যদি “Re” এবং  “Detergent” এ ভেঙে ফেলা হয় এবং কল্পনা করা হয় কোনকিছুকে বারবার (Re) ডিটারজেন্ট দিয়ে খুব ঘষেমেজে পরিষ্কার করা হচ্ছে- তাহলে সেটি নিশ্চয়ই উজ্জ্বল বা Refulgent হয়ে উঠবে।

6

* Belligerent শব্দের অর্থ যুদ্ধরত, কলহ বিবাদপ্রিয়, মারামারি করতে একবাক্যে তৈরি এমন!

শব্দটিকে ভাঙলে পাওয়া যায় “Belly” এবং “Detergent”, এখন একজন শান্তিমতো ঘুমাচ্ছে কেউ যদি তার পেটের উপর ডিটারজেন্ট দিয়ে পটকায় পটকায় ডলা দেয় তাহলে নিশ্চয়ই খুব Belligerent একটা পরিস্থিতি তৈরি হবে!

7

৭। Importune শব্দের অর্থ একটি জিনিস নিয়ে বারবার অনুরোধ করে,পীড়াপীড়ি করে বিরক্তির উদ্রেক ঘটানো।

8

শব্দটির সাথে “Fortune” এর অনেক মিল আছে, শব্দের আগে “Im” বসে সাধারণত নেতিবাচক অর্থ দেয়। সুতরাং মনে রাখা যায় এভাবে, যাদের ভাগ্য খারাপ তারাই ভাগ্য ফেরানোর আশায় অন্যদের বিভিন্ন জিনিস চেয়ে পীড়াপীড়ি বা importune করে বেড়ায়।

৮। Deride শব্দের অর্থ কাউকে ঠাট্টা উপহাস করা,

অবজ্ঞাভরে উড়িয়ে দেওয়া।

ঘোড়ায় চড়াকে ride বলে, এখন কেউ যদি তোমাকে ঘোড়ায় চড়ার আমন্ত্রণ জানিয়ে মাঝপথে ঠাট্টা করে ধাক্কা মেরে ঘোড়া থেকে ফেলে দেয় বা De-ride করে দেয় তাহলে সে কিন্তু এক অর্থে তোমাকে Deride বা উপহাসই করলো।

9

৯। Strew (উচ্চারণঃ স্ট্রু) শব্দের অর্থ কোনকিছু এলোমেলো বা বিক্ষিপ্তভাবে ছড়ানো।

শব্দটির সাথে Straw বা খড়ের অনেক মিল আছে। খড় জিনিসটি কিন্তু বেশ এলোমেলো বা বিক্ষিপ্তভাবেই সাধারণত থাকে, সেখান থেকে Strew বা বিক্ষিপ্তভাবে ছড়ানো অর্থটি মনে রাখা যায়।

এবার আমরা খুব কাছাকাছি দুটি শব্দ একসাথে দেখবো।

10

১০। Condone শব্দের অর্থ ক্ষমা করা, কারো অপরাধ বা দোষত্রুটি উপেক্ষা করা, দেখেও না দেখার ভান করা, একপ্রকার নীরব সম্মতি প্রদান করা। আমরা যাদের পছন্দ করি তাদের দোষত্রুটিগুলো সাধারণত ইচ্ছাকৃতভাবেই আমাদের চোখ এড়িয়ে যায়, এই দেখেও না দেখার ভান করাটাই হচ্ছে Condone করা।

11

১১। Condole শব্দের অর্থ সমবেদনা জানানো, অপরের দুঃখে সমব্যথী হওয়া, দুঃখ প্রকাশ করা।

শব্দ দুটির মধ্যে যেন গুলিয়ে না যায় অর্থ সেজন্য এভাবে মনে রাখা যায়-

Condone (কন্ডন) শব্দটির সাথে বাংলা “খণ্ডন” শব্দটির উচ্চারণে অনেক মিল। কোন বাবা-মা যদি তাদের সন্তানের কাণ্ড-কারখানায় কেউ অতিষ্ঠ হয়ে নালিশ জানাতে আসলে সেগুলো নানারকম যুক্তি দিয়ে খণ্ডন করেন তাহলে কিন্তু তারা সন্তানের এ আচরণকে condone করছেন।

এখন অভিভাবকের লাই পেয়ে সন্তান যদি বড় কোন অপরাধ করে ফেলে তখন কিন্তু সেই দুর্ভাগা অভিভাবকের প্রতি Condole বা সমবেদনা প্রকাশ করা ছাড়া আর কিছু করার থাকবে না।

12

১২। Cow শব্দটি যখন noun, তখন এর অর্থ আমরা সবাই জানি- গরু।

কিন্তু verb হিসেবেও যে এর একটি অর্থ আছে সেটি কিন্তু অনেকেই জানি না!

Cow যখন verb তখন এর অর্থ কাউকে ভয় দেখানো, শাসানো ইত্যাদি।

13

এই Cow এসেছে Cower বা “ভয়ে জড়সড় হওয়া” থেকে।

এবার আমরা আবারও খুব কাছাকাছি দুটি শব্দ একসাথে শিখবো।

১৩। Appraise শব্দের অর্থ কোনকিছুর মূল্য নির্ধারণ করা, যোগ্যতা নিরূপণ করা।

আমরা তখনই কোনকিছুর প্রশংসা (Praise) করি যখন সেটিকে আমরা উচ্চমূল্যের বা যোগ্য বলে নির্ধারণ (Appraise) করি।

14

১৪। Apprise শব্দের অর্থ কাউকে কোনকিছু জানানো বা অবহিত করা। Apprise এর সাথে Price বা মূল্য শব্দটির অনেক মিল, সেখান থেকে কোনকিছু মূল্য জানা বা Apprised হওয়া থেকে মনে রাখা যায়।

দুটো শব্দ একসাথে মনে রাখা যায় একটি মজার উদাহরণ দিয়ে।

15

Apprise এর সাথে Surprise এর বেশ মিল আছে। একটি জিনিস কিনতে গেলে তুমি আগে মনেমনে জিনিসটির একটি appraisal বা মূল্য নির্ধারণ করো। এখন দোকানদার যদি জিনিসটির দাম তোমার Appraisal এর তুলনায় অনেক বেশি চেয়ে বসে তখন Price এর কথা জেনে বা Apprised হয়ে তোমার Surprised হওয়া ছাড়া কিছু করার থাকবে না!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

আপনার কমেন্ট লিখুন