কিছু বলার না থাকলে কী বলবেন? ইংরেজিতে ‘ফিলার শব্দ’ ব্যবহার করা শিখুন

October 28, 2021 ...

আজকে আমরা ইংরেজিতে ফিলার শব্দ ব্যবহার করা শিখবো। ফিলার ওয়ার্ড এমন কিছু ওয়ার্ড, যখন আমরা কথা বলার সময় কিছু বলে ফেলার পরে কী বলবো, সেটা নিয়ে ভাবছি বা সেটা নিয়ে একটু চিন্তা ভাবনা করছি, ওই যে গ্যাপটা থাকে, তখন আমরা যে ধরণের শব্দগুলো ব্যবহার করতে পারি সেগুলোকেই ফিলার ওয়ার্ড বলে।

এখন অনেক জায়গা থেকে আপনার হয়তোবা শুনবেন যে ফিলার ওয়ার্ড বেশি ব্যবহার করা ঠিক না, হ্যাঁ, অবশ্যই! ফিলার ওয়ার্ড কিন্তু অতিরিক্ত ব্যবহার করেন তাহলে কিন্তু খারাপ। অল্প অল্প, একটু যাচাই বাছাই করে ফিলার ওয়ার্ড ব্যবহার করলে কিন্তু কথা বার্তা আরেকটু native speaker (স্থানীয়দের) মত লাগে, natural লাগে। আপনি খেয়াল করে দেখবেন, আমরা কিন্তু natural conversation (স্বাভাবিক কথাবার্তা) এর মধ্যে অনেক বেশি ফিলার word ব্যবহার করি না, কিন্তু হালকা ফিলার ওয়ার্ড কিন্তু ব্যবহার করি। এতেই কিন্তু আমাদের conversation গুলো native speaker দের মত natural লাগে। তাই, কিছু কিছু ফিলার word আমরা ব্যবহার করতেই পারি। সব ফিলার ওয়ার্ড কিন্তু ভালো না। কিছু কিছু ফিলার ওয়ার্ড অন্যান্য ফিলার word থেকে কিছুটা ভালো।

আজকে আমরা সেই ফিলার word গুলো শিখবো।

প্রথম ফিলার শব্দ: Well.

Well, I did go to America once.

এই শব্দটা, ‘well’ এটা আপনি কিছু বলার আগে যখন একটু ভাবার সময় চাচ্ছেন, তখন কিন্তু ব্যবহার করতে পারবেন। যেমন আপনার এখানে কিন্তু প্রধান বাক্যটা হচ্ছে, ‘I did go to America once.’ মানে, হ্যাঁ, আমি একবার আমেরিকা গিয়েছি। এর আগে কিন্তু ‘well’ শব্দটা ব্যবহার করে অর্থগত দিক থেকে পার্থক্য হচ্ছে না। আমার এই শব্দটা কিন্তু ব্যবহার না করলেও চলবে, তাই আমরা এটাকে ফিলার শব্দ বলছি। কিন্তু আমি যে শুরুতে ‘Well, I did go to America once’ এভাবে বলেছি, এখানে well বলার কারণে আমি কিছুটা সময় পেয়েছি, তখন আমি চিন্তা করতে পেরেছি যে আমি পরবর্তীতে কী বলবো।

দ্বিতীয় ফিলার শব্দ: Wow

Wow! That is great news.

যখন আমরা এরকম বিষ্ময় বা আশ্চর্য্য বা খুবই উত্তেজনাপূর্ণ একটা সংবাদ প্রকাশ করতে চাই, তখন কিন্তু আমরা সহজেই ‘Wow’ এই শব্দটা ফিলার শব্দ হিসেবে ব্যবহার করতে পারবো। খেয়াল করে দেখবেন, বাক্যটা মধ্যে ‘Wow’ শব্দটার কিন্তু কোনো অর্থ নেই। কিন্তু, এটাকে আমি ফিলার শব্দ হিসেবে ব্যবহার করে একটু সময় আনছি

Why-You-Should-Absolutely-Avoid-Using-Filler-Words
Why-You-Should-Absolutely-Avoid-Using-Filler-Words(Source-Duarte Design)

আমার হাতে, যেই সময়টাতে আমি চিন্তা করে নিচ্ছি যে আমি ‘Wow’ বলার পর কী বলবো। এরপরে আমি বলেছি ‘That is great news’ মানে, এটা অনেক ভালো একটা সংবাদ। আমি এখানে উত্তেজনা প্রকাশ করার জন্য বা আনন্দ প্রকাশ করার জন্য wow বলেছি কিন্তু এটা ভালো একটা ফিলার শব্দ হিসেবেও কাজ করেছে।

তৃতীয় ফিলার শব্দ: Okay

Okay শব্দটা কেও আপনি চাইলে ফিলার হিসেবে ব্যবহার করতে পারেন। কীভাবে?

Okay, I see what you are saying.

এখানে দেখবেন, এখানে কিন্তু ‘Okay’ সম্মতি প্রকাশ করার জন্য ব্যবহার করেছি। এখানে কিন্তু okay ব্যবহার না করলেও চলতো। ‘I see what you are saying‘ এর অর্থ হলো, আমি বুঝতে পারছি আপনি কী বলছেন। আমি কিন্তু সম্মতি প্রকাশটাও বাক্যের মাধ্যমে করে ফেলেছি, আমার কিন্তু okay আলাদা করে বলার দরকার নেই, কিন্তু আমি শুরুতে যখন Okay বলেছি, আমি কিন্তু আমার সম্মতিটা সেখানে প্রকাশ করেছি এবং একটু সময়। খেয়াল করে দেখবেন মূল উদ্দেশ্য হলো যে আপনি একটু ভাবার সময় হাতে নিয়ে আসবেন যে আপনি পরবর্তীতে কী বলবেন।

চতুর্থ ফিলার শব্দ: No way

এটাও কিন্তু একটা ফিলার শব্দ হিসেবে আমি এখানে ব্যবহার করলাম।

No way! He really said that?

মানে, আমার বিশ্বাস হচ্ছে না, সে কি আসলেই এটা বলেছে?

যখন আপনার কোনো একটা পরিস্থিতিতে কিছু একটা শুনবেন যা আপনার বিশ্বাস হচ্ছে না বা আপনি খুবই অবাক, আপনি বুঝে উঠতে পারছেন না যে আপনার কী বলা উচিৎ, তখন কিন্তু আপনি সহজেই ফিলার হিসেবে ‘No way’ বলতে পারেন।

পঞ্চম ফিলার শব্দ: You see

এই বাক্যটার ইংরেজি ভাষায় তেমন একটা কোনো অর্থ নেই, কিন্তু এটাকে আমরা অনেক বেশি ফিলার শব্দ হিসেবে ব্যবহার করি।

You see, he’s actually not the murderer in the movie.

এখানে খেয়াল করে দেখেন, এখানে ‘you see’ বলতে বাক্যের অর্থটা কিন্তু পরিবর্তন হচ্ছে না। অর্থ হলো, ‘মুভিতে সে আসলে খুনি না।’

তবুও আমরা you see আমরা বলেছি ফিলার হিসেবে। অনেক সময় আমরা এটা তখন ব্যবহার করি যখন আমরা দেখতে চাই যে অন্য পাশে যে মানুষটা আছে, সে কোনো একটা তথ্য যা আপনি তাকে বলছেন সেটা নিয়ে সচেতন কী না।

ষষ্ঠ ফিলার শব্দ: By the way

এটাকেও ইংরেজিতে অনেক সময় ফিলার হিসেবে ব্যবহার করা হয়। যখন আমরা এমন একটা পরিস্থিতিতে আছি কোনো একটা বিষয় নিয়ে কথা হচ্ছে, আপনি সেই বিষয় থেকে আলাদা কিছু একটা বলতে চাচ্ছেন বা সেই বিষয়ের সাথে সম্পর্ক নেই, এমন কিছু একটা তথ্য দিতে চাচ্ছেন তখন কিন্তু আপনি সহজেই Bye the way ব্যবহার করতে পারেন।

ইংরেজিতে 'ফিলার শব্দ' ব্যবহার করা শিখুন
(Source-Preply)

মনে করেন আপনারা হয়তোবা খাবার নিয়ে কথা বলছেন, হঠাৎ করে কেউ আপনাদের মধ্যে কেউ একজন বললো,

By the way, did you see the new campus building?

খেয়াল করে দেখবেন যে অনেকক্ষণ হয়তোবা খাবার বা অন্য কিছু একটা নিয়ে কথা বলছেন, হঠাৎ করে আপনার বন্ধু ভিন্ন একটা টপিক নিয়ে কথা আনতে চায়, সে কিন্তু সহজেই এই ফিলারটা ব্যবহার করতে পারবে। এর অর্থ হলো ‘আচ্ছা, তুই কি নতুন ক্যাম্পাস বিল্ডিংটা দেখেছিস?’ এখানে কিন্তু আগের কথা বলার বিষয়ের সাথে সম্পর্ক নেই, কিন্তু তাও আপনি ‘By the way’ ফিলারটা ব্যবহার করে কিন্তু নতুন বিষয়টি আপনার কথার মধ্যে ঢুকাতে পারছেন।

সপ্তম ফিলার শব্দ: To be honest

এটাকে সাধারণত ফিলার হিসেবে তখন ব্যবহার করতে পারি, যখন কোনো কিছু একটা নিয়ে আমাদের মতামত কাউকে দিতে চাচ্ছি।

To be honest, I don’t think I like watching movies that much.

সত্যি কথা বলতে আমার মনে হয় না আমার মুভি দেখতে তেমন একটা ভালো লাগে।

খেয়াল করে দেখবেন, এখানে আমি শুধু মাত্র প্রধান বাক্যটা বলতাম, ‘I don’t think I like watching movies that much’ তাহলেও কিন্তু আমার মূল কথাটা আমি প্রকাশ করতে পারছি। আলাদা করে To be honest বলার দরকার নেই কিন্তু আমি এটা বলে আমার কাছে সময় নিয়ে আসছি, যা ফিলার ব্যবহার করার মূল উদ্দেশ্য। এটা বলে আমি চিন্তা করে নিচ্ছি যে এরপরে আমি কী বলবো।

অষ্টম ফিলার শব্দ: You know

এটা কিন্তু আসলে খুবই জনপ্রিয় ইংরেজি ফিলার শব্দ। এটা আমরা অনেক বেশি ব্যবহার করি। যদিও এটা জেনে অবাক হবেন যে এটার আসলে কোনো অর্থ নেই। এটা আমরা শুধু ফিলার হিসেবে ব্যবহার করি।

You know, the rice cake was not that bad.

এখানে খেয়াল করে দেখবেন আপনার মূল বাক্যটা। ‘The rice cake was not that bad’ – এটাই কিন্তু আপনার মূল বাক্য। এটা দিয়েই বুঝা যাচ্ছে আপনি কী বলতে চাচ্ছেন। যে আপনার কথা শুনছে, সে কিন্তু শুধু এই বাক্যটা শুনলেই বুঝতে পারবে যে আপনি কী বলতে চাচ্ছেন। ‘You know’ বলার কিন্তু দরকার নেই। আমরা এখানে এটা ফিলার হিসেবে ব্যবহার করছি যেন আমরা একটু চিন্তা করার সময় পাই যে এরপরে আমরা কী বলবো।

আজকে কিন্তু খুব মজার একটা ক্লাসের মাধ্যমে আমরা অনেকগুলো ইংরেজি ফিলার শব্দ শিখে নিয়েছি।


মুনজেরিন শহীদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

আপনার কমেন্ট লিখুন