কম্পিউটার মেমরি ক্লিন করার ৪টি দারুণ উপায়

ভালবাসি বই পড়তে আর টুকটাক লিখতে পছন্দ করি।

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

আমাদের নিত্যদিনের অতি প্রয়োজনীয় একটি সঙ্গী হচ্ছে কম্পিউটার। ইন্টারনেট ব্রাউজিং থেকে শুরু করে ই-মেইল পাঠানো, মুভি দেখা, গেমস খেলাসহ নানাবিধ কত কাজই না করা হয় কম্পিউটারের সাহায্যে।

কিন্তু কম্পিউটার ব্যবহার করতে গিয়ে আমরা হরহামেশাই একটি সাধারন সমস্যার সম্মুখীন হই। তা হল, কম্পিউটার-এর গতি কমে যাওয়া। ধীরগতির কম্পিউটার একদিকে যেমন বিরক্তিকর, অন্যদিকে তা কাজের ব্যাঘাত ঘটায়। এ কারণে কম্পিউটার গতিশীল রাখার সহজ কিছু নিয়ম জানা আবশ্যক।

চলুন, জেনে নেয়া যাক সেই নিয়মগুলো:

পদ্ধতি ১:

কম্পিউটারে কাজ করার সময় উইন্ডোজ অনেক অস্থায়ী ফাইল (Temporary File) তৈরি করে। পরবর্তীতে উইন্ডোজ নিজে এগুলো মুছে ফেলতে পারে না। এই ফাইলগুলো নিয়মিত মুছে দিতে হয়।

অস্থায়ী ফাইলগুলো মোছার জন্য Start মেনু থেকে Run এ গিয়ে temp বা %temp% কিংবা prefetch লিখে Enter চাপতে হবে। এরপর যে ফাইল সমূহ আসে তা কোনো চিন্তাভাবনা ছাড়াই মুছে ফেলা ভাল। এই কাজটি দুই/তিন দিনে অন্তত একবার করা উচিত।

পদ্ধতি ২

Temporary File গুলো মুছে ফেলার আর একটি সহজ উপায় আছে। তা হল Start থেকে Run এ গিয়ে  cleanmgr ( ক্লিন ম্যানেজার) লিখে OK দিলে Select Drive নামের একটি ডায়ালগ বক্স আসবে। Select Drive থেকে একটি ড্রাইভ সিলেক্ট করে Ok করতে হবে।

Disk Cleanup for (C) নামের যে বক্সটি আসবে এখান থেকে Files To delete এর নিচে যা যা আছে প্রতিটায় টিক চিহ্ন দিয়ে Ok করতে হবে। এভাবে প্রতিটা ড্রাইভ আলাদা আলাদা ভাবে সিলেক্ট করে অন্তত সপ্তাহে একবার ক্লিন করতে হবে। তাহলে কম্পিউটার ফাস্ট থাকবে।

পদ্ধতি ৩

হার্ডডিস্ক ভাল রাখার জন্য নিয়মিত Disk Defragment করা উচিত। হার্ডডিস্ক এ দু’টি সিস্টেমে ডাটা থাকতে পারে –

(ক) FAT (File Allocation Table)

(খ) NTFS (New Type File System)

ফাইল যে সিস্টেমেই থাকুক না কেন নিয়মিত ডিস্ক ডিফ্রাগমেন্ট করলে হার্ডডিস্ক তার ডাটাসমূহকে পুনর্বিন্যাস করে রাখে। নতুবা দিনে দিনে হার্ডডিস্ক দুর্বল ও নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে।

Start বাটনে ক্লিক করে Programs এ গিয়ে Disk Defragmenter-এ ক্লিক করি। এখান থেকে ড্রাইভ সমূহ সিলেক্ট করে Defragment এ ক্লিক করলেই হবে। মাসে অন্ততপক্ষে দু’বার ডিস্ক ডিফ্রাগমেন্ট করা দরকার।

কম্পিউটার এর মেমরি ক্লিন করার পাশাপাশি কম্পিউটার বাহ্যিকভাবে পরিষ্কার রাখাও জরুরি

ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য ডিস্ক ডিফ্রাগমেন্টের প্রয়োজন নেই। সেক্ষেত্রে Utilities folder এ গিয়ে Disk utility ক্লিক করে হার্ডডিস্ক ক্লিন করা যায়।

পদ্ধতি ৪:

কম্পিউটারে কিছু অতিরিক্ত প্রোগ্রাম থাকে যেগুলো আমাদের প্রয়োজন নেই। সেগুলো Control panel এ গিয়ে Programs এ ক্লিক করে Programs and Features এ গিয়ে uninstall করতে হবে।

পরিশেষে মনে রাখতে হবে যে, কম্পিউটার এর মেমরি ক্লিন করার পাশাপাশি কম্পিউটার বাহ্যিকভাবে পরিষ্কার রাখাও জরুরি। কারণ অনেক সময় ধূলো-ময়লা থেকে মাদারবোর্ডের আইসি, প্রসেসরের কুলিং ফ্যান ও অন্যান্য ডিভাইস নষ্ট হয়ে যেতে পারে। তাই কম্পিউটার নিয়মিত মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ভাল।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?

GET IN TOUCH

10 Minute School is the largest online educational platform in Bangladesh. Through our website, app and social media, more than 1.5 million students are accessing quality education each day to accelerate their learning.