জেনে নিন কাঙ্ক্ষিত IELTS Listening Score অর্জনের সেরা ৫ টেকনিক

March 2, 2023 ...

IELTS পরীক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো IELTS Listening Test. তবে বেশিরভাগ IELTS পরীক্ষার্থীরা যে পরিমাণে IELTS Speaking, Writing ও Reading নিয়ে কথা বলেন বা প্র্যাকটিস করেন, সেই তুলনায় Listening অংশে তেমন একটা মনোযোগ দেন না। কিন্তু অন্যান্য অংশগুলোর পাশাপাশি IELTS Listening Scoring সমানভাবে গুরুত্বপূর্ণ। 

এই ব্লগের পুরোটা জুড়েই আলোচনা থাকছে IELTS Listening Scoring System নিয়ে। যেখানে IELTS Listening Test -এর প্রশ্নের ধরন ও মানবন্টন থেকে শুরু করে আপনি আরো জানতে পারবেন, IELTS Listening Vocabulary সম্পর্কে। এছাড়াও  “কীভাবে অর্জন করবেন কাঙ্ক্ষিত IELTS Listening Score? এই প্রশ্নের উত্তরটিও পেয়ে যাবেন ব্লগটি শেষ পর্যন্ত পড়ার পর।

IELTS Course by Munzereen Shahid

কোর্সটি করে যা শিখবেন:

  • IELTS পরীক্ষার বিভিন্ন অংশের ফরম্যাট, প্রশ্ন ও উত্তরের ধরন, গুরুত্বপূর্ণ টিপস, ট্রিকস ও স্ট্র্যাটেজি।
  • IELTS Reading, Listening, Speaking ও Writing, প্রতিটি মডিউলের নিয়ম-কানুনসহ খুঁটিনাটি বিষয়াদি।
  •  

    IELTS Listening Test -এর ধরন 

    IELTS Test -কে একাডেমিক ও জেনারেল ট্রেনিং এই দুই ভাগে ভাগ করা যায়। একাডেমিক ও জেনারেল ট্রেনিং পরীক্ষায় IELTS Listening Question Types একই ধরনের হয়ে থাকে। 

    IELTS Listening  সময় ও প্রশ্ন সংখ্যা

    IELTS Listening Test -এর জন্য আপনাকে মোট ৪০ মিনিট সময় দেওয়া হবে। ৩০ মিনিটের অডিও ভিত্তিক এই পরীক্ষায় আপনাকে ৪টি ভাগে ১০টি করে মোট ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে। মোট ৩০ মিনিটের এই ৪টি অডিও আপনি মাত্র একবারই শুনতে পারবেন। তাই আপনাকে এই পরীক্ষার সময় খুব মনোযোগী হতে হবে। Listening Test -এর সেকশনগুলো ধারাবাহিকভাবে কঠিন হতে থাকে। ৩০ মিনিট সময় থাকবে রেকর্ডিংগুলো শুনে প্রশ্নে লেখার জন্য আর বাকি ১০ মিনিট থাকবে উত্তরগুলো উত্তরপত্রে তোলার জন্য।

    IELTS Listening অডিও রেকর্ডিং -এর ৪টি ভিন্ন অংশ

    IELTS Listening Test -এ  মোট ৪০টি প্রশ্ন থাকে, যা ৪টি সেকশনে ভাগ করা থাকবে।

    IELTS Listening 1
    IELTS Listening
    • সেকশন ১: দুইজন ব্যক্তি দৈনন্দিন জীবনের যেকোনো বিষয়ে কথা বলবেন, যেমন কোথাও টিকেট বুক করা বা কোনো অ্যাপয়েন্টমেন্ট নেওয়া নিয়ে ফোনে কথোপকথন ইত্যাদি। এখান থেকে আপনাকে নাম, তারিখ, সময়, সংখ্যা এই সব তথ্য মনে রাখতে হতে পারে।
    • সেকশন ২: একজন বক্তা কথা বলবেন। এক্ষেত্রে প্রায়ই কোনো রুম, রিসোর্ট, জাদুঘর, বিনোদন কেন্দ্র, হাসপাতাল বা অন্য কোনো জায়গা নিয়ে কথা হয়।
    • সেকশন ৩: এই সেকশনে প্রায় তিন থেকে চার জন বক্তা কথা বলবেন। দুই জন স্টুডেন্ট তাদের শিক্ষকের সাথে কথা বলছে, এমন পরিস্থিতিও দেওয়া হতে পারে।
    • সেকশন ৪: কোনো একাডেমিক লেকচার বা প্রশিক্ষণ  নিয়ে একজন কথা বলবেন।

    IELTS Listening – উচ্চারণ (Accents)

    IELTS পরীক্ষাটি British Council, IDP – IELTS  AustraliaCambridge English Language Assessment কর্তৃক যৌথভাবে পরিচালিত হয়ে থাকে। IELTS Listening Test -এর অডিও রেকর্ডিং -এ ভিন্ন উচ্চারণের, বয়সের মানুষের কণ্ঠ ব্যবহার করা হয়। 

    IELTS পরীক্ষায় ব্যবহৃত Accents হলো:

    • British
    • American
    • Australian
    • Canadian
    • New Zealand

    IELTS Listening প্রশ্নের ধরন

    IELTS Listening Test -এর প্রতিটি ধাপ একটি অন্যটির থেকে আলাদা, কারণ ৪টি ধাপের প্রশ্নের ধরন ভিন্ন। IELTS Listening Question Types হলো:

    • Fill the gaps
    • Multiple choice
    • Matching
    • Plan
    • Map
    • Diagram labeling
    • Form
    • Table
    • Flow Chart
    • Summary Completion
    • Sentence Completion
    • Short Answer Questions

    IELTS Listening Test Mark Distribution

    IELTS Listening Test ৪টি ভাগে ১০টি করে মোট ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য নির্ধারিত নাম্বার ১ দেওয়া হয়। ভুল বানান আর গ্রামারের ভুলের জন্য নাম্বার কাটা হয়ে থাকে। সঠিক উত্তরের সংখ্যার উপর নির্ভর করে ব্যান্ড স্কোর দেওয়া হয়। অর্থাৎ, ৪০ নাম্বারের মধ্যে পাওয়া স্কোরকে IELTS 9 Band স্কেলে অনুবাদ করে।

    IELTS Listening Scoring: সঠিক উত্তর হতে ব্যান্ড স্কোরে রূপান্তর

    IELTS Listening Scoring
    IELTS Listening Scoring

    IELTS Listening Test: প্রস্তুতি নেবেন যেভাবে

    একটি ভালো IELTS Listening Score পাওয়ার জন্য প্রয়োজন নিয়মিত প্রস্তুতি। তাই চলুন জেনে নেই কিভাবে নিবেন প্রস্তুতি –

    প্রতিদিন ইংরেজি শুনুন

    ইংরেজি ভাষায় বিভিন্ন পরিস্থিতি ভেদে কথোপকথন বা কথার ধরন বোঝা এবং সেই কথোপকথনে থাকা প্রয়োজনীয় তথ্য চিহ্নিত করার দক্ষতা যাচাই করা এই IELTS Listening Test -এর মূল উদ্দেশ্য। তাই আপনার ইংরেজি শোনার দক্ষতা উন্নত করার সবচেয়ে সহজ উপায় হলো প্রতিদিন ইংরেজিতে কিছু না কিছু শোনা। কিন্তু আপনার কী শুনতে হবে?

    • টিভিতে ইংরেজি সংবাদ দেখুন: ইংরেজি শোনার ও বোঝার দক্ষতা বাড়ানোর সবচেয়ে সহজ উপায় প্রতিদিন ইংরেজি সংবাদ শোনা। এক্ষেত্রে BBC News কে IELTS Listening Test প্রস্তুতির জন্য সবচেয়ে এগিয়ে রাখবো। এছাড়া CNN, Al Jazeera বা ইংরেজিভাষী দেশগুলো, যেমন: UK, Ireland, US, Canada, New Zealand, Australia বা South Africa ইত্যাদি দেশের দৈনিক খবর শুনতে পারেন।
    • রেডিওতে ইংরেজি সংবাদ শুনুন: টিভিতে ইংরেজি সংবাদ দেখার পাশাপাশি রেডিওতে ইংরেজি সংবাদ শোনা Listening Test -এর প্রস্তুতির অন্যতম উপায়। এক্ষেত্রে আপনি 100FM -এ BBC News -এর ইংরেজি সংবাদ শুনতে পারেন। এছাড়া তো অনলাইনে পৃথিবীর যেকোনো দেশের রেডিও শুনার সুযোগ রয়েছে।
    • টক শো দেখুন: সময় কাটানোর জন্য টিভিতে বা সোশ্যাল মিডিয়াতে দেখা টক-শোগুলো হতে পারে আপনার ইংরেজি প্রস্তুতির নতুন উপায়।

    নিয়মিত প্র্যাকটিস ও পরীক্ষা

    “Practice makes a man Perfect” এই কথাটি শুনেন নি এমন মানুষ হয় তো খুঁজে পাওয়া মুশকিল। একটি ভালো IELTS Listening Score পেতে চাইলে নিয়মিত প্র্যাকটিসের কোনো বিকল্প নেই। এক্ষেত্রে The Official Cambridge Guide to IELTS, Cambridge test practice books হতে IELTS Listening এর বিগত বছরের প্রশ্নগুলো ভালোভাবে সলভ করতে পারেন।

    IELTS Listening
    IELTS Listening Practice (Image source: ELSA Speech Analyzer)

    নিয়মিত প্র্যাকটিসের পাশাপাশি ভালো IELTS Listening Scoring -এর জন্য প্রচুর ইংরেজি monologue বা dialogue শুনতে হবে। তবে শুধু শুনলেই হবে না, অর্থসহ বুঝে নিতে হবে এবং পরবর্তীতে সেটা বলে প্র্যাকটিস করতে হবে। ইংরেজি সংবাদ বা বুলেটিন শুনতে হবে। অর্থ না বুঝলে নোট করে সেটার অর্থ জেনে নিতে হবে। অনেক সময় আমরা accent -এর কারণে সঠিক শব্দটি বুঝে উঠতে পারি না। কিন্তু এভাবে বারবার শুনে প্র্যাকটিস করলে এই সমস্যাগুলো অনেক সহজেই দূর করা যায়।

    অনলাইনে IELTS Listening Practice করতে নিচে ক্লিক করুন

    নিজের দুর্বলতা চিহ্নিত করুন

    দুই থেকে তিনবার প্র্যাকটিসের পর আপনি বুঝতে পারবেন কোন অংশে আপনার দুর্বলতা রয়েছে। পরের বার প্র্যাকটিসের সময় সেই দুর্বলতার অংশগুলোতে বেশি জোর দিন এবং বার বার চেষ্টা করুন। এতে করে দুর্বলতা কাটিয়ে উঠতে বেশি সময় লাগবে না।

    প্যারাফ্রেজিং প্র্যাকটিস করুন

    ইংরেজি অডিও শুনে লিখার সময় প্যারাফ্রেজিং প্র্যাকটিস আপনার প্রস্তুতিতে আরো সাহায্য করবে। কারণ অডিওতে আপনি যেমন বাক্য বা শব্দ শুনবেন প্রশ্নে হুবুহু একই থাকবে না। বেশিরভাগ ক্ষেত্রে মূল শব্দের সমার্থক শব্দ এবং বাক্যগুলোর প্যারাফ্রেজিং থাকবে। প্যারাফ্রেজিং কীভাবে থাকবে তা বোঝার সুবিধার জন্য কয়েকটি উদাহরণ দেওয়া হলো:

    Audio Question/Answer
    The School itself wasn’t developed until 1980. It was renovated in 2001.
    Question: When was the school built?
    Answer: The School was
    built in 1980.
    It’s the highest wooden roller-coaster in the country. Question: The Legendary Beast roller-coaster is tall and made of ____.
    Answer:
    Wood

    ইংরেজি সংক্ষিপ্ত শব্দ শিখুন 

    মুভিতে বা ইংরেজিভাষী যেকোনো মানুষের সাথে কথা বলার সময় আমরা Wanna, Gonna, Kinda ইত্যাদি শব্দ শুনে থাকি। এই শব্দগুলো হচ্ছে ইংরেজি সংক্ষিপ্ত শব্দ। নেটিভ ইংলিশ স্পিকার বা সাধারাণ ইংরেজিভাষীরা কথোপকথনে শব্দের এই সংক্ষিপ্তরূপগুলো বেশি ব্যবহার করেন। কয়েকটি উদাহরণ হলো:

    Whadya gonna do?
    What are you going to do?
    I’m gonna re dabook. I’m going to read a book.
    C’mon. Let’s getethe park.  Come on. Let’s go to the park.
    I’vte dome homework first.  I have to do my homework first.

    এমন আরো কিছু সংক্ষিপ্ত ইংরেজি শব্দ হলো:

    Dunno – Don’t Know   Kinda – Kind Of
    Finna – Find A Lemme  – Let Me
    Gimme  – Give Me Outta – Out Of
    Gotcha – Got It Wanna – Want To
    Gotta – Got To Wassup – What’s Up
    Hafta – Have To Whatcha – What Are You

    Tips for IELTS Listening Test: ভালো স্কোরের জন্য সেরা টিপস 

    এবার জানবো কাঙ্ক্ষিত IELTS Listening Score পাওয়ার সেরা ৫টি টেকনিক – 

    Tips for IELTS Listening Test 1: নিজস্ব কৌশল ঠিক করুন 

    একটি ভালো IELTS Listening Score করতে আপনাকে ১০ ধরনের প্রশ্ন বুঝতে হবে। ৪০ মিনিটের এতো কম সময়ে এই ১০ ধরনের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আপনি একটি নিজস্ব কৌশল ঠিক করতে পারেন। বারবার প্র্যাকটিসের সময় নিজস্ব কৌশল ব্যবহার করলে আপনার জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নের উত্তর দেওয়া আরো সহজ হবে।

    IELTS Course by Munzereen Shahid

    IELTS Speaking, Reading, Listening ও Writing test-এর প্রশ্নের ধরন অনুযায়ী টিপস, হ্যাকস ও টেকনিক শিখতে আজই enroll করুন এই কোর্সটিতে!

     

    Tips for IELTS Listening Test 2: ভূমিকা মনোযোগ দিয়ে শুনুন 

    Listening Test -এ প্রথম বক্তা কথা শুরু করার আগে একজন বর্ণনাকারীর অডিওটি নিয়ে একটি ভূমিকা দিবেন, যেখানে বলা হবে এই রেকর্ডিং -এ কী নিয়ে আলোচনা করা হবে, যেমন:

    You will hear a part of a seminar entitled Understanding the World’s Oceans given by a climate scientist.

    তারপর বক্তা নিজের পরিচয় দিয়ে কথোপকথন শুরু করবেন, যেমন:

    Thanks to all of you for coming along today to hear about how the robotic float project is helping with ocean research.

    অধিকাংশ পরীক্ষায় প্রথম দিকের প্রশ্নগুলো এই ভূমিকার অংশ থেকে হয়ে থাকে। তাই সেই প্রশ্নগুলোর উত্তর দিতে আপনাকে অবশ্যই শুরু থেকে মনোযোগ দিয়ে শুনতে হবে। 

    Tips for IELTS Listening Test
    Tips for IELTS Listening Test

    Tips for IELTS Listening Test 3: Signpost Language ও Phrase -গুলো শিখুন

    কথোপকথনের ধারাবাহিকতা বজায় রাখতে অডিও-তে বিভিন্ন Signpost Language ব্যবহার করা হয়। যেমন:

    • first
    • second
    • then
    • next
    • after that
    • finally 
    • not only …. but also 

    এছাড়াও map বা plan labelling ধরনের প্রশ্নে বিভিন্ন phrase ব্যবহার করা হয়। যেমন:

    • Moving on…
    • Now we come to…
    • Beyond the library, you’ll come to the…

    এই Signpost Language ও Phrase -গুলো আগে থেকে শিখে রাখলে অডিও -এর ধারাবাহিকতা বুঝতে সহজ হয়।

    Tips for IELTS Listening Test 4: Capital Letters -এর ব্যবহার

    Capital Letters -এর ব্যবহার ইংরেজির অন্যতম অংশ, যা ভুল হলে আপনার IELTS Listening Score কমে যেতে পারে। তাই কোথায় কোথায় বা কোন pronoun -এ Capital Letters -এর ব্যবহার করতে হবে তা ভালোভাবে শিখতে হবে। যেমন –

    Common Noun Proper Noun
    a boy  Mahir
    a city Dhaka
    a country Bangladesh
    a day Sunday
    a organization United Nations

    Tips for IELTS Listening Test 5: প্রশ্নের নির্দেশাবলী ভালো করে পড়ুন

    প্রশ্নের উত্তর লিখার আগে নির্দেশাবলী মনোযোগ দিয়ে পড়ুন। উত্তরপত্রে সাধারণত লিখা থাকে:

    Write NO MORE THAN THREE WORDS AND/OR A NUMBER for each answer.

    এখানে লিখা নির্দেশনা অনুযায়ী তিন শব্দ বা একটি সংখ্যায় উত্তর লিখতে হবে। এক্ষেত্রে যদি  আপনি প্রশ্নের নির্দেশাবলী ভালোভাবে না পড়ে, দুই শব্দ বা এক শব্দে কিংবা তিনটির বেশি শব্দ ব্যবহার করে উত্তর দেন তাহলে আপনার উত্তরটি ভুল হবে।

    IELTS Listening Vocabulary বাড়াবেন যেভাবে

    IELTS Listening Score ভালো করার জন্য পরীক্ষায় প্রশ্ন বুঝে উত্তর দিতে হবে, আর তার জন্য Vocabulary তে ভালো হওয়ার কোনো বিকল্প নেই। তাই এবার আমরা শিখবো IELTS Listening Vocabulary, অর্থ্যাৎ এমন কিছু Vocabulary যা Listening Test -এ প্রায় সবসময়ই থাকে। তাই Listening টেস্টের ৪টি অংশের জন্য IELTS Listening Vocabulary -এর ৪টি আলাদা তালিকা দেওয়া হলো:

    IELTS Listening Vocabulary Part 1: পরিচিত Vocabulary

    Listening Test -এর প্রথম সেকশনে আপনি একটি দৈনন্দিন সামাজিক পরিবেশে সেট দুই ব্যক্তির মধ্যে একটি কথোপকথন শুনতে পাবেন। এই অংশে আমাদের দৈনন্দিন জীবন, তারিখ, সময়, জায়গার নাম, প্রতিদিনের কাজ এবং অবসর সম্পর্কিত কিছু পরিচিত IELTS Listening Vocabulary থাকে। এমনই কিছু পরিচিত Vocabulary হলো:

    • সপ্তাহের ৭ দিন: Sunday, Monday, Tuesday, Wednesday, Thursday, Friday, Saturday.
    • বছরের ১২ মাস: January, February, March, April, May, June, July, August, September, October, November, December.
    • ঋতুর নাম: Summer, Winter, Spring, Autumn, Summer.
    • আকার-আকৃতির নাম: Circle, square, rectangle, triangle, cylinder, oval.
    • পরিবহন সংক্রান্ত নাম: Automobile, truck, tractor, tram, subway, airplane, train, bicycle, car, pedestrian, passenger, commuter.
    • রঙের নাম: Red, orange, yellow, green, blue, purple, white, black, brown.
    • পরিচিত কিছু Verbs: suggest, develop, borrow, persuade, discuss, review, concentrate, believe, crash.
    • পরিচিত কিছু Adjectives: beautiful, necessary, fantastic, comfortable, convenient, wonderful, terrible, temporary, permanent, knowledgeable, exciting, boring, difficult, easy.
    • সংখ্যা, সময় ও মুদ্রা সংক্রান্ত শব্দ: Listening Test -এর প্রথম সেকশনে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় সংখ্যা, সময় ও মুদ্রা সংক্রান্ত শব্দ। এক্ষেত্রে লেখার সময় “thirty dollars” ও $30 দুটোই সঠিক। আবার, “six o’clock” ও 6:00 কিংবা ten thousand10,000 সবগুলোই নির্ভুল। 

    IELTS Listening Vocabulary Part 2: Monologue, speech or talk

    দ্বিতীয় সেকশনে সাধারণত একজন ব্যক্তি কথা বলেন কোনো রুম, রিসোর্ট নিয়ে অথবা জাদুঘর, বিনোদন কেন্দ্র, হাসপাতাল বা অন্য কোনো জায়গায় যাওয়ার পথ নিয়ে। এই সেকশনের জন্য কিছু গুরুত্বপূর্ণ IELTS Listening Vocabulary হলো:

    • বাসা, অফিস বা অন্যান্য জায়গার বিভিন্ন কক্ষের নাম: Kitchen, bathroom, bedroom, living room, dining room, lounge, library, gymnasium (gym), cafeteria (cafe), classroom, waiting room, reception, ticket desk, storage room, theatre.
    • স্থান চিহ্নিতকারী শব্দ: Street, road, avenue, lane, drive, court, place, terrace, way.
    • দিকনির্দেশ সংক্রান্ত শব্দ: North, south, east, west, up, down, right, left, straight, across from, between, beside, diagonal, corner, opposite, adjacent to, near, past, before, after.
    • পরিচিত কিছু Verbs: Turn, move, continue on, walk, cross, pass, start, finish, end, stop, go straight ahead.
    • বিভিন্ন জায়গার নাম: Tennis court, river, courtyard, laboratory, building, bridge, road, path, traffic lights, bench, seat, table, basketball court, running track, swimming pool, beach, forest, garden, castle.

    IELTS Listening Vocabulary Part 3: কয়েকজন মানুষের মধ্যে কথোপকথন

    এই সেকশনে সাধারণত প্রায় তিন থেকে চার জন মানুষের মধ্যে কথোপকথন শোনা যায়। এই কথোপকথনটি সাধারণত একটি ক্লাস, পরীক্ষা বা প্রশিক্ষণের প্রেক্ষাপটে হয়ে থাকে, যেমন: একজন স্কুলের শিক্ষক ও দুজন ছাত্রের সাথে পরীক্ষা বা অ্যাসাইনমেন্ট নিয়ে আলোচনা করছেন। এই সেকশনের কিছু গুরুত্বপূর্ণ IELTS Listening Vocabulary হলো:

    • স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় সংক্রান্ত শব্দ: Presentation, project, teamwork, organisation, outline, proofreading, experiment, reference, lecture, tutor, teacher, attendance, specialist, knowledge, faculty, bachelor’s, master’s, schedule, management, leadership, questionnaire, statistic, percentage, laboratory, school, university, college.
    • পড়াশোনার বিভিন্ন বিষয়: PMathematics (Maths), Science, English, Physical Education (PE), Art, Music, Geography, Biology, Chemistry, History.
    • বিশ্ববিদ্যালয়ের বিষয় সংক্রান্ত শব্দ: Mathematics (Maths), Science, English, Art, Music, Geography, Biology, Chemistry, History.
    • পরীক্ষা সংক্রান্ত শব্দ: Assessment, test, revision, pass, fail, repeat, supervise, supervisor, assess, exam, results, degree, certificate.

    IELTS Listening Vocabulary Part 4: সাধারণ জ্ঞান

    শেষ সেকশনের জন্য কিছু IELTS Listening Vocabulary হলো:

    • স্বাস্থ্য ও পুষ্টি সংক্রান্ত শব্দ: Vegetarian, vegan, healthy, unhealthy, leisure, disease, vitamin, protein, carbohydrates, exercise, treatment, obese, overweight, fit, doctor, check-up, medicine, vitamin, pandemic, virus, cure, vaccination.
    • প্রাণিজগৎ সংক্রান্ত শব্দ: Mammals, reptile, primates, predators, prey, mountain, jungle, forest, island, pond, river, stream, zoo, pet, endangered, species, ocean, sea.
    • দেশ ও মহাদেশের নাম: North America, South America, Asia, Africa, Europe, Antarctica, Australia, Oceania, England, Canada, China, United Kingdom, Germany, Mexico, Switzerland.
    • পরিবেশ সংক্রান্ত শব্দ: Global warming, disaster, earthquake, tornado, blizzard, hurricane, pollution, temperature, drought, flood, cyclone, volcanic eruption, deforestation, desertification, bush fires.
    • সরকার ও রাজনীতি সংক্রান্ত শব্দ: Politics, leader, politician, senator, mayor, laws, regulations, senate, president, society, individual, council, rules.
    • শক্তি ও খনিজ সংক্রান্ত শব্দ: Nuclear, oil, coal, hydroelectric power, natural gas, solar power, source, generate, electricity, dam, windmill, wind turbine, renewable, non-renewable.

    IELTS Listening Question Types

    IELTS Listening Question Types বোঝার জন্য নিজের Sample question দুটিতে ক্লিক করুন:

    IELTS Listening Question Types: Sample 1

    BEST IELTS TRAINING

    IELTS Listening Question Types: Sample 2

    অনলাইনে IELTS Course

    উচ্চশিক্ষার জন্য কিংবা ক্যারিয়ার গঠনের লক্ষ্যে বর্তমানে শিক্ষার্থীদের বিদেশে যাওয়ার জন্য আগ্রহ দিন দিন বেড়েই চলছে। উচ্চশিক্ষা হোক অথবা চাকুরি ও ব্যবসা ইত্যাদির উদ্দেশ্যে ইউরোপিয়ান দেশগুলোতে যেতে চাইলে IELTS এর প্রয়োজন পরে। আর বাইরে কোচিং করার চেয়ে, ঘরে বসে অনলাইনে IELTS প্রস্তুতি নেওয়াটাই সবার জন্য বেশি সুবিধাজনক। তবে অনলাইনে IELTS প্রস্তুতির জন্য নিয়মিত অনুশীলন, টেকনিক এবং প্রয়োজন অনুযায়ী পরিশ্রম করতে হবে। তাছাড়া নিজে নিজে যেভাবেই প্রস্তুতি নিন না কেন, একটি সঠিক গাইডলাইন আপনার প্রস্তুতিকে দিতে পারে পরিপূর্ণতা।

    আপনার IELTS প্রস্তুতিকে আরো সহজ করার জন্য রয়েছে টেন মিনিট স্কুলে IELTS Course, সেখানে আপনার কাঙ্ক্ষিত IELTS Band Score অর্জন করতে পারবেন Reading, Writing, Listening ও Speaking Tests-এর সম্পূর্ণ গাইডলাইনের সাহায্যে। এছাড়াও IELTS এর বিভিন্ন অংশের ফরম্যাট, ১৫টি মক টেস্ট প্রশ্ন সমাধান, টিপস ও স্ট্র্যাটেজি থেকে শুরু করে ভালো ব্যান্ড স্কোর অর্জন করার টেকনিক সবই পেয়ে যাবেন এই  IELTS Course -টিতে। 


    তথ্যসূত্র


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:

    1. IELTS Course by Munzereen Shahid
    2. IELTS Mock Test Solutions by Munzereen Shahid
    3. ঘরে বসে Spoken English Course by Munzereen Shahid
    4. সবার জন্য Vocabulary by Munzereen Shahid
    5. Spoken English for Kids by Munzereen Shahid

    1. English Writing for Students by Sakib Bin Rashid and Shahnawaz Hossain Jay
    2. চাকরিজীবীদের জন্য English by Munzereen Shahid
    3. English Grammar Crash Course by Sakib Bin Rashid

    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারেন এই লিঙ্কে: www.10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন