যে ৫টি কারণে স্প্যানিশ শিখতে পারো তুমিও

June 17, 2018 ...

মাতৃভাষার পাশাপাশি যদি তুমি বিদেশি কোনো ভাষায় পারদর্শী হয়ে ওঠো, তাহলে কেমন হয়?  নতুন কোনো ভাষা শেখা নিঃসন্দেহে খুব আনন্দের একটি কাজ। আর সেই ভাষাটি যদি হয় স্প্যানিশ, তাহলে তো কোনো কথাই নেই! সম্প্রতি ব্রিটিশ কাউন্সিল কর্তৃক প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ নাগরিকরা যেসব ভাষা শেখার উপর গুরুত্ব আরোপ করছে সেগুলোর মধ্যে স্প্যানিশ অন্যতম। বর্তমানে পৃথিবীর প্রায় ২০মিলিয়ন শিক্ষার্থী  স্প্যানিশ ভাষা শিখছে। তুমিও যোগ দিতে পারো তাদের দলে! যে ৫ টি কারণে স্প্যানিশ ভাষা শিখে ফেলতে পারো তুমিও –

১. স্প্যানিশ বর্তমানে পৃথিবীর অন্যতম জনপ্রিয় একটি ভাষা  

বর্তমান পৃথিবীর মোট জনসংখ্যার ৬ ভাগ অর্থাৎ প্রায় ৪০০ মিলিয়ন মানুষের মাতৃভাষা হলো স্প্যানিশ। শুধু তাই নয়, স্প্যানিশ পৃথিবীর ২১টি দেশের মানুষের প্রধান ভাষা। মেক্সিকো স্প্যানিশভাষীর সংখ্যায় বৃহত্তম দেশ ইউরোপের প্রায় সব দেশেই বহুল ব্যবহৃত ভাষা হলো স্প্যানিশ এটি ইউরোপ ছাড়াও, ব্রাজিল , স্পেন এবং দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের জনপ্রিয় ভাষা শুধু এই একটি ভাষা শেখার মাধ্যমে তুমি এত বিপুল সংখ্যক মানুষের সাথে একাত্ম হতে পারছো! ভাবতেই কত ভালো লাগে! তাই না?


আরও পড়ুন: ১৫টি উপায়ে যেভাবে অনলাইন ইনকাম করে নিতে পারবেন


২. ক্যারিয়ার গড়ে তুলতে সহায়ক হবে এই ভাষা

বর্তমান চাকরির বাজারে ভিন্ন এক বা একাধিক ভাষায় পারদর্শিতা অন্য দশজন প্রতিযোগীর চেয়ে তোমাকে একধাপ এগিয়ে রাখবে। কর্মক্ষেত্রে স্প্যানিশ ভাষা জানা মানুষের গুরুত্ব অনেক, কেননা স্প্যানিশ ভাষাভাষী দেশগুলোই বর্তমানে ব্যবসায় রাজত্ব করছে। এছাড়া রয়েছে উচ্চশিক্ষার সুযোগ। আমেরিকা, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষার ক্ষেত্রে স্প্যানিশ ভাষা জানা মানুষদের অগ্রাধিকার দিয়ে থাকে।

সহজে Spoken আরবি

কোর্সটি করে যা শিখবেন:

  • দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় বিষয়গুলো বাংলা থেকে আরবিতে কথার মাধ্যমে প্রকাশ করার উপায়।
  • নিজের সম্পর্কে, কাজ ও দক্ষতা সম্পর্কে আরবিতে কথা বলা।
  • মাদরাসা, স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে সহপাঠীদের সাথে সহজে আরবিতে কথা বলার কৌশল।
  •  

    “গাব্রিয়েল গার্সিয়া মার্কেস বা ফেদেরিকো গারসিয়া লোরকার মতো গুণী লেখকের বইগুলো তুমি অনায়াসে অনুবাদ ছাড়াই পড়তে পারবে!”

    ৩. সহজ এবং সাবলীল

    অন্য অনেক ভাষার তুলনায় স্প্যানিশ শেখা অনেক সহজ।  কারণ, ইংরেজি ভাষার অনেক শব্দ রয়েছে স্প্যানিশে। এমনকি স্প্যানিশ ভাষার গ্রামারও অনেকটা ইংরেজি ভাষার মতোই।  ইন্দো- ইউরোপীয় রোমান্স শাখার এই ভাষা শ্রুতিমধুর এবং সাবলীল। কঠিন উচ্চারণ বা দুর্বোধ্য শব্দের ব্যবহার প্রায় নেই বললেই চলে। তাই তুমি বেশ সহজেই স্প্যানিশ ভাষাটি আয়ত্ব করতে পারবে।

    download

    ৪. বিনোদনে নতুন মাত্রা যোগ করবে

    স্প্যানিশ সিনেমা বা সাহিত্য বেশ সমৃদ্ধ! The Motorcycle Diaries’  বা ‘Pan’s Labyrinth’-এর মত কালজয়ী নতুন সিনেমাগুলো তৈরি করা হয়েছিল স্প্যানিশ ভাষায়। এই সিনেমাগুলো দেখার সময় ইংরেজি সাব টাইটেলের প্রয়োজন হবে না যদি তুমি স্প্যানিশ ভাষা জানো। গাব্রিয়েল গার্সিয়া মার্কেস বা ফেদেরিকো গারসিয়া লোরকার মতো গুণী লেখকের বইগুলো তুমি অনায়াসে অনুবাদ ছাড়াই পড়তে পারবে!

    ৫. তুমি তোমার মাতৃভাষায় আরও পারদর্শী হয়ে উঠবে

    বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বিদেশী কোনো ভাষা শেখার মাধ্যমে তুমি তোমার মাতৃভাষায় আরও পারদর্শী হয়ে উঠতে পারো। কারণ, ভিন্ন একটি ভাষার কোনো শব্দ শেখার সময় সেটি আমরা  প্রথমে নিজের ভাষায় শিখি। যেমন – ” Gracias” অর্থ ” ধন্যবাদ” । Gracias শব্দটি শেখার সময় তুমি বাংলায় ধন্যবাদ শব্দটিও ব্যবহার করছো। এভাবে বিদেশি ভাষা শেখার সময় মাতৃভাষার চর্চা করা যায় যা তোমাকে নিজ ভাষায় অনেক বেশি পারদর্শী করে তুলবে।

    ঘরে বসে Spoken English

    কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  •  

    এই লেখাটির অডিওবুকটি পড়েছে মনিরা আক্তার লাবনী


    ১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com


    আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:


     

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন