৯টি কার্যকরী Persuasion Technique

August 8, 2017 ...

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

Convince বা persuade শব্দের সঠিক বাংলা হচ্ছে যুক্তি প্রয়োগ করে কাউকে বুঝানো। যুক্তি প্রয়োগ করে কাউকে বোঝানোর মাধ্যমে কোন কাজ আদায় করে নেয়াকেই আমরা সাধারণত convince বা persuade করা বলে থাকি। আমাদের সারাজীবনে অসংখ্য মানুষকে convince করে চলতে হয়। ছোটবেলায় ফুটবল খেলতে বাইরে যাওয়ার জন্য মা কে বোঝানো থেকে শুরু করে বড়বেলায় ছুটির জন্য বসকে বোঝানো পর্যন্ত আমাদের জীবনের সবকিছুর জন্যই আমাদের কাউকে না কাউকে convince করা প্রয়োজন।

শুধুমাত্র এই কাজটা করতে না পারার কারণেই হয়তো অনেকের বন্ধুদের সাথে দারুণ একটা সময় কাটানোর সুযোগ ফসকে যায়, কেউ কেউ হয়তো বসের ঝাড়ি খেতে খেতেই দিন কাটায়। বোঝাই যাচ্ছে এই স্কিলটা আমাদের মধ্যে থাকা অনেক জরুরি।Life hacks, skill development

কী করলে আমরা খুব সহজেই অন্যদের convince করতে পারি? এই প্রশ্নটা হয়তো অনেকের মনেই আছে। চল দেখে আসি এই প্রশ্নের উত্তর কী কী হতে পারে। অর্থাৎ কোন কোন উপায়ে খুব সহজেই মানুষকে যুক্তি দিয়ে বোঝানো যেতে পারে।

১। শ্রোতাকে জানো:

কাউকে convince করতে চাইলে তোমার প্রথম কাজই হচ্ছে তার সম্পর্কে কিছু তথ্য জানা যেমন কীভাবে কথা বললে সে খুশি হয়, সে কী পছন্দ করে, তাকে সরাসরি কথা বললেই হবে নাকি একটু ঘুরিয়ে পেঁচিয়ে বলতে হবে ইত্যাদি। যখন তুমি তার সম্পর্কে একটা ধারণা পাবে তখন তুমি সহজেই বুঝতে পারবে তার কাছে কথাটা কীভাবে উপস্থাপন করলে ভালো ফল পাওয়া যাবে।

২। শ্রোতার সুবিধাগুলো জানাও:

কাউকে convince করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ওই কাজটি থেকে সে কী কী সুবিধা পেতে পারে তা দেখানো। মানুষ হিসেবে আমরা সবাই অবশ্যই নিজের ভালোর দিক আগে দেখি। আর যদি কোন কিছুতে নিজের ভালো খুঁজে পাই, তাহলে সেখানে অবশ্যই আগ্রহ দেখাই।

তুমি যদি কাউকে বুঝাতে পারো যে কোন কাজে তার কী সুবিধা আছে, তাহলে সে সহজেই তোমার কথায় আগ্রহী হবে এবং সেই কাজটিতে সম্মত হবে। তাই যখন তুমি কাউকে বোঝাতে চাইবে, চেষ্টা করবে যতটুকু সম্ভব তার সুবিধাগুলো তার সামনে তুলে ধরতে। অর্থাৎ, চেষ্টা করবে সেই কথাগুলোই বলতে যা সে শুনতে চায়।Life hacks, skill development

৩। নিজের জ্ঞান প্রকাশ কর:

Persuade করার জন্য বোঝানোর সময় কথার ফাঁকে ফাঁকে এমন কিছু কথা বল যাতে করে বোঝা যায় যে তুমি ওই জিনিসটা সম্পর্কে যথেষ্ট জানো। যদি তুমি তাকে বোঝাতে পারো যে তুমি জিনিসটা সম্পর্কে জানো, তাহলে সে সহজেই তোমাকে এড়িয়ে যেতে পারবে না। আর তোমার প্রতি তার একটা সমীহপূর্ণ দৃষ্টিভঙ্গি তৈরি হবে। ফলে তোমার একটা ভালো সম্ভাবনা থাকে তাকে convince করে তোমার কাজ আদায় করে নেয়ার।


facebook marketingআরো পড়ুন: ফেসবুক মার্কেটিং কী? জেনে নিন ফেইসবুক মার্কেটিং -এর আদ্যোপান্ত


৪। Visual Aid ব্যবহার কর:

ভিজুয়াল এইড বলতে বোঝায় এমন কিছু যা তোমার কথাগুলোকেই শ্রোতার সামনে দেখানোর জন্য ব্যবহার করা হয়। যেমন- ছবি, ভিডিও ইত্যাদি। গবেষণায় দেখা গেছে যে, পড়ার চেয়ে ভিজুয়াল এইড ব্যবহার করলে কোন কিছু বেশি মনে থাকে। কাউকে convince করার ক্ষেত্রেও একই কথা খাটে।

মুখের কথার চেয়ে চোখে দেখা জিনিসগুলো খুব সহজে ও দ্রুত মস্তিষ্কে প্রবেশ করে। তাই যদি কাউকে বোঝানোর জন্য ভিজুয়াল এইড ব্যবহার করা হয়, তার প্রভাবিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এজন্য কাউকে convince করার সময় চেষ্টা করবে ভিজুয়াল এইড ব্যবহার করতে।

Communication Masterclass by Tahsan Khan

কোর্সটি করে যা শিখবেন:

  • ব্যক্তিগত এবং সামাজিক জীবনে প্রয়োজনীয় যোগাযোগ কৌশল
  • স্মার্টলি কমিউনিকেট করার প্রয়োজনীয় স্কিলস
  • হাই-প্রোফাইল মানুষদের সাথে নেটওয়ার্কিং এর কৌশল
  •  

    ৫। দ্বিধাহীন হও:

    কাউকে বোঝানোর সময় তুমি যা-ই বল না কেন, তাতে কোন সংশয় রেখো না। নিজের বক্তব্যকে সঠিকভাবে সাজিয়ে নেবে। তোমার আচরণ বা কথা-বার্তায় যেন মনে না হয় যে তুমি যা বলছো তার মধ্যে কোন অসঙ্গতি রয়েছে। যদি তুমি নিজেই না জানো তুমি কী বলতে চাও, অন্যকে তা বোঝাবে কী করে? তাই কাউকে convince করতে চাইলে সঠিকভাবে নিজের বক্তব্য প্রকাশ করবে এবং খেয়াল রাখবে কোন তথ্য যেন বাদ না পড়ে।

    ৬। বেশি কথা বলবে না:

    কাউকে convince করতে হলে প্রয়োজনের চেয়ে বেশি কথা না বলাই ভালো। যদি তুমি প্রয়োজনের চেয়ে বেশি কথা বলতে যাও তাহলে কথাগুলো এলোমেলো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে অথবা তোমার আসল প্রস্তাবটা বাধা পাওয়ার আশঙ্কা থাকে। এতে করে যাকে তুমি convince করার চেষ্টা করছ সে তোমার প্রস্তাবটা না বোঝার সম্ভাবনা বেড়ে যায়। তাই চেষ্টা করবে যেন কম কথায় প্রস্তাবটা পুরোপুরিভাবে তুলে ধরা যায়।

    মরিয়া হয়ে চেষ্টা না করে নম্রভাবে যুক্তি দিয়ে বোঝানোর চেষ্টা করলে সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে!

    ঘরে বসে Spoken English

    কোর্সটি করে যা শিখবেন:

  • জব ইন্টারভিউ, ভাইভা, প্রেজেন্টেশন, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা, ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা
  •  

    ৭। নিজেকে উদাহরণ হিসেবে ব্যবহার কর:

    যেখানে পারবে, নিজেকে উদাহরণ হিসেবে ব্যবহার করবে। তুমি যদি নিজেকে উদাহরণ হিসেবে ব্যবহার কর, তাহলে মানুষ সহজেই তোমার কথা বিশ্বাস করবে। কারণ তারা চোখের সামনেই উদাহরণ হিসেবে তোমাকে দেখতে পাবে। তার সাথে তুমি যদি নিজেকে একটু আকর্ষণীয় হিসেবে উপস্থাপন করতে পার তাহলে তো সোনায় সোহাগা।

    তাই বলে বারবার না। বারবার নিজেকেই উদাহরণ হিসেবে ব্যবহার করলে শ্রোতা বিরক্তবোধ করবে। তাই মাঝে মাঝে অন্য কাউকেও উদাহরণ হিসেবে টানতে পার।Life hacks, skill development

    ৮। শ্রোতাকে বলতে দাও:

    কাউকে convince করার সময় নিজে একাই সব কথা বলে ফেলবে না। অন্যকেও সুযোগ দাও কথা বলতে। যদি তুমি একাই কথা বলতে থাকো, তাহলে যে শুনছে সে বিরক্ত হয়ে যাবে কথা বলতে না পেরে, কারণ তারও কিছু কথা থাকতে পারে। আর যদি সে বিরক্ত হয়ে যায় তাহলে তাকে বোঝাবে কীভাবে?

    তাই যখন কাউকে convince করার চেষ্টা করবে তখন থেমে থেমে কথাগুলো বলবে যাতে করে তার কোন কথা থাকলে সে কথা বলার সুযোগ পায়।

    ৯। মরিয়া হয়ে যেয়ো না:

    যদি তুমি কাউকে convince করার সময় মরিয়া হয়ে চেষ্টা কর এবং তা তার চোখে ধরা পড়ে যায় তাহলেই কাজ সেরেছে। যখন তুমি তাকে বোঝানোর জন্য মরিয়া হয়ে যাবে, তখন সে তোমার কথা বুঝার সাথে সাথে এটাও বুঝে যাবে যে তোমার আর কোন রাস্তা নেই। তখন সে তোমাকে বেকায়দায় ফেলে উল্টো সুবিধা আদায় করার চেষ্টাও করতে পারে। তাছাড়া তুমি যখন মরিয়া হয়ে চেষ্টা করবে তাকে বোঝানোর জন্য, মনে হবে এর পেছনে তোমার বড় কোন স্বার্থ আছে। তখন সে সন্দিহান হয়ে উঠবে এবং তোমার চেষ্টা বিফলে যাবে।

    তাই convince করার সময় মরিয়া হয়ে চেষ্টা না করে নম্রভাবে যুক্তি দিয়ে বোঝানোর চেষ্টা করলে সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

    Convince করার জন্য উপরের কাজগুলোর পাশাপাশি আরেকটা কাজ খুবই গুরুত্বপূর্ণ, তা হচ্ছে practice। কাউকে কোন কিছু বোঝানোর জন্য তার সাথে কথা বলার আগে যদি মনে মনে ঠিক করে নাও কী বলবে এবং কয়েকবার practice করে নাও, তাহলে তোমার আত্মবিশ্বাস বেড়ে যাবে এবং খুব সহজেই তুমি তার সাথে কথা বলতে পারবে।

    এখন নিশ্চয়ই একটু পরিষ্কার ধারণা হয়েছে কাউকে convince কীভাবে করতে হয় তা সম্পর্কে? এবার চেষ্টা করেই দেখো। হয়তো অনেক দিন ধরে যে জিনিসটা চাচ্ছো তা পেয়ে যেতেও পার।


    ১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live

    ১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com


    আমাদের কোর্সগুলোর তালিকা:


    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন