খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার ৮টি কারণ

May 16, 2022 ...

আমির খানের ‘3 Idiots’ মুভি দেখেনি এমন কি কেউ আছে? যদি উত্তর হয় না, তাহলে নিশ্চয় জানো, পরিবার বা সমাজের খাতিরে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়া জীবনের লক্ষ্য হতে পারে না। নিজের যোগ্যতা,ইন্টারেস্ট অনুযায়ী নিজের লক্ষ্য নির্ধারণ করা উচিৎ। সোজাসাপ্টা ভাবে বললে, “Follow your dreams, follow your passion.”

নিজের ইন্টারেস্টের গন্ডি যদি আকাশছোঁয়া হয়, যদি হতে চাও শিক্ষক, গবেষক, উকিল বা আর্টিস্ট, অথবা শুধুই স্বপ্নবাজ তাহলে খুলনা বিশ্ববিদ্যালয় তোমার মতই অন্য রকম স্বপ্নবাজদের জন্য আদর্শ।

কেন আদর্শ? চল জেনে নেই খুলনা বিশ্ববিদ্যালয় এ ভর্তি হওয়ার ৮ টি কারণ! 

ভার্সিটি A Unit + গুচ্ছ এডমিশন কোর্স

কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ৬ টি সাবজেক্টের ওপর ১০৫ টি লাইভ ক্লাস, ডেইলি এক্সাম, উইকলি এক্সাম, মান্থলি এক্সাম, সাবজেক্ট ফাইনাল, পেপার ফাইনাল, পূর্ণাঙ্গ মডেল টেস্ট
  • গুরুত্বপূর্ণ তথ্য সহকারে ও বিগত বছরের প্রশ্নের এনালাইসিসসহ মানসম্মত লেকচার শীট
  •  

    ১. খুলনা বিশ্ববিদ্যালয় এর রাজনীতি মুক্ত ক্যাম্পাস :

    পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় এর ক্যাম্পাস হলো সকল প্রকার রাজনীতি মুক্ত। এখানে দলে দলে রেষারেষি তো নেইই বরং “খুবি এক পরিবার” এ নীতি বাক্য প্রতিষ্ঠান এ পদার্পণের পরপরই তোমার অন্ত: করে দেয়া হয়। কি অসাধারণ না?

    খুলনা বিশ্ববিদ্যালয়

    ২. খুলনা বিশ্ববিদ্যালয় এ সঠিক সময়ে ডিগ্রি পাওয়ার নিশ্চয়তা :

    খুলনা বিশ্ববিদ্যালয় এর ক্লাস রুটিন, সিলেবাস, পরীক্ষার সময়সূচি বছরের প্রথমেই নির্ধারণ করে দেয়া হয়। একাডেমিক ক্যালেন্ডার খুলনা বিশ্ববিদ্যালয় এর সংবিধান যার কোনরকম হেরফের হয় না।

    সুতরাং ৪ বছরে ডিগ্রি শেষ করার এমন সুযোগ কেন ছাড়তে চাইবে?

    ৩. খুলনা বিশ্ববিদ্যালয় এ অনার্স লেভেলে থিসিসের সুযোগ :

    অনার্স লেভেলে জার্নাল প্রকাশ করতে চাও? তবে আগেভাগেই বলি খুলনা বিশ্ববিদ্যালয় এর প্রতিটি ডিসিপ্লিন এ শেষ বর্ষের ছাত্র-ছাত্রীদের দেয় থিসিস করার সুযোগ। শুধু তাই না, ল্যাব এবং ক্লাসরুমে হাতে কলমে শেখার অবাধ সুযোগ পায় খুলনা বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরা।

    খুলনা বিশ্ববিদ্যালয়, khulna university
    খুবির ৪টি ক্লাস বিল্ডিং এর ১টি, (সেট স্কুল এবং বিজনেস অ্যাডমিন্সট্রেশন ক্লাস বিল্ডিং) ছবিঃ সিফাত সান

    ৪. খুলনা বিশ্ববিদ্যালয় হল স্বপ্নবাজদের পীঠস্থান:

    খুলনা বিশ্ববিদ্যালয় তে ব্যবসায় প্রসাশন , আর্কিটেকচার , হিউমান রিসোর্স ম্যানেজমেন্ট , সি.এস.ই, ই.সি.ই, ফার্মেসি এর মত বহুল আকাঙ্ক্ষিত এবং পরিচিত বিষয় যেমন আছে তেমনি প্রিন্ট মেকিং, আইন, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি, এগ্রো টেকনোলজি, হিস্টোরি এন্ড সিভিলাইজেশন এর মত অন্য ধরণের বিষয় ও আছে পড়ার জন্য।  

    ভার্সিটি C Unit + গুচ্ছ এডমিশন কোর্স ২০২২

    কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • প্রতিটি ক্লাস হবে ২ ঘণ্টা করে এবং প্রতিটি ক্লাসের সাথে থাকবে ডেইলি এক্সাম ও লেকচার শিট
  • ৭ টি সাবজেক্ট, একাউন্টিং, ম্যানেজমেন্ট, ফিন্যান্স, মার্কেটিং, গণিত, বাংলা, এবং ইংরেজির উপর মোট ১০৭টি লাইভ ক্লাস
  •  

    ৫. স্বপ্ন যদি হয় বিসিএস:

    এই সেকশনটি তাদের জন্য যারা বিসিএস নিয়ে ভাবছো। নির্দ্বিধায় খুলনা বিশ্ববিদ্যালয় কে লিস্টের উপরে রেখো। বিসিএস এর জোরদার পড়া চলে প্রতিদিন হলের প্রতিটি রুমে!

    Rag Day 2016 ছবিঃ শিঞ্জন
    Rag Day 2016 ছবিঃ শিঞ্জন

    ৬. খুলনা বিশ্ববিদ্যালয় এর অসাধারণ ফ্যাকাল্টি:

    গুরু শিষ্য সম্পর্কের গন্ডি ভেঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয় এর শিক্ষক, শিক্ষার্থীর মধ্যে বন্ধুত্বপূর্ণ ও শ্রদ্ধাজনক সম্পর্ক যেন জীবনের অন্য রকম অভিজ্ঞতা।  

    ৭. উৎসবের ক্যাম্পাস খুলনা বিশ্ববিদ্যালয়:

    ভাবছো খুলনা বিশ্ববিদ্যালয় তে কি শুধুই পড়াশোনা হয়!  হাহাহা! না, খুলনা বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরা সারা বছর পড়াশোনার সাথে পাল্লা দিয়ে কালচারাল প্রোগ্রামও করে থাকে। 

    খুলনা বিশ্ববিদ্যালয়
    ​দিপাবলির রাতে শিক্ষক ছাত্রদের অংশগ্রহণে চলে ফানুস উৎসব।

    ১২ মাসে ১৩ পার্বণ বলে কথাটা যেন খুলনা বিশ্ববিদ্যালয় এর জন্য যথার্থ বাক্য। ডিসিপ্লিন ভেদে কালচারাল নাইট এর সাথে সাথে পিঠা উৎসব, র‍্যাগ ডে ফেস্ট, কালার ফেস্ট, চৈত্র সংক্রান্তি (ঘুড়ি ওড়ানো উৎসব), বৈশাখি মেলা, দিবস উপলক্ষ্য করে প্রোগ্রাম, খুলনা বিশ্ববিদ্যালয় এর কালচারাল সংগঠনের সলো প্রোগ্রামে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জমজমাট হয়ে থাকে।   

    খুলনা বিশ্ববিদ্যালয়
    ক্যাফে আনপ্লাগড ২০১৭,পড়াশোনার প্যারার মাঝে গানের আসর! ছবিঃ শাহিরুল কবির সামি

    ৮. খুলনা বিশ্ববিদ্যালয় এর শান্তির খাওয়া:

    খুলনা বিশ্ববিদ্যালয়  এর জিরো পয়েন্ট এর বিখ্যাত ভুরিভোজ একবার খেলে বারবার ফিরে আসবে এর লোভেই। বনলতা সেন যেমন জীবনানন্দ দাশ কে দিয়েছিল দু দন্ড শান্তি, সারাদিন প্রেজেন্টেশন শেষে, ক্লাস টেস্ট, সেমিস্টার ফাইনাল ব্রেকে জিরো পয়েন্টের মাংস, ডাল, সাদা ভাত, ভর্তা দেয় সেই রকম শান্তি! আর যদি চাও নিজেরা পিকনিক করবে তাহলে গল্লামারীর “গরীবের বাজার” আছে বাজেটের সময় সাপোর্ট দিতে! 

    খুলনা বিশ্ববিদ্যালয় এর ক্যাম্পাস টা ছোট তবে ভীষণ সুন্দর, সবুজে সাজানো ক্যাম্পাস।

    ভার্সিটি B Unit + গুচ্ছ এডমিশন কোর্স ২০২২

    কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ক্লাসসহ ৭৫+ লাইভ ক্লাস, লেকচার শিট ও মডেল টেস্ট
  • অভিজ্ঞ ইন্সট্রাক্টরের সহায়তায় ভার্সিটি ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা -এর বাংলা, ইংরেজি, ও সাধারণ জ্ঞানের বেসিক স্ট্রং করার পরিপূর্ণ গাইডলাইন
  •  

    খুলনা বিশ্ববিদ্যালয় তে যে কোন ডিসিপ্লিন এ ভর্তি হতে চাইলে নিজের পছন্দের স্কুল বা ইন্সটিটিউট এর সাবজেক্টগুলো সম্পর্কে বেসিক ভাল করাই মনোযোগ দাও। আগের বছরের কোশ্চেন দেখলে বুঝতে পারবে, খুলনা বিশ্ববিদ্যালয় প্রত্যেক বছর কোশ্চেন প্যাটার্ন চেঞ্জ করে। সুতরাং মেইন বই সম্পর্কে ভাল ধারণা থাকলে খুলনা বিশ্ববিদ্যালয় এডমিশন টেস্ট এ চান্স পাওয়া কোন কঠিন ব্যাপারই নয়। 


     বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতিতে আমাদের কোর্সগুলোতে ভর্তি হতে ক্লিক করুন:


    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন