হাতের লেখা সুন্দর ও দ্রুত করার ৭টি উপায়

January 31, 2022 ...
ছোট্ট রুহী। সবে মাত্র স্কুলে যাওয়া শুরু করেছে। পড়াশোনায় সে ভীষণ মনোযোগী। কিন্তু পরীক্ষা দিয়ে মায়ের কাছে এসে কেঁদেকেটে অস্থির। কেন? সবই জানা কিন্তু সময়ের মধ্যে নাকি লেখা শেষ করতে পারেনি! ওদিকে তিয়াশাকে নিয়েও ওর অভিভাবকের চিন্তার শেষ নেই। স্কুল থেকে অভিযোগ এসেছে ওর লেখা নাকি বোঝাই যায় না!
নতুন নতুন স্কুলে যাচ্ছে এমন শিশুদের সাথে এ ধরনের ঘটনা হারহামেশাই ঘটে। শুধু নতুন স্কুলে যাওয়া বাচ্চাই নয়, লেখা নিয়ে কটূক্তি শুনতে হয় এমন বুড়োদের সংখ্যাও নেহাতই কম নয়!
সুন্দর হাতের লেখা যেমন মেধা এবং ব্যক্তিত্বের পরিচয় দেয় তেমনই লেখার মাধ্যমেই কিন্তু হয়ে ওঠা যায় অন্য আর দশ জনের থেকে অনন্য। সুন্দর যে কোনো জিনিসই তো আমাদের ভীষণভাবে আকর্ষণ করে। সুন্দর হাতের লেখাও এর ব্যতিক্রম নয়।

হাতের লেখা সুন্দর ও দ্রুত করারও রয়েছে বেশ কিছু কৌশল। আদরের সোনামণিটির হাতের লেখা যেন কোনোভাবেই “কাকের ঠ্যাঙ, বকের ঠ্যাঙ” তকমা না পায় আর যেন দ্রুত লেখা  হয় তারই ৭টি উপায় চলুন দেখে নেয়া যাক-  

১। নির্বাচন করুন লেখার সঠিক সরঞ্জাম

  • শিশুর জন্য অবশ্যই ভালো মানের পেন্সিল-রাবার এবং লেখার জন্য প্রয়োজনীয় অন্যান্য সরঞ্জাম নির্বাচন করতে হবে। অনেক সময় দেখা যায় হাতে পেন্সিলের দাগ হয়ে যায় কিংবা রাবার দিয়ে পরিষ্কারভাবে লেখা মুছে ফেলা যায় না। এই বিষয়গুলো শিশুকে লিখতে নিরুৎসাহিত করতে পারে।
  • সাদা কাগজ না দিয়ে শিশুকে লাইন টানা খাতা দিন। এতে বর্ণ লেখা এবং লাইন সোজা রাখা শিশুর জন্য তুলনামূলক ভাবে সহজ হবে। তবে খেয়াল রাখতে হবে লাইন গুলো যেন খুব বেশি ঘন না হয়। প্রথম দিকে বড় করে লেখার অভ্যাস গড়ে তুলুন। এতে ভুলগুলো সহজেই চোখে পড়বে এবং শিশু সহজে শুধরেও নিতে পারবে।

২। দেহের অবস্থান ঠিক রাখা

দেহের সঠিক অবস্থান লেখার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লেখার সময় টেবিল চেয়ার ব্যবহার এবং লেখার স্থানে পর্যাপ্ত আলোর উপস্থিতি আছে কিনা তা নিশ্চিত করতে হবে। পিঠ সোজা করে, পা মেঝের সমতলে রাখতে হবে। অনেক ক্ষেত্রে বাচ্চারা খাতার পাশে হাত বাঁকা করে লেখে। এটি ঠিক নয়। হাত ও কবজিকে নমনীয় রেখে আঙ্গুলগুলো দিয়ে লিখতে হবে।

handwriting positioning
হাতের লেখা ভালো করতে দেহের অবস্থান ঠিক রাখা জরুরি; Image Source: Core Concepts

৩। সঠিকভাবে পেন্সিল ধরা

পেন্সিল ধরার সাধারণ কিছু নিয়ম আছে। পেন্সিল ধরতে হবে বৃদ্ধাঙ্গুলি, তর্জনী এবং মধ্যমা দিয়ে।

proper way to hold a pencil
পেন্সিল ধরতে হবে সঠিকভাবে; Image Source: Pinterest

লেখার সময় পেন্সিল খুব শক্ত করে ধরা বা অতিরিক্ত চাপ প্রয়োগ করা থেকে বিরত থাকতে হবে। এতে করে যেমন সময় অপচয় কম হয় তেমনই লেখা সুন্দর হয়। সেই সাথে হাতের পেশীকে নমনীয় রাখতে হবে এবং বাহু ও কবজিকে সমান অবস্থানে রাখতে হবে।

৪। সঠিকভাবে অক্ষর লেখা

  • বর্ণ বা অক্ষরগুলো লেখার সময় স্পষ্ট ও পরিষ্কার ভাবে লেখার চেষ্টা করতে হবে। বক্রতা এবং মাত্রাগুলো বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। দুটি বর্ণের মাঝে প্রয়োজনীয় জায়গা রাখতে হবে। এক বর্ণের সাথে অন্য বর্ণ যেন লেগে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। সেই সাথে দুই শব্দের মাঝেও প্রয়োজনীয় জায়গা রাখতে হবে। অনেক বেশি ফাঁকা রাখলে যেমন দেখতে ভালো লাগে না তেমনই খুব ঘন ঘন লিখলেও লেখা হিজিবিজি মনে হয়।
  • বর্ণের আকৃতি ঠিক রাখাটাও জরুরি। একটি বর্ণ ছোট, আরেকটি বর্ণ বড় এমন হলে লেখা  সুন্দর হয় না। সেই সাথে দুটি লাইন সমান্তরাল হওয়াটাও জরুরি।
  • অনেক শিশুর বাংলা হাতের লেখা তুলনামূলকভাবে খারাপ হয়। বাংলা বর্ণে বক্রতা এবং বৈচিত্র্য অনেক বেশি থাকায় শিশুদের তা শিখে নিতে একটু সমস্যা হতে পারে। এক্ষেত্রে স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ, মাত্রা ও অর্ধমাত্রা, বক্রতার দিকটা বিশেষ ভাবে লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে ডট লাইনের ওপর হাত ঘুরিয়ে অনুশীলন করা যেতে পারে।
girl writing a word with her parents
শিশুকে যথাসম্ভব উৎসাহ দিতে হবে; Image Source: The Conversation

৫। বুঝতে হবে শিশুর মনস্তত্ত্ব, সৃষ্টি করতে হবে উৎসাহব্যঞ্জক পরিবেশ

  • বাচ্চাদের মানসিক বিকাশে একটি সুন্দর পরিবেশ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শেখার একটি উৎসাহমূলক পরিবেশ থাকলে তারা ভুল করতেও দ্বিধান্বিত হয় না বরং ভুল থেকে শিক্ষা নিয়ে আরও দ্বিগুণ উৎসাহে এগোতে থাকে। লেখার ক্ষেত্রেও এরকম একটি পরিবেশ সৃষ্টি করতে হবে। ভুল হলে, লেখা খারাপ হলে বা লেখা দ্রুত না হলে অযথা বকাঝকা না করে উৎসাহ দিতে হবে। এতে শিশু মনে সাহস পাবে আর খুব দ্রুত শিখেও ফেলবে।
  • লেখা সুন্দর না হওয়ার অন্তর্নিহিত অন্যান্য কারণও থাকতে পারে। মনোযোগহীনতা, আত্মবিশ্বাসের অভাব ইত্যাদির কারণে শিশুর লেখা খারাপ হতে পারে। এক্ষেত্রে সেই সমস্যা চিহ্নিত করে তা সমাধান করার ব্যবস্থা করতে হবে। কোনোভাবেই শিশুকে অবমাননা করা যাবে না।

৬। মোটর দক্ষতা (Motor Skill) বৃদ্ধি

অনেক সময় দেখা যায় শিশুর মোটর দক্ষতা (Motor Skill) পরিপূর্ণভাবে বিকাশ লাভ করে না, যার কারণে লেখা খারাপ হয়। মোটর দক্ষতা হলো, শরীরের বিভিন্ন অঙ্গ পরিচালনা করার ক্ষমতা। স্নায়ুতন্ত্র, মস্তিষ্ক এবং পেশী- এই তিনের সঠিক সমন্বয়ে মোটর দক্ষতা পরিপূর্ণতা লাভ করে। কাপড় ভাঁজ করা, কাগজ কাটা, চামচ ব্যবহারের মত সহজ কাজগুলো শিশুর মোটর দক্ষতা বিকাশে ভূমিকা রাখে।  

মোটকথা, হাত পরিচালনা করতে হয় এমন যে কোন কাজই হাতের লেখায় প্রভাব রাখে। আর এর জন্য মোটর দক্ষতাটা গুরুত্বপূর্ণ। কেননা এর মাধ্যমে লেখার যে কোন উপাদান (যেমন: পেন্সিল) ধরা এবং হাত দিয়ে তা পরিচালনা করার দক্ষতা বৃদ্ধি পায় যা বর্ণ লিখতে সাহায্য করে। পাজল মিলানো, আঁকিবুকি করা, বিভিন্ন ইনডোর ও আউটডোর খেলাধুলাও এক্ষেত্রে সাহায্য করে।

৭। অনুশীলন, অনুশীলন এবং অনুশীলন

সুন্দর লেখাটা একটি শীল্প। হাতের লেখা সুন্দর করার ক্ষেত্রেও তাই অনুশীলনের বিকল্প নেই।  একই কথা প্রযোজ্য লেখা দ্রুতকরণের ক্ষেত্রেও। বেশি বেশি হাতের লেখা অনুশীলন করার মাধ্যমে লেখা সুন্দর হবে, হবে দ্রুতও।

আজকাল শিশুর কাছে লেখালিখির বিষয়টি আকর্ষণীয় করে তোলাও খুব বেশি কঠিন নয়। কেননা এখন অনেক ধরনের ওয়ার্কশিট এবং লেখা অনুশীলন করার বিভিন্ন সরঞ্জাম পাওয়া যায়। প্রয়োজনে সুন্দর হাতের লেখা প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।

english alphabet
সুন্দর হাতের লেখার জন্য অনুশীলনের বিকল্প নেই; Image Source: ThoughtC

হাতের লেখা সুন্দর করার এই কৌশলগুলোর ব্যাপারে একটু যত্নবান হলে বা নিয়মিত অনুশীলনের মাধ্যমে খুব সহজেই কাঙ্ক্ষিত লেখা পাওয়া সম্ভব। তবে আর দেরি কেন? লেখা শুরু করা যাক!

তথ্যসূত্র

১। https://flintobox.com/blog/child-development/improve-handwriting-child

২। https://www.theguardian.com/lifeandstyle/2014/may/11/how-improve-your-handwriting

৩। https://www.letteringleague.com/blog/improve-handwriting

৪। https://www.workplacetesting.com/definition/3712/motor-skills

৫। https://www.wikihow.com/Write-Faster

৬। https://effectiviology.com/how-to-easily-improve-handwriting-speed/

আপনার কমেন্ট লিখুন