বিল গেটসের পছন্দের ৭ বিজ্ঞানভিত্তিক বই

April 20, 2018 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

বিশ্ববিখ্যাত ব্যক্তিত্ব বিল গেটস যে  বইপ্রেমী একজন মানুষ, তা আমরা প্রায় সবাই জানি। বিল গেটস তাঁর অবসর কাটান বই পড়ে। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে দীর্ঘ সময় ধরে বই পড়েন। বইপ্রেমী বিল গেটস যে কয়েকটি বিজ্ঞানভিত্তিক বই পড়ার পরামর্শ দিয়েছেন সেগুলোর একটি তালিকা নিয়েই আজকের এই লেখাটি। ঝটপট দেখে ফেলো কোন বইগুলো তোমার পড়া হয়ে গেছে আর কোনগুলো তুমি তোমার টু-রিড লিস্টে অ্যাড করতে চাও।

Enlightenment Now

1 11

বিখ্যাত বিজ্ঞানী Steven Pinker রচিত এই বইটিতে মানব সভ্যতার ইতিহাস এবং অগ্রগতি নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে। বিল গেটস সম্প্রতি এই বইটিকে তাঁর অন্যতম পছন্দের বই হিসেবে উল্লেখ করেছেন। বিল গেটস বলেন – ” I read the book slowly since I loved it so much. But I think  most people will find it a quick and accessible read. He manages to share a ton of information in a way that’s compelling, memorable and easy to digest.”

Thing Explainer: Complicated stuff in simple words

2 4

“xkcd”  ওয়েব কমিকের মাস্টার মাইন্ড Randall Munroe রচিত এই বইটি ২০১৫ সালে প্রকাশিত হয়। বইটিতে লেখক ব্যাখ্যা করার চেষ্টা করেন যে, মর্ডান টেকনোলোজির বেশিরভাগই মাত্র ১০০০টি সাধারণ ইংরেজি শব্দ ব্যবহার করে কাজ করতে পারে। বিল গেটসের ভাষায় , ” It’s a brilliant concept because if you can’t explain something simply, you don’t really understand it.”

The Gene : An Intimate History

3

 

এই বইটিতে জিনোম বিজ্ঞান এবং মানুষের নিত্যদিনের জীবনে সাথে এর সম্পর্ক খুব সুন্দর এবং সাবলীল ভাষায় তুলে ধরেছেন ইন্ডিয়ান ফিজিশিয়ান এবং রিসার্চার সিদ্ধার্থ । মানুষের ব্যক্তিত্ব এবং আচরণ সম্পর্কিত অনেক প্রশ্নের চমৎকার ব্যাখ্যা আছে এই বইটিতে।

Seveneves

5

 

 

এক বন্ধুর পরামর্শে সায়েন্স ফিকশন ঘরানার এই বইটি বিল গেটস ২০১৬ সালে পড়েছিলেন। এই মহাজগৎ ধ্বংস , বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার স্পেসক্র্যাফট ইত্যাদি রোমাঞ্চকর বিষয় নিয়ে লেখা এই বইটি সম্পর্কে বিল গেটস বলেন , ”You might lose patience with all the information you will get about space flight but I loved the technical details.”

The Fever: How Malaria Has Ruled Humankind for 500,000 Years

4

ম্যালেরিয়া এমন একটি রোগ যা প্রতিবছর ৪৩০,০০০ প্রাণ কেড়ে নেয়। গেটস ফাউন্ডেশন বিগত কয়েকবছর ধরেই এই রোগটি নিয়ে বিভিন্ন গবেষণা করছে। ম্যালেরিয়া এবং এই রোগের সমাধান সম্পর্কে জানতে এই বইটি খুব সহায়ক হবে বলে মনে করেন বিল গেটস। Sonia Shah রচিত এই বইটি ২০১০ সালে প্রকাশিত হয়।

Sapiens: A Brief History of Humankind

6

 

 

সৃষ্টির শুরু থেকে কেবলই মানুষই কি এই পৃথিবীতে ছিল ? অবশ্যই না । প্রায় ১০০০,০০০ বছর  আগে ছয় প্রজাতির প্রাণী ছিল এই পৃথিবীতে, যার মধ্যে হোমো স্যাপিয়েন্স বা আমরা মানুষেরাই আজও বেঁচে আছি। ৪০০ পৃষ্ঠার এই বইটিতে হাজার হাজার বছরের ইতিহাস তুলে ধরেছেন ইসরাইলি ইতিহাসবিদ এবং অধ্যাপক  Yuval Noah Harari ।

” I would recommend Sapiens to anyone who’s interested in his history and future of our species.’
– Bill Gates

The Vital Questions

7

রহস্যময় এই পৃথিবী নিয়ে আমাদের কত কৌতূহল! পৃথিবীতে জীবনের সূচনা কবে, কীভাবে হলো? এর শেষ কোথায়? কত প্রশ্ন জাগে আমাদের মনে! এই বইটিতে লেখক  Nick Lane চেষ্টা করেছেন সেসব প্রশ্নের উত্তর দিতে। বিল গেটস বলেন, এই বইটি আমাদের চিন্তার খোরাক যোগাবে। তিনি আরও বলেন , ” I suspect his focus on energy will be seen as an important contribution to our understanding of where we come from.”


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

আপনার কমেন্ট লিখুন