স্কিল ডেভেলপমেন্ট

প্রতিদিন নতুন কিছু শেখার ৭টি ওয়েবসাইট

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

বি.বি.এ শিক্ষার্থীদের শুধু ব্যবসা সম্বন্ধীয় জ্ঞানই কেন থাকতে হবে? কেন একজন ডাক্তারের অন্য বিষয়ে জ্ঞান অর্জন করতে ক্লাসের লেকচারই শুনতে হবে? এসব ধারণা থেকে এখন মানুষ অনেকটাই বের হয়ে আসতে সক্ষম হয়েছে। এখন কেউ তার পছন্দের বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে স্রেফ ক্লাসের লেকচারের উপর নির্ভর করে বসে থাকে না। অনলাইনেই এখন খুব সহজে এবং স্বল্প সময়ে পছন্দমতো বিষয়ে ধারণা নেয়া যেতে পারে।

আজকে ঠিক তেমনি কয়েকটি ওয়েবসাইটের কথা বলবো যেখান থেকে খুব সহজেই যেকোনো বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করা যেতে পারে।  

বিশ্ববিদ্যালয় জীবনে আমরা প্রায়ই দ্বিধায় পড়ে যাই- সিজিপিএ ঠিক রাখবো, নাকি নিজের জন্যে কিছু অর্থোপার্জন করবো। এই দ্বিধা থেকে মুক্তির জন্যে ঝটপট ঘুরে এসো ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্ট থেকে!

১। LYNDA:

বিষয়: ব্যবসায়িক শিক্ষা, মার্কেটিং, ডিজাইন, সফটওয়্যার টুলস।

daily, learning, online, website, অনলাইন, ওয়েবসাইট, কোর্স, শেখা

বিশেষত ডেভেলপার এবং ডিজাইন কোর্সের সহায়ক এই ওয়েবসাইটটির মধ্যে রয়েছে ৫০০০-এরও বেশি অনলাইন কোর্স করার সুবিধা। ব্যবহারকারীরা এই ওয়েবসাইট থেকে উপকৃত হবে কিনা তা জানার সুবিধার্থে তাদের জন্য ১০ দিনের পরীক্ষামূলক ব্যবহারেরও সুযোগ করে দেয়।

ঘুরে আসুন: জেনে নাও জিমেইলের ১০টি প্রয়োজনীয় তথ্য

২। SKILLSHARE:

বিষয়: ফটোগ্রাফি, রন্ধনশিল্প, ডিজাইন, মার্কেটিং, গান, চিত্রাঙ্কন।

daily, learning, online, website, অনলাইন, ওয়েবসাইট, কোর্স, শেখা

প্রতিমাসে ১০ ডলারের বিনিময়ে ব্যবহারকারীরা তাদের ওয়েবসাইটে থাকা ১৪০০০-এর উপর অনলাইন কোর্স করার সুবিধা অর্জন করতে পারবে। ভিডিওগুলো ৫মিনিট থেকে শুরু করে ২ ঘণ্টা সময়সীমার মধ্যেও হতে পারে যা ব্যবহারকারীরা তাদের সুবিধা অনুযায়ী বিভক্ত করে দেখে নিতে পারে।

৩। KHAN ACADEMY:

বিষয়: সব।

daily, learning, online, website, অনলাইন, ওয়েবসাইট, কোর্স, শেখা

বিল গেট্‌স স্বীকৃত এই ওয়েবসাইটটিতে সব বিষয়কেই ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে দেয়া হয় ব্যবহারকারীর সুবিধার্থে। তারা তাদের প্রয়োজনমতো বিষয় বেছে নিয়ে কয়েক মিনিটেই সেটি  সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি করে নিতে পারে। ক্লাসের লেকচারের বাইরে কেউ যদি তার পছন্দের বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে চায় তবে এর থেকে উত্তম জায়গা আর হতেই পারে না।

সহজেই শিখে ফেলো ভিডিও এডিটিং!

কোন ভিডিওকে নিজের পছন্দমত এডিট করার জন্যে অনেক মজার এবং সবচাইতে জনপ্রিয় একটা সফটওয়্যার প্রিমিয়ার প্রো।

প্রিমিয়ার প্রো-এর সাহায্যে ভিডিও এডিটিং শিখতে এক্ষুনি চলে যাও ১০ মিনিট স্কুলের এই প্লে-লিস্টটিতে ?

১০ মিনিট স্কুলের পাওয়ার পয়েন্ট সিরিজ

৪। BIG THINK:

বিষয়: বিজ্ঞান, জীবন সম্বন্ধীয়, প্রযুক্তি।

daily, learning, online, website, অনলাইন, ওয়েবসাইট, কোর্স, শেখা

এই ওয়েবসাইটটি ব্যবহারকারীকে বড় বড় বিশেষজ্ঞদের কাছ থেকে নতুন নতুন প্রযুক্তি এবং ব্যবসায় উদ্যোগ সম্পর্কে জানার  সুযোগ করে দেয়। এখানেও ব্যবহারকারীর সুবিধার্থে ভিডিওগুলোকে ছোট আকারে ভাগ করে সাজানো হয়েছে যাতে তারা খুব সহজেই তাদের প্রয়োজন অনুযায়ী দেখে নিতে পারে।

৫। HIGHBROW:

বিষয়: শিল্প, ব্যবসা, স্বাস্থ্য, ইতিহাস, বিজ্ঞান।

এই ওয়েবসাইটটিতে ১১৬টির বেশি বিনামূল্যে অনলাইন কোর্সের সুবিধা ছাড়াও ব্যবহারকারীকে ৫ মিনিটে নতুন কিছু শেখার সুযোগ করে দেয়। কম সময়ে ভালো কিছু শেখার জন্যে খুবই উপকারী একটি ওয়েবসাইট এটি।

ঘুরে আসুন: স্মার্টফোন হ্যাকিং থেকে বাঁচতে হলে জানতে হবে যে বিষয়গুলো

৬। W3 CODING:

বিষয়: কোডিং।

এই ওয়েবসাইটটিতে বিশেষত কোডিংকে প্রাধান্য দেয়া হয়েছে এবং এটি আসলে একটি ওয়েব ডেভেলপার সাইটই বলা চলে। ওয়েব ডেভেলপমেন্ট বিষয়ক টিউটোরিয়ালের পাশাপাশি এখানে রয়েছে ওয়েব ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা যেমন: HTML, JAVAScript, SQL, PHP,W3.CSS, Bootstrap ইত্যাদি।

গ্রাফিক্স ডিজাইনিং, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশান ইত্যাদি স্কিল ডেভেলপমেন্টের জন্য 10 Minute School Skill Development Lab নামে ১০ মিনিট স্কুলের রয়েছে একটি ফেইসবুক গ্রুপ।

৭। HACKADAY:

বিষয়: ইঞ্জিনিয়ারিং।

daily, learning, online, website, অনলাইন, ওয়েবসাইট, কোর্স, শেখা

যাদের ইঞ্জিনিয়ারিং বিষয়ে আগ্রহ রয়েছে তাদের জন্য এই ওয়েবসাইটটি চমৎকার কাজে দিবে বললে ভুল হবে না। এখানে খুব জটিল বিষয়কে ছোট এবং মজাদার করে উপস্থাপন করা হয়ে থাকে, যে কারণে ব্যবহারকারীদের খুব বেশি সময় এখানে ব্যয় করতে হয় না।

এই লেখাটির অডিওবুকটি পড়েছে আব্দুল্লাহ আল মেহেদী


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]