গল্পে গল্পে Vocabulary ৩: দারুণ Confusing একটা গল্প!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

Vocabulay শেখা আমাদের সবার জন্যই খুব, খুব গুরুত্বপূর্ণ একটি কাজ। কিন্তু Vocabulary যতোই শিখি, ততোই ভুলি- এই চক্র থেকে বের হওয়া বেশ কঠিন! কেমন হয় যদি গল্পে গল্পে শিখে নেওয়া যেতো একসাথে অনেকগুলো Vocabulary? চলো, Confusion শব্দটির অনেকগুলো synonyms গুলো শিখতে শুনে নেই বেশ confusing একটা গল্প!

গ্রীষ্মের লম্বা ছুটি। তুমি আর তোমার বেস্ট ফ্রেন্ড একসাথে ভ্রমণে বেরিয়েছো। তোমার বন্ধুটি দারুণ ইতিবাচক, সে বিয়োগচিহ্নেও অসমাপ্ত যোগচিহ্ন খুঁজে বেড়ায়। তুমি আবার একদম উল্টো, Plus চিহ্ন দেখেও Nonplussed (হতবুদ্ধ) হয়ে যাও! তাই সে যখন বললো, চল বেড়িয়ে আসি, অনেক amusing একটা অভিজ্ঞতা হবে! -এটা শুনেও তুমি Bemused (বিমূঢ়) হয়ে গেলে। তাও অনেক দ্বিধা-দ্বন্দ্বে ভুগে রাজি হলে যেতে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

কিন্তু পকেটে মালকড়ি তেমন নেই। অনেক খুঁজে-পেতে দুই বন্ধু একটা রদ্দিমার্কা হোটেলে উঠলে। বিকেলে তোমার বন্ধু কোত্থেকে যেন খবর পেলো কাছেই একটা জমকালো কনসার্ট হবে। দুজন মহানন্দে বেরিয়ে গেলে বাইরে। কিন্তু নতুন এলাকায় রাস্তাঘাট বেশ প্যাঁচালো, ভেন্যু Find করতে গিয়ে তোমরা Confounded (বিভ্রান্ত) হয়ে গেলে। তবু ঘুরতে ঘুরতে ঠিকঠাক পৌঁছে গেলে জায়গামতো। চমৎকার সংগীত হচ্ছে। এর মাঝে হঠাৎ হইহই রইরই! কী একটা ইস্যু নিয়ে দুপক্ষের মাঝে কোন্দল বেঁধেছে! ষণ্ডা-পাণ্ডা অনেকগুলো মানুষ হুংকার ছেড়ে Bamboo হাতে মাঠে নেমে সবাইকে বেধড়ক পিটুনি দিতে শুরু করলো! মুহূর্তের মাঝে পুরো উৎসব পণ্ড হয়ে গেল। মানুষ ভীত-সন্ত্রস্ত হয়ে চেঁচামেচি করছে, তুমি তো পুরোই Bamboozled (বোকা বনে যাওয়া)!

এতো Frustrating অবস্থা তোমাকে Obfuscated (কিংকর্তব্যবিমূঢ়) করে দিলো। মাঠে সংগীত উপভোগ করতে আসা জনতা এলোমেলোভাবে দৌড়াদৌড়ি করছে। Concert এ আসা সবার অবস্থাই Disconcerting (বিব্রতকর)তুমি এতো Complex অবস্থায় জীবনেও পড়োনি, তাই খুবই Perplexed (হতবুদ্ধ) অনুভব করলে। এরই মাঝে বেশ দশাসই একজন মানুষ লুঙ্গি কাছা মেরে হন্তদন্ত হয়ে দৌড়ানোর সময় তোমাকে প্রচণ্ড জোরে ধাক্কা মেরে চলে গেলো।

happy, sad, story, synonym, vocabulary, গল্পে গল্পে, ভোকাব্যুলারি, সহজ উপায়

তুমি হালকা-পাতলা মানুষ, ধাক্কা খেয়ে একদম পপাত ধরণীতল! পেছন থেকে কে যেন খ্যাকখ্যাক করে হেসে বলে উঠলো, “এক্কারে ধাক্কা মাইরা দিসেরে!” কথা সত্য, ধাক্কাটা তোমাকে আসলেই Disarrayed (বিপর্যস্ত) করে দিয়েছে! তুমি এতোই দিশেহারা– যে মানুষের Face ও চিনতে পারছো না একদম Fazed (বিমূঢ়) হয়ে আছো! তোমার ক্যামেরাটাও ধাক্কা খেয়ে মাটিতে পড়ে গেছে। তুলে দেখলে সেটার Display নষ্ট হয়ে গেছে! এটা তোমাকে আরো Dismayed (বিহ্বল) করে দিলো।

 
পাবলিক স্পিকিং এখন তোমার হাতের মুঠোয়!
 

এদিকে তোমার বন্ধু দৌড়ে এসে বললো, “চল কাছেই একটা Disco আছে। সেখানে আপাতত ঘাপটি মেরে বসে থাকি যতক্ষণ মারামারি না থামে!” তুমি অনিচ্ছা স্বত্ত্বেও রাজি হলে যেতে। কিন্তু Disco টা কেমন যেন, তোমার জন্য একদমই Fitting না। তুমি ভীষণ Discomfitted (বিভ্রান্তিকর) অনুভব করলে। স্বল্প আলোয় হিন্দি গানে ধামাকা আওয়াজে মানুষজনের এলোমেলো নাচানাচি দেখে তোমার মাথা ঘুরাতে লাগলো, একদম Discombobulated (বেকুব বনে যাওয়া) হয়ে গেলে! বন্ধুকে গুঁতিয়ে গুঁতিয়ে তাড়াতাড়ি ডিস্কো থেকে বের হয়ে হাঁফ ছেড়ে বাঁচলে। কিন্তু সত্যিই কি শান্তি মিললো?

রাস্তায় নেমে যা দেখলে তাতে একদম Addled, Muddled, Befuddled হয়ে গেলে! যাকে বলে হতবাক-হতভম্ব-হতবিহ্বল! হয়েছে কী, রাস্তায় ট্রাকে করে আফ্রিকান মহিষের চালান যাচ্ছিলো। সেখান থেকে কীভাবে একটা Buffalo লাফিয়ে রাস্তায় নেমে পড়েছে! পড়বি তো পড়- ঠিক তোমার থেকে দশ হাত দূরে! ফোঁসফোঁস করে লাল চোখে রেগেমেগে মহিষ শিং গুঁতিয়ে চারপাশ দেখছে, তোমার তো হাঁটু কাঁপাকাঁপি শুরু হয়ে গেছে! তোমার বন্ধু ডিস্কোর গেটে দাঁড়িয়ে চিকন গলায় বললো, “মাথা ঠাণ্ডা, এক পা এক পা করে সরে আয়!” তোমার মাথায় কিছু ঢুকছে না, তোমার পাকস্থলী একদম গলায় উঠে এসেছে, Baffled (কিংকর্তব্যবিমূঢ়) হয়ে আছো তুমি! মহিষটা তোমার দিকে ঘুরে চোখ বড় বড় করে তাকালো, তারপর ফোঁশ করে একটা নিঃশ্বাস ছাড়লো। যেন একটা মুভির দৃশ্য- তোমার মনে হলো স্লো মোশনে দৌড়ে আসলো মহিষটা, তুমি চিঁহিঁ করে ক্ষীণ গলায় একটা শব্দ করলে। তারপর কিছু বুঝে উঠার আগেই এক ধাক্কায় আকাশে!

এরপর আর তোমার কিছু মনে নেই। শুধু আবছাভাবে মনে আছে তোমার সারা শরীর Plaster করা ডাক্তাররা তোমাকে নিয়ে ছোটাছুটি করছে। তোমার বন্ধু তোমার অবস্থা দেখে খিকখিক করে হাসছে তোমার রাগে গা জ্বলে যাচ্ছে কিন্তু কিছু করতে পারছো না অনেক Flustered (খেই হারিয়ে ফেলা) হয়ে আছো।

হঠাৎ কে যেন তোমার গা ধরে ঝাঁকাতে লাগলো। তুমি ধড়মড় করে উঠে বসে দেখলে তুমি এখনো সেই হোটেল রুমে যেখানে বেড়াতে এসে উঠেছিলে! নিজের দিকে তাকিয়ে দেখো শরীরে কোন প্লাস্টার নেই! তার মানে এতক্ষণ যে কাণ্ডগুলো ঘটেছে সবই স্বপ্ন ছিলো!

তাও তুমি কেমন Quandary (সংশয়) অনুভব করলে।

স্বপ্নে তোমরা যখন বেরিয়েছিলে তখন সময় ছিলো বিকেল চারটা, ঘড়ির দিকে তাকিয়ে দেখে এখনও সময় ঠিক বিকেল চারটা! তোমার সামনে বন্ধু দাঁড়িয়ে আছে, কী একটা বিষয় নিয়ে সে দারুণ উত্তেজিত তোমাকে গা ধরে আরেকবার ঝাঁকুনি দিলো সে। “কিরে! ধাক্কাচ্ছিস ক্যান?” বিরক্ত সুরে বললে তুমি। 
তোমার বন্ধু আনন্দে দাঁত বের করে বললো, “চল ঘুরতে যাই! শুনলাম কাছেই একটা জমকালো কনসার্ট হচ্ছে!”

এই লেখাটির অডিওবুকটি পড়েছে মেহের আফরোজ শাওলী


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Tashfikal Sami
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?