গাণিতিক পদার্থবিজ্ঞান: জেনে নাও ভালো করার কৌশল!

April 21, 2019 ...

গণিত অনেকের কাছেই অন্যতম ভীতির এক নাম। এর সাথে যখন পদার্থবিজ্ঞান যুক্ত হয় তখন সেই ভীতি কয়েকগুণ বেড়ে যায়। কিন্তু পদার্থবিজ্ঞান এবং গণিতের মধ্যে খুবই ভালো একটা সম্পর্ক রয়েছে। কারন উভয় বিষয়ে গাণিতিক যুক্তির মাধ্যমে যেকোন সিদ্ধান্তে পৌঁছানোর কাজটি করে থাকে। তাই গণিত বা পদার্থবিজ্ঞান এর সমন্বয় আরো বেশি চমকপ্রদ।

dGfdVfl Q1mHF UiIq2cIotkv33JLm30iWvWTKb jKdeVIL qx24fqN9Z8 VOKUybLZB QHLP9 bzzWkcDztXib41qiZ2K5F1xcXPEQS7C6BTgwIR0G1Kx60CmMzLH WH 5BITp1

গাণিতিক পদার্থবিজ্ঞান কী?

পদার্থবিজ্ঞানে অনেক ধরণের সমস্যার সমাধান আমরা করে থাকি। যেমন ভর বেগ, গতি, শক্তি, বল ইত্যাদি। এই সকল সমস্যার সমাধানে আমরা যখন পদার্থবিজ্ঞানের বিভিন্ন সূত্রের পাশাপাশি গাণিতিক যুক্তি ব্যবহার করি তখন সমস্যাগুলো গাণিতিক পদার্থবিজ্ঞানের অন্তর্গত হয়। বিজ্ঞান শাখায় পড়াশোনা করি এমন সকলেই আমরা এই ধরণের সমস্যাগুলোর সাথে পরিচিত। তাই খুব সহজেই কিভাবে গাণিতিক পদার্থবিজ্ঞানে ভালো করা যায় সেই বিষয়গুলো নিয়েই এই লিখাটি, তাহলে দেরি না করে চলো শুরু করা যাক…

১. পদার্থবিজ্ঞানের মূল ভিত্তি হল সূত্র আর গাণিতিক পদার্থবিজ্ঞানে ভালো করার জন্য সূত্রের কোন বিকল্প নেই। তাই মূল সূত্রগুলো সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। সূত্রগুলো মনে রাখতে হবে কিন্ত না বুঝে মুখস্ত করা যাবে না।

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

ফুল সিলেবাস কোর্সে যা যা থাকছে:

  • প্রতি ক্লাসে ২ জন শিক্ষক পড়াবেন; একজন ক্লাস নিবেন, অন্যজন সমস্যার সমাধান দিবেন
  • দেশের যেকোনো জায়গায় বসে দেশসেরা শিক্ষকদের কাছ থেকে অনলাইনে সর্বোচ্চ মানের পড়ালেখার সুযোগ
  • লাইভ ক্লাসের ভেতরেই পরীক্ষা দেওয়ার সুবিধা
  •  

    ২. গাণিতিক পদার্থবিজ্ঞানের বিভিন্ন সমস্যা সমাধানের ক্ষেত্রে বিভিন্ন ধরণের সমীকরণ এসে থাকে। কোন সমীকরণ খুবই সরল আবার কোন সমীকরণ জটিল। তবে সকল সমীকরণের উৎস একটি সাধারণ সমীকরণ। এই সাধারণ সমীকরণ সমাধানের কৌশলগুলো আয়ত্তে রাখতে হবে।

    HSC Physics, Vector rules, Mathematics, সামান্তরিক সূত্র, ভেক্টর, এইচএসসি, পদার্থবিজ্ঞান, গণিত
    ভেক্টরের সামান্তরিক সূত্র: গাণিতিক পদার্থবিজ্ঞানে ভালো করতে সূত্রের সঠিক অনুধাবনের কোনো বিকল্প নেই

    ৩. কোন রাশির একক ও মাত্রা কী এই ব্যাপারটা জানতে হবে। অনেক সময় দেখা যায় আমরা গাণিতিক সমস্যাগুলো সমাধান করে ফেলি কিন্তু আসলে সেই সমাধান করা রাশির একক ভুল লিখার কারণে পুরো নম্বর পেতে ব্যর্থ হই তাই মনে করে নির্ধারিত রাশির জন্য নির্ধারিত একক লিখতে হবে।

    mhT5NkmNVgrYZIhMwysKn7iZI5NA E7Sq9AfoVFaycwgIwPVgV uyO2Jccdl2DXsv8pmhGIbCjOJeRb4AmKsVaO5syhuZJ grNQ QG x0ItB Rsx GZ PX9Mec1BObBrjMZU448

    ৪. উচ্চতর পদার্থবিজ্ঞানে ডেরিভেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। বেসিক ডেরিভেটিভগুলো সম্পর্কে যদি পরিষ্কার ধারণা না থাকে তাহলে এই ধরণের সমস্যা সমাধানে কিছুটা সমস্যার মুখোমুখি হতে হয়। তাই চেষ্টা এই বিষয়ে বেসিক ভালো করার দিকে মনোযোগ দিতে হবে।

    ইঞ্জিনিয়ারিং এডমিশন কোর্স ২০২২

    কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ইঞ্জিনিয়ারিং এডমিশন কোর্সের প্রতিটি ক্লাস হবে ২ ঘন্টা ৩০ মিনিট করে
  • ফিজিক্স-৩০ টি, কেমিস্ট্রি-৩০টি, ম্যাথ-৩০টি, ইংলিশ-৫টি, রিভিশন-৬টি, মোট ১০১ টি লাইভ ক্লাস হবে।
  •  

    ৫. নতুন অধ্যায় শুরু করার পরে ভালো করে সেই অধ্যায়ের বর্ণনামূলক অংশ বা থিওরী অংশটুকু পড়তে হবে। এতে মূল বিষয়গুলো আরো বেশি পরিষ্কার হবে এবং গাণিতিক সমস্যা কী ধরণের হতে পারে সেই সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে।

    ৬. যেসকল সমস্যা সমাধানের জন্য চিত্র আঁকা প্রয়োজন সেই সকল সমস্যার ক্ষেত্রে চিত্র আঁকতে হবে। যেমন ভেক্টর। চিত্র আঁকলে চিত্র থেকে অনেক তথ্য সহজেই নির্ণয় করা যায়। যা চিত্র না এঁকে বের করা সময় সাপেক্ষ ব্যাপার।

    VvCEQikiZkT9BHhjdwBQyRpVUtcQKVsd3JgFDnN5ayGdpFNDhpfadO3rlxaT

    ৭. মূল বইয়ের পাশাপাশি পদার্থবিজ্ঞানের বিভিন্ন মজার মজার সমস্যা আছে এমন বইয়ের সমস্যা সমাধান করতে হবে। যেমন: পদার্থবিজ্ঞানের মজার কথা প্রথম ও দ্বিতীয় খন্ড। এই বইগুলো বেসিক ভালো করার পাশাপাশি পদার্থবিজ্ঞানের বিস্তর জগৎ সম্পর্কে ধারণা দিয়ে থাকে।  

    ৮. প্রচুর চেষ্টা করতে থাকতে হবে। কোন সমস্যা সমাধান করতে না পারলে পরেরটা সমাধানের চেষ্টা করতে হবে। হাল ছাড়া যাবে না। প্রয়োজনে শিক্ষক বা বন্ধুদের সাহায্য নিতে হবে। সবচেয়ে ভালো একসাথে বসে Group Study করা।

    HSC 23 শেষ মুহূর্তের প্রস্তুতি কোর্স (বিজ্ঞান বিভাগ)

    কোর্সটিতে শিক্ষার্থীরা পাবে:

  • ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথ ও বায়োলোজির ৫০টি লাইভ ক্লাস। সাথে ৫০টি লেকচার স্লাইডস
  • ৬ ঘণ্টা করে একেকটি লাইভ ক্লাস, ৩ ঘণ্টা - ৩ ঘণ্টা করে ২টি ভাগে। প্রথম ভাগে হবে Basic Clear + Primary Problem Solving ক্লাস, দ্বিতীয় ভাগে CQ+MCQ, Board Question ও Test Paper Solve ক্লাস করানো হবে।
  • ৮টি ফাইনাল মডেল টেস্ট + ৮টি সল্ভ লাইভ ক্লাস
  •  

    পদার্থবিজ্ঞান বিজ্ঞানের সবচেয়ে সুন্দর শাখাগুলোর মধ্যে একটা। পদার্থবিজ্ঞানে ভালো জ্ঞান থাকলে এবং ভালো করলে নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর যেমন: (BUET, DU, RUET, KUET) প্রথম সারির বিষয়গুলোতে চান্স পাওয়া অনেক সহজ হয়ে যায়। তাই পদার্থবিজ্ঞানের মৌলিক বিষয়গুলো সম্পর্কে ধারণা থাকাটা জরুরি।

    লিখাটি পড়ার জন্য ধন্যবাদ।


    ১০ মিনিট স্কুলের অনলাইন ব্যাচগুলোতে ভর্তি হতে ক্লিক করো:



    ১০ মিনিট স্কুলের ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারেন এই লিঙ্কে: www.10minuteschool.com

    ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি অনলাইন ব্যাচ ২০২৩

    দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই দেশসেরা শিক্ষকদের সাথে যুক্ত হও ইন্টারেক্টিভ লাইভ ক্লাসে, নাও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সম্পূর্ণ সিলেবাসের 💯তে💯 প্রস্তুতি!

    আপনার কমেন্ট লিখুন