বিবিধ, সাম্প্রতিক

বিশ্বকাপ কুইজ: তুমি কি বিশ্বকাপ বিশেষজ্ঞ?

বাঙালির জন্য বিশ্বকাপ মানেই উন্মাদনা। কেউ আর্জেন্টিনা, কেউ ব্রাজিল, কেউ জার্মানি- এই নিয়ে তর্কাতর্কি লেগেই থাকে। আবেগপ্রবণ বাঙালি জাতির জন্য খেলা দেখে উচ্ছ্বাসে হাত-পা ছোঁড়াছুঁড়ি করা কিংবা প্রিয় দল হেরে গেলে কেঁদেকেটে ভাসিয়ে দেওয়াটা যেন একদমই স্বাভাবিক একটা ব্যাপার। পুরো বিশ্ব এখন বিশ্বকাপ জ্বরে ভুগছে। আমাদের দেশ যে পিছিয়ে নেই সেটা বাড়ির ছাদ, বারান্দায় ঝুলানো পতাকা দেখলেই বোঝা যায়। এদেশে যেমন আছে আবেগপ্রবণ ফুটবলপ্রেমী মানুষ, তেমনি আছে ফুটবল বোদ্ধা। আসলে বিশ্বকাপের সময় আমরা সবাই কমবেশি হয়ে উঠি বিশ্বকাপ এক্সপার্ট।
নিচের কতগুলো প্রশ্নের উত্তর দিয়ে শানিয়ে নাও নিজেকে! বুঝে নাও আসলেই তুমি কতটুকু বিশেষজ্ঞ হতে পেরেছো। শুভকামনা সবাইকে!

১। সম্প্রতি বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ গোলে হারিয়েছে সাউথ কোরিয়া। ফুটবল বিশ্বের এই আন্ডারডগ সাউথ কোরিয়া একবার বিশ্বকাপ আয়োজক ছিল। সেটি কোন সালে?

জাপানের সাথে যৌথভাবে সাউথ কোরিয়া ২০০২ সালে ১৭ তম ফিফা বিশ্বকাপের আয়োজক হয়। এশিয়া মহাদেশের প্রথম দুই দেশ হিসেবে তারা আয়োজক হওয়ার সম্মান লাভ করে। সে আসরে ব্রাজিল জার্মানিকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয়।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]