গল্পে গল্পে Vocabulary ৫: মজার যতো প্রাণী!

July 17, 2018 ...
পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

Vocabulary শেখা আমাদের সবার জন্যই খুব, খুব গুরুত্বপূর্ণ একটি কাজ কিন্তু Vocabulary যতোই শিখি, ততোই ভুলি- এই চক্র থেকে বের হওয়া বেশ কঠিন! কেমন হয় যদি গল্পে গল্পে শিখে নেওয়া যেতো একসাথে অনেকগুলো Vocabulary? এবারের পর্বে রয়েছে পশুপাখি নিয়ে বিভিন্ন মজার অনেকগুলো শব্দ!

১. Bovine (বোভাইন) শব্দের অর্থ গবাদি পশুর মতো। অর্থাৎ গরু-ছাগল-মহিষ এগুলো। যদিও মূলত গরু বোঝাতেই ব্যবহৃত হয়। মজার ব্যাপার হচ্ছে, ইংরেজিতে “বোভাইন”  আর বাংলায় “বলদ” দুটোই “ব” দিয়ে শুরু! তাই কেউ যদি গুরুত্বপূর্ণ মিটিং এ হুট করে বেকুবের মতো কিছু বলে ফেলে- তার এই বোকামিকে বোভাইন বা বলদীয় বলা যায়!

2 5

২. Canine (ক্যানাইন) শব্দটি কুকুরের সাথে সম্পর্কিত। আবারও মজার মিল- ইংরেজিতে “ক্যানাইন” আর বাংলায় “কুকুর” দুটোই “ক” দিয়ে শুরু! “Canine tooth” এর কথা নিশ্চয়ই সবাই জানি। আমাদের যে দাঁতদুটো একটু সুঁচালো, সেগুলোই ক্যানাইন দাঁত। মানুষ থেকে শুরু করে সব মাংসাশী প্রাণীরই এমন Canine tooth বা “ছেদক দাঁত” থাকে। Canine এর সাথে “কান” এবং “কেলানো” এ দুটো শব্দেরও বেশ মিল! কেউ যদি কুকুরের অনুকরণে দাঁত কেলিয়ে এ কান-ও কান পর্যন্ত মুখ হাঁ করে রাখে- তার এই আচরণকে “canine behaviour” হয়তো বলা যেতে পারে!

1 13

৩. কুকুরের কথা যখন উঠেছে, অবধারিতভাবেই তার লেজ ধরে বিড়ালের কথাও চলে আসে! Feline (ফিলাইন) শব্দটি বিড়ালের সাথে সম্পর্কিত। Feline এর সাথে Phil এর অনেক মিল। “Phil” এই word root টির অর্থ হচ্ছে “ভালবাসা”। যেমন “Philosophy” শব্দটিতে Phil (ভালবাসা) আর Sophy (জ্ঞান)- দুয়ে মিলে হয়েছে “জ্ঞানের প্রতি ভালবাসা” বা দর্শন। কিউট কিউট বিড়ালছানার মিউ মিউ ডাকে ভালবাসা অনুভব করে না এমন মানুষ খুব কমই আছে!

আবার দেখো, Feline কে এভাবেও পড়া যায়- “Fell nine”! কথায় বলে না- বিড়ালের নয়টা জীবন? এই কথাটি চলচ্চিত্র তারকা জ্যাকি চ্যানের সাথে খুব মানিয়ে যায়! তার মুভিতে সবসময় ভয়াবহ বিপজ্জনক সব দৃশ্য থাকে– বিশাল উঁচু উঁচু দালান থেকে লাফিয়ে পড়া, ধুমধাম ভাংচুর!

3 3

এই দৃশ্যগুলো অন্য তারকারা সাধারণত নিজেরা করেন না, তাদের মতো দেখতে পেশাদার স্টান্ট ভাড়া করেন, তারাই সেই বিপজ্জনক দৃশ্যগুলোতে অভিনয় করে। কিন্তু জ্যাকি চ্যান নিজের দৃশ্যগুলো সসবসময় নিজেই করেন! এই সাহসিকতার মূল্যও তাকে দিতে হয়েছে বহুবার! কতোবার যে হাত-পা ভেঙেছেন তার হিসেব নেই! সেজন্যই লোকে বলে, “জ্যাকি চ্যানের বিড়ালের মতোই নয়টা জীবন!” আমরাও শিখে নিলাম, Fell nine- Feline- বিড়াল!

৪. Equine (ইকোয়াইন) শব্দটি ঘোড়ার সাথে সম্পর্কিত। ঘোড়া কিন্তু বেশ রাজকীয় একটি প্রাণী। (ঢাকার রাস্তায় মাঝেমধ্যে যে ঘোড়াগুলো দেখা যায় সেগুলো দেখে অবশ্য একদম বোঝার উপায় নেই!

বেচারীরা খাবার-যত্নের অভাবে একদম জেল্লা হারিয়ে ফেলেছে!) সেই যে রাজ-রাজড়ারা ঘোড়ায় চড়ে টগবগিয়ে যুদ্ধে যেতেন। সেখানে থেকে মনে করো, ঘোড়ায় চলে যাচ্ছেন খুব সাহসী “এক কুইন (রাণী)” সেখান থেকেই Equine!

4 2

৫. Leonine (লিওনাইন) শব্দটির অর্থ

সিংহের মতো। Leon, Lion খুব সহজেই বোঝা যাচ্ছে। যারা ফুটবলার Lionel Messi-র ভক্ত, তারা বলতে পারো, “মেসি সিংহের মতোই খেলে!” (তাই বলে রোনালদোর ভক্তরা খেপে যেও না যেন! তারা দুজনই অসাধারণ খেলোয়াড়। আমাদের সৌভাগ্য আমাদের সময়েই এই অসামান্য প্রতিভাবান মানুষগুলোর জন্ম হয়েছে, আমরা খেলার মাঠে বল নিয়ে তাদের জাদুকরী শিল্পের ছোঁয়া দেখতে পেয়েছি!)

“Leon: the Professional” নামে একটি চমৎকার মুভি আছে, দেখে নিতে পারো। সেটি যারা দেখেছে, তারা জানে- Leon নামের মানুষটির সিংহের মতোই সাহস ছিল। লিওন আসলেই লিওনাইন!

৬. “Piscine” (পিসিন) শব্দটি মাছের সাথে সম্পর্কিত। “Pisc” এই word root টি “Fish” এর সাথে জড়িত (শুনতেও কিন্তু অনেক মিল, তাইনা?)। যেমন, Piscatorial শব্দটির অর্থ হচ্ছে মাছ ধরা বিষয়ক ব্যাপার-স্যাপার। মনে করো, ফিশ কেটে পিস পিস করে সবার প্লেটে তুলে দিচ্ছে মা- থাকবে না মনে পিসিন মানে ফিশ?

5 1

৭. সাপের সাথে সম্পর্কিত শব্দটি হচ্ছে “Serpentine” (সার্পেনটাইন)। এর আরেকটি অর্থ হচ্ছে- আঁকাবাঁকা, প্যাঁচালো। সর্প যেমন এঁকেবেঁকে চলে, সার্পেনটাইন ও তেমনি সর্পিল (শব্দ দুটিতে বেশ মিল কিন্তু!)।

Serpentine এর সাথে আরেকটি শব্দের দারুণ মিল- Servant. প্রায় সব হিন্দি সিরিয়ালেই থাকে না- ঘরে কাজ করার মানুষগুলো অনেক কুটনা হয়, পেটের ভেতর জিলাপির প্যাঁচ নিয়ে ঘুরে বেড়ায়, কানকথা ছড়ায়? বলতেই পারো হিন্দি সিরিয়ালের Servant রা অনেক Serpentine স্বভাবের হয়!

৮. “Simian” (সিমিয়ান) শব্দটি বানর জাতীয় প্রাণীদের বোঝাতে ব্যবহৃত হয়। Simian এর সন্ধি বিচ্ছেদ (!) করলে হয়- “Similar to man”. সত্যিই তো, বানরের সাথে কিন্তু মানুষের অনেক মিল! অনেকদিক থেকেই তারা সিমিলার টু ম্যান, বা সিমিয়ান!

৯. “Vulpine” (ভালপাইন) শব্দটি শেয়ালের সাথে সম্পর্কিত। সেই যে, “v” তে “Vixen” (শেয়ালী), “v” তে “Vulpine”! বেশ মনে থাকবে! ভালপাইন শব্দটি শেয়ালের স্বভাব-চরিত্র-বৈশিষ্ট্য বোঝাতেও ব্যবহৃত হয়। Vulpine কে সন্ধি বিচ্ছেদ করা যায়, Vulture & Pine. Vulture বা শকুনের সাথেও শেয়ালের অনেক মিল। দুজনই সুযোগের সন্ধানে তক্কে তক্কে থাকে! আবার Pine গাছের পাতা যেমন সূক্ষ্ম, ধারালো, শেয়ালও তেমনি চিকন বুদ্ধির প্রাণী!

6

কাউকে পছন্দ করলে বাংলাদেশের একটা অঞ্চলের মানুষ বলে, “তোমারে আমি ভাল পাই!” একজন “ভালপাইন” স্বভাবের মানুষকে নিশ্চয়ই তারা বলবে, “ভাল পাইনা!”

১০. ভালুকের সাথে সম্পর্কিত শব্দটি হচ্ছে “Ursine” (আর্সাইন). ক্রিকেটার ইনজামাম উল হকের কথা মনে আছে? তিনি কিন্তু ভালুকের মতোই বিশালদেহী একজন মানুষ! একবার হয়েছে কি, রাস্তায় এক ভক্ত হঠাৎ দেখা পেয়ে গেল উনার।

7

সাথে কাগজ নেই, কিভাবে অটোগ্রাফ নেয়? সে তার হাতের তালু উনার মুখের সামনে ধরে বললো, “Your sign!” ইনজামাম উল হক ইংরেজিতে বেশ দুর্বল, তিনি কথাটি বুঝতে না পেরে ভাবলেন লোকটি মনে হয় মশকরা করছে! তখন তো তিনি রেগে অগ্নিশর্মা হয়ে একদম ভালুকের মতো গর্জে উঠলেন! সেখান থেকে মনে রাখতে পারো, যেখানে-সেখানে গিয়ে “ইয়োর সাইন” বললে মানুষ কিন্তু “Ursine” এর মতোই ক্ষেপে উঠতে পারে!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

আপনার কমেন্ট লিখুন