প্রোডাক্টিভিটি বাড়িয়ে তুলতে The Ivy Lee Method   

Prethee Majbahin is currently studying at Department of Criminology, University of Dhaka. She is a big fan of detective stories and spends her leisure time reading books. Prethee loves dancing, writing and traveling around the world.

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

Charles M. Schwab, উনিশ শতকের অন্যতম ধনী একজন ব্যক্তি। তিনি ছিলেন আমেরিকার সর্ববৃহৎ লোহা উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট। বিখ্যাত উদ্ভাবক Thomas Edison তাঁকে ”Master Hustler” উপাধি দিয়েছিলেন। তাঁর কারখানায় লোহার উৎপাদন বৃদ্ধি করতে তিনি যখন প্রায় দিশেহারা, Ivy Lee নামের একজন সফল ব্যবসায়ী এবং প্রোডাক্টিভিট কনসালটেন্টের শরণাপন্ন হন Schwab।

তিনি Lee-কে জিজ্ঞেস করেন, ”Show me a way to get more things done.” Ivy Lee তখন উত্তরে কী কী বলেছিলেন চলো জেনে নিই।

খুব তাড়াতাড়ি গণনা করতে পারা যে কোন বিভাগের শিক্ষার্থীর জন্যই অনেক গুরুত্বপূর্ণ। আর তাই ১০ মিনিট স্কুল তোমাদের জন্যে নিয়ে এসেছে Beat the Numbers!

১. প্রতিদিন কাজ শেষ করে আগামীকালের জন্য ৬ টি কাজের লিস্ট তৈরি করো

হ্যাঁ, ঠিক ৬টি কাজের একটি লিস্ট তৈরি করো প্রতিদিন। আজকের যে কাজটি করছিলে, সেটি শেষ করে আগামীকালের কাজের কথা ভুলে যেও না। ঝটপট একটি লিস্ট রেডি করে ফেলো। যেখানে ৬টি কাজ উল্লেখ করা থাকবে।

২. এবার কাজগুলোকে গুরুত্ব অনুযায়ী মার্ক করে রাখো

৬টি কাজের মধ্যে যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটির পাশে ১, এরপরের কাজটির পাশে ২ এভাবে মার্ক করে রাখো।

৩. প্রথমটি শেষ না করে দ্বিতীয়টি নয়

তোমার মার্ক  করা কাজগুলোর মধ্যে যেটি ১ নম্বর অর্থাৎ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, সেটি দিয়ে শুরু করো। কাজটি শেষ না হওয়া পর্যন্ত দ্বিতীয় কাজটি শুরু করা যাবে না। যেমন ধরো, তুমি প্রথমে ফিজিক্স পড়বে বলে ঠিক করেছো। কিন্তু পড়তে গিয়ে মনে হলো এখন ফিজিক্স না পড়ে বরং বাংলা পড়ি। না! এটি করা যাবে না। গুরুত্ব অনুযায়ী সাজানো কাজগুলো সঠিক নিয়ম মেনে শেষ করতে হবে।

অনেক কাজে ব্যস্ত না থেকে বরং একটি কাজ ভালো করে করাটাই বেশি লাভজনক

মুগ্ধ কর পাওয়ার পয়েন্টের জাদুতে!

পাওয়ার পয়েন্টকে এখন আমাদের জীবনের অনেকটা অবিচ্ছদ্য একটা অংশ বলা যায়। ক্লাসের প্রেজেন্টেশান বানানো কি বন্ধুর জন্মদিনের ব্যানার। সবক্ষেত্রেই এর ব্যাপক ব্যাবহার।

তাই ১০ মিনিট স্কুল তোমাদের জন্য নিয়ে এসেছে পাওয়ার পয়েন্টের এক আকর্ষণীয় প্লে-লিস্ট!
১০ মিনিট স্কুলের পাওয়ার পয়েন্ট সিরিজ!

৪. শেষ হয়েও হলো না শেষ

অনেকক্ষণ  কাজ করতে করতে আমরা ক্লান্ত হয়ে পড়ি। কর্মস্পৃহা হারিয়ে ফেলি। মনে রেখো, নিজের উপর জোর করে কোনো কাজ করলে সেটি ফলপ্রসূ হয় না। তাই শেষ মুহূর্তে অর্থাৎ তোমার লিস্টের ৫ বা ৬ নম্বর কাজটি যদি দিনের নির্ধারিত সময়ে শেষ করতে না পারো, তাহলে পরের দিনের জন্য যে লিস্টটি তৈরি করবে তাতে আজকের কাজগুলো যুক্ত করে আবারও মোট ৬ টি কাজের একটি তালিকা তৈরি করে ফেলো।

৫. পুনরাবৃত্তি

কোনোকিছু তখনই অভ্যাসে পরিণত হবে যখন তুমি প্রতিদিন একইভাবে একই কাজগুলো করবে। যেমন, প্রতিদিন একটু একটু করে লেখালিখি করার চেষ্টা করি বলেই এটি আমার একটি অভ্যাসে পরিণত হয়েছে। তুমিও যদি প্রতিদিন একইভাবে লিস্ট করে কাজ ভাগ করে সেগুলো নির্ধারিত সময়ে শেষ করার চেষ্টা করো তাহলে সেটি তোমার অভ্যাস হয়ে উঠবে। আর এভাবেই তুমি তোমার প্রোডাক্টিভিটি বাড়াতে সক্ষম হবে।

রাজধানীর নাম জানাটা সাধারণ জ্ঞান একটা গুরুত্বপূর্ণ অংশ। তাই ১০ মিনিট স্কুলের এই মজার কুইজটির মধ্যমে যাচাই করে নাও নিজেকে!

পুরো মেথডটি খুবই সহজ! তাই না? Schwab-ও তাঁর কোম্পানিতে এই মেথডটি ব্যবহার করে সর্বোচ্চ উৎপাদন এবং লাভ করতে সক্ষম হয়েছিলেন।

আমরা সবাই মাল্টিটাস্কিং করতে চাইলেও এটি আসলে আমাদের প্রোডাক্টিভিটির হার অনেক কমিয়ে দেয়। অনেক কাজে ব্যস্ত না থেকে বরং একটি কাজ ভালো করে করাটাই বেশি লাভজনক। এই মেথডটি তোমাকে একটি কাজে ফোকাসড থাকতে সাহায্য করবে এবং বাড়িয়ে তুলবে তোমার প্রোডাক্টিভিটি।

এই লেখাটির অডিওবুকটি পড়েছে নাসরোহ নাজিয়াত


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?