বিবিধ, বিজ্ঞান

হাইজেনবার্গের গল্প: একজন বিজ্ঞানী এবং ইসরাঈল

ইসরাঈল এর নাম শুনে নাই এমন বাংলাদেশী পাওয়া দূর্লভ। মূলত, প‍্যালেস্টাইনের সাথে তাদের ঝগড়া বিবাদ নিয়ে মুসলিম উম্মাহর নানা বাণী আমরা ছোট বেলা থেকে শুনে শুনে বড় হয়েছি। এমনকি, বাংলাদেশের পাসপোর্টে লিখা থাকে “You can go to any country but Israel”. এ থেকে বোঝা যায়, ইসরাঈলের সাথে আমাদের সম্পর্ক কতটা বৈরী। কিন্তু, আপনি কি জানেন ইসরাঈল রাষ্ট্র তৈরির পেছনে অন‍্যতম গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিল একজন বিজ্ঞানী এবং তার আবিষ্কার? আজকে সে গল্পটাই আপনাদের বলবো। বিজ্ঞান ও বিজ্ঞানীদের প্রভাব কতটা গুরুত্বপূর্ণ তা কিছুটা হলেও বোঝা যাবে।

শাঈম ওয়াইজম‍্যান (Chaim Weizmann) ছিলেন কেমিস্ট্রির পাগল। জন্ম রাশিয়ায় হলেও পড়াশোনাটা করেছিলেন জার্মানিতে। ১৮৯৯ সালে তিনি পিএইডডি করেন অর্গানিক কেমিস্ট্রিতে। তাকে বলা হয় “The Father of Industrial Fermentation”. প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়ার পর ব্রিটেন বেশ চাপে পড়ে যায়। বিশ্বযুদ্ধগুলো অনেকাংশেই ছিল বিজ্ঞানীদের মধ‍্যকার আবিষ্কারের লড়াই। যে দেশের বিজ্ঞানী যত বেশি যুদ্ধাস্ত্র আবিষ্কার করতে পারবে তাদের জেতার সম্ভাবনাও তত বেড়ে যাবে। প্রথম বিশ্বযুদ্ধের সময় সবচেয়ে বেশি প্রচলিত ছিল ডিনামাইট জাতীয় বিষ্ফোরক। কিন্তু, এই বিষ্ফোরক তৈরির অন‍্যতম প্রধান কাচাঁমাল “Acetone” তৈরি করাটা ছিল বেশ কষ্টসাধ‍্য ব‍্যাপার। সেসময় মানুষ Acetone তৈরি করতো রাসায়নিক উপায়ে। কিন্তু, এর উৎপাদন ক্ষমতা ছিল খুবই অল্প। ব্রিটেন তাই যুদ্ধটা হারতে পর্যন্ত বসেছিল।

সেই সময় শাঈম ওয়াইজম‍্যান করে ফেলেন এক যুগান্তকারী আবিষ্কার। তিনি Clostridium acetobutylicum নামক একটি ব‍্যাকটেরিয়া খুজেঁ বের করে ফেললেন যা Acetone উৎপাদন করতে পারে। এই আবিষ্কারের ফলে Acetone তৈরির জন‍্য আর কেমিক‍্যালের উপর নির্ভর করতে হবে না। আর যেহেতু ব‍্যাকটেরিয়ার বংশবৃদ্ধি ঘটে অনেক তাড়াতাড়ি, তাই এই পদ্ধতির উৎপাদন ক্ষমতাও হলো অনেক বেশি। বড় বড় ফার্মেন্টার (লোহার পাত্র) ব‍্যবহার করে শুরু হলো Acetone তৈরি। একই সাথে বাড়তে থাকলো ব্রিটেনের বিষ্ফোরকের চালান। এক অর্গানিক কেমিস্টের আবিষ্কারই শেষ পর্যন্ত ব্রিটেনের যুদ্ধ জয়ের কারণ হলো।

 
 

ব্রিটেনের রাণী যুদ্ধের পর শাঈম ওয়াইজম‍্যানকে পুরস্কার দিতে চাইলেন। ওয়াইজম‍্যান টাকা নিতে অস্বীকার জানালেন। ব‍্যক্তিগত জীবনে তিনি ছিলেন একজন জায়োনিস্ট (যারা ইয়াহুদীদের জন‍্য একটি পবিত্র স্থান (promise land) দাবী করে)। তিনি তার আবিষ্কারের প্রতিদান স্বরূপ চেয়ে বসলেন “ইয়াহুদী (jew) দের জন‍্য একটি রাষ্ট্র”। সেই রাষ্ট্রই আজকের ইসরাঈল। শাঈম ওয়াইজম‍্যান হয়ে গেলেন ইসরাঈলের প্রথম রাষ্ট্রপ্রধান।

একটি ব‍্যাকটেরিয়ার আবিষ্কার প্রথম বিশ্বযুদ্ধের ভাগ‍্যনির্ধারণ করে ইসরাঈলের মত একটি রাষ্ট্র পর্যন্ত তৈরি করে দিলো। বায়োটেকনলজির গুরুত্ব কতখানি তা বোঝার জন‍্য এর থেকে ভালো উদাহরণ আর নেই।

Sometimes a single bacterium is more powerful than dynamite. You just need to know which one is right for you.