১০ স্বপ্নবাজ: বয়সের চেয়ে এগিয়ে যাদের গতি!

Prethee Majbahin is currently studying at Department of Criminology, University of Dhaka. She is a big fan of detective stories and spends her leisure time reading books. Prethee loves dancing, writing and traveling around the world.

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

No matter how old you are now, you are never too young or too old for success or going after what you want. 

সাফল্য অর্জনের কোনো বয়স সীমা নেই। ব্রাজিলের বিখ্যাত ফুটবল খেলোয়াড় পেলে মাত্র ১৬ বছর বয়সে ব্রাজিলের ন্যাশনাল ফুটবল টিমে নিজের জায়গা করে নিয়েছিলেন। সুরের ঈশ্বর নামে খ্যাত মোজার্ট মাত্র ৫ বছর বয়সে রচনা করেন তাঁর প্রথম সিমফোনি। আইনস্টাইন, জন লেননসহ বিশ্বে সাড়া জাগানো অনেক কিংবদন্তি তাঁদের স্বপ্ন পূরণের পথে যাত্রা শুরু করেছিলেন খুব অল্প বয়স থেকেই; চলো জেনে নেই তাঁদের মত আরও দশজন স্বপ্নবাজের গল্প।

Jack Andraka

জ্যাক মাত্র পনের বছর বয়সে মানবদেহে ক্যান্সার সেলের উপস্থিতি নির্ণয় করতে এক নতুন ধরনের সেন্সর আবিষ্কার করেন যা ক্যান্সার নির্ণয়ের অন্যান্য পদ্ধতির তুলনায় ২৫ – ৫০% বেশি সাশ্রয়ী। সেন্সরটি প্রায় ২০০-এর বেশি ল্যাব দ্বারা প্রত্যাখ্যাত হলেও জ্যাক নিরাশ হননি। নিরন্তর প্রচেষ্টা আর কর্মস্পৃহার মাধ্যমে সে জিতে নিয়েছে আমেরিকার ক্ষুদে গবেষকের খেতাব।

Ann Macosinki

Body heat বা মানুষের দেহের তাপ কাজে লাগিয়ে বিস্ময়কর এক ফ্ল্যাশলাইট  তৈরি করেছে কানাডার ১৬ বছর বয়সী ম্যাকোসিংকি। পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহের অভাবে পিছিয়ে পড়া মানুষের মাঝে বিনামূল্যে আলো বিতরণ করার ইচ্ছা থেকেই ২০১৩ সালে ম্যাকোসিংকি এই ”Hollow Flashlight” উদ্ভাবন করে।

Louis Braille

তোমরা নিশ্চয়ই ”ব্রেইল পদ্ধতি” সম্পর্কে জানো। সেই ব্রেইল পদ্ধতির আবিষ্কারক হলেন লুইস ব্রেইল, যিনি তিন বছর বয়সে দৃষ্টিশক্তি হারান। লুইস মাত্র ১৫ বছর বয়সে দৃষ্টি প্রতিবন্ধিদের পড়ালেখায় সহায়ক হিসেবে উদ্ভাবন করেন ব্রেইল পদ্ধতি যা বর্তমানে লক্ষাধিক দৃষ্টিহীন মানুষের কল্যাণে ব্যবহৃত হচ্ছে !

Anne Frank

দ্বিতীয় বিশ্বযুদ্ধ সময়কার তাঁর দিনলিপি ”The Diary of a Young Girl” এখন পর্যন্ত বিশ্বের অন্যতম সর্বাধিক পঠিত বই। ডায়েরিটি অ্যানা তার ১৩তম জন্মদিনে উপহার হিসেবে পেয়েছিলেন। যেখানে অ্যানার জীবনের ১২ জুন ১৯৪২ থেকে ১ আগস্ট ১৯৪৪ সাল পর্যন্ত সময়ের ঘটনাগুলো ফুটে উঠেছে। পৃথিবী জুড়ে সাড়া জাগানো এই বইটির অনুবাদ প্রকাশিত হয়েছে ৬০ টি ভিন্ন ভাষায় ১৬ বছর বয়সী অ্যানা তাঁর অসাধারণ লেখনীর মাধ্যমে সাহিত্যে এক বিশেষ স্থান দখল করে আছে।

Philo Farnsworth

১৪ বছর বয়সী ফিলো একদিন বোর্ডে একটি ডায়াগ্রাম এঁকে অভিনব এক আইডিয়ার কথা বললেন তাঁর শিক্ষককে শিক্ষকের উৎসাহে দীর্ঘ বছর কঠোর পরিশ্রম করলেন তিনি অবশেষে ১৯২৭ সালে ফিলো উদ্ভাবন করলেন বিশ্বের সর্বপ্রথম ইলেক্ট্রনিক টেলিভিশন যা আজ আমাদের সবার ঘরে ঘরে বিনোদনের অন্যতম একটি মাধ্যম

Easton LaChapelle

১৪ বছর বয়সী এই কিশোর মাছ ধরার তার দিয়ে প্রথম রোবোটিক হাত তৈরি করে যা কৃত্রিম অঙ্গ সংযোজন চিকিৎসায় এক যুগান্তকারী পরিবর্তন আনে মাত্র ১৭ বছর বয়সেই নাসার রোবট টিমে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছে ইস্টন!

Elif Bilgin

১৬ বছর বয়সী তুরস্কের মেয়ে আলিফ বছর গবেষণা করে কলার খোসা থেকে বায়োপ্লাস্টিক উৎপাদনের একটি প্রক্রিয়া আবিষ্কার করে এই উদ্ভাবনের জন্য ২০১৩ সালে সায়েন্স ইন অ্যাকশন অ্যাওয়ার্ড জেতেন তিনি

Malala Yousafzai

পৃথিবীর ইতিহাসে সর্বকনিষ্ঠ নোবেল পুরস্কার বিজয়ী হলেন মালালা। মালালা ১১ বছর বয়স থেকে তাঁর লেখনীর মাধ্যমে নারী শিক্ষার প্রচার এবং প্রসারের দাবী জানায়। এই কারণে ১৫ বছর বয়সে তালেবান গোষ্ঠীর দ্বারা আক্রমণের শিকার হলেও থেমে যায়নি মালালা। বর্তমানে অসংখ্য শিক্ষা প্রকল্প বাস্তবায়নে কাজ করে চলেছে এই তরুণী।

Alex Deans

দৃষ্টি প্রতিবন্ধিদের জন্য iAid নামক একটি ন্যাভিগেশন ডিভাইস তৈরি করে অ্যালেক্স। তাঁর তৈরি এই ন্যাভিগেশন ডিভাইসে রয়েছে GPS এবং একটি কম্পাস যা পথে কোনো প্রতিবন্ধকতা থাকলে অন্ধ মানুষদের সেটি সম্পর্কে সচেতন করে এবং সহজে পথ চলতে সাহায্য করে।


Boyan Slat

নেদারল্যান্ডের  ১৬ বছর বয়সী বোয়ান এমন একটি পদ্ধতি উদ্ভাবন করে যা সমুদ্র স্রোত ব্যবহার করে প্লাস্টিক উৎপাদন করতে পারে এই উদ্ভাবনের জন্য সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে জাতিসংঘের সর্বোচ্চ পরিবেশ বিষয়ক পুরস্কার অর্জন করে বোয়ান


১০ মিনিট স্কুলের ভর্তি পরীক্ষা সংক্রান্ত লাইভ ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?

GET IN TOUCH

10 Minute School is the largest online educational platform in Bangladesh. Through our website, app and social media, more than 1.5 million students are accessing quality education each day to accelerate their learning.